প্লেটোর সংলাপঃ চার্মিডিস - ১

শিক্ষানবিস এর ছবি
লিখেছেন শিক্ষানবিস (তারিখ: সোম, ১৮/০২/২০০৮ - ১১:২৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

মুহাম্মদ
--------------

কথোপকথনে অংশগ্রহণকারী ব্যক্তিবর্গ: সক্রেটিস (বর্ণনাকারী), চার্মিডিস, চেরিফোন, ক্রিটিয়াস
দৃশ্য: টাউরিয়াসের পালেস্ট্রা, রাজা আর্কনের প্রাসাদের বারান্দার নিকটবর্তী।

গতকাল সন্ধ্যায় আমি পটিডিয়াতে অবস্থানকারী সেনাদল থেকে ফিরে এসেছি। ভ্রমণের ক্লান্তি দূর করার জন্য কিছুক্ষণ আয়েশে কাটালাম। তারপর মনে হল, আমার পুরনো আস্তানায় যাওয়া দরকার। তাই রাজা আর্কনের বারান্দার সাথে লাগোয়া মন্দিরের পাশে সেই টাউরাসের পালেস্ট্রায় গেলাম। অনেকের সাথে দেখা হল, যাদের অধিকাংশের সাথেই আগে থেকে পরিচয় আছে, সবার সাথে অবশ্য নয়। আমার সেখানে যাওয়াটা তাদের জন্য বড়ই অপ্রত্যাশিত ছিল, সবাই তটস্থ হয়ে অভ্যর্থনা জানাল। এদের মধ্যে একটু পাগলাটে ধরণের চেরিফোন দৌড়ে আমার কাছে এল, হাতখানা জড়িয়ে ধরে বলল, কিভাবে পালিয়ে আসলেন, সক্রেটিস? (বলে রাখা দরকার, পটিডিয়াতে এ ধরণের কিছু একটা ঘটেছিল আমাদের চলে আসার কিছুদিন আগে। সে খবর এথেন্সে ভাসাভাসা ভাবে এসেছে মাত্র।)

আমি বললাম, যেভাবেই হোক, আসলাম তো।
সে বলল, এক খবরে জানলাম ব্যাপারটা গুরুতর এবং আমাদের পরিচিতজনের অনেকেই ধরা পড়েছে।
উত্তরে জানালাম, খবর অনেকটাই সত্য।
সে বলল, ধরে নিতে পারি আপনি সেখানে ছিলেন।
হ্যাঁ, ছিলাম।
তাহলে বসুন, এবং গল্পটা বিস্তারিত বলুন, আমাদের জ্ঞান খুবই ভাসাভাসা।

তার বেছে দেয়া জায়গাটিতেই বসলাম, ক্যালিসক্রাসের ছেলে ক্রিটিয়াসের পাশে। ক্রিটিয়াসকে এবং পরে আস্তানার সবাইকে সম্ভাষণ জানিয়ে কাহিনীটা বিস্তারিত বললাম। এরপর তাদের কিছু প্রশ্নের উত্তর দিলাম।

সব শেষ হলে এখানকার অবস্থা, বিশেষত দর্শন এবং যুবসমাজের অবস্থা সম্বন্ধে অবগত হলাম। যুবকদের মাঝে কেউ প্রজ্ঞা, সৌন্দর্য বা উভয়টিতে বিশেষত্ব অর্জন করেছে কি-না জানতে চাইলাম। ক্রিটিয়াস ভিড়ের মধ্যে আলাপ করতে করতে দরজা দিয়ে ঢুকছে এমন কিছু যুবকের দিকে ইঙ্গিত করল। সে বলল, "সক্রেটিস, এদের মধ্যেই সৌন্দর্যের বিচার প্রতিষ্ঠা করতে পারবেন। কারণ, উচ্চমার্গীয় সৌন্দর্যের ধারক-বাহক তারা," অন্তত ক্রিটিয়াস তা-ই মনে করছিল। আর নিজ থেকে খুব একটা বিস্মৃত হয়ে সে কথাটা বলেনি।

কে সে, আমি বললাম, এবং তার বাবা কে?
সে বলল, তার নাম চার্মিডিস; আমার মাসতুতো ভাই। আমার মামা গ্লাউকনের ছেলে। খুব সম্ভবত আপনি তাকে চিনেন, যদিও আপনার এথেন্স ত্যাগের সময় সে নিছক শিশু ছিল।

অবশ্যই তাকে চিনি, আমি বললাম, এতটুকু বাচ্চা হলেও সে ছিল স্বকীয়। এতদিনে নিশ্চয়ই পূর্ণ যৌবনে পদার্পণ করেছে।

সে বলল, কিছুক্ষণের মধ্যেই আপনি বুঝতে পারবেন, এ সময়ের মধ্যে সে কতটা অগ্রসর হয়েছে এবং কেমন হয়ে উঠেছে। এ কথা শেষ করতে না করতেই চার্মিডিস প্রবেশ করল।

বন্ধু, মনে হচ্ছে এখন আমি কিছুই ঠিকভাবে পরিমাপ করতে পারছি না, সৌন্দর্যের বিষয়টি তো নয়ই। চকের পরিমাপ যেমন সাদা দাগ আমার পরিমাপের অবস্থাও এখন তেমন, কোন বিকল্প নেই যেন। কারণ সব যুবকদের দেখেই এখন সুন্দর লাগছে। কিন্তু, বলতে দ্বিধা নেই, দরজা দিয়ে যখন ঢুকছিল তখন তার সৌন্দর্য ও সমাহিত ভাব দেখেই বিস্মিত হয়েছি; মনে হচ্ছিলে পুরো বিশ্ব যেন তার প্রেমে অনুরক্ত; তাকে ঢুকতে দেখে সভায় বিস্ময় ও সংকোচ ছড়িয়ে পড়ল; আর তাকে অনুসরণ করে প্রবেশ করল এক দল প্রেমিক। তাকে দেখে আমাদের মত বয়স্ক ব্যক্তিদের আকৃষ্ট হওয়াটা মোটেই বিস্ময়কর নয়, কিন্তু আমি দেখলাম, আশপাশের যুবক ছেলেদের মাঝেও একই অনুভূতি। সবাই, উপর থেকে শুরু করে সবচেয়ে কম বয়সী পর্যন্ত প্রত্যেকেই তার দিকে তাকাল, যেন এক ভাস্বর মূর্তি।

চেরিফোন আমায় ডেকে বলল: তাকে দেখে আপনার কি মনে হচ্ছে, সক্রেটিস? মুখাবয়বটি কি সুন্দর নয়?
সবচেয়ে সুন্দর, আমি বললাম।
প্রত্যুত্তরে সে বলল, কিন্তু তার নগ্ন রূপ দেখলে মুখ নিয়ে কোন চিন্তাই করতেন না, সবদিক দিয়ে সে একেবারে নিখুঁত।
এবং তারা সবাই এ বিষয়ে একমত পোষণ করল।
হেরাক্লিসের দিব্যি, আমি বললাম, তার মত সৌন্দর্যের মূর্তরূপ আর কেউ হতে পারত না যদি তার মাঝে আরেকটি ছোট বৈশিষ্ট্য থাকত।
কি সেটা? ক্রিটিয়াস বলল।
তার যদি একটা মহৎ আত্মা থাকত; এবং ক্রিটিয়াস, তোমার ঘরের ছেলে হওয়ায় সে এমন আত্মার অধিকারী হওয়ার আশা করতেই পারে।
ক্রিটিয়াস উত্তর করল, ভেতরে এবং বাইরেও সে অতি নির্মল ও ভাল।
সেক্ষেত্রে, তার দেহটি দেখার আগে তাকে কি তার আত্মাটিকে নিরাভরণ ও নগ্ন অবস্থায় দেখাতে বলা উচিত নয়? সে এমন একটা বয়সে আছে যে সহজেই কথা বলতে চাইবে।
অবশ্যই বলবে, ক্রিটিয়াস বলল, এবং আমি আপনাকে বলতে পারি সে ইতোমধ্যে একজন দার্শনিক হয়ে উঠেছে, সেই সাথে উল্লেখযোগ্য কবিও। তার নিজের মতে নয়, অন্য সবার মতে।

আমি উত্তর করলাম, সেটা তো বংশ সূত্রেই তোমরা লাভ করেছ, তুমি যেমন অর্জন করেছ সোলনের থেকে। কিন্তু, তুমি কেন তাকে এখানে নিয়ে এসে দেখাও না? সে যদি আরও ছোট হত তবুও তোমার উপস্থিতিতে তার কথা বলাটা ভুল হত না। কারণ তুমি তো তার অভিভাবক ও ভাই।
বেশ, তাহলে আমি তাকে ডাকব; এবং অনুচরের দিকে তাকিয়ে বলল, চার্মিডিসকে ডাকো, আর তাকে বল আমি চাই সে যেন এখানে এসে এক চিকিৎসকের সাথে তার সেই রোগটির বিষয়ে কথা বলে যে রোগের কথা আমাকে গত পরশু দিন সে বলেছিল। তারপর আবার আমাকে উদ্দেশ্যে করে সে যোগ করল: সকালে ঘুম থেকে উঠার পর একটা মাথা ব্যথা হয় বলে সে গত কয়েকদিন ধরে আমাকে বলছে: এক্ষেত্রে আপনি কেন তাকে দিয়ে বিশ্বাস করিয়ে নেন না যে আপনি এই মাথা ব্যথা রোগের একটি উপশম জানেন?
কেন নয়, আমি বললাম; কিন্তু সে কি আসবে?
সে উত্তর দিল, অবশ্যই আসবে।

চলবে................................

[প্লেটোর অনেকগুলো ডায়ালগ তথা সংলাপের একটি চার্মিডিস। এতে সক্রেটিসকে দেখানো হয়েছে এখেন্সের যুব সমাজের সাথে মিতিচার নিয়ে আলাপ করতে। গ্রিক থেকে ইংরেজি আর ইংরেজি থেকে বাংলা করছি। শেষ করার ইচ্ছা আছে।]


মন্তব্য

স্পর্শ এর ছবি

প্লেটোর রিপাবলিক নিয়ে বসেছি কিছুদিন হল। কিছু অংশ অনুবাদ করতে ইচ্ছা হচ্ছে। দেখি কি করা যায় ..
................................................................................
ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

শিক্ষানবিস এর ছবি

রিপাবলিকের থিমটা খুব মজার মনে হয়েছিল। ক্লাস টেনে থাকতে আমাদের পৌরনীতির শিক্ষক একদিন বলেছিলেন। সে সময় সব পোলাপানই মজা পেয়েছিল, যৌন সুড়সুড়ির কারণেই।
সে পর্যন্তই। বিষয়টা নিয়ে কখনও ভাবিনি। বর্তমান যুগে বোধহয় এটা বোধহয় সম্পূর্ণ অসার, কিন্তু এর মধ্যেও রাষ্ট্রবিজ্ঞান ও দর্শনের শেখার অনেক কিছু আছে, নইলে এখনও এটা নিয়ে এত আলোচনা হবে কেন!
অনুবাদে হাত দিয়ে দেন। পাঠক হিসেবে আমাকে পাবেন।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।