ভোরজীবনের পরের জীবন

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: সোম, ২৭/১০/২০০৮ - ৭:১৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভোরজীবনের পরের জীবন
----------------------------
ডুবুরীর কৌশল শিখে ডুবেছিলাম রাতের রতিতে।
যখন জেগেছি ;ভোর এসে দিয়ে গ্যাছে অন্যজীবন।
অন্য এক অংকের অহংকার শিখিয়ে আমাকে বৃক্ষ
বানিয়েছে গণিতবিদ। কিভাবে বইতে হয় বোঝা,
কতোটা কাছে গেলে ভ্রান্তসূর্যকেও হারানো যায়
যোগ-বিয়োগ খেলায়। আমি সে সব নিয়মাবলী
শিখতে শিখতেই ক্রমশঃ ভাঙতে পেরেছি কাঠপ্রথা।
আর আপ্তহরফে লিখেছি সকল বেদনার চিরকুট।
যারা সেই ভোরে এই গ্রহের বাসিন্দা ছিল, তারা
সবাই দেখেছে কিভাবে তন্ময় হয়ে বসে আছি
নদীর নৈঋতে। এর কোনো কৃতিত্বই আমার নেই।
ছিলও না কোনোকালে। প্রচলিত জলভাষ্য শিখে
আমি শুধু ধাবিত হতে চেয়েছি পরের জীবনে।
যেখানে রাত্রিরও ভুল হয়। নীলগ্রহেরা ও অবশিষ্ট
বিশ্রামটুকু সেরে নেয় দিনে। আড়াল হবে বলে
মনের ধারপর্ব ঋণ চায় খুব কাছের নৃত্যনগর।


মন্তব্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

কাঠপ্রথা কী?

অন্য এক অংকের অহংকার শিখিয়ে আমাকে বৃক্ষ
বানিয়েছে গণিতবিদ

ফকির ইলিয়াস এর ছবি

যে প্রথা কাঠের / ঠায় দাঁড়িয়ে আছে যে প্রথা/
বন্দীত্ব / বন্ধ্যাকাল

আরো অনেক অর্থই হতে পারে ।
ধন্যবাদ পড়ার জন্য

প্রকৃতিপ্রেমিক এর ছবি

শব্দটা ভাল লেগেছে, বেশ সুন্দর।

ফকির ইলিয়াস এর ছবি

থ্যাংকস

হাসান মোরশেদ এর ছবি

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ফকির ইলিয়াস এর ছবি

ছবি দেখলেই বুঝি হাত উঁচু করেছেন
কবি হাসান মোরশেদ ।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভ্রান্তসূর্যকে ও

বস... মাঝখানের স্পেসটা খায়া ফেলুম মনে মনে? তাই যদি হয় তাইলে আপনেই ঠিক করে দেন্না...

কিভাবে লগইন হয়ে বসে আছি
নদীর নৈঋতে।

পুরো কবিতাটার মধ্যে লগইন শব্দটা কেমন যেন খাপছাড়া লাগছে... হয়তো আমার চোখেই ভুল... তবু...

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির ইলিয়াস এর ছবি

তাই করে দিলাম স্যার ।
লগইন = হয়ে গেলো তন্ময়
ধন্যবাদ পড়ার জন্য।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

হায় হায়... করছেন কি? আমি তো এমনি এমনি বললাম... স্রেফ যা মনে আসলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির ইলিয়াস এর ছবি

আবারো ধন্যবাদ । এভাবেই সম্মিলিত প্রয়াসে আগায় জীবন

কীর্তিনাশা এর ছবি

ভালো লেগেছে ইলিয়াস ভাই।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

ফকির ইলিয়াস এর ছবি

বিনীত ধন্যবাদ

ঝরাপাতা এর ছবি

কি অসাধারণ ক্ষমতা আপনার। প্রতিটি শব্দের পরে কি নিখুঁত আরেকটি শব্দের বুনন। স্যালুট হে কবি। স্যালুট।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

ফকির ইলিয়াস এর ছবি

অশেষ ধন্যবাদ আপনাকে

সুমন সুপান্থ এর ছবি

প্রচলিত জলভাষ্য শিখে
আমি শুধু ধাবিত হতে চেয়েছি

দারুন লাগলো বাউল কবি । বহু বহুদিন পর ঋদ্ধ একটা কবিতা পড়া গেলো ।

---------------------------------------------------------

'...এইসব লিখি আর নাই লিখি অধিক
পাতার তবু তো প্রবাহেরই প্রতিক...'

---------------------------------------------------------
তুমি এসো অন্যদিন,অন্য লোক লিখবে সব
আমি তো সংসারবদ্ধ, আমি তো জীবিকাবদ্ধ শব !

ফকির ইলিয়াস এর ছবি

থ্যাংকস এ লট। আপনার বই কি বেরুচ্ছে ?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।