পরিবেশ নিয়ে উচ্চ শিক্ষাঃ কোথায় আছে স্কলারশিপ?

মাহমুদ.জেনেভা এর ছবি
লিখেছেন মাহমুদ.জেনেভা [অতিথি] (তারিখ: বিষ্যুদ, ২৮/০৭/২০১১ - ১০:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনে প্রকাশিত আমার অন্য সব লেখা ফাইজলামিমুলক, আমার এক বন্ধু ফোন দিয়া বলে কি সব ফাইজলামি মুলক লেখা লেখছ, ভালো কিছু একটা লিখ, ভালো কিছু কি লিখব দোস্ত জানতে চাইলে সে বলে অনেক কিছুই হতে পারে, এই ধর শিক্ষামূলক কিংবা গভেশনা মূলক,[মনে মনে বললাম খাইছে আমারে! আমি শেষ ]। পি এইচ ডি করছি মাত্র বছর খানেক হল তাই গভেশনামূলক লেখার মত কিছু নাই, তবে পি এইচ ডি শুরু করার আগে স্কলারশিপ পাওয়া নিয়ে যে পরিমান গভেশনা করেছি তার ফলাফল ইন্টারন্যাশনাল জার্নাল অফ সচলায়তন সাইন্সে প্রকাশের ছোটখাট চেষ্টা নিয়ে আমার এই পোস্ট।

‘পরিবেশ’ শব্দটি দিয়ে অনেক কিছু কভার করা যায় যাদের মাঝে পানি সম্পদ- জলবায়ু পরিবর্তন- ভূগোল-কৃষি সহ অনেক কাছাকাছি বিষয় রয়েছে। আসুন জেনে নেই কোথায় কোথায় আছে স্কলারশিপ,

স্কলারশিপের নামঃ [VLIR]
দেশঃ বেলজিয়াম
টাকার পরিমানঃ ১০৫০ ইউরো(প্রতিমাসে)+বউ থাকলে (৬০) ইউরো+ পোলাপান থাকলে (৬০)ইউরো
বাড়তি সুবিধাদিঃ স্বাস্থ্য ভাতা ফ্রি, প্রতি বছর নিজ দেশে বেড়াতে যাবার জন্য একটি করে রিটার্ন টিকিট.
মাস্টার্স অপশনঃ আছে
পি এইচ ডি অপশনঃ আছে
কোথায় পাব বিস্তারিতঃ [এই লিংকে দেখুন]

স্কলারশিপের নামঃ [Yousef Jameel Scholarship]
দেশঃ জার্মানি
মাস্টার্স অপশনঃ [আমার জানা নেই]
পি এইচ ডি অপশনঃ আছে
টাকার পরিমানঃ ১৩৫০ ইউরো(প্রতিমাসে)+বউ থাকলে ১৩৯ ইউরো+ পোলাপান থাকলে ১৩৯ ইউরো
বাড়তি সুবিধাদিঃ স্বাস্থ্য ভাতা ফ্রি, প্রতি বছর নিজ দেশে বেড়াতে যাবার জন্য একটি করে রিটার্ন টিকিট
কোথায় পাব বিস্তারিতঃ [এই লিংকে দেখুন]

স্কলারশিপের নামঃ IPSWAT
দেশঃ জার্মানি
টাকার পরিমানঃ ৭৯০ ইউরো(প্রতিমাসে)+বউ থাকলে (*) ইউরো+ পোলাপান থাকলে (*)ইউরো
বাড়তি সুবিধাদিঃ স্বাস্থ্য ভাতা ফ্রি, প্রতি বছর নিজ দেশে বেড়াতে যাবার জন্য একটি করে রিটার্ন টিকিট
মাস্টার্স অপশনঃ আছে
পি এইচ ডি অপশনঃ আছে
কোথায় পাব বিস্তারিতঃ [এই লিংকে দেখুন]

স্কলারশিপের নামঃ DAAD
দেশঃ জার্মানি
টাকার পরিমানঃ ৭৯৫ ইউরো(প্রতিমাসে)+বউ থাকলে (২৭৬) ইউরো+ পোলাপান থাকলে (১৮৫)ইউরো
বাড়তি সুবিধাদিঃ স্বাস্থ্য ভাতা ফ্রি, ডিগ্রি শেষে দেশে যাবার ফ্রি টিকিট
মাস্টার্স অপশনঃ আছে
পি এইচ ডি অপশনঃ আছে
কোথায় পাব বিস্তারিতঃ [এই লিংকে দেখুন]

আপাতত এই চারটাতেই ট্রাই করি, পরের পোস্টে আরো চারটা [ ERASMUS-NUFFIC-NORAD-ADB] বিস্তারিত লিখার ইচ্ছে আছে, আগে দেখি আমার বন্ধু ফোন দিয়া এবার কি বলে, সে যদি ঝাড়ি-টারি না দেয় তাইলে আমি আবার ফাইযলামি পোস্ট দেয়া শুরু করে দিব দেঁতো হাসি

মাহমুদ

Envirospace ল্যাব
জেনেভা বিশ্ববিদ্যালয়
সুইজারল্যান্ড
---------------------------------------------------

সচলায়তনে প্রকাশিত আমার অন্য সব লেখালেখিঃ
---------------------------------------------------
কোথায় যাচ্ছেন ভেকেশনে ? চলেন যাই সুইজারল্যান্ড
ভেকেশনে সুইজারল্যান্ড [পর্ব দুই]
বড় হয়ে আমি ইতালি যাব এটা আমার “ এইম ইন লাইফ”


মন্তব্য

বন্দনা- এর ছবি

আহা বড়ই কাজের পোষ্ট ছিলো, কিন্তু এখন আর এসব খবর দিয়ে কি করবো, একটা পি এইচ ডি করতে গিয়েই জান খারাপ হবার যোগাড়। কানে ধরছি, জীবনে আর পড়ুমনা, একবার যদি কোনমতে এই ফাড়া কাটাতে পারি।

guest_writer এর ছবি

আমারো একই দশা, খালি বাড়ি যাইতে মন চায়।
গত বছর মফস্বলে গিয়া যাত্রা দেখছি। কি যে আনন্দ!
আহা! পড়ালেখা বাদ দিয়া যদি যাত্রার নায়ক হইতে পারতাম দেঁতো হাসি
মাহমুদ

shoptorshi এর ছবি

noted. But please continue ফাইজ্লামিমুলক লেখা। পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

guest_writer এর ছবি

আপানার কথা রাখা হবে!
তৈয়ব নামে আমার এক বন্ধুর ডাব গাছে উঠার গল্প আসবে নেক্সড পর্বে দেঁতো হাসি

রিফাত ফারজানা (অতিথি লেখক) এর ছবি

সামাজিক বিজ্ঞান নিয়ে যারা পড়াশোনা করছে তাদের জন্য কোন ইনফর্মেশান নেই?

guest_writer এর ছবি

আপা এই বিষয়টা আমি ভাল জানিনা
বিজ্ঞান নিয়ে পড়তে পড়তে অনেকটা অসামাজিক হয়ে গেছি তাই সমাজ বিজ্ঞানের বিষয় ভালো জানিনা।
অনগ্রহ করে ক্ষমা করবেন
মাহমুদ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমি তো এমনিতেই উচ্চশিক্ষিত... উচ্চমাধ্যমিক পাশ... আর উচ্চশিক্ষা দিয়া কী করুম?

______________________________________
পথই আমার পথের আড়াল

guest_writer এর ছবি

আমারো একই কথা
এইটে বৃত্তি পরীক্ষার বাছাই পর্বে বাদ পরার পর আম্মা আব্বাকে বলেছিল ‘ অরে দিয়া আর সব কিছু হলেও পড়ালেখা হবেনা এক কাজ কর মাসে মাসে স্কুলের ফি না দিয়া একবারে একটা রিক্সা কিন্না দেও, অর ও ভালো সময় কাটবে আমাদের ও কিছু বাড়তি রোজগার হবে। কিন্তু শেষ পর্যন্ত কেউ কথা রাখেনা।
মাহমুদ

নিটোল ( অতিথি) এর ছবি

কাজে লাগব। ধইন্যবাদ। আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

নিটোল

অনার্য সঙ্গীত এর ছবি

আমার মনে হয় চোথা না দিয়ে কিভাবে স্কলার্শিপ খুঁজে বের করতে হবে, কিভাবে বিশ্ববিদ্যালয়/প্রফেসর খুঁজে বের করতে হবে সে বিষয়ে সিরিজ লেখা দেন। স্কলার্শিপের খোঁজ আপনি কয়টা দেবেন? ৫/৭টা স্কলার্শিপের খোঁজ দিয়ে একটা লেখা কি লেখাটাকে সাধারণ পাঠকের জন্য ব্লগটাকে বিরক্তিকর করে তুলবে না?

বরং কিভাবে স্কলার্শিপ খুঁজে বের করতে হয়, কিভাবে অ্যাপ্লাই করতে হয় সেসব জানলে অনেকেরই কাজে লাগবে। সিরিজে শিক্ষাবিষয়ক সব তথ্যই থাকলো। ভবিষ্যতে কেউ জানতে চাইলে তাকে আপনার ব্লগের চোথাও ধরিয়ে দেয়া যাবে। হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

guest_writer এর ছবি

বরং কিভাবে স্কলার্শিপ খুঁজে বের করতে হয়, কিভাবে অ্যাপ্লাই করতে হয়
এই বিষয়ে লিখার ইচ্ছে ছিল কিন্তু সে এক বিরাট ইতিহাস
ঘরে ছিলনা কেরোসিন.....
কোন একদিন লিখব অবশ্যই

মাহমুদ

guest_writer এর ছবি

হুম, এই বিষয়ে লেখালেখি কম। অনেকেরই সাহায্য হত এরকম লেখা পেলে। মাঝেমধ্যে আমার নিজেরই ইচ্ছা করে লিখে ফেলি। কিন্তু যে পরিমাণ সময় আর শ্রম দিতে হবে সেই ভয়ে পিছিয়ে আসি।

পড়াচোর

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।