বিজয় দিবসের ম্যাগাজিন এবং গল্প

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: বুধ, ০২/০১/২০০৮ - ৩:১১অপরাহ্ন)
ক্যাটেগরি:

গল্প ।

কয়েক তরুণের দেখা একটা স্বপ্নের নাম। আজ থেকে প্রায় ৪-৫ ( সঠিক খেয়াল নেই ) বছর আগে, কয়েক তরুণের হাতে জন্ম এই অনলাইন সংঘের। কালের বিবর্তনে সেই তরুণদের অনেকেই এখন এর সাথে সক্রিয় ভাবে নেই, তবে নতুন ভাবে অনেক তরুণই এখন সেই স্বপ্নকে এগিয়ে নিয়ে যাচ্ছে। গল্প এর সাথে আমার সম্পৃক্ততা বেশ আগের থেকেই ( প্রায় সেই প্রথম প্রজন্ম থেকেই ) , যদিও খুব প্রত্যক্ষ ভাবে কখনোই আমি কিছু করতে পারি নি। যাই হোক, আসল কথায় আসি। গল্পতে আমাদের অনেকেরই শখ ছিলো, আমরা মুক্তিযুদ্ধ নিয়ে কিছু করি। যাতে এই প্রজন্ম বিশেষত প্রবাসী বাংলাদেশীদের নতুন প্রজন্ম ( যারা গল্পের সদস্যের একটা বিরাট এবং গুরুত্বপূর্ণ অংশ ) , মুক্তিযুদ্ধ নিয়ে নতুন করে অনুভব করে, মূল ভূখন্ড থেকে দূরে থেকেও তারা যেন নিজেদের বিচ্ছিন্ন না ভাবে। সেই চিন্তার থেকেই প্রথম আইডিয়াটা দেওয়া হয়, বিজয় দিবস অনলাইন ম্যাগাজিনের। এখানে গল্পর সদস্যরা যে যার মত করে অবদান রেখেছেন। কেউ লিখেছেন গল্প, কেউ কবিতা, কেউ ছবি এঁকেছেন, কেউ বা তুলেছেন ফটো। এটা অবশ্যই স্বীকার করতে হবে, এসবই আমাদের কাচাঁ হাতের কাজ। লেখাগুলো সচলের দুর্দান্ত ঝানু লেখকদের লেখার মত দুধর্ষ হয়েছে, এমন দাবি করার দুঃসাহস আমার নেই। তবে আমি অন্তত এটুকু দাবি করতে পারি, আমাদের চেষ্টার এবং ভালোবাসার কোন কমতি ছিলো না। আমাদের সামর্থ্যের সবটুকুই আমরা দিয়েছি।

আপনিও চাইলে আমাদের সেই ভালোবাসার ম্যাগাজিনটি পড়তে পারেন, এখান থেকে, http://contents.golpo.net/bijoy-dibosh-magazine-2007.pdf

আপনাদের যেকোন মূল্যবান মতামত আমাদের জানাতে পারেন, http://www.golpo.net আমাদের ফোরামে।

হয়ত আপনাদের ভালোবাসা, এবং মূল্যবান মতামতই আমাদের সাহস যোগাবে ভবিষ্যতে আরো এমন স্বপ্ন দেখবার।


মন্তব্য

আরিফ জেবতিক এর ছবি

মূল্যবান ( !) মতামত কী আর জানাবো ।
বইয়ের লেখাগুলো বাংলায় , কিন্তু প্রচ্ছদ আর সম্পাদকীয় ইংরেজীতে , এই জিনিষ আগে কখনো দেখি নি , একটু অবাক হলাম ।

মাহবুব লীলেন এর ছবি

০২

এক ঝলকে চোখ বুলিয়ে নিলাম
অনেক অনেক ভালো

সেভ করে রাখলাম। পুরোটা পড়ি আগে তারপর বলব

০২

আমাদের চেষ্টার এবং ভালোবাসার কোন কমতি ছিলো না। আমাদের সামর্থ্যের সবটুকুই আমরা দিয়েছি।

এই জিনিসটা অসহ্য লাগে আমার
এইসব বিনয়
আমি স্বামী বিবেকানন্দের অনুসারী এই ক্ষেত্রে

জন্মেছ যদি দাগ রেখে যাও-

আমরা সবাই যার যার মতো করে দাগ রেখে যাচ্ছি আমাদের জন্মের
কোন দাগ কতটা গভীর তা ঠিক করার দায় আমাদের না
সময়ের অথবা অন্য কারো

সো...
নো বিনয়
ডু কন্টিনিউ

সবজান্তা এর ছবি

জেবতিক দাদা, লজ্জায় ফেললেন। আমিও এটা দেখেছি, এবং আমার কাছেও এটা অসামঞ্জস্যপূর্ণ মনে হয়েছে। সম্পাদকীয় কিংবা প্রচ্ছদ কোনটাই আমি করিনি, তাই কারনটা আমারও জানা নেই। তবে আমি জানতে চেয়েছি ( অর্থাৎ এর পেছনে কি কোন কারন আছে নাকি এটা অনিচ্ছাকৃত একটা ভুল,যা কেউ খেয়াল করেনি ) মেইল করে। মেইলের উত্তর আসলেই আমি হয়ত জানাতে পারবো এর কারন।

ম্যাগাজিনটি পড়ার জন্য আপনাকে অনেক অনেক ধন্যবাদ।

লীলেন দাদা, অসংখ্য ধন্যবাদ আপনাকে পড়ার জন্য।

আর বিনয় ছাড়া আমাদের সম্বল আছে কি বলুন চোখ টিপি

না কলমের জোর, না গলার দেঁতো হাসি বিনয়ই শেষ ভরসা।

আপনি অবশ্যই জানাবেন পড়ে কেমন লাগলো। কারন এটি আমাদের প্রথম প্রচেষ্টা। স্বাভাবিকভাবেই ভুল ত্রুটি রয়েছে কিছু। আপনাদের পরামর্শ আমাদের পথ দেখাবে বলেই আমরা মনে করি।

ম্যাগাজিন সংক্রান্ত যে কোন ধরণের পরামর্শ কিংবা প্রশ্ন করতে পারেন এই পোস্টে।
-----------------------------------------------
অলমিতি বিস্তারেণ

শেখ জলিল এর ছবি

গল্পের সাথে আমি আগেই পরিচিত। বিজয় দিবসের ম্যাগাজিনটা সচলায়তনের সাথে শেয়ার করে খুব ভালো হয়েছে। অনেক ধন্যবাদ।
....দারুণ প্রশংসনীয় উদ্যোগ। শেভ করে রাখলাম।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আরিফ জেবতিক এর ছবি

একটা কথা বলা উচিত , ছবিগুলো অসাধারন ।
জাবির এর কি কোন পার্সোনাল ওয়েব হোস্টিং আছে ? দেখতে চেয়েছিলাম ।

সবজান্তা এর ছবি

জলিল ভাই, আমি তো আপনাকে চিনি। আপনিও আমার নিক দেখে থাকবেন, }|Serial_Killer|{.

আপনি এইবার কেন লেখা দিলেন না ? কারনটা ধরে নিচ্ছি, আপনি বোধহয় জানতে পারেননি এই ম্যাগাজিন এর ব্যাপারে। সেই ক্ষেত্রে কিছুটা দোষ আমার, আমারই উচিত ছিল সচল এ আপনাকে একটা মেসেজ পাঠানোর।

যাই হোক, সামনের বার লিখতেই হবে। আর এইবার কেমন লাগলো আর কি কি করা যেতে পারে, সেই ফীডব্যাকের প্রত্যাশায় থাকলাম।

আরিফ ভাই, ধন্যবাদ। আমি ঠিক নিশ্চিত না। তবে জাবির কে, জিজ্ঞেস করবো এমন কিছু আছে কিনা। থাকলে আপনাকে অবশ্যই জানাবো। তবে আপনি জাবিরের ফটোগ্রাফি থ্রেড গল্পতে রয়েছে, সেটা দেখতে পারেন। http://www.golpo.net/forum/f49/color-lyf-canvas-zabir-7438/
এখানেও অনেক চমৎকার ছবি আছে। জাবির ছাড়াও অনেক ভালো ভালো ফটোগ্রাফি আছে। সময় করে দেখতে পারেন। ঝামেলা বলতে একটাই, রেজিস্ট্রেশন করতে হবে।

আর ব্যক্তিগতভাবে আমার মনে হয়, আমাদের ম্যাগাজিনের শক্তিশালীতম অংশ হচ্ছে এই ফোটোগ্রাফিগুলো।
--------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

বিপ্রতীপ এর ছবি

এইমাত্র ডাউনলোড করে চোখ বুলিয়ে নিলাম। লেখাগুলো ধীরে ধীরে পড়বো।

চমৎকার উদ্যোগ...ফটোগ্রাফিগুলো দারূন লেগেছে!
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
খুঁজে যাই শেকড়ের সন্ধান…

আডডাবাজ এর ছবি

আরিফ জেবতিক লিখেছেন:
মূল্যবান ( !) মতামত কী আর জানাবো ।
বইয়ের লেখাগুলো বাংলায় , কিন্তু প্রচ্ছদ আর সম্পাদকীয় ইংরেজীতে , এই জিনিষ আগে কখনো দেখি নি , একটু অবাক হলাম ।

ভাই, আসলে গল্প ফোরাম একটি বাংলাদেশী ফোরাম হলেও গল্প বাংলা নির্ভর ফোরাম নয়। আমাদের ফোরাম এখনো বাংলা সে ভাবে সাপোর্ট করেনা। কাজেই আমাদের ম্যাগাজিনটিও সম্পুর্ন বাংলা নির্ভর ছিলনা। ম্যাগাজিনের আগে আমরা একটি প্রতিযোগিতার আয়োজন করেছিলাম, সেইখানে পাঠকের সুবিধার কথা চিন্তা করে বাংলা লিখাগুলোকে ইমেজ হিসেবে দেয়া হয়েছিলো। ম্যাগাজিনেও আমরা বাংলা লিখাগুলোকে বাংলাই রেখেছি একই কারণে। কিন্তু যেহেতু আমাদের মূল থিমটা ইংরেজীতে ছিল, তাই প্রচ্ছদ, সম্পাদকীয় সহ বাকি বেশ কিছু অংশ ইংরেজীতে লিখা।

এবার নিশ্চই বুঝতে পেরেছেন।

আরিফ জেবতিক এর ছবি

প্রিয় আড্ডাবাজ ,
আপনারা কমেন্টের জন্য ধন্যবাদ ।
বেশি কিছু বলার নেই । আমি খারাপ বলিনি আপনাদের উদ্যোগকে , ব্যতিক্রম বলেছি ।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

মুক্তিযুদ্ধ বিষয়ে যে কোনও উদ্যোগ, যতো ক্ষুদ্রই তা হোক, মূল্যবান বলে আমি মনে করি।

শেয়ার করার জন্য ধন্যবাদ। ডাউনলোড করে রেখে দিয়েছি। পড়বো ধীরে-সুস্থে।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।