কাঁটাতার / সৈয়দ আফসার

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শুক্র, ০৪/০৯/২০০৯ - ৭:৩১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

কাঁটাতার
সৈয়দ আফসার

পাখিরা ঝাঁকে ঝাঁকে আকাশে উড়ে
বেলা শেষে ঝাঁক ভেঙে একা, নীড়ে ফিরে
তুমি বিচ্যুত হলে প্লাবিত আমি আর নারী
অস্থি মাংশপোড়া হাড়ে
দগ্ধ ডানায় ছিটকে পড়বো কাঁটায়-
কাঁটাতারে


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

বাহ্।

সৈয়দ আফসার [অতিথি] এর ছবি

পাঠের জন্য ধন্যবাদ।

ভাল থাকুন।

মূলত পাঠক এর ছবি

প্রথম ও দ্বিতীয় লাইনের শেষে ওড়ে ও ফেরে হবে না? উড়ে ও ফিরে লিখলে অসমাপিকার ভাব আসে, উড়িয়া ও ফিরিয়া, সেটা কি কাম্য ছিলো?

মাংস বানান ভুল রয়েছে। কবিতায়, বিশেষত এরকম দৈর্ঘ্যের হলে বানান ভুল মেনে নেওয়া কঠিন হয়।

সৈয়দ আফসার [অতিথি] এর ছবি

আপনার মন্তব্য আমাকে অনুপ্রাণিত করেছে।
অসংখ্য ধন্যবাদ।

যেহেতু আমি একটি পাখির কথা ওইখানে বলিনি- সেহেতু অসমাপিকা ক্রিয়াই হবে; উড়ে, ফিরে শব্দ ব্যবহার ঠিকই আছে।
মাংস=(মাংশ) এই শব্দটিও ঠিক আছে মনে হয়।
ভাল থাকুন।

মূলত পাঠক এর ছবি

কবিতায় নাকি কোনো আইন চলে না এমনকি ব্যাকরণের নিয়মও নাস্তি। আমার মত সেটা নয়, যদি আপনি নিয়ম-না-মানা দলের হন তাহলে বাকি কথা সব অপ্রাসঙ্গিক হবে, কিন্তু যদি মানেন তো পড়তে পারেন পরের অংশ।

১। পাখি এক খানা হোক বা পাঁচশো, ক্রিয়াপদের উপর তার কোনো প্রভাব বাংলায় ঘটে না। সে যায়, তারা যায়, আমি লিখি আমরা লিখি।
২। অসমাপিকা ক্রিয়াপদ ব্যবহার করলে বাক্যের সমাপ্তির জন্য তারপর একটি সমাপিকা ক্রিয়াপদ দিতে হয়। আমি বাড়ি ফিরে ভাত খাবো। শুধু 'আমি বাড়ি ফিরে' লিখলে মানে কী দাঁড়ায়, এমন কি সেটাকে 'আমরা বাড়ি ফিরে' করে দিলেই বা কী হয়?

যদি ধরে নিই সমাপিকা ক্রিয়াটি আরো পরে কোথাও আছে কবিতায়, তাহলে কী দাঁড়াচ্ছে?
পাখিরা ঝাঁকে ঝাঁকে আকাশে উড়ে, বেলা শেষে ঝাঁক ভেঙে একা নীড়ে ফিরে,
(তুমি বিচ্যুত হলে প্লাবিত আমি আর নারী অস্থি মাংশপোডা় হাড়ে)
দগ্ধ ডানায় ছিটকে পড়বো কাঁটায়, কাঁটাতারে

বন্ধনীটুকু বাদ দিয়ে মানে একটা দাঁড় করানোর চেষ্টা করেও দেখা যাচ্ছে সমাপিকা ক্রিয়া একটা জুটলেও তা কর্তার সাথে মেলে না। 'পাখিরা পড়বো' হয় কি? একটা কথ্য রূপে হয় হয়তো ('হালায় পড়বো নে এইবার আছাড় খাইয়া'), কিন্তু কবিতাটা তো সেই ভাষায় লেখেন নি, এখন যুক্তিও তাই খাটবে না।

মাংশ কোন্ হিসেবে ঠিক মনে হলো জানালে পাঠকদের লাভ হয়। এই ভুল বানানটা সচলে আগেও চোখে পড়েছে, তার বাইরে দেখি নি। আর্ষপ্রয়োগ করতে গেলে আরেকটু খ্যাতি লাগে। হাসি

এতো আলোচনার পর 'এহ বাহ্য' বলে কবিতার অর্থ নিয়ে আর আলোচনায় যেতে ইচ্ছে হচ্ছে না, নইলে জানতে চাইতাম 'আমি' আর 'নারী'র বাইরে ঐ 'তুমি'টা কে, ঈশ্বর? আর 'অস্থি মাংশপোড়া হাড়ে' মানে কী, 'হাড় মাংসপোড়া হাড়ে' কিছু মানে দাঁড়ালো কি? তবে কবিদের নাকি কবিতার মানে জিজ্ঞেস করা বারণ, তাই সে পথে যেতে দ্বিধা হয়।

কোনো ভাবে অনুপ্রেরণার উৎস হওয়া গেলে আনন্দের কথা আমার পক্ষে। ধন্যবাদ।

সৈয়দ আফসার [অতিথি] এর ছবি

আপনার মন্তব্যেব জন্য ধন্যবাদ।

ভাল থাকুন।

অতিথি লেখক এর ছবি

দারুন ।।।।।।।।।।।।

সৈয়দ আফসার [অতিথি] এর ছবি

ধন্যবাদ।
ভাল থাকুন।

অতিথি লেখক এর ছবি

শেষ লাইনটা খুব সুন্দর। ভালো থেকো আফসার।

"হামিদা আখতার"

অতিথি লেখক এর ছবি

হামিদা আপা।
ভাল থাকুন আপনিও

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।