ঘুরে এলাম নায়াগ্রা…

বিপ্রতীপ এর ছবি
লিখেছেন বিপ্রতীপ (তারিখ: সোম, ০৩/০৮/২০০৯ - ১০:৫০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

লন্ডন থেকে নায়াগ্রা খুব কাছে, মাত্র আড়াই ঘন্টার পথ। এই লন্ডন কিন্তু ইংল্যান্ডের লন্ডন নয়। কিছুদিন আগে ফেসবুকে কয়েকজন জিজ্ঞেস করেছে, আমি কানাডা ছেড়ে লন্ডনে কি করি…। যাই হোক, যাবো যাবো করে নানান ঝামেলায় আর নায়াগ্রা যাওয়া হয়ে উঠছিল না। এই সপ্তাহে লং উইকেন্ড থাকাতে আমি আর আমার সুপারভাইজারের আরেক ছাত্র মিলে ঠিক করলাম রবিবার নায়াগ্রা ঘুরে আসবো। এখান থেকে নায়াগ্রা যাবার সবচেয়ে সস্তা উপায় হচ্ছে ক্যাসিনোর বাসে যাওয়া…তবে সমস্যা হচ্ছে ঘুরার জন্য হাতে মাত্র ৫ ঘন্টা সময় পাওয়া যায়।

***
সকালে বাসে উঠার সময় ড্রাইভার পাসপোর্ট দেখে ভ্রু কুঁচকে জিজ্ঞেস করলো, তোমার বার্থ ডেট কোথায় লেখা...দেখালাম। ক্যাসিনোর বাস নায়াগ্রা পৌছানোর পর নিয়ম হচ্ছে, ক্যাসিনোতে প্লেয়ার কার্ড করাতে হয়, তখন ওরা ৫ ডলার রেখে বাকী ১০ ডলার ফেরত দেয়। বাস থেকে নেমে ক্যাসিনোতে ঢুকার পথে আইডি চেক করতে আবার থামালো, তোমার বয়স কত? আমি বললাম। তিন/চার বার পাসপোর্ট উল্টে পাল্টে ব্যাটার সন্দেহ যায় না। বলে, আর কোন আইডি আছে সাথে? ভার্সিটির আইডি দিলাম…সেখানে বার্থ ডেট লেখা নেই...পরে অনিচ্ছার সাথে বললো, যাও। ক্যাসিনোর ভেতরের পরিবেশ এই প্রথমবারের মতো দেখলাম…ভেতরে শত শত জুয়ারি। দেখে যা মনে হলো বুড়ো বুড়িদের সংখ্যাই বেশি।

ঘড়িতে তখন দুপুর দেড়টা, ব্যাপক ক্ষিদে পেয়েছে। ক্যাসিনোর ভেতরে একটা রেস্টুরেন্ট আছে। ভাবলাম সেখানেই লাঞ্চটা সেরে বের হই। ঢুকতে গেলাম, এক বেটি আবার আইডি দেখার জন্য আটকালো। গেলো মেজাজটা বিগড়ে…বললাম, আইডি না দেখিয়ে ক্যাসিনোতে ঢুকলাম ক্যাম্নে…রেস্টুরেন্ট ঢুকতে আবার আইডি লাগে ক্যান? কস্কি মমিন! এবার মহিলা উত্তর দিল, আহা! রাগ করছো কেন…এইটাকে তুমি প্রশংসা হিসেবে নাও…তোমাকে তোমার বয়সের চেয়েও কম মনে হয়…এইটা তো ভালু খাইছে

ভেবেছিলাম জলপ্রপাত দর্শনের আগে হালকা আখের রস খাবো, সেই সাহস আর হলো না…আবার যদি ওয়েটারও আইডি দেখতে চায়। আখের রসের বদলে আপেলের রস অর্ডার করলাম লাঞ্চের সাথে। লাঞ্চ সেরে আর নড়তে চড়তে ইচ্ছে করছে না। টুরিস্ট স্পটে সব ধরনের ব্যবস্থাই থাকে। দু’ডলারের বিনিময়ে পাহাড় বেয়ে বিশেষ ধরনের যানে শর্টকাটে নিচে নামিয়ে দিলো… অল্প হাঁটতেই বহুল আকাঙ্খিত নায়াগ্রার একদম কাছাকাছি…


DSCN3999


DSCN4054

একটু পরেই অসাধারন এক দৃশ্য চোখে পড়লো... মেইড অব দ্য মিস্ট ঘিরে রঙধনু…এই দৃশ্যটা আমার এই জীবনে দেখা হাতেগোনা সুন্দর প্রাকৃতিক দৃশ্যগুলোর একটি…আমার সাদামাঠা ক্যামেরায় সেই দৃশ্যটা ধরে রাখতে চেষ্টা করেছি...ভালো হয়নি, তবু এই ছবিটা পিপিদাকে উৎসর্গ করলাম…


DSCN4016

নায়াগ্রা ঘুরতে গিয়ে কেউ যদি মেইড অব দ্য মিস্ট এ না উঠেন তাহলে নায়াগ্রা দেখাটাই বৃথা। নায়াগ্রাকে ঠিকঠাক অনুভব করতে হলে একবার অন্তত মেইড অব দ্য মিস্ট এ উঠা উচিত। অবশ্য ট্যাকে উপযুক্ত পরিমান ডলার থাকলে হেলিকপ্টারে করেও নায়াগ্রা অনুভব করা যায়।


DSCN4036


ক্যামেরা ভিজছিল… তবু জলপ্রপাতের কাছ থেকে কিছু ছবি তোলার চেষ্টা করেছি…

DSCN4112

DSCN4116

DSCN4136

DSCN4138

***
ফেরার পথে বাসে উঠার পর এক বুড়ি গোমড়া মুখে জিজ্ঞেস করে, জিতছো নাকি? আমি কইলাম, না...আমি তো খেলিই নাই। এবার আমি উল্টো জিজ্ঞেস করলাম, জিতছো নাকি? বুড়ি বলে, না…আসলে প্রথম দিকে জিততেছিলাম...শেষে। এই সুযোগে হালকা পাতলা লেকচার ঝেড়ে দিলাম, …জেতা শুরু করলে মানুষ আরো জিততে চায়…এরপরই হারতে থাকে… এইটাই ক্যাসিনোর নিয়ম…

***
নায়াগ্রার সৌন্দর্য্যে অভিভূত হয়ে পড়ায় আশেপাশের বালিকাদের দিকে নজর দেবার তেমন একটা সুযোগ হয়নি। বাসায় এসে মেমোরি কার্ড থেকে ছবি ট্রান্সফার করতে গিয়ে এই ছবিটা নজরে এলো…কখন শাটারে চাপ পড়েছে কে জানে। এই ছবিটা কিংকংয়ের জন্য…কিংকং জাতিকে অনেক কিছু দিয়েছেন…তার ঋণটা তো কিছুটা হলেও আমাদের শোধ করা উচিত… খাইছে


মন্তব্য

বিপ্রতীপ এর ছবি

বহুদিন ধরে সচলায়তনে কিছু লিখছি না। প্রচন্ড ক্লান্ত, তবু ফ্লিকারে কিছু ছবি তুলে ভাবলাম পোস্টটা দিয়ে যাই...তাওয়া গরম থাকতে থাকতেই পরোটা ভেজে ফেলা উচিত।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

বিপ্লব কর্মকার এর ছবি

ভাই জটিল হইচে ।
চেরি ফ্টু আর নাই ?

মামুন হক এর ছবি

কী আর কমু ছবি দেইখা পুরাই টাশকি খায়া গেলাম!
ক্যাসিনোর গপ্প করুম নে একদিন, ম্যাকাওয়ের ক্যাসিনো মাথা আউলা করে দেয়ার মতো।
কিংকংয়ের জন্য যেই ছবিটা তুলছেন সেইটা ঝাঁঝাঁলো হয়েছে হাসি

মুস্তাফিজ এর ছবি

আমাদের ১৩জনের একটা গ্রুপ ঈদের ঠিক পরদিন কানাডা যাবার কথা আছে নায়েগ্রা দেখার জন্য। আমার যাওয়া হতে পারে আবার নাও হতে পারে। দেখা যাক।

...........................
Every Picture Tells a Story

বিপ্রতীপ এর ছবি

আশা করছি, অনেক দূর্দান্ত সব ছবি দেখতে পাবো।
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

সুজন চৌধুরী এর ছবি

আমি ১বার গেছিলাম ২০০৫-এ অসাধারণ জায়গা, নিজের চোখে দেখার জিনিস...
ফটোগুলা ফাটাফাটি হৈছে!!


লাল গানে নীল সুর, হাসি হাসি গন্ধ

ছায়ামূর্তি [অতিথি] এর ছবি

অসাধারণ সব ছবি !
ব্যাপক হিংসায়িত।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিপ্র ছেলেটা খুব ভালু... গোপনে হইলেও ছবি টবি দেয়... সামনে পাইলে তারে আখের রস খাওয়াইতাম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি

নজু ভাই কতো ভালু... হাসি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

শামীম এর ছবি

আহারে ... কবে যাইতে পারবো।

জলপ্রপাতের রংধনুগুলোর মজার বিষয় হলো এগুলো আমাদের থেকে নিচে থাকে .......... হাসি

বিবাহের পাত্রী দেখতে যাওয়ার সময়ে আই.ডি. কার্ড নিয়ে নিও ... নাহলে কিন্তু ছোটভাই বা ভাগ্নে ভাবতে পারে ;p
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিবাহের পাত্রী দেখতে যাওয়ার সময়ে আই.ডি. কার্ড নিয়ে নিও ... নাহলে কিন্তু ছোটভাই বা ভাগ্নে ভাবতে পারে

গড়াগড়ি দিয়া হাসি
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি
প্রকৃতিপ্রেমিক এর ছবি

থ্যাংকু বিপ্র, আমাকে উৎসর্গ করা ছবিটা খুবই ভালো লেগেছে। নায়াগ্রা আমার কাছে এখন ডালভাত মনে হয়। তবুও যতবারই যাই মেইড অব দ্য মিস্টে উঠি। ওখানে ওঠার অনুভূতি বারবার পেতে ইচ্ছে করে। বিশেষ করে জাহাজ যখন ফলস-এর (Falls) কাছ যেয়ে দাঁড়িয়ে থাকে, যখন চারপাশে পানি ছাড়া আর কিছু দেখা যায়না, যে দৃশ্যের ছবি কোনদিন তোলা হয়না, যে মুহূর্তের প্রতিরূপ কখনোই সম্ভব নয়। আর একটা দৃশ্য হলো জার্নি বিহাইন্ড দ্য ফলস। যেখানে ৪ তলার সমান মাটির নীচে গিয়ে ডেকে দাঁড়িয়ে উপর থেকে পানির পতন দেখা যায়। ইলেক্ট্রিফাইং মোমেন্ট কাকে বলে সেখানে গিয়ে আমি বুঝেছি।

২০০৪-এ তোলা ছবি। এখানে গিয়ে বেশী ছবি তোলা হয়নি। ক্যামেরার ভিতর পানি ঢুকে ঘোলা হয়ে গিয়েছিল।
100_1262

বিপ্রতীপ এর ছবি

পিপিদা,
জার্নি বিহাইন্ড দ্য ফলস দেখার সুযোগ হয়নি, হাতে সময় কম ছিল। তবে ভাবছি উইন্টারের আগে আরো একবার যাবো...তখন দেখবো।

যখন চারপাশে পানি ছাড়া আর কিছু দেখা যায়না, যে দৃশ্যের ছবি কোনদিন তোলা হয়না, যে মুহূর্তের প্রতিরূপ কখনোই সম্ভব নয়

শতভাগ সহমত...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

সাইফ তাহসিন এর ছবি

শীতে বন্ধ থাকে সব অ্যাক্টিভিটি, যাইতে হইলে সেপ্টেম্বের ৩য় সপ্তাহের আগে যাইতে হবে, এর পর সব বন্ধ করে দেয়। তবে ডিসেম্বরে নাকি আরেক মজার দৃশ্য হয়, উপরে পানি থাকে, নিচে বরফ, একবার যাবো সেই দৃশ্য দেখতে

=================================
বাংলাদেশই আমার ভূ-স্বর্গ, জননী জন্মভূমিশ্চ স্বর্গাদপি গরিয়সী

সুহান রিজওয়ান এর ছবি

হু. আ.-এর 'যশোহা বৃক্ষের দেশে ' বইতে নায়াগ্রার কথা পড়েছিলাম...
সে বর্ণনা মনে করিয়ে দিলেন।
---------------------------------------------------------------------------
- আমি ভালোবাসি মেঘ। যে মেঘেরা উড়ে যায় এই ওখানে- ওই সেখানে।সত্যি, কী বিস্ময়কর ওই মেঘদল !!!

অমিত আহমেদ এর ছবি

নায়াগ্রাতে যে কতোবার গেছি তার হিসেব নাই। তবে যতোবার যাই ততোবারই ভালো লাগে।
লেখা ও ছবিতে চলুক, বিশেষ করে ৬ নম্বর ছবিটা বেশি জোস লেগেছে।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফ্লিকার | ইমেইল

অতন্দ্র প্রহরী এর ছবি

ছবিগুলো দুর্দান্ত! খুব ভালো লাগলো। আপনার আই.ডি কার্ড সংক্রান্ত বিড়ম্বনার কথা শুনে ব্যাপক মজা লাগলো দেঁতো হাসি

বিপ্রতীপ এর ছবি

হ...কারো পৌষমাস কারো সর্বনাশ মন খারাপ
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

পরিবর্তনশীল এর ছবি

হিংসায়িত।
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

বিপ্রতীপ এর ছবি

@ বিপ্লব কর্মকার, মামুন ভাই, সুজন্দা, ছায়ামূর্তি, শব্দশিল্পী, অমিত ভাই

ধন্যবাদ আপনাদের সবাইকে...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
ব্যাক্তিগত ব্লগ | আমার ছবিঘর

নিবিড় এর ছবি

দারুণ ছবি চলুক


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

পারভেজ আহমেদ এর ছবি

অসাধারণ!!!

স্বপ্নহারা এর ছবি

মেইড অভ দ্য মিস্ট- এ চড়ার পর মনে হচ্ছিল মরে গেলেও দুঃখ থাকবেনা! চমৎকার কিছু ছবি...

হতাশাবাদীর হতাশাব্যঞ্জক হতশ্বাস!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

অম্লান অভি এর ছবি

যে অনুভূতি ছবিতে তোলা যায় আর যা ছবিতে তুলেছেন তাই তো অনেক-নয়ন ভুলানো অতি মনোরম.......নীলে লীন হয়েছে নায়াগ্রা....সুন্দর। (ফ্লিকার থেকে সচলায়তনে শেয়ার করার জন্য)

মরণ রে তুহু মম শ্যাম সমান.....

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।