দাম্পত্য

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: মঙ্গল, ০৭/০৮/২০০৭ - ৭:৫৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

এই বাঁশঝোপে
এসে বারবার লোকটা
মেপে যায় জীবনের আয়ু।

মাটিতে পড়ে থাকা কংকাল বাঁশপাতা মাড়িয়ে
সন্তর্পণে নয়,
প্রতি রাতের অন্ধকারে
তুমুল আয়োজনে আমার পাশে এসে দাঁড়িয়ে অন্ধকারেই
আমাকে খোঁজে

আর মৃত্যু কামনা করে।

লোকটা জানে
আমি এখানেই আছি কোথাও কোনো ফাঁকে।

আমি কখনও শুয়ে তার পদশব্দ শুনি,
কখনও কখনও আমার খসখসে খোলস ছেড়ে ফোঁস করে ফঁণা তুলতে ইচ্ছে করে,
কখনও মনে হয় দেই ব্যাটাকে শেষ করে-

কখনও আবার বড় ভাল লাগে- এই নির্জন রাতে অজঁপাড়াগায়ের বাঁশঝোপে দাম্পত্য কলহে বিরহী
এক মানব সঙ্গী পেয়ে।

কখনো লোকটা শুধু হেটে বেড়ায় প্রেতের মত
আমি ঘাড় ঘুরিয়ে চেরা জিহবায় তার-আমার দূরত্বের মানচিত্র আঁকি।

তারপর একসময়
ক্লান্ত দুই পায়ের ক্রমশ দূরে চলে যাওয়া আমাকে পীড়িত করার আগেই
কী কলহ তাহাদের- এই ভেবে ভেবে
আমি গর্তে মুখ লুকাই।

দাম্পত্যের অসুখ সারানোয়
এক নি:সঙ্গ কেউটের বিষ কী
এতই জরুরী?

মাঝে মাঝে মানুষের মত হতে সাধ জাগে মনে।


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

তোফা! তোফা!!

সাপেরা কি এভাবেই চিন্তা করে? সাপেদের দাম্পত্য জীবন নাকি আবার বড়ই মধুর। অবশ্য সেটা সম্ভব হয় কোনো একটা গাছের পাতার গুণে। ছোটবেলায় যৌনশক্তিবর্ধক বড়ি বিক্রেতার মজমায় শোনা।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সৌরভ এর ছবি

হুমমমমম।
চোর্দা না বললে বুঝতাম না।
হরিদাস পাল হয়ে যাচ্ছি।


আবার লিখবো হয়তো কোন দিন

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কখনও মনে হয় দেই ব্যাটাকে শেষ করে-

এই লাইনটা ঠিক বাকি লাইনগুলোর সাথে যায়না বলে মনে হয়েছে। পুরো কবিতাতে একটা মনোটোনাস দুঃখবোধ আছে। এই লাইনটাতে সেটা হোঁচট খায়।

এমনিতে ভাল লেগেছে। চালিয়ে যান।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হাসান মোরশেদ এর ছবি

কবিতার ভেতরে অনেক গল্প দেখি ।
চমৎকার !

-----------------------------------
'আমি ও অনন্তকাল এইখানে পরস্পর বিস্ময়ে বিঁধে আছি'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ফারুক হাসান এর ছবি

এখন তো আমি নিজেই নিজের কবিতার অন্য ইন্টারপ্রিটেশন করছি ! যাই হোক, সাপদের দাম্পত্য জীবন সম্পর্কে জানতে পারলে মন্দ হত না @ অছ্যুৎ বলাই ।

চোর্দা না বললে আমিও এভাবে বুঝতাম না। হাসি @ সৌরভ।

মনোটোনাস দুঃখবোধটা আমিও চেয়েছি যেন পুরো কবিতায় থাকে, কিন্তু হাজার হোক কেউটে বলে কথা! হাজার বছরের দংশন করার মজ্জাগত ব্যাপারটাও তো মাঝে মাঝে উঠে আসা উচিত। তাই ইচ্ছে করেই ঐ লাইনটা আর বাদ দেই নি। কিন্তু আপনার মত আমারও মনে হয়েছে যে টোনের একটু টানাটানি এই লাইনে হয়েছে @ এস এম৩

ধন্যবাদ হাসান মোরশেদ।

-----------------------
জানেনিতো, ইহা নিতান্তই নিজস্ব মতামত

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।