ব্যর্থকাব্য ৩

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: শুক্র, ০৪/১২/২০০৯ - ১:২০পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

১০.
একদিন এক ময়ূরাক্ষী মেয়েকে বললাম
পিয়ারী, তোমাকে ভালবাসি। ভালবাসি তোমার হাসি, কটাক্ষ আর ছলনা।
থুতনিতে তোমার একটি হাত, কপালের চুল সরাতে ব্যস্ত তোমার একটি আঙুল
ভালবাসি তোমার নিরবতা, কিংবা মুখরতা, যাই হোক।

সে মেয়েকে খেয়ে নিল সমাজের বাঘ
প্রশ্ন করলে বলল, চুপ কর হারামজাদা, তোদের পিয়ারী থাকতে নেই।

একদিন নদীকে বললাম
তোমার এই স্রোত, ঘূর্ণিপাক, ঢেউ
আমি বিশুদ্ধ করে দেব। তোমার ঘাটে লোভ কালকে অতিক্রম করেছে,
তোমার হিংসাতুর বাঁকে বাসা বেধেছে বুড়ো কাকের ঘৃণারা,
আমি তাদের রুখে দেব
কাশফুল দিয়ে, দখিনা বাতাস দিয়ে, চাঁদের আলোয় উড়ন্ত গাংচিল
আর একাকী ভোরের মাস্তুলে একটি খেয়ালি ফড়িং, তোমাকে দেব।

সে নদীকে খেয়ে নিল সভ্যতার বান
প্রশ্ন করলে বলল, চুপ কর বেয়াদব, তোদের কোনো নদী নেই।

একদিন তোকে নীলাঞ্জন, পাশে নিয়ে হাটতে হাটতে বললাম
তুই আর আমি, আমি আর তুই
দুইজনে কোন মায়ায় কাটিয়ে দিলাম একটা জীবন
তুই আর আমি, আমি আর নীলাঞ্জন?

আমার কাঁধ থেকে হাত নামিয়ে বললি, থাক না এসব
তুই, আমার যে বন্ধু ছিলি নীলাঞ্জন।


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

অদ্ভুত লাগল।
সবই থাকে, শুধু সমীকরনটুকু বদলে যায়।

ধন্যবাদ আপনাকে।

বুনোহাঁস

ফারুক হাসান এর ছবি

ধন্যবাদ তো দিতে হবে আপনাকে, পড়েছেন।

সত্যিকারের সমাধান জানা তো নেই, তাই সমীকরণটাই বদলে দিতে থাকি আমরা বারবার।

সুহান রিজওয়ান এর ছবি

কবিতার প্রথম দুইটা লাইন পুরো কবিতা পড়তে বাধ্য করলো ফাহা ভাই।
... কবিদের সাধে হিংসাই না...

_________________________________________

সেরিওজা

ফারুক হাসান এর ছবি

আমি তো হিংসাই আপনাদেরকে, ক্যামনে এত প্যাঁচ মাইরা ডিটেকটিভ গল্প লেখেন!

হিমু এর ছবি

এইরকম কবি চাই। যে মাঝে মাঝে লেখে, কিন্তু যা লেখে তা কবিতাই হয়।

খুব ভালো লাগলো।



হাঁটুপানির জলদস্যু আলো দিয়ে লিখি

ফারুক হাসান এর ছবি

হাসি

শরম লাগে তো!

সাঈদ আহমেদ এর ছবি

পড়ে মনে হলো, ভাষা নয়, কবিতাই হলো ভাব প্রকাশের মাধ্যম। অপূর্ব লাগলো।

-----------------
"সে এক পাথর আছে কেবলি লাবণ্য ধরে"

-----------
চর্যাপদ

অতিথি লেখক এর ছবি

হিমু ভাইয়ের মন্তব্য ভালো লাগল।

বুনোহাঁস

ভ্রম এর ছবি

অনেকদিনপর একটা কবিতা পড়ে আসলেই ভালো লাগলো। খুব সুন্দর লিখেছেন।

অতিথি লেখক এর ছবি

বেশ ভাল্লাগছে...ফারুক ভাই
-------------
আরাফাত

স্পর্শ এর ছবি

অসাধারণ!
আপনি একজন সত্য কবি।
কদমবুচি রইলো। হাসি


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

রাফি এর ছবি

ভাল লাগল ফারুক ভাই..

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

শুভাশীষ দাশ এর ছবি

ব্যাপক ভালো কবিতা। কবি সাহেব, আপনার কবিতা থেকে একটা ফড়িং নিয়ে যাই।

ফারুক হাসান এর ছবি

অবশ্যই দেঁতো হাসি

স্বপ্নহারা এর ছবি

সালাম বন্ধু সালাম! মারাত্মক!

-------------------------------------------------------------
স্বপ্ন দিয়ে জীবন গড়া, কেড়ে নিলে যাব মারা!

-------------------------------------------------------------
জীবন অর্থহীন, শোন হে অর্বাচীন...

অতিথি লেখক এর ছবি

"কাশফুল দিয়ে, দখিনা বাতাস দিয়ে, চাঁদের আলোয় উড়ন্ত গাংচিল
আর একাকী ভোরের মাস্তুলে একটি খেয়ালি ফড়িং, তোমাকে দেব।"__________
সাধারণ নয় হে কবি!!!!
এস হোসাইন

---------------------------------
"মোর মনো মাঝে মায়ের মুখ।"

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আমিও হিমুর মতো শরম দিলাম আপনেরে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

কনফুসিয়াস এর ছবি
মামুন হক এর ছবি

ফারুক ভাই মুগ্ধ করে দিলেন, যেমন বরাবরই দিয়ে থাকেন আপনার কবিতা দিয়ে। তবে ব্যর্থকাব্য ট্যাগ দেখে খেপছি, আমার প্রিয় কবির কবিতার এহেন অপমান! হাসি

ফারুক হাসান এর ছবি

মামুন ভাই, একটা নাম দ্যান তো। আমার মাথায় নাম কেন যেন আসে না মন খারাপ

রাহিন হায়দার এর ছবি

দূর্দান্ত! চলুক
এমন কবিতার নাম ব্যর্থকাব্য দেয়ার জন্য মাইনাস!
________________________________
তবু ধুলোর সাথে মিশে যাওয়া মানা

অতন্দ্র প্রহরী এর ছবি

অসাধারণ, সিরাজী ভাই! হাসি

ফারুক হাসান এর ছবি

মনে মনে আপনার অপেক্ষায়ই ছিলাম হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।