একটি হলেও হতে পারত উপন্যাসের চরিত্রলিপি :১: উপক্রমণিকা

s-s এর ছবি
লিখেছেন s-s (তারিখ: শুক্র, ৩০/১১/২০০৭ - ৭:২০অপরাহ্ন)
ক্যাটেগরি:

অনেক দিন থেকেই মাথায় চরিত্রগুলোর আঁকিবুকি। সঙ্গতি ও সংহতি না মেলায়, হৃদয় এদের কারোরই নাগাল না পাওয়ায়,এবং এক সময় এদের নিয়ে লেখাটা আর গুরুত্ববাহী না হওয়ায়, মনে হলো ডায়েরীর বন্দী পাতা থেকে মুক্তি দেই ওদের--------একটা বড় বৈশিষ্ট্য, যে সব ক'জনই খুব ফাঁপা, মধ্যবিত্ত বাঙ্গালী মানসের। খুব চেনা জগতের বলেই হয়তো আপনা থেকেই ধাক্কা দিয়ে ঢুকে পড়েছে।
আমাদের মনন ও মনীষা কি বিচিত্র ভাবেই না পাল্টে যায় দেশ,কাল, সময়ে এবং পারিপার্শ্বিকতায়। জীবনের প্রায়োরিটি গুলো পাল্টে গেছে----------এখন হয়তো ওদেরকে অমন ভাবে দেখতাম না-কিন্তু, ভাবলাম না থাক। তখন আমি যে আমি ছিলাম, কিঞ্চিত ফাঁপা জগতের---- সে সত্য ভুললে চলবে কেন?দেবী "আগে যাহা ছিলেন" তাই থাকুক।। দেবী "এখন যাহা হইয়াছেন" কেবল রবি ঠাকুরের স্যাটায়ার এই নয়, নিজের কাছেও কিঞ্চিত ভয় ধরানোই বটে!
পাঠক কুলের কাছে সূচনাতেই করজোড়ে ক্ষমা, এটি দীর্ঘ লেখা।
হয়তো দু'টো ভাগ করে দিতে হবে----- পড়বার এবং এই অধমের লেখবার সুবিধার জন্য।
২০০৪ সালে লেখা, এই প্রথম জনসমক্ষে প্রকাশ।
ss
(চলবে।।)


মন্তব্য

হিমু এর ছবি

প্রিয় অতিথি, আপনার লেখা বাকি খন্ডগুলি সংরক্ষিত হয়েছে। প্রতিদিন একটি করে প্রকাশিত হবে। তাই অনুরোধ করছি, এত ছোট কিমা না করে হান্ডিকাবাব করুন, কিংবা স্টীক।


হাঁটুপানির জলদস্যু

ss এর ছবি

সুহৃদ জলদস্যু, সম্পুর্ণটাই একত্রে দেবার ক্ষেত্রে প্রাযুক্তিক সমস্যা মোকাবেলা করলাম, লেখা স্ক্রীনের শেষ লাইনে এলে প্রতি অক্ষর লেখার সময় কাঁপতে থাকে,আর বারবার স্ক্রল আপ আর ডাউন করতে হচ্ছে। বাংলাপ্রযুক্তিঅজ্ঞ (এবং টাইপঅজ্ঞও বটে)অধমের ইমেইলে কিঞ্চিত সাহায্যের বিনীত প্রার্থনা, অন্যথায় হাঁটু পানিতে ডুবে মরাই একমাত্র অপশন বলে বোধ হচ্ছে।
নিমজ্জমান
ss

হাসান মোরশেদ এর ছবি

শুরু হোক । পড়ব ।
-----------------------------------------
মৃত্যুতে ও থামেনা উৎসব
জীবন এমনই প্রকান্ড প্রচুর ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

ss এর ছবি

বুকে বল পেলাম মোরশেদ:প্ড়ার সময় শুধু "ক্ষমা পরম ধর্ম"মনে রাখলেই কৃতার্থ হবে অধম :-)।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।