তোমার প্রতীক্ষায়

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ২৬/০৪/২০১০ - ৫:২৯পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পথে যেতে যেতে
যতবার শোন তুমি
রিকশার টুং টাং বেল
যতবার পাশ দিয়ে হুশ-হাশ
ছোট-বড় গাড়ি চলে যায়
জেনো—
আমি তোমার প্রতীক্ষায়।

আনমনা কোন বিকেল বেলায়
ফুটছে চায়ের পানি ফোঁস ফোঁস
সাদা সাদা ফোঁটা জমে কেতলীর গায়
তারপর, চিনি দিতে ভুলে গেছ বলে
তেতো স্বাদ যদি ভরে ওঠে মুখটায়
জেনো—
আমি তোমার প্রতীক্ষায়।

শান্ত দীঘির জলে
জাগে যদি হঠাৎ কাঁপন
দমকা বাতাসে
জানালার কপাটগুলো
দুমদাম বাড়ি খায়
এলোমেলো বিকট আওয়াজে;
ক্লান্ত দুপুরের নিস্তব্ধতা ভেঙে
পাড়ার বখাটে ছেলে যদি
গেয়ে ওঠে রগরগে সিনেমার গান;
রাতচরা পাখিটার শিষে
যদি ঘুম ভেঙে যায়
জেনো—
আমি তোমার প্রতীক্ষায়।

হঠাৎ বৃষ্টিতে যদি
ভিজে যায় চুল
দিন খরচের হিসেবে যদি
হয়ে যায় ভুল
হিসেব মেলাতে ফের
গোন সাবধানে
তিন-দুই-পাঁচ একে ছয়
জেনো—
আমি তোমার প্রতীক্ষায়।

এসেছে সহজ প্রশ্ন
উত্তরও খুব জানা
খুশি মনে লিখছো খাতায়
এমনি সময়
নিরবে পড়লো ঢুকে
এক ফালি উদাসী হাওয়া
পরীক্ষা হলে;
জানা উত্তর যদি
ভুল হয়ে যায়
জেনো—
আমি তোমার প্রতীক্ষায়।

বইয়ের দোকানে
ভালোলাগা কোন বই
হলো না কেনা
হাতে টাকা নেই বলে
বইটার গায়ে হাত বুলিয়ে
বেরিয়ে আসতে থাকো
খুব ধীর পায়ে
যখন বুকটা ভরে ওঠে
একরাশ চাপা বেদনায়
জেনো—
আমি তোমার প্রতীক্ষায়।

হঠাৎ তোমার সাথে
দেখা হয়ে যায়
কোন কথা না বলে
অবনত চোখে
পাশ কেটে দ্রুত পায়ে
যদি আমি চলে যাই
সোজা রাস্তায়
তবুও জেনো—
আমি শুধু তোমার প্রতীক্ষায়. .
---আরিফ বুলবুল,


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

ভাল লাগল।

নহক

অতিথি লেখক এর ছবি

আপনাকে ধন্যবাদ!
--আরিফ বুলবুল,

সুরঞ্জনা এর ছবি

কবিতা কম গানের লিরিক্স বেশি মনে হচ্ছে।
কাঁট ছাট করে গান বেঁধে ফেললেই হয়। হাসি
................................................................
জগতে সকলই মিথ্যা, সব মায়াময়,
স্বপ্ন শুধু সত্য আর সত্য কিছু নয় ।

............................................................................................
এক পথে যারা চলিবে তাহারা
সকলেরে নিক্‌ চিনে।

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, সুরঞ্জনা হক।
গানের কথার দৈর্ঘ্য কোন ব্যপার না। এটা বড় হতে পারে ছোট হতে পারে। কিন্তু জোর করে লম্বা করা অনুচিত। আমরা অনেক সময় নিজেদের আবেগ নিয়ন্ত্রণ করতে না পেরে কথা লম্বা করে ফেলি। এটা শুধু গান নয় কবিতা গল্প কিংবা উপন্যাস সব ক্ষেত্রেই প্রযোজ্য। এটা শিল্প মান ক্ষুণ্ণ করে। আমার এই গানটির ক্ষেত্রে আমার নিজের বিচার হচ্ছে এটা আসলেই একটু দীর্ঘ হয়ে গেছে। এর কারণ হচ্ছে এখানে যে কয়টি বিষয় আছে তার কোনটাই আমি বাদ দিতে চাচ্ছি না। তবে বিষয়গুলোকে ঠিক রেখেও জিনিসটাকে ছোট করা যায়। কিন্তু সেটা করার জন্য যে কৌশল দরকার তা আপাতত আমার মাথায় আসছে না। এক কথায় সুন্দর সমালোচনা করার জন্য আবারও আপনাকে ধন্যবাদ জানাই।
---আরিফ বুলবুল,

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

আরিফ ভাই, আমি যতদূর জানি এবার প্রতুল মুখোপাধ্যায় নারায়নগঞ্জে গেলে আপনি একটা সাক্ষাতকার নিছিলেন। এবং পুরোটা সময় কাছেই ছিলেন।
সেইটা নিয়া একটা পোস্ট দেন না। অসুবিধা না থাকলে রেকর্ড করা সাক্ষাতকারটাও আপলোড করে দেন এখানে।

কবিতা ভালো হইছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

আরিফ বুলবুল [অতিথি] এর ছবি

নজরুল ভাই, আপনে এতকিছু জানলেন কীভাবে? আপনাকে তো বলি নাই। তবে সাক্ষাৎকারটা আমি নেই নাই। আমার নেয়ার কথা ছিলো। কিন্তু সময়ের চাপে এমন পিষ্ট হয়েছিলাম যে প্রতুলের সাক্ষাৎকার নেবার মতো ঘাড় সোজা আর করতে পারি নাই। তবে আমার এক কাছের বন্ধুর উপর সে কাজটি ছেড়ে দিয়েছিলাম। আশাকরি আগামী এক হপ্তার মধ্যে সেটা দিয়ে একটা পোস্ট দেয়া সম্ভব হবে। আপনার পরামর্শের জন্যে অনেক অনেক কৃতজ্ঞতা।
--আরিফ বুলবুল,bulbulj29@gmail.com

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।