লেখালেখি নিয়ে প্রিয় দুই ব্লগারের ভাবনা

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: শুক্র, ২৯/০২/২০০৮ - ৮:৪৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

২৯ ফেব্রুয়ারি ২০০৮ শুক্রবার
যুগান্তরে ১২ জন নতুন লেখকের আড্ডা নিয়ে একটা লেখা ছাপা হয়েছে । এটি সংকলন করেছেন তাসলিমা তামান্না। [i]এখানে প্রিয় ব্লগার নজমুল আলবাব ও আরিফ জেবতিক এর বক্তব্য প্রসংগিক মনে করে এখানে তুলে দিলাম।

নজমুল আলবাব : বউ, বাটা, বলসাবান শীর্ষক গল্পগুলোর সংকলন প্রকাশ করেছে শস্যপর্ব। আমি যেমন বেশি কথা বলতে পারি না, লেখার সময়েও খুব বেশি লিখি না। খুব সহজভাবে বলার চেষ্টা করি লেখার ক্ষেত্রেও তা সহজভাবে আনার চেষ্টা করি। কবিতার ক্ষেত্রে কঠিনভাবে লেখার যে অভিযোগ ছিল সেটা গল্পের ক্ষেত্রেও চলে এসেছে। আমি এর বাইরে আসার চেষ্টা করছি। যে ভাষায় আমি কথা বলছি ঠিক সে ভাষাটাই আমি ব্যবহার করছি গল্প লেখার ক্ষেত্রে।

আরিফ জেবতিক : জাগৃতি প্রকাশনী থেকে তাকে ডেকেছিল ধূলিমাখা চাঁদ গ্রন্থের ঔপন্যাসিক আরিফ জেবতিক বললেন, আমরা এখন লিখছি প্রমিত বাংলায় যা একসময় প্রায় অবৈধ হিসেবে চিহ্নিত করা হতো। অথচ যারা প্রথম প্রমিত বাংলায় লেখালেখি শুরু করেন তাদের যোগ্য সম্মানটুকু ছিল না। দীর্ঘদিন পর সাহিত্যে ভাষার ব্যবহার নতুন দিকে বাঁক নিচ্ছে। দশ বছর আগের প্রেক্ষাপট থেকে চিন্তা করলে দেখা যাবে বইয়ের শিরোনামে যদি ভালোবাসা বা সখী ভালোবাসা কারে কয়' এ জাতীয় কোন শব্দ থাকত তাহলে সেই বই বইমেলার অন্যতম বেস্ট সেলার হতো। সেই বানানো প্রেমের বাইরে সমাজের অন্যান্য দিক ছুঁয়ে যাওয়ার আকাংক্ষার চেষ্টা আছে আমার উপন্যাসটিতে, এটি একটা ডকু-ফিকশন। এ ধারাতেই আমি হয়তো আগামীতে লেখার চেষ্টা করব।


মন্তব্য

আরিফ জেবতিক এর ছবি

ধন্যবাদ ফকির ইলিয়াস ভাই ।
সচলায়তনের অতিথি পর্ব শেষ হয়েছে দেখে ভালো লাগছে ।

যুগান্তরের এই ট্রিটমেন্টটি নিয়ে আমি খুশী হতে পারিনি । দীর্ঘ একটি আড্ডার মূল কথাগুলো এড়িয়ে এমনভাবে সম্পাদনা করা হয়েছে যাতে করে , বিষয়টি শেষ পর্যন্ত আড্ডা না হয়ে আত্মপ্রচাররত লেখকদের অহেতুক কোলাহল হিসেবে উপস্থাপিত হয়েছে ।

সেখানে কথ্যরীতিতে গদ্য সাহিত্যের নির্মান , ইন্টারনেটকেন্দ্রিক লেখালেখি , লিটিলম্যাগে অহেতুক চাকচিক্যের প্রবনতা ও বাজার অর্থনীতির সাথে তার নষ্ট হয়ে যাওয়া , বইমেলায় লিটিলম্যাগ চত্ত্বরের তোঘলকি ক্রিয়াকলাপ , নতুন লেখকদের সাথে ধান্দাবাজ বহু প্রকাশকের ঘাপলাবাজি , বিজ্ঞাপনের জোরে লেখক হয়ে যাওয়া , এই ধরনের বিভিন্ন প্রসঙ্গ আলোচিত হয়েছিল সেদিন । অনেক তর্ক এবং দ্বিমতে আড্ডা ছিল প্রানবন্ত ।

কিন্তু পুরো লেখা পড়ে মনে হবে , সবাই সেখানে নিজেদের বই নিয়ে নিজের ঢোল পেটাতে গিয়েছিল ।
--------------

আগ্রহী পাঠকদের জন্য যুগান্তরের লিংকটি দিচ্ছি এখানে ।

শেখ জলিল এর ছবি

উৎসাহব্যাঞ্জক পোস্ট। ফকির ইলিয়াস-কে সাধুবাদ।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

আহমেদুর রশীদ এর ছবি

'লিটিলম্যাগে অহেতুক চাকচিক্যের প্রবনতা ও বাজার অর্থনীতির সাথে তার নষ্ট হয়ে যাওয়া , বইমেলায় লিটিলম্যাগ চত্ত্বরের তোঘলকি ক্রিয়াকলাপ '-এই বিষয়ে বিস্তারিত জানতে চাই।

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।