গপ্পছড়ান্তুস- ১ | সিংহ মামা এবং নেংটি ইঁদুর |

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ১৯/০৭/২০১০ - ৪:১৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

অঙ্ক ১ ॥ সিংহের গুহা

দৃশ্য ১ ॥ সিংহ ঘুমিয়ে আছে, এই সময় নেংটি ইঁদুরের প্রবেশ

সিংহ মামা, সিংহ মামা, করছ তুমি কী?
এই দেখো না তোমার গুহায় নাচতে নেগেছি
এই সেরেছে, সিংহ মামা উঠল দেখি জেগে
ঘাট মেনেছি, ঘোল খেয়েছি, এখন যাব ভেগে

দৃশ্য ২ ॥ ইঁদুরের প্রতি সিংহের গর্জন

হা রে রে নেংটি ইঁদুর! এত্ত সাহস তোর?
এইটুকু তোর দেহখানি, আবার করিস শোর
তিড়িং-বিড়িং লাফাস এত, যা তো দেখি ফিরে?
এক কামড়ে নেব নাকি মুণ্ডখানি ছিঁড়ে?

দৃশ্য ৩ ॥ ইঁদুরের কাকুতি-মিনতি

সিংহ মামা, সিংহ মামা, তুমি বনের রাজা
তুমি মহান! মানবো আমি, যেটাই দেবে সাজা
এমন বিপদ আসতে পারে তোমারও এক দিন
এই অধমও শুধতে পারি তোমার দেওয়া ঋণ

দৃশ্য ৪ ॥ সিংহের দয়া হলো

বলিস কি রে! হা হা! এইটুকু তোর দেহ
ছোট্ট যত বিপদ তত! শেখায়নি রে কেহ
আচ্ছা দিলাম তোকে ছেড়ে, দেখব আরেকবার
হতভাগা, কেমনে করিস আমাকে উদ্ধার?

অঙ্ক ২ ॥ শিকারির জালে আটকা পড়েছে বনের রাজা

দৃশ্য ১ ॥ কাজে এল নেংটি ইঁদুর

সিংহ মামা, সিংহ মামা, করছ তুমি কী?
জালের ভেতর আটকা কেন, থাকতে অমন শ্রী?
কুটুস! কুটুস! দিলাম কেটে দড়িটুকু জালের
এই দেখো না ঋণ শুধিলাম আমি কোনো কালের

দৃশ্য ২ ॥ সিংহের শিক্ষালাভ

শিকারিও শিকার হতে পারে গ্রহের ফেরে
বড় হবার গরিমাটা দেবই এবার ছেড়ে
ছোট হলেই অবহেলা করব না তো আর
ভাগ্নে, তুমি শিক্ষা দিলে অতি চমৎকার

ফুটনোট : এ গপ্প-ছড়াটি লেখার মূল অনুপ্রেরণা সুজন্দার এই ছড়াটুনটি

ছবি-কৃতজ্ঞতা : www.cartoonstock.com

কুটুমবাড়ি


মন্তব্য

মর্ম এর ছবি

চমৎকার, এমন আরও চাই!!!
~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

~~~~~~~~~~~~~~~~
আমার লেখা কইবে কথা যখন আমি থাকবোনা...

অতিথি লেখক এর ছবি

দেখি, চেষ্টা করে যাই!!!

কুটুমবাড়ি

সাফি এর ছবি

চমৎকার হাসি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ! অনুপ্রেরণার আছে দরকার। হাসি

কুটুমবাড়ি

অতিথি লেখক এর ছবি

ডুপ্লি ঘ্যাচাং

বাউলিয়ানা এর ছবি

বাহ্‌। বেশ হয়েছে ছড়া

অতিথি লেখক এর ছবি

হেহেহে! একটু চেষ্টা করা (আর কি!) হাসি

কুটুমবাড়ি

অতিথি লেখক এর ছবি

ভালো লাগল!
-আরিফ বুলবুল-

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, ভাই আরিফ
ভালো লাগল তারিফ হাসি

কুটুমবাড়ি

দ্রোহী এর ছবি

ভাল্লাগছে।


কি মাঝি, ডরাইলা?

অতিথি লেখক এর ছবি

দ্রোহীদা, উৎসাহ প্লাম যে! হাসি

কুটুমবাড়ি

অতিথি লেখক এর ছবি

ভালো লাগল
___________
ত্রিমাত্রিক কবি

অতিথি লেখক এর ছবি

ধন্যবাদ, কবি
ছড়াটা যে কাঁচা
গেল বুঝি তাহলে
হাঁফ ছেড়ে বাঁচা দেঁতো হাসি

কুটুমবাড়ি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।