অস্তিত্ব

বিপ্রতীপ এর ছবি
লিখেছেন বিপ্রতীপ (তারিখ: মঙ্গল, ১৬/১০/২০০৭ - ৭:৩৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই পথ থাকবে পথের মতো
শুধু আমি এ পথে হাঁটবো না একদিন।
ঘাসের বুকে শিশির জমবে ঠিক আগের মতো
কখনো বা জমবে আড্ডা
এসবের মাঝে থাকবো না শুধু আমি ।
বারান্দায় দাঁড়ালে
একটু শীতল হাওয়া অন্য কারো বুকে কাঁপন তুলবে
শুধু ঐখানে আমি দাঁড়াতে পারবো না ।
জানালার পর্দার ফাঁক গলে মধ্যরাতে
এক টুকরো আলো প্রবেশ করবে ,
বিছানার উপর ফুটবে জোছনার ফুল
শুধু আমি স্পর্শ করতে পারবো না ওদের
এক মুহূর্তের জন্যও না...
ওদের গন্ধ বুকে নিতে পারবো না আমি
শত ইচ্ছে করলেও না...নেবে অন্য কেউ ।
ঘরের কোণাতে টেবিলটাও থাকবে
ঠিক যেমন আছে তেমনি ...
চেয়ারে বসবে অন্য কেউ,
টেবিল ল্যাম্পের আবছা আলোয়
অন্য কারো মাঝে ছুটোছুটি করবে
অবাধ্য শব্দমালারা ,
এলোমেলো ভাবনাগুলো
অন্য কারো বুকে দীর্ঘশ্বাসের জন্ম দেবে।
আশপাশ থেকে ভেসে আসবে চেনা অচেনা কত সুর,
সে সুরের সাথে সুর মেলাবে অন্য কেউ,
শুধু পারবো না আমি ।
এখানের সব কিছু আগের মতোই থাকবে
শুধু আমি থাকবো না এখানে...
একসময় আমার অস্তিত্ব এখানে ছিল কিনা টের পাওয়া যাবে না ,
আমার অনুপস্থিতির ছাপও থাকবে না কোথাও।
[০৯.০৪.০৭]


মন্তব্য

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

তখন কে বলে সেই প্রভাতে নেই আমি!

ভালো লাগলো।

বিপ্রতীপ এর ছবি

শিমুল ভাই,
ধন্যবাদ

সুশান্ত,
ধন্যবাদ আপনাকে...

আমি শুধু পরীক্ষার সময় বা প্রচন্ড চাপে থাকলে কবিতা লেখার অপচেষ্টা করি। সেগুলো আদৌ কবিতা হয় কিনা কে জানে... সম্প্রতি আসমাপ্ত কিছু লাইন ছাড়া তেমন কিছু লিখিনি... আগামী মাসের এক তারিখ থেকে পরীক্ষা ।আশা করছি তখন শেষ করতে পারবো চোখ টিপি

অতিথি লেখক এর ছবি

প্রস্থান মানে কি শুধুই মরণ?মরতে আমার ইচ্ছা করে না।ভয় লাগে।তাই এ নিয়ে ভাবতেও ইচছা করে না।কিন্তু লেখাটা খুব মন ছুঁয়েছে।ভয় ও দেখিয়েছে।

বিপ্রতীপ এর ছবি

অতিথি লেখক,
আপনার কথাটি বেশ ভালো লেগেছে- প্রস্থান মানে কি শুধুই মরণ? আসলে আমি এই কবিতার কোথাও মরণের কথা বলিনি। কিন্তু যারাই এই কবিতাটি পড়েছেন কমবেশি সবাই মরণের কথাই ভেবেছেন।
আমি কবিতাটি লিখেছিলাম আমার প্রিয় একটি জায়গা নিয়ে। আহসানুল্লাহ হল, যেখানে আমি গত চার বছর ধরে আছি। অনেক ভালো লাগার স্মৃতি জড়িয়ে আছে এ হলকে ঘিরে। আর মাত্র কদিন পরেই ছেড়ে যেতে হবে...

ধন্যবাদ...ভালো থাকবেন...

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।