ভিন্ন বীজতলা

ফকির ইলিয়াস এর ছবি
লিখেছেন ফকির ইলিয়াস (তারিখ: বুধ, ২৩/০১/২০০৮ - ৯:৩৪পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

ভিন্ন বীজতলা
ফকির ইলিয়াস
------------------------------------------
সবুজ চারাদানা। চেনা মাঠের মিশ্রন । আ'ল নেই। যেই দাঁড়িয়েছি
মাটিতে , দেখেছি ঘুঘুর দল , টোকরাচ্ছে অবিরাম । ক'টুকরো তৃণ
তুলে নিয়ে সাজাবে সংসার।

ঠাঁই চায় বীজগুলো। গভীরে যেতে যেতে , বিকশিত করে নিজের
অংকুর। ভোর হবে বলে রাত ও যেমন পোহায় নিশিগ্রন্থি। পড়ে
এবং পড়ায় কখনো মানুষকেও ।

ভিন্ন বীজতলায় দাঁড়িয়ে থাকে পঠিত মানুষ। যারা এর আগে শেষ
করেছে পাঠপর্ব, তারাও সমবেত হয় একই কাতারে। দীর্ঘ হয়
মানব কাতার । সবুজ কুড়িয়ে নেয়, যতটুকু প্রয়োজন যার ।


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

বহু আগে লেখা আমার একটি কবিতা মনে পড়ে গেলো আপনার লেখাটা দেখে
তুলে দিলাম

খোলা চিঠি

তোমাদের ধানক্ষেতে কি মাটি আছে? নদীতে জল?
থাকলে একমুঠো মাটি এক ফোঁটা জল
পাঠিও আমার নামে

আমি মাটিহীন খাঁ খাঁ চৈত্রের মাঠ পারাদার
পানিহীন হাঙর-সমুদ্রে নৌকা-ডোবা ভাসন্ত মাঝি
অনুর্বর অস্পন্দ জীবন প্রতীক

এক মুঠো মাটি এক ফোঁটা জল পাঠিও শুধু
একটি শিশু একটি গাছ আর গানের চারাগুলো বাড়াতে আমার
১৯৯৩.০৪.০২

শেখ জলিল এর ছবি

ফকির ইলিয়াস-এর পোস্টকৃত কবিতা ও মাহবুব লীলেন-এর মন্তব্য কবিতা দু'টোই তুখোড়। মন্তব্যে সাহস পাচ্ছি না!

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ লীলেন , শেখ জলিল।।।।।।
-- ফকির ইলিয়াস

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।