বিনীত চিতার চিৎকার

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: শনি, ১৩/০৬/২০০৯ - ৮:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

(কবি রণদীপম বসু - সুজনেষু )
কতোটা আলো এলে দূরকেও ভোর বলা যায়
কতোটা শোকের সান্নিধ্য পেলে নদীও ভাসিয়ে নেয়
অখন্ড পাথর - তা জানার জন্যে আমিও
অবনত আষাঢ়ের মুখোমুখি দাঁড়াই।

বাতিগুলো নিভে গেছে অনেক আগেই,
শেষরাতের রতিমগ্ন ছায়া মাড়িয়ে পাখিরাও
উড়তে শুরু করেছে। যাবে কোথায় ,তা তাদের অজানা
নয়। অনেক আগেই ঠিক করে রেখেছে গন্তব্য এবং
ফিরে আসার সকল প্রস্তুতি। কৌশল জানা ছিল বলে,
শিকারী জালের ডানাও স্পর্শ করতে পারেনি তাদের উড়াল।

কতোটা ভস্ম পেলে চিতাও থামিয়ে দেয় বিনীত চিৎকার
কিংবা কতোটা জন্ম পেলে মৃত্যুও হাত রাখে নবপরিণয়ে
সেসব জানতে আমিও তন্ন তন্ন করি পূর্ণিমার ছিন্ন পান্ডুলিপি
আমার কোনো গন্তব্য নেই ,
থাকলে আমিও পড়তে পারতাম আষাঢ়ের জলভাষা
অথবা বুকে জমাতে পারতাম নিদ্রার নিশাচর ।

ছবি- সিসিলি এলনর ব্যাকস্ট্রম


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

চলুক
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ফকির ইলিয়াস এর ছবি

থ্যাংকস ।

উজানগাঁ এর ছবি

কতোটা ভস্ম পেলে চিতাও থামিয়ে দেয় বিনীত চিৎকার
কিংবা কতোটা জন্ম পেলে মৃত্যুও হাত রাখে নবপরিণয়ে
সেসব জানতে আমিও তন্ন তন্ন করি পূর্ণিমার ছিন্ন পান্ডুলিপি
আমার কোনো গন্তব্য নেই ,

অসাধারন!!!

ফকির ইলিয়াস এর ছবি

বিনীত ধন্যবাদ আপনাকে।

রণদীপম বসু এর ছবি

ইচ্ছে করে, সবটুকু কৃতজ্ঞতা বইয়ে দেই আজ
দুর্বিনীত নদী করে তোমার ব্রাত্য মোহনার দিকে
বন্ধু, নিশ্চল বালির চরে আটকা আমি অনন্ত স্রোতের পাকে
কী করে বইবো বলো !
আমার কুর্ণিশটুকু তুলে দিলাম বাতাসের কাছে-
অভেদ্য সীমানা ঠেলে দেখে নিয়ো একদিন ঠিক ঠিক
তোমার নিভৃত জানালার কাচে কোন এক নিষাদের কালে
নিঃশব্দ শিশির হয়ে গলে গলে জানাবে তার
আরদ্ধ প্রণাম..........!

আর কিছু নেই, আর কিছু নয়
এটুকু গ্রহণ কোরো
শুভ্রতার করতলে তোমার...।

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

ফকির ইলিয়াস এর ছবি

অশেষ শুভেচ্ছা কবিবর।

শাহেনশাহ সিমন [অতিথি] এর ছবি

চলুক

ফকির ইলিয়াস এর ছবি

ধন্যবাদ

তানবীরা এর ছবি

আমার কোনো গন্তব্য নেই

---------------------------------------------------------
রাত্রে যদি সূর্যশোকে ঝরে অশ্রুধারা
সূর্য নাহি ফেরে শুধু ব্যর্থ হয় তারা

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ফকির ইলিয়াস এর ছবি

আমারও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।