ঈশ্বরের কাছে খোলা চিঠি

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: বুধ, ০৩/১০/২০০৭ - ১২:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ঈশ্বর,
ইয়ে, আমার নিক টা কি আমি বদলে নিতে পারি?
আমি চাইছি, আমার বর্তমান নিক 'ফাহা' বদলে নতুন নিক 'ফারুক হাসান' হোক।
খাতা ঠিক রেখে এটা কী সম্ভব?
যদি হয়, তোমার অশেষ কৃপা।

বিনয়াবনত
ফাহা / ফারুক হাসান


মন্তব্য

কনফুসিয়াস এর ছবি

হা হা!
হয়েই গেলো তো মনে হচ্ছে!

-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ফারুক হাসান এর ছবি

টেকি-শ্বর যে এত করিতকর্মা তা আগে বুঝি নাই। হায় হায়, মিনতি এত তাড়াতাড়িই যদি কবুল হবার, তবে ধরায় কেন, স্বর্গে কর মোরে অধিষ্ঠান।
কানে কানে: (এত মোর মেইল ছিল, আব্দার তো নয়)

-----------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

ফারুক হাসান এর ছবি

নাম বদলানোর শানে নূযুল:
(কেবল তাহারাই আলোকপ্রাপ্ত হইয়াছে, যাহারা অনুধাবন করিয়াছে। নিশ্চই অনুধাবন এক বড় নিয়ামক)

সে এক বিরাট ইতিহাস। সকালে ঘুম থেকে উঠে দেখি, কোথাও কেউ নেই। বাইরে ঝুম বৃষ্টি, ভেতরে কেবল ত্রিতালে শব্দের ঠুকাঠুকি। আর টেবিলের কোণায় একটা চিঠি; উপর নিচের দুই সম্বোধনসূচক শব্দাবলি সেন্সর করে তুলে দিলে দাড়ায়-

আমি টুকুন আপার সাথে শপিংয়ে যাচ্ছি, চিন্তা কোরো না। fruit খেয়ে গোসল দাও। পারলে বাথরুম কি একটু ক্লিন করবে? ফ্রিজে মাংস ও শাক আছে, বের রে গরম করে খেয়ে শেষ করবা।* আর বাসায় থেকে পড়ো।
নো 'blog' এ ঢুকাঢুকি।
পানি, কোক খেয়ো।
*একটা বাটিতে সবজিও আছে, খাবা।

আমি উঠে দাড়িয়ে বৃষ্টি দেখি। অনেকটা ধন্দ হয়, যে জীবন দোয়েলের সে কই? যে জীবন স্বাপ্নিকের সে কোথায় হারিয়ে গেছে? এক টুকরো চিরকুটে বাধা আমার দিনাতিপাতে লেগে থাকা আড়স্টতার ঝোলটুকুর দিকে আমি কুন্চিত ভ্রু নিয়ে তাকিয়ে থাকি।

কোথায়ো বাজ পড়ার শব্দ হয়। আমি কেঁপে উঠি, কিন্তু নড়ি না। কন্সটেনটিন হই, গ্যাবরিয়েলের ধবধবে পাখা পুড়িয়ে শুদ্ধতা অর্জন করি।
ঠিক তখনই আমার ঈশ্বরের কথা মনে পড়ে যায়। না, আমি তাকে জপ করি না। কেবল নিজের ভেতর স্রষ্টার বল পাই। কি আছে যাকে গড়েছি আমি, যাকে একদলা থুথুর মত ভালোবাসি যখন সে ভিজিয়ে রাখে আমার উষ্ঠ!
আমি নাম বদলানোর সিদ্ধান্ত নেই। সে কি দৈবাদেশ নয়?
----------------------------------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

মাশীদ এর ছবি

তোর নিক বদলে তো কুদ্দুস করা উচিত ছিল, o my dear kuddus! ভাল কথা, 'রক্তের বদলা' আপলোড করসি নেটে। তোরে লিংক পাঠায় দেব। খবর কি তোর?


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

ফারুক হাসান এর ছবি

কুলসুম,
খবর আর কি! আছি কুনো রকম। তবে আগের নিক টা নিয়ে একটু মনোকষ্টে আছি। হাজার হোক, নিজের নিক ই তো ছিল। এখন মনে হচ্ছে রক্তের বদলার এন্টিক্লাইমেক্স সিক্যুয়েল হয়ে গেল, নামের বদলা।
আর দেরিং কইরো না, তাড়াতাড়ি লিংক পাঠাও।
----------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

মাশীদ এর ছবি

হুম...ভাল বলেছিস...নামের বদলা...যত্তসব বদ পোলাপান...খালি বদলা নেবার ধান্দা!

যাই হোক, এইখানে গেলে 'রক্তের বদলা'(Love in Singapore) দেখতে পাবি। ভাল থাকিস, আমার কুদ্দুস!


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

আরিফ জেবতিক এর ছবি

ঈশ্বররা আজকাল বড়ো বেকার দেখছি।
আকীকা ছাড়াই নতুন নাম এক্সেপ্ট করে নেন।

দ্রোহী এর ছবি

নতুন নামের আকীকা কই ভাই?

আপনার নানা কিংবা দাদাকে বলে দেখেন - খুব লজ্জা পাবেন তারা আপনার নতুন নামকে ছাগ-গরু গোস্তব্যতীত বরণ করে নিতে।


কি মাঝি? ডরাইলা?

ফারুক হাসান এর ছবি

নামের আকীকা হিসেবে আমার ছেলেবেলা লিখে পাঠালে হবে?
-----------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

দ্রোহী এর ছবি

আপনার ছেলেবেলা লিখে পাঠালে সেটা আপনার ছেলেবেলাই হবে। বরঞ্চ আপনি আপনার আকীকা বেলা লিখে পাঠান ইবুকের জন্য। ঘ্রানে যদি অর্ধভোজন হয় তবে খাবারের গল্প পড়ে কোয়ার্টার ভোজন হবার কথা।


কি মাঝি? ডরাইলা?

ফারুক হাসান এর ছবি

ভাই দ্রোহী, আপনি তো দেখি নাছোড় বান্দা। খাবারের গল্প এখন লিখতে পারবো না। তারচেয়ে বরং দাওয়াত দিয়ে দেই। আসুন না একবার সিঙ্গাপুর, বউ আমার রান্নাটা মোটামুটি জানে বলেই বিশ্বাস।
পুনশ্চ: দাওয়াতের সাথে কিন্তু প্লেন ফেয়ার ফ্রি না।(এই হইলো মজা, দাওয়াত দিতে কোনো চিন্তা করতে হয় না)

আর খাবারের গন্ধে আপাতত পেট ভরানোর জন্য টিপুন এখানে

-----------------------
আমাকে নিঃশব্দে অনুসরণ করে একটা নদী-
সাথে নিয়ে একটা পাহাড় আর একটা নিঃসঙ্গ মেঘ।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।