যাত্রা হলো শুরু

ফারুক হাসান এর ছবি
লিখেছেন ফারুক হাসান (তারিখ: সোম, ০২/০৭/২০০৭ - ১২:০৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

auto
আমার জীবনের একটাই ট্রেন্ড লাইন। সেটা হলো,যা দেখে ভয় লাগে কপাল ফেরে সেটাই করতে হয়।
সারা বুয়েট জীবন গণিত,গণিতযন্ত্রের যন্ত্রণা এবং প্রোগ্রামিং নামক আদতেই খাইস্টা ও অহেতুক ভাবগম্ভীর কালখেপনকে ভয় করে এসেছি, এখন তাই নিয়ে সর্বোচ্চ ডিগ্রি নিচ্ছি।
আমি পারতপখ্খে বদলাতে চাই নি কিছু। সারাজীবন কোনো জিনিসে অভ্যস্ত হয়ে গেলে তাই নিয়ে পড়ে থাকতে চেয়েছি, চেয়েছি অলসতার ওম।
এবং বেশিরভাগ খেত্রেই যথারীতি ব্যর্থ।
বাবার বদলির চাকুরিস্বার্থে বারাবার জায়গা,বন্ধু, বিদ্যালয় বদলানো আমার ডালভাতের মতন করতে হয়েছে। যা আমি চাইনি কোনোদিন।
আমি সামহোয়্যারইনের মতন জায়গা ছেড়ে অন্যত্র ব্লগাবো, ভাবিনি। এত হ্যাপা কে করে!
যা চাইনি, তা বারবার আমার জীবনে এসে আমাকে বদলে দিয়েছে, যদিও বদলাতে চাইনি বড়।
তবু যদি পিছনে ফিরে দেখি, অবাক চোখ নিয়ে দেখি, সব বদলই কেন যেন বাদলধারা হয়ে ফিরে এসেছে আমার জীবনে।
হঠাত বদলানো আমি প্রতিবার স্নাত হয়েছি,হঠাত খুশিতে উচ্ছল আমি প্রতিবার ভেবেছি,ইশ, কি ভুলটাই না ভুল করে ছিলাম এতদিন!
বদলানো ভাল।
এখন বুঝি,বদলানোটা জরুরী। না হলে অনেক ক্লান্তি,অনেক জমে যাওয়া ক্লেদ,মনের কোণে অনেক জংলা আগাছা। বদলানোটা ভাল।
নতুন পথে অনেকদিন হাটি না। পথ বদলানোটা জরুরী।
***
উল্কার মত নয়, তবু একটু জোরেই এসো
অনেকটা পথ হাতে জমে গেলে পর
ধুমকেতু হওয়া ভাল।
নয়কি?

বিদ্র: পোস্টের ছবিটি ইন্টারনেট থেকে নেয়া।


মন্তব্য

বিপ্রতীপ এর ছবি

আসলেই মাঝে মাঝে পথ বদলানোটা জরুরী...

ফারুক হাসান এর ছবি

আমি আমার পোস্ট টিকে নীড়পাতায় দেখছি না। কেউ কি বলতে পারেন কেন?

জনাব বিপ্রতীপ,আমার ব্লগের সর্বপ্রথম মন্তব্যের জন্য আপনাকে অশেষ ধন্যবাদ।

অরূপ এর ছবি

নীড়পাতায় দেখা যাচ্ছে তো!
স্বাগতম ফাহা!
-------------------------------------
রামছাগলের সামনে, খচ্চরের পেছনে আর নিবোর্ধের ধারেকাছে না থাকাই শ্রেয়!

অছ্যুৎ বলাই এর ছবি

মানুষের অধিকাংশ বড় পাওয়াই আসে সম্ভবত প্রত্যাশাতীতভাবেই। হয়তো আমরা জানিই না জীবনের কাছে কী চাওয়া উচিত। হাসি

পরিবর্তনের সর্বোচ্চ ব্যবহার একটু সতর্ক অ্যাপ্রোচ হলেও সাধারণত কাজের। সচলে সময়টা সুন্দর হোক।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ফারুক হাসান এর ছবি

ধন্যবাদ অরুপ দা

অছ্যুৎ বলাই এর ছবি

ফাহা বলাইয়ের মন্তব্য স্কিপ করে গেছেন। হাসি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

হিমু এর ছবি

স্বাগতম ফাহা। আপনার ফুলে সচলায়তনের ঝাঁপি উপচে পড়ুক।


হাঁটুপানির জলদস্যু

উৎস এর ছবি

স্বাগতম!

ফারুক হাসান এর ছবি

ধন্যবাদ উৎস ও হিমু।
--------------------
বিবাদহীন, নির্ভেজাল কলমবাজ

নজমুল আলবাব এর ছবি

ফাহার বলার ধরনটা ভালো লাগলো। কেউই আসলে অভ্যাস বদলাতে চায়না। তবু বাধ্য হয়।

ঝরাপাতা এর ছবি

আপনি সেই কষ্টকর ছাগু সম্পর্কিত লেখাসমূহের লিংক তৈরি করে পোস্ট করেছিলেন না?

আপনার স্বাগত বক্তব্য ভালো লেগেছে। স্বাগতম।
_______________________________________
রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

স্বাগতম।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

হাসান মোরশেদ এর ছবি

সুস্বাগতম ফাহা ।
একদম টেনশন ফ্রি লেখালেখি শুরু করে দিন ।

-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ফারুক হাসান এর ছবি

বলাই, দুঃখিত, নজড় এড়িয়ে গেছেন। আপনার অবজারভেশন চিন্তার খোড়াক যোগায়, হয়তো আসলেই আমরা জানিনা, জীবনের কাছে আমাদের কী চাওয়া উচিত!
নজমুল আলবাব, মানুষ যেমন বদলাতে চায় না, তেমনি অনেক সময় বদলাতে চাইলেও বদলানোটা হয়ে উঠে না। যেমন,আমি প্রায় বছর পাঁচেক ভাবছি সকালে উঠার অভ্যাস করবো।হয়ে উঠেনি।
ঝরাপাতা, আপনার বংশে কেউ কি শার্লোক হোমস বা ফেলুদা ছিল? সামহোয়্যারে ঐ পোস্টটা করতে কস্ট হলেও যাদের লিংক দিয়েছিলাম, লেখাগুলো আসলেই সুন্দর ছিল। হয়তো তাই দেখেই কিনা, কে জানে সবাই ছাগুবিষয়ক লেখা শুরু করে দিল! হা হা হা।

মুর্শেদ ও মোরশেদ ভাইকে ধন্যবাদ।

-----------------------
এই বেশ ভাল আছি

দ্রোহী এর ছবি

ফাহা...স্বাগতম! এইবার খানিকটা হাহা করে নিন..
__________
কি মাঝি? ডরাইলা?

ফারুক হাসান এর ছবি

হা হা হা (একটা এক্সট্রা করলাম, সমস্যা নাই তো?)
-----------------------
এই বেশ ভাল আছি

মাশীদ এর ছবি

আহা ফাহা!
আমার কুদ্দুস!
চলে এসেছিস!!
কি মজা!
লেখাটা পড়ে ভাল লাগল। আমারো এমন অনেক বদলই বাদলধারা হয়ে এসেছে।

ভাল থাকিস।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

ফারুক হাসান এর ছবি

হুম, আইছি।
ক্যামুন আছো কুলসুম?....
আপনে তো পুরাই ব্ল্যাক এন্ড রেড।

-----------------------
এই বেশ ভাল আছি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।