বর্ষামঙ্গল

ফকির লালন এর ছবি
লিখেছেন ফকির লালন (তারিখ: শুক্র, ৩১/০৭/২০০৯ - ৩:৪৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

আজ এখানে বৃষ্টি হলো খুব,
ঠিক যেনো বাংলাদেশের শ্রাবণ
পথ ভুলে ভুল ঠিকানায়।
তোমারও কি মনে হল আমার কথা?

সেই কোন কালে
কত যুগ আগে, এমনই বরোষায়
শুনিয়েছিলে 'আকাশ যেনো আলকাতরা
সেনাবাহিনীর মতো ঝাঁপিয়ে নামবে বৃষ্টি';
আর আমি, তোমাকে শোনাবো বলে
পড়েছিলাম মেঘদূত, খানিকটা রবীন্দ্রনাথ।

আজও বৃষ্টি হয়,
আকাশ, আলকাতরার চেয়েও আরও
ঘন কালো মেঘে করে অভিসার,
কেবল তুমিই গোনো বরফের কাপাস;
নিরাপদ ওমে, তোমারও কি মনে পড়ে
কেউ একজন, শুধু তোমাকেই শোনাবে বলে,
কোন একদিন,পড়েছিলো
মেঘদূত? ঘন ঘোর বরোষায়?


মন্তব্য

মূলত পাঠক এর ছবি

সুন্দর ছবি!

যুধিষ্ঠির এর ছবি

আহা! বড়ই নস্টালজিক হলাম কবিতা পড়ে!

মধ্যসমুদ্রের কোলে এর ছবি

চমৎকার লাগলো

সাধু এর ছবি

কবিতাটা মন্দ নয় তবে নামটা কোথায় জানি পড়েছিলাম, খুব পরিচিত লাগে, বোধ হয় অন্য কারও কবিতায় ।

ফকির লালন এর ছবি

হতে পারে। নামটা অন্য কবিতার হলে সেই কবির কাছে মাফ চাই। ভুলটা না জেনে ই করা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

দারুণ কবিতা।

ঋদ্ধ [অতিথি] এর ছবি

খুবই ভালো লাগলো

গৌতম এর ছবি

বেশ লাগলো। বাংলাদেশে এখন আর আগের শ্রাবণ নেই। আকাশ আর এখন আলকাতরা হয় না। ঝড় এসে দুপদাপ উড়িয়ে নিয়ে যায় না আগের মতোন।

এই কবিতাগুলো আছে বলেই তাও শান্তি! আজও আলকাতরা আকাশের কথা মনে পড়ে, মনে পড়ে সেনাবাহিনীর মতো ঝাপিয়ে পড়া বৃষ্টিকেও।

ধন্যবাদ, কবিতার জন্য।
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

::: http://www.bdeduarticle.com
::: http://www.facebook.com/profile.php?id=614262553/

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ফকির লালন এর ছবি

মূলত পাঠক, পিপি, যুধিষ্ঠির, সাধু, ঋদ্ধ, মধ্যসমুদ্রের কোলে, গৌতম@
উতসাহ দেয়ার জন্য সবাইকে ধন্যবাদ। অনেক অনেক সাহস পাই।

স্নিগ্ধা এর ছবি

আমিও উৎসাহদাতাদের দলে যোগ দিলাম - কবিতা ভাল্লাগ্লো হাসি

ফকির ইলিয়াস এর ছবি

কেবল তুমিই গোনো বরফের কাপাস;
নিরাপদ ওমে, তোমারও কি মনে পড়ে
কেউ একজন, শুধু তোমাকেই শোনাবে বলে,

মানুষ একাই হাঁটে
সমুদ্রে অথবা ঘাটে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো কবিতাটা... বেশ ভালো
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ষষ্ঠ পাণ্ডব এর ছবি

এই কবিতা যখন পড়ছি তখন বাইরে বৃষ্টি হচ্ছে - তবে টিপ টিপ করে।

বৃষ্টি নামলেই আমার মন খারাপ হয়ে যায়।
তারমানে এই না যে বৃষ্টি ভালবাসিনা।
কারণ, আমার মনেও তখন বৃষ্টি নামে।

এই কবিতাটি পড়েও আমার মন খারাপ হল।
কারণ, এই কবিতাও আমার মনে বৃষ্টি নামিয়েছে।



তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।


তোমার সঞ্চয়
দিনান্তে নিশান্তে শুধু পথপ্রান্তে ফেলে যেতে হয়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।