অডিও: রাষ্ট্র পরিচালনায় কাদের দরকার? রামছাগল না শিম্পাঞ্জী??

বেতারায়তন এর ছবি
লিখেছেন বেতারায়তন (তারিখ: বুধ, ০২/০৭/২০০৮ - ৬:৩৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রামছাগল না শিম্পাঞ্জী?রামছাগল না শিম্পাঞ্জী?সচলায়তনের জন্মদিন স্মরনীয় রাখতে ফোনে ফোনে কথা বলেছিলাম সচলদের সাথে। আজকে তার কম্পাইলেশনের ১ম পর্ব শুনুন.. চোখ টিপি

খরগোশ টাইপ ফাস্ট ইন্টারনেট হলে:

কচ্ছপ টাইপ স্লো ইন্টারনেট হলে:

ডাউনলোড করুন এখান থেকে (৬৫০ কিলোবাইট)


মন্তব্য

দ্রোহী এর ছবি

সব্বোনাশ!

আমার গলা পুরা হিজড়াদের মত শোনাচ্ছে !!!!


কি মাঝি? ডরাইলা?

মুশফিকা মুমু এর ছবি

হা হা হা ... মজার সেগমেন্ট চলুক
কারো কারো ব্যাখা শুনে হাসি পেল খুব দেঁতো হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

আকতার আহমেদ এর ছবি

আফনে পারেনও চোখ টিপি

আকতার আহমেদ এর ছবি

আফনে পারেনও চোখ টিপি

রেনেট এর ছবি

আমাকে কাচা ঘুম থেকে ডেকে তুলে এই বেমাক্কা প্রশ্ন করা হয়েছিল।
ঘুম থেকে উঠলে আমি এমনিতেই ডান বাম চিনি না।
আমার উত্তর আপাতত নেই দেখে স্বস্তি পাচ্ছি। আগামী কোন পর্বেও না শোনার আশা করছি হাসি
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

অমিত আহমেদ এর ছবি

আরে দুর্দান্ত!
সেরম আমোদ পাইলাম হো হো হো


ওয়েবসাইট | ফেসবুক | ইমেইল

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍ভাগ্যিস নাম্বার পাঠাইনি! চোখ টিপি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
মৌমাছির জীবন কি মধুর?

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

তারেক এর ছবি

ছোটাপুর পিসি'র স্পিকার নষ্ট , কথা বলে না। ঢাকায় গিয়ে শুনমু দেঁতো হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

এইটাতো সিরাম হইছে দেখা যায়।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নজমুল আলবাব এর ছবি

শুনতে পারিনি। মন খারাপ

কচ্ছপও কাজে আসলো না।

রায়হান আবীর এর ছবি

ডাউনলোড লিংক দেখায় না তো মন খারাপ(

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

রায়হান আবীর এর ছবি

সুবানাল্লাহ্‌। প্রথমে তো ভাবলাম আমি একাই রামছাগলের সাপোর্ট করছি। পরে অনেক বন্ধু পাইলাম।

যাই হোক বিনা অনুমতিতে সচলদের কথা রেকর্ড করে তা মূল বাজারে প্রকাশ করে দেবার জন্য বেতারায়তনের ভ্যান চাই হো হো হো

---------------------------------
জানিনা জানবোনা... কোন স্কেলে গাইছে কোকিল
গুনিনা আমি গুনিনা...কার গালে কটা আছে তিল

বিপ্রতীপ এর ছবি

আমারে কল দেয় নাই...একখান সাক্ষাতকার দিতাম...তিব্র পেত্তিবাদ জানাই চোখ টিপি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
বিপ্রতীপ ব্লগ | ফেসবুক | আমাদের প্রযুক্তি

অমিত এর ছবি

আমি হিমু আর বদ্দার উপর হতাশ হইলাম। ছাগলরে পিটায় লাইনে আনা যায়, এতদিনে উনারা এটা বুঝলেন ??!!

সুমন চৌধুরী এর ছবি

যেইটা অব্যক্ত ছিল সেইটা হইল রামু লাইনে না আইলে তারে রাইন্ধাও খাওয়া যায়..কিন্তু শিম্পুরে ধরা গেলেও চুলায় উঠানো যায় না.....



ঈশ্বরাসিদ্ধে:

অমিত এর ছবি

ঠিকাছে
___________________________________
দুনিয়াজুড়া পচুর গিয়ানজাম

নজমুল আলবাব এর ছবি
ইশতিয়াক রউফ এর ছবি

অ্যাঁ, ইয়ে, মানে... আগে বুঝলে ঘুম থেকে ঠিক মত জেগে যা বলার বলতাম। খাইছে

হিমু এর ছবি

ইশতিয়াকের পর্যবেক্ষণে জাঝা।


হাঁটুপানির জলদস্যু

দ্রোহী এর ছবি

ইশতির কোঁতানিটা জব্বর ছিল।


কি মাঝি? ডরাইলা?

ইশতিয়াক রউফ এর ছবি

কোঁতানির আর দেখছেন কী, মুরুব্বি? এ তো আমার নিত্যদিনের সঙ্গী। এরপর অবেলায় ফোন আসলে "এই লাইনটি বর্তমানে ব্যস্ত আছে" বলে সম্পূর্ণ সজাগ হওয়া পর্যন্ত দেরি করাবো। খাইছে

ধুসর গোধূলি এর ছবি
হাসান মোরশেদ এর ছবি

মুজিব মেহেদীর মন্তব্যটা বড় তীব্র হলো ।
সত্যি তো, নগরের চাবি ছাগলের হাতে গেলে ও যা, শিম্পাঞ্জীর কাছে গেলে ও তা ।

চাবিটা নাগরিকের হাতে থাকাটাই নিরাপদ ।
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

আরিফ জেবতিক এর ছবি

জট্টিল হইছে ।
আমি একটা লেখা দেব ভাবছিলাম - আমি কেন শিম্পাঞ্জীকে সমর্থণ করি - এই শিরোনামে ।

কিন্তু মাইয়ার যন্ত্রনায় পারছি না । ডাক্তারের কাছে গেলাম । ফিরে এসে ট্রাই করব ।

-----------------------------
কালের ইতিহাসের পাতা
সবাইকে কি দেন বিধাতা?
আমি লিখি সত্য যা তা,
রাজার ভয়ে গীত ভনি না।

শিক্ষানবিস এর ছবি

শিম্পাঞ্জিকে সমর্থন করছিলাম। ফোনে কথা বলার সময় কোন কারণ মাথায় আসে নাই। পরে ভাইবা দেখলাম ঠিকই আছে। কারণ, বিবর্তনের ধারায় শিম্পাঞ্জি অতি শীঘ্রই মানুষ হয়ে যাবে। রামছাগল জীবনেও পারবে কি-না সন্দেহ। আমি আবার মানবতাবাদী কি-না। তাই মানুষের মঙ্গলের জন্য একটা দূরদর্শী পরিকল্পনা করে রাখলাম।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

এখনো শুনি নাই... ডাউনলোড চলতেছে... কয়েক মিনিটের মধ্যে শুনবো...
তবে কালকে সারাদিন সচলে না থাকার দরুন নম্বরও দেওয়া হয় নাই... সাক্ষাৎকারও না...
কি আর করা... অন্যদেরটাই শুনি।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

মুজিব মেহদী এর ছবি

ঢাকায় আমাদের ভাড়া বাসাটা যে এলাকায়, সেখানে একটানা ঘণ্টাতিনেক বৃষ্টি হলেই পানি জমে যায়। কাল হয়েছিল প্রায় সারাদিন, ফলে আমরা হয়ে গিয়েছিলাম বন্যাদুর্গত। বাসার মূল জলাধারে ময়লা ঢুকে যাওয়ায় জলাভাবে রান্নাবান্না বন্ধ। ডিনার করতে কাজেই যেতে হলো হোটেলে। ওখানেই অরূপ ভাইয়ের ফোন পাই। খেতে খেতে জবাবটা সংক্ষেপেই সেরেছিলাম উত্তাপসহ। অরূপ ভাই আমার নিরাপত্তার দিকটা একটু ভেবে দেখতে বললে তৎক্ষণাৎ পুনর্বিবেচনা করতে হয়। কাজেই যা বলেছি, তা আমার দ্বিতীয় বিবেচনা।

অডিওটা শুনতে গিয়ে সংকোচ লাগছিল খুব, শুনেও তাই লাগছিল। আমার জবাবটা সোজাপথে না গিয়ে কেমন ঘুরানো-প্যাঁচানো হয়ে গেছে। ওর মধ্যকার তীব্রতাটাকে হলেও হাসান মোরশেদ সমর্থন জানিয়ে আমার অব্যাহত সংকোচটা কিছুটা কমিয়ে দিলেন। ধন্যবাদ হাসান ভাই।

................................................................
আমার সমস্ত কৃতকর্মের জন্য দায়ী আমি বটে
তবে সহযোগিতায় ছিল মেঘ : আলতাফ হোসেন

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

খেকশিয়াল এর ছবি

নজমুল আলবাব ভাইয়ের দিলখোলা হাসি শুইনাই তো খুশি হইয়া গেলাম হাহাহা, সবার কথাই মজা লাগল, জেবতিক ভাইতো পুরা রাজনৈতিক ভাষণ দিতেছেন মনে হইল দেঁতো হাসি

-----------------------------------------
রাজামশাই বলে উঠলেন, 'পক্ষীরাজ যদি হবে, তা হলে ন্যাজ নেই কেন?'

-----------------------------------------------
'..দ্রিমুই য্রখ্রন ত্রখ্রন স্রবট্রাত্রেই দ্রিমু!'

বজলুর রহমান এর ছবি

সব দলই তো হাইব্রিড, মানে শিম-পাগল, কারণ শিমে অনেক আমিষ, অর্থাৎ খাদ্যের সার বস্তু আছে। তবে মৌলবাদীরা যদি মূলাভক্ত হয়, তারা ক্ষমতায় এককভাবে গেলে কি হবে, আমার জানা নেই। মূলাতে anti-occident থাকলেও এঁরা পাশ্চাত্য থেকেই অর্থ পান মনে হয়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।