প্রিয় পংক্তিমালা…

বিপ্রতীপ এর ছবি
লিখেছেন বিপ্রতীপ (তারিখ: মঙ্গল, ১৭/০২/২০০৯ - ২:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

মাঝে মাঝে এমন হয় কোন একটি লেখা পড়ামাত্র তার দু’একটা লাইন হৃদয়ে গেঁথে যায়, বারবার সেগুলো ঘুরেফিরে আসে। আসুন, এই পোস্টের মাধ্যমে আমরা জানাই আমাদের হৃদয়ে গেঁথে থাকা সেসব প্রিয় পংক্তিমালা ……

[এক্ষেত্রে কবিতার পাশাপাশি সচলায়তনে বিভিন্ন সময় পড়া গদ্য কিংবা পদ্যের লাইনও তুলে দিতে পারেন...সাথে লেখা এবং লেখকের নামটিও উল্লেখ করলে ভালো হয় ]


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

"এই আমাকে দ্যাখো, আমার কিছু নাই...
আমি শূন্যে গঠিত হই, তখন-ই মিলাই... "
(শব্দশিল্পী)

বিপ্রতীপ এর ছবি

সাথে কবি এবং কবিতার নাম দিলে ভালো হতো...ধন্যবাদ...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

গদ্য পদ্য সব মিলিয়ে দিলামঃ

'টোপ দিলেই যে কেঁচো মাছ গিলে ফেলবে তার গ্যারান্টি কি?' (সুমন চৌধুরী)
_

ধৈর্য্য ধরে আছি সুনা। (সবুজ বাঘ)
_

'জলবতী মেঘ অথবা নিছক বিরহের গল্প' (সুমন সুপান্থ)
_

"...অরুনারে কতো বুদ্ধ, কতো মুহম্মদ, কতো যীশু এলেন গেলেন। সমুহ বিপন্নতা থেকে তবু মানুষের পরিত্রান হলো কই? কতো দর্শন, কতো ধর্ম, কতো তন্ত্র! তবু হত্যা, তবু ধবংস তবু হাহাকার"। (হাসান মোরশেদ)
_

"অথচ নির্দিষ্ট কোনো দুঃখ নেই, উল্লেখযোগ্য কোনো স্মৃতি নেই, শুধু মনে পড়ে..." (সুনীল সাইফুল্ল্যাহ)
_
"কিছু কিছু কষ্ট বড়ো বেশি ব্যক্তিগত" (জানি না কার)
_

"অভিলাষী মন চন্দ্রে না পাক, জলজ্যোৎস্নায় পাক সামান্য ঠাঁই।" (আবুল হাসান?)

_

আরও অনেক আছে...

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

"অভিলাষী মন চন্দ্রে না পাক, জলজ্যোৎস্নায় পাক সামান্য ঠাঁই।" (আবুল হাসান?)

না... এটা রুদ্র মুহাম্মদ শহীদুল্লাহর...
আর পঙক্তিটা হবে-
"অভিলাষী মন চন্দ্রে না পাক
জোৎস্নায় পাক সামান্য ঠাঁই"
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি

আমিও গদ্য-পদ্য মিলিয়ে দিলাম...

১। আমার তো হায়, ভাঙার মতো কিছুই গড়া হলোনা ।।
(বাবা ও তাঁর নি:শ্বাস এবং 'বু জি'র জন্য এলিজি.../ হাসান মোরশেদ)

২। আমি শালার আজন্ম চাষা,
আজও সৈনিক হলাম না!
(ভালোবাসা কৃষিকাজের মত সোজা নয়/ মুকুল শহীদুল)

৩। মনে হয়, মনুমেন্টের চুড়োয় উঠে
চিতকার ক’রে
আকাশ ফাটিয়ে বলি,
দ্যাখো , সীমান্তের ওইপারে আমার ঘর
এইখানে আমি একা, ভীনদেশী
(দাউদ হায়দা্রের পুরো কবিতাটি পাইনি কোথাও)

৪।তার ধানক্ষেত এখনো সবুজ, নারীরা এখনও রমনীয়, গাভীরা এখনও দুদ্ধবতী,
কিন্তু প্রিয়তমা, বাঙলাদেশের কথা তুমি কখনো আমার কাছে জানতে চেয়ো না;
আমি তা মুহূর্তও সহ্য করতে পারি না,-তার অনেক কারন রয়েছে।
(আমরা কি এই বাঙলাদেশ চেয়েছিলাম?/ হুমায়ুন আজাদ)

৫। এক জীবনে কতোটা আর নষ্ট হবে,
এক মানবী কতোটাই বা কষ্ট দেবে!
(প্রস্থান /হেলাল হাফিজ)

৬। এখন যৌবন যার মিছিলে যাবার তার শ্রেষ্ঠ সময়
(নিষিদ্ধ সম্পাদকীয়/হেলাল হাফিজ)

৭। ব্যর্থ হয়ে থাকে যদি প্রণয়ের এতো আয়োজন,
আগামী মিছিলে এসো
স্লোগানে স্লোগানে হবে কথোপকথন।
(ঘরোয়া রাজনীতি/ হেলাল হাফিজ)

৮। জন্মই আমার আজন্ম পাপ (জানিনা কার...)

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

৮। জন্মই আমার আজন্ম পাপ

দাউদ হায়দার।

নিঝুম এর ছবি

৩। মনে হয়, মনুমেন্টের চুড়োয় উঠে
চিতকার ক’রে
আকাশ ফাটিয়ে বলি,
দ্যাখো , সীমান্তের ওইপারে আমার ঘর
এইখানে আমি একা, ভীনদেশী
(দাউদ হায়দা্রের পুরো কবিতাটি পাইনি কোথাও)

আমার লেখায় আপনার মন্তব্য পেয়েই ভাবছিলাম আপনাকে পুরো কবিতাটা মেইল করে দিবো । ওই ভাবা পর্যন্তই । তবে আপনাকে শনি রবিবারের যে কোন একদিন মেইল করে দিব এই কবিতাটি । এই কবিতাটি আমারো খুব প্রিয় । আচ্ছা আপনি কি জানেন প্রিয় কবি হেলাল হাফিজের "যে জলে আগুন জ্বলে"র ইন্টারনেট ভার্সন কোথায় পাওয়া যাবে ?
---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

বিপ্রতীপ এর ছবি

আপনাকে যে জলে আগুন জ্বলে'র ই-বুকটা (পিডিএফ) মেইল করেছি। অনলাইনে পড়তে চাইলে এখানেও পড়তে পারেন। অচল প্রেমের গদ্য বইটাও ওখানে আছে।

আরেকটু বাড়তি আবদার...দাউদ হায়দারের 'জন্মই আমার আজন্ম পাপ' (কবিতার নামটি জানি না) কবিতাটি থাকলে একটু লিঙ্ক বা মেইল করতে পারলে ভালো হতো
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

নিঝুম এর ছবি

আপনাকে অনেক অনেক ধন্যবাদ । এই বইটি অনেকদিন ধরেই খুঁজছিলাম । সেই ৯৮-৯৯ সালে শেষ পড়েছিলাম । আর আমি এই মুহূর্তে লন্ডনে নেই । অন্য শহরে । আর আমার সব বই লন্ডনে থাকায় আপনাকে কবিটাটি পাঠাতে পারছি না । লন্ডনে গিয়েই মেইল করব । আর "জন্মই আমার আজন্ম পাপ" কবিতাটি সম্ভবত দাউদ হায়দারের "নির্বাসনের কবিতা "বইয়ে আছে । মেইল করে দিব ।

ভালো থাকবেন
---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

বিপ্রতীপ এর ছবি

আগাম ধন্যবাদ। আপনার সময় সুযোগ মতো পাঠালেই চলবে...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

পথে হারানো মেয়ে এর ছবি

এই মুহূর্ত্বে একটাই খুব মনে পড়ছে-
"দূরের মধ্যে দূরত্ব-বোধ কে সরাবে।" (সুনীল গঙ্গোপাধ্যায়)

তানবীরা এর ছবি

সর্বসাধ্য মনে হলেও সকল কথা জানতে নেই
সন্ধ্যাবেলার চিহ্নমালার সমীকরন করতে নেই।

রাতের সব তারাই আছে
দিনের আলো গভীরে

ভাবিলাম বনে যাবো, তাপিত হিয়া জুড়াবো
সেখানেও অর্ধরাতে কাদে মৃগী কম্পগাত্রে

মন ভালো নেই মন ভালো নেই মন ভালো নেই
কেউতো বোঝে না সকলই গোপন মুখে ছায়া নেই

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ফাহিম এর ছবি

হে প্রগাঢ় পিতামহী, আজও চমৎকার?
আমিও তোমার মতো বুড়ো হবো, বুড়ি চাঁদটারে করে দেবো
কালিদহের বেনোজলে পার,
আমরা দুজন শুন্য করে চলে যাব জীবনের প্রচুর ভাড়ার।

(জীবু মামা, আট বছর আগের একদিন)

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

ফাহিম এর ছবি

ভাত দে হারামজাদা, নইলে মানচিত্র খাব

সবদিন হয়না বাজার, হলে হয় মাত্রা ছাড়া
কাজ থেকে ফেরার পথে, কিনে আনি গোলাপ চারা
আমরাতো এতেই খুশি, কি হবে দুঃখ করে
বাপব্যাটা দুভাই মিলে, টান দেই গঞ্জিকাতে...

ঝিনুক, নীরবে সহ
ঝিনুক, নীরবে সহে যাও
ভিতরে বিষের বালি, মুখ বুজে মুক্তা ফলাও
ঝিনুক নীরবে সহ...

চে, তোমার মৃত্যু আমাকে অপরাধী করে দেয়...

=======================
কোথাও হরিণ আজ হতেছে শিকার;

হিমু এর ছবি

সচলদের লেখা থেকে প্রিয় পঙক্তি বাছাই করলে কেমন হয় হাসি ?


হাঁটুপানির জলদস্যু

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

সজোরে একমত প্রকাশ করলাম। বিপ্র আলাদা পোস্ট দিতে পারেন।

বিপ্রতীপ এর ছবি

সচলদের প্রিয় লেখা থেকেও কিন্তু এই এখানে দেয়া যায়...আমার মনে হয় গদ্য-পদ্য মিলিয়েই ভালো হয়...

পোস্টটি কিছুটা সম্পাদনা করে দিলাম...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

নিঝুম এর ছবি

ঠিক এই বিষয় নিয়ে নয় কিন্তু অনেকটা কাছাকাছি, সবার সিগ্নেচার লাইন গুলো নিয়ে কবি সুমন সুপান্থ একট লেখা লিখেছেন অনেক দিন আগেই । সময়ের অভাবে সম্ভবত উনি পোস্ট করতে পারছেন না ।
--------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

প্রিয় গান কী?
প্রিয় বই কী?
প্রিয় মুভি কী?
প্রিয় কবিতা কী?

এসব প্রশ্নের কোনোদিন আমি উত্তর দিতে পারি না। সম্ভব না। যেখানে প্রিয় কবিতাই বলতে পারি না, সেখানে প্রিয় পঙক্তি কিভাবে বলবো? অসংখ্যর চেয়েও বেশি...
আমি মাফ চাইলাম...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

বিপ্রতীপ এর ছবি

সাম্প্রতিক সচলায়তনে পড়া অরুপভাইয়ের একটা লেখা থেকে প্রিয় দুটি লাইন...

রাংলাই ম্রো, আগাছা হয়ে জন্মে ভুল করেছেন, পরের জন্মে আপনি অবশ্যই গাছ হয়ে জন্মাবেন। এ বড় নিষ্ঠুর দেশ...

বহুদিন আগে হিমু ভাইয়ের লেখা 'ফেল করা পরীক্ষা' থেকে...

আশরাফুল, আপনাদের ব্যাট বাংলাদেশের পনেরো কোটি মানুষ ধরে থাকে।

এই মন্তব্য সম্পাদনা করে ধীরে ধীরে যোগ করবো আরোও কিছু...
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান...

বাউলিয়ানা এর ছবি

আর কারও কথা জানিনা..
সচলদের মিছিলে মিলবার পর আমার প্রিয় লাইন

জীবন হালায় বহমান

বোধহয় সারাজীবনের জন্য...

পরিবর্তনশীল এর ছবি

''তুফানে বেঁধেছি লুংগি- বাতাসে কী ভয়? '' (হিমু ভাই)
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

নিঝুম এর ছবি

কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই --

তসলিমা তাসরিনের এই লাইন গুলোকে ভয়াবহ আবেগী মনে হয় । অসম্ভব কষ্ট হয়...লাইন গুলো যতবার পড়ি... ততই...

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

guest_writer এর ছবি

দানের ক্ষুধা পরিপূর্ন বোধেরই অভিব্যক্তি, যে অপূর্ন সে নিতে জানে দিতে জানেনা ।

guest_writer এর ছবি

মেঘ মানে
আরো কিছু হয়!
আঘাতও বঞ্চনা বটে
মেঘ শুধু জলবাষপ নয়।

প্রথম বৃষটি-আনদ্রেই ভজনেসেনসকি

রণদীপম বসু এর ছবি

যখন নীরব আচ্ছন্নে থাকি
অসংখ্য পঙক্তিতে শুধু তোমাকেই আওড়াই
অবিরাম....
যখন সশব্দ হই, জেনে রেখো-
ওখানে কবিতা নেই, তুমিই কেবল....

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

তানভীর এর ছবি

পিটারকে উদ্দেশ্য করে বলা যীশুর লাইনটাও খারাপ না, তবে হিমুরটাই বেশি ভাল-

"এই নিঃসঙ্গতার প্রস্তরেই তাহলে মন্দির রচিত হোক"

-প্রবাসে দৈবের বশে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।