মাহমুদ.জেনেভা এর ব্লগ

সুইজারল্যান্ডের গল্পগুচ্ছ [পর্ব চারঃ ক্যাথোলিক ধর্ম যাজক]

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: শনি, ২৫/০৮/২০১২ - ১০:১৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

গত কয়দিন ধরে ল্যাবে নতুন এক প্রফেসর আসছে, নাম তার নুনু গোমেজ। নুনু মিয়ার সাথে কাজ করা এক ঝামেলা, লোকটা পুরাই রোবটের মতো। বিকাল ৬টার আগে অফিস থেকে নিজেও বের হয় না অন্য কেউ বের হলে কুঁই কুঁই করে। এই লোক হার্ভার্ড থেকে পাশ করেছে তাই মনে মনে ধরে নিয়েছি ওস্তাদ লোক যাই করে আমার ভালোর জন্যই করে।


আমার এই পথ চাওয়াতেই আনন্দ

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: সোম, ১৬/০৪/২০১২ - ১১:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

ইস্টারের ছুটিতে লিয়ঁ গিয়েছিলাম আমার ল্যাবম্যাটদের সাথে, ফ্রান্সের শহর লিয়ঁ থকে জেনেভা ফিরছি আমার প্রফেসর ইমানুয়েল আর আমি এক গাড়ীতে, বাকিরা ভাগ ভাগ করে একেকজন একেকজনের গাড়ীতে। সিট বেল্টটা বেঁধেই ইমানুয়েল গাড়ীর মিউজিক প্লেয়ারটা অন করে দিল। গাড়ী ঘণ্টায় ৮০ কি. মি.


সুইজারল্যান্ডের গল্পগুচ্ছ [পর্ব তিনঃ সম্পর্ক]

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: রবি, ১১/০৩/২০১২ - ১২:৫১অপরাহ্ন)
ক্যাটেগরি:

টুকরো গল্পঃ [এক]


সুইজারল্যান্ডের গল্পগুচ্ছ [পর্ব দুইঃ অপেক্ষা]

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: মঙ্গল, ০৬/০৩/২০১২ - ৯:৩৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

[justify][“আমার লেখাগুলো আমার পড়ার টেবিলের ভাঙ্গা টেবিল ল্যাম্প, বিভিন্ন ভাষার গল্পের বই, এসট্রেতে রাখা আধ খাওয়া সিগারেট, কিংবা দুইদিন আগে খেয়ে রাখা না ধোয়া কফি মগের মতই অগোছালো! যারা প্রচণ্ড গোছানো লেখা পড়ে অভ্যস্ত আমি জানি এই জাতীয় হাবিজাবি লেখা আপনাদের ভালো লাগবেনা, তাই অগ্রিম ক্ষমা চেয়ে নিলাম”]
====================================


সুইজারল্যান্ডের গল্পগুচ্ছ [পর্ব একঃ ট্রেন জার্নি]

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: রবি, ০৪/০৩/২০১২ - ৭:২২পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

লুজান থেকে জেনেভা আসার ট্রেন আসতে দুই মিনিট ২০ সেকেন্ড সময় আছে এরই মাঝে টিকিট কাটতে হবে। থিউডোরাকে বললাম তুমি দাড়াও আমি দৌড়ে গিয়ে ঠিকই এই সময়ে টিকিট কেটে চলে আসব। থিউডোরা আমাকে থামিয়ে দিয়ে বলে আমার সাথে যেতে তোমার টিকিট লাগবেনা। আমি বললাম আরে না না গরিব দেশের লোক হতে পারি অন্তত টিকিট কাটার টাকা আছে আমার, বলতে বলতে টিকিট কাউন্টারের দিকে ছুটে যাব এমন সময় থিউডোরাগোলা উঁচু করে বলে [I am tellin


বিচ্ছিন্ন ঘটনাবলী [বাংলাদেশ ট্যুর ২০১২]

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: বুধ, ১৫/০২/২০১২ - ৩:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

২০১০ এর বাংলাদেশ ট্যুরের গল্প গুচ্ছ [এখানে]

টুকরো ঘটনা [এক]
স্থানঃ শাহজালাল আন্তর্জাতিক বিমান বন্দর


বিজ্ঞানের ভাষা সার্বজনীন! আমাদের প্রয়োজন ‘বিজ্ঞান শেখা’ ‘বিজ্ঞানের ভাষা শেখা’ নয়।

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: মঙ্গল, ২৯/১১/২০১১ - ১:২০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

[justify]জেনেভা বিশ্ববিদ্যালয়ের ফ্রেঞ্চ ল্যাঙ্গুয়েজ ক্লাসে বেশ কয়জন বিদেশি ছাত্রছাত্রীর সাথে গল্প হল কাল [২৭.১১.২০১১] এদের অনেকেই নাম করা বিশ্ববিদ্যালয়ে পড়ে । প্রথমে ভেবেছিলাম ওরা সোশাল সায়েন্স কিংবা পলিটিক্যাল সায়েন্স পড়তে এসেছে এক সেমিস্টারের জন্য। কফি খেতে খেতে ব্রায়ান নামে একজনের সাথে গল্প হল। সে যা বলল তা হচ্ছে [url=http://www.nobelprize.org/nobel_prizes/medicine/laureates/1957/bovet-bio...


ছবি দেখে জেনে নেয়াঃ নদীর জন্ম কিভাবে

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: রবি, ২৮/০৮/২০১১ - ১১:১৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ধরেন আপনি ক্লাস ফাইভের বৃত্তি পরীক্ষার প্রস্তুতি নিচ্ছেন এখন বলেনতো নদী কাহাকে বলে? নদীর উৎপত্তি কিভাবে হয় বিস্তারিত লিখ এই প্রশ্নটা আসলে আপনি কি উত্তর দিবেন? যারা পারেন তারা বাদ হাসি , আর যারা পারেননা চলেন ঘুরতে ঘুরতে ক্লাস ফাইভের বৃত্তি পরীক্ষার জন্য খুবই গুরুত্ব পূর্ণ এই প্রশ্নটার উত্তর জেনে নেই


বিচ্ছিন্ন ঘটনাবলি [পর্ব দুই] আমার প্রথম ও শেষ তাবলীগ চিল্লা

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: শনি, ৩০/০৭/২০১১ - ১২:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

প্রথম পর্বের লিংক [এখানে]


পরিবেশ নিয়ে উচ্চ শিক্ষাঃ কোথায় আছে স্কলারশিপ?

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২৮/০৭/২০১১ - ১০:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনে প্রকাশিত আমার অন্য সব লেখা ফাইজলামিমুলক, আমার এক বন্ধু ফোন দিয়া বলে কি সব ফাইজলামি মুলক লেখা লেখছ, ভালো কিছু একটা লিখ, ভালো কিছু কি লিখব দোস্ত জানতে চাইলে সে বলে অনেক কিছুই হতে পারে, এই ধর শিক্ষামূলক কিংবা গভেশনা মূলক,[মনে মনে বললাম খাইছে আমারে!