কবিতা আর আমার লেখা হয়না

সবজান্তা এর ছবি
লিখেছেন সবজান্তা (তারিখ: বিষ্যুদ, ০৭/০২/২০০৮ - ৪:১৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমি ঈর্ষা করি তাদের যারা কলম স্পর্শ করলেই, কবিতারা স্রোতস্বিনীর মত বয়ে চলে। যাদের দুঃখগুলিও হেসে উঠে স্বরবর্ন আর ব্যঞ্জনবর্নের সমাবেশে। যে পৃথিবীতে কবিরা থাকেন, সেই পৃথিবীতে আমিও থাকি, কিন্তু আমার সুখ দুঃখেরা কখনো এভাবে অনুরণন সৃষ্টি করে না। আমিও চেয়ে থাকি গবাক্ষপথে সুদূরপানে কোন এক মেঘলা দুপুরে, কিন্তু আমার হৃদয় থেকে উৎসারিত হয় না,

"গহন কুসুম কুঞ্জ মাঝে........."

স্বাধীনতার জন্য তীব্র আকুতি আমি আমার প্রতি রক্ত বিন্দুতে দংশন করে, তবু আমি লিখতে পারি না,

"স্বাধীনতা, তোমার জন্য থুত্থুরে এক বুড়ো উদাস দাওয়ায় ব'সে আছেন-তার চোখের নিচে অপরাহ্ণের দুর্বল আলোর ঝিলিক, বাতাসে নড়ছে চুল"

জীবনের অন্ধকার সরনী ধরে কোন এক চাঁদডোবা শেষরাতে যখন আমি হেটে বেড়িয়েছি, আমি তো লিখতে পারিনি,

শোনা গেল লাশকাটা ঘরে
নিয়ে গেছে তারে;
কাল রাতে-ফাল্গুনের রাতের আধাঁরে
যখন গিয়েছে ডুবে পঞ্চমীর চাঁদ
মরিবার হল তার সাধ

কবিরা পারেন, কিন্তু আমি পারি না, পারলাম না। তাই ভীষণ ঈর্ষা করি কবিদের। শব্দরা ঘুরে ফিরে আসে, আবার চলে যায়। আমি বসে থাকি হতবাক, বিমূঢ় হয়ে।

কবিতা তাই আমার আর লেখা হয়ে উঠে না।


মন্তব্য

স্বপ্নাহত এর ছবি

আপনি এমনিতেই যা লিখেন... তার মধ্যে আবার কাব্য প্রতিভা যোগ হইলে তো খবরই ছিলো... হাসি

---------------------------------

বাঁইচ্যা আছি

সবজান্তা এর ছবি

ইয়ে মানে, বিশেষ লজ্জিত বোধ করলাম।

ধন্যবাদ পড়ার জন্য !
-----------------------------------------------------------
অলমিতি বিস্তারেণ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

কবিতা লেখা না হলেও, এরকম একটা পোস্ট হয়, মন্দ কি? হাসি

সবজান্তা এর ছবি

হা হা ......
-----------------------------------------------
অলমিতি বিস্তারেণ

সৌরভ এর ছবি

এইটাও কবিতা হইসে।

লিইখ্যা ফ্যালো, কে কী কৈলো কান দিবানা।
কবিতা লেখার ওই এক ঝামেলা। পাঠক নাই, আবার সমালোচনার ভয়।

(শেখ জলিল ভাই যাতে না পড়ে, সেইভাবে কবিতা পোস্ট দিও!) হাসি



আমি ও আমার স্বপ্নেরা লুকোচুরি খেলি


আবার লিখবো হয়তো কোন দিন

সবজান্তা এর ছবি

কোনটা যে কবিতা আর কোনটা যে না, তা গবেষণা করতেই সারাদিন চলে যায় দেঁতো হাসি
-----------------------------------
অলমিতি বিস্তারেণ

পুতুল এর ছবি

এই তো হল! চমৎকার কবিতা।

**********************
ছায়াবাজি পুতুলরূপে বানাইয়া মানুষ
যেমনি নাচাও তেমনি নাচি, পুতুলের কী দোষ!
!কাশ বনের বাঘ!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

কবিতা নাকি আপনার লেখা হয়ে ওঠে না! বিশ্বাস করি না।

প্রথম প্যারাটি ভেঙে ভেঙে কবিতার চরণের মতো করে সাজালে সেটা তো কবিতাই হতো!

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

সবজান্তা এর ছবি

ধন্যবাদ পুতুল দিদি আর সন্ন্যাসী দাদাকে।

নাহ, কবিতা লেখতে পারবো, এমনটা বলার দুঃসাহস আমার নেই !

এই দুঃখ আমার চিরকালই থেকে যাবে।
--------------
অলমিতি বিস্তারেণ

অতিথি লেখক এর ছবি

সংসারে এক সন্ন্যাসী লিখেছেন:
কবিতা নাকি আপনার লেখা হয়ে ওঠে না! বিশ্বাস করি না।

প্রথম প্যারাটি ভেঙে ভেঙে কবিতার চরণের মতো করে সাজালে সেটা তো কবিতাই হতো!

কথা কিন্তুক সইত্য! দেঁতো হাসি

- খেকশিয়াল

অস্বাভাবিক এর ছবি

আপনার পোস্ট (আমার কবিতার মতই লাগ্ল) স্পর্শ করে গেল হাসি

ক্রেসিডা এর ছবি

মগজের বন্দরে সাদা পাতা বিধবা হাসি

__________________________
বুক পকেটে খুচরো পয়সার মতো কিছু গোলাপের পাঁপড়ি;

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।