বেতারায়তন এর ব্লগ

ডঃ রাগিব হাসানের ইন্টারভিউ

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: শুক্র, ১৫/০২/২০১৩ - ১১:১০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলায় মুক্ত জ্ঞানের বিকাশে গড়া সাইট শিক্ষক.কম Google এর কাছ থেকে 2013 Google RISE Award পেয়েছে। পুরষ্কার প্রাপ্তির পর ধারণকৃত ডঃ রাগিব হাসানের লাইভ ইন্টারভিউ প্রচারিত হয়েছে ইউটিউবের মাধ্যমে।

রেকর্ড করা ইন্টারভিউ দেখতে পাবেন নীচের উইন্ডো থেকে।


আক্রান্ত জাবি উপাচার্যের বাসভবন: উপাচার্যের স্ত্রীর সাক্ষাৎকার

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: বুধ, ১৩/০২/২০১৩ - ১২:৩৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র অসুস্থ হওয়ার পরও যথাসময়ে অ্যাম্বুলেন্স পাওয়া না যাওয়ায় ছাত্রছাত্রীদের বিক্ষোভের সুযোগ নিয়ে কমান্ডো কায়দায় উপাচার্যের বাসভবনের ভেতরে ঢুকে নাশকতা চালিয়েছে কিছু লোক। উপাচার্যের স্ত্রী মিসেস আয়েশা আকতার বেতারায়তনের সাথে সাক্ষাৎকারে বিস্তারিত বর্ণনা দিয়েছেন। পরিস্থিতি পর্যবেক্ষণ করে তিনি জানিয়েছেন, এ হামলা সাধারণ ছাত্রদের হতে পারে না, এবং এর সাথে শি


ইসলামী ব্যাঙ্ক বর্জন: কারা করলেন, কেন করলেন

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: মঙ্গল, ১২/০২/২০১৩ - ৫:৪৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

একাত্তরের খুনী-ধর্ষক জামায়াতে ইসলামীর বিরুদ্ধে শাহবাগে ফুঁসে ওঠা বিক্ষুব্ধ জনতার শপথ ছিলো, জামাতি পণ্য ও প্রতিষ্ঠান বর্জন।

আর এই আহ্বানে সাড়া দিয়ে আজ ইসলামী ব্যাঙ্কে নিজেদের হিসাব বন্ধ করেছেন বাগেরহাটের ইলিয়াস ভাই ও পিয়ারা আপা।

বেতারায়তন এই দুই সাহসী পথপ্রদর্শকের সঙ্গে যোগাযোগ করে জানতে চেয়েছে, তাঁরা কী ভাবছেন এ ব্যাপারে।

আসুন শ্রোতাবৃন্দ, শুনে দেখি।


বই-দেশিকে শাহবাগ

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: শনি, ০৯/০২/২০১৩ - ৬:০২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শাহবাগে আজ সচলায়তনের সদস্যরা অন্য দিনের মতোই জড়ো হয়েছিলেন, তবে এবার সচলের ব্যানার নিয়ে। শাহবাগে জড়ো হওয়া আনুমানিক তিন লক্ষ মানুষের ভিড় থেকে বেতারায়তনের বই-দেশিক আড্ডায় তিনজন সচল এসে উপস্থিত হয়েছিলেন গতকাল রাতে। আড্ডায় ছিলেন ওডিন, সুরঞ্জনা, স্যাম ও হিমু।


বই-দেশিকে রায়হান আবীর

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: বিষ্যুদ, ০৭/০২/২০১৩ - ৮:০০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কসাই কাদেরের ফাঁসির দাবিতে উত্তাল ঢাকা থেকে বই-দেশিকের এবারের পর্বে যোগ দিয়েছেন রায়হান আবীর। এই বইমেলায় প্রকাশিত হচ্ছে তাঁর দর্শন ও বিজ্ঞানভাবনা বিষয়ক বই, "মানুষিকতা"। বইটি নিয়ে আড্ডায় রায়হান আবীরের সঙ্গে যোগ দিয়েছেন হিমু, সুরঞ্জনা ও পৃথ্বী শামস।


বই-দেশিকে অমি রহমান পিয়াল

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: সোম, ০৪/০২/২০১৩ - ৩:৪০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বাংলা ব্লগের উন্মেষলগ্নের ব্লগারদের একজন অমি রহমান পিয়াল। মুক্তিযুদ্ধ নিয়ে দীর্ঘদিন নিয়মিত গবেষণা করে যাচ্ছেন তিনি। এ গবেষণার আধেয় পোস্ট আকারে ব্লগে তুলে ধরলেও গ্রন্থ রচনায় মনোযোগী ছিলেন না তিনি। এ বইমেলায় তাঁর দুটি বই প্রকাশিত হতে যাচ্ছে। দুটি বই ও দেশের সাম্প্রতিক কিছু প্রসঙ্গ নিয়ে বই-দেশিকের পক্ষ থেকে তিন সচল জিএমতানিম, স্যাম ও হিমু তার সঙ্গে খানিক আড্ডায় বসেছিলেন।


ইন্টারভিউ ২০০৯

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: শনি, ০৩/০১/২০০৯ - ১১:১৯অপরাহ্ন)
ক্যাটেগরি:
২০০৯ এ ইন্টারভিউ। হাই কোয়ালিটি (128 kb/s; ভাল ইন্টারনেট কানেকশন চাই) ডাউনলোড: [url=http://www.sachalayatan.com/files/audio/int2008.mp3]লিংক[/url] (১৪ মেগা) লো কোয়ালিটি (64 kb/s; সাধারন ইন্টারনেট কানেকশনের জন্য) ডাউনলোড: [url=http://www.sachalayatan.com/files/audio/int2008_low.mp3]লিংক[/url] (৭ মেগা) অতি লো কোয়ালিটি (32 kb/s; এর কমে দিতারুম না) ডাউনলোড: [url=http://www.sachalayatan.com/files/audio/int2008_vlow.mp3]লিংক[/url] (৩.৫ মেগা)...

অডিও: রাষ্ট্র পরিচালনায় কাদের দরকার? রামছাগল না শিম্পাঞ্জী??

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: বুধ, ০২/০৭/২০০৮ - ৬:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রামছাগল না শিম্পাঞ্জী?রামছাগল না শিম্পাঞ্জী?সচলায়তনের জন্মদিন স্মরনীয় রাখতে ফোনে ফোনে কথা বলেছিলাম সচলদের সাথে। আজকে তার কম্পাইলেশনের ১ম পর্ব শুনুন.. চোখ টিপি

খরগোশ টাইপ ফাস্ট ইন্টারনেট হলে:

কচ্ছপ টাইপ স্লো ইন্টারনেট হলে:
...