সবকিছু নষ্টদের অধিকারে যাবার আগে

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: সোম, ১৪/০৭/২০০৮ - ৫:০১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

( অরূপ কামাল ও হাসান মোরশেদ - প্রিয় দুই ব্লগার কে )

সূতো নিয়ে আমি খেলতে ভালোবাসি খুব
কিংবা আলপিন নিয়েও খেলার অভ্যেস
আমার দীর্ঘদিনের। সূতো ছেড়ে ঘুড়ি উড়াতে
উড়াতে আমি জেনে গেছি , হাওয়াও কখনো
বৈরী হয়। গণিকা ভোরের কাছে বিসর্জন দিয়ে
যাবতীয় নীতিমালা আমাদের রক্ষকরা জাবর
কাটে ,স্বার্থ পরম্পরায় আমার ভাসি মহাকালের
অশ্রুমাতৃকায়।তবু ভেঙে পড়ে না আমাদের বাহু।

আলপিন নিয়ে খেলতে গিয়েই আমি জেনে
গেছি , পাঁজরের বামপাশে যেসব কর্কট রাতের
রাহুবাস , তা কেবলই সাময়িক। উত্তর প্রজন্ম
আর তাদের সড়কের ধারে সবুজ প্রশ্বাসগুলো
ছড়িয়ে যেতে যেতে আমি শুধুই দেখেছি , সেই
সব মানুষের মুখ , যারা ছাইরঙা গ্রেনেডের
পিন খুলে দাঁড়াবার অপেক্ষায় । সবকিছু নষ্টদের
অধিকারে যাবার আগে ,এই বাংলায়,এই বদ্বীপে।


মন্তব্য

হাসান মোরশেদ এর ছবি

'বড় পাপ হে'
কৃতজ্ঞতা কবি ফকির ইলিয়াস ।
-------------------------------------
বালক জেনেছে কতোটা পথ গেলে ফেরার পথ নেই,
-ছিলো না কোন কালে;

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

নিঝুম এর ছবি

উত্তর প্রজন্ম
আর তাদের সড়কের ধারে সবুজ প্রশ্বাসগুলো
ছড়িয়ে যেতে যেতে আমি শুধুই দেখেছি , সেই
সব মানুষের মুখ , যারা ছাইরঙা গ্রেনেডের
পিন খুলে দাঁড়াবার অপেক্ষায় । সবকিছু নষ্টদের
অধিকারে যাবার আগে ,এই বাংলায়,এই বদ্বীপে।

আশায় ... আশায়...

---------------------------------------------------------
তাই ওই বৃদ্ধ মুক্তিযোদ্ধা পথ হাতড়ে বেড়াবেন। যাবেন ভুল সম্মেলনে, ভুল জমায়েতে, ঘুরবেন পত্রিকা অফিসে। চায়ের দোকানে হঠাত ক্ষেপে উঠে চিতকার করবেন। বাড়িতে বউ ছেলেমেয়ের গালি খাবেন, 'কীসের মুক্তিযোদ্ধা তুমি, কী দিয়েছ আমাদের'? তিনি তখন আবারো বাড়ির বাইরে যাবেন, আবারো কান পাতবেন, মা জননী কি ডাক দিল?

---------------------------------------------------------------------------
কারও শেষ হয় নির্বাসনের জীবন । কারও হয় না । আমি কিন্তু পুষে রাখি দুঃসহ দেশহীনতা । মাঝে মাঝে শুধু কষ্টের কথা গুলো জড়ো করে কাউকে শোনাই, ভূমিকা ছাড়াই -- তসলিমা নাসরিন

শেখ জলিল এর ছবি

গণিকা ভোরের কাছে বিসর্জন দিয়ে
যাবতীয় নীতিমালা আমাদের রক্ষকরা জাবর
কাটে ,স্বার্থ পরম্পরায় আমার ভাসি মহাকালের
অশ্রুমাতৃকায়।তবু ভেঙে পড়ে না আমাদের বাহু।
...দারুণ প্রত্যয়। অভিবাদন হে কবি।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ফারুক ওয়াসিফ এর ছবি

ভাল কবিতা, কিন্তু এনটিভি সাময়িকীতে শোনা সেই কবিতাটা আর পড়া হলো না। নাকি দিয়েছেন এখানে কিন্তু দেখিনি?

হাঁটাপথে আমরা এসেছি তোমার কিনারে। হে সভ্যতা! আমরা সাতভাই হাঁটার নীচে চোখ ফেলে ফেলে খুঁজতে এসেছি চম্পাকে। মাতৃকাচিহ্ন কপালে নিয়ে আমরা এসেছি এই বিপাকে_পরিণামে।

ফকির ইলিয়াস এর ছবি

ধন্যবাদ সবাইকে।

@ ফারুক ওয়াসিফ ----
পড়ুন প্লিজ ----http://sachalayatan.com/f_elias/11277

মুজিব মেহদী এর ছবি

দারুণ এই কবিতাটার ভিতরগত উত্তাপ।

................................................................
সবকিছু নষ্টদের অধিকারে গেছে

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।