বিরহের ইউনির্ফম

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০৫/০৫/২০০৯ - ১:০৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

নীল

-------------------------------------------------------------------------

বোবা অন্ধকারে যখন বসে থাকি একেলা
সিগারেটের ছাই জোনাকি হয়ে উড়ে উড়ে
যখন পৌছে যায় তোমাদের গ্রামে,
তুমি কী তখন তাকে দেখতে পাও? চিনতে পারো,
পরিচত বলে মনে হয়?

তোমার গ্রাম থেকে বা তোমার বাড়ি থেকে
আমার এখানে কিছুই আসে না!
কেন? পথ ভুলে গেছে?
ভুলে যাওয়া যে কতো কঠিন, মনে রাখা তো সহজ,
সহজটাই তো তোমরা বেচে নাও। তাহলে?

গতকাল দুপুর রাতে অঝোরে বৃষ্টি হয়েছিলো
এইখানে। আমার গ্রামে নয়। আমার বুকে,
তোমাকে ভেবে হুট করেই কেঁদে উঠেছিলো আকাশ।
আমি তো হতভাগ, আশ্চর্য হয়ে গেছি, আর
কখন জানি জমে গেছে আমার চোখে মেঘ।
ঝাপসা হয়ে আসে তোমার মুখখানাও...
পরক্ষণেই মনে হলো-
তুমি তো অনেকগুলো জোনাকি।
অনেক দেশের একটি আকাশ।
তুমি এক অসহায় বালকের বিরহের ইউনির্ফম...

কেবল তোমাকে ভালোবেসেই পাঠ করা যাবে এই জনম


মন্তব্য

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সুন্দর।
তবে লেখাটা পোস্ট করার আগে আরেকবার পড়ে দেখার অনুরোধ। কবিতায় বানান ভুল হলে অর্থ পাল্টে যেতে পারে। (অবশ্য আমি নিজেই বানান ভুলের জাহাজ)

______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নীল [অতিথি] এর ছবি

ধন্যবাদ নজু ভাই।
ভুলগুলো যদি একটু তুলে ধরতেন...

সিরাত এর ছবি

পড়লাম। তয় আমি বুঝি কম, তাই বেশি কিছু কইলাম না। হাসি

নীল [অতিথি] এর ছবি

ধন্যবাদ পাঠ করার জন্যে।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

পৌছে
পরিচত
বেচে
হতভাগ
ইউনির্ফম (এইটা মনে হয় ইউনিকোডিয় ত্রুটি)

এইগুলা হুট করে চোখে পড়লো। আর মনে হইলো এই বানানগুলো আপনি নিশ্চয়ই জানেন। বেখেয়ালের ভুল। এজন্যই কইলাম, পোস্ট করার আগে একটাবার চোখ বুলাইলে এড়ানো যাইতো মনে হয়।

এসব করতে গিয়া আবার পড়তে হইলো। আর আবার কইলাম, সুন্দর কবিতা
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

নীল [অতিথি] এর ছবি

আবারো ধন্যবাদ নজু ভাই।

পৌছে
পরিচত
বেচে
হতভাগ
ইউনির্ফম

বাকিগুলো খেয়ালের অভাব বা আপনি যেটা বলেছেন আবার পড়ে দিলে ভালো হতো।

নীল [অতিথি] এর ছবি

দুঃখিত আমি আগের জবাবে লিখতে পারি নি।
নজু ভাই "বেচে" বানান টা আমি ভুল ধরতে পারছি না। আমি "বেচে" কে বেঁচে বলিনি।

বেঁচে থাকা ,
বেচে নেওয়া । এই আ র কি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।