প্রখর শব্দসকল

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: শনি, ২৩/০৭/২০১১ - ৩:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সাংঘাতিক রকমের কৌতুহলবিমুখ
অবিশ্রান্ত, আবাদি আর উদ্ভিদময়
দিনগুলো একের পর এক কেটে গেলে পর
হঠাৎ করে লক্ষ করি আমার সমস্ত অব্যাবহৃত
নিরাকার, অলৌকিক, রমনঅযোগ্য, বায়বীয়
মস্তিষ্কজাত উদ্বাস্তু শব্দগুলো,
ক্রমশ নির্জীব হয়ে পড়ছে, যেগুলো
বিভিন্ন কবিনেশন পারমুটেশনে সাজিয়ে,
অর্থহীন এবং একই সাথে শীল্পগুনমানবর্জিত
একটি শব্দের শরীর গঠন করলে, অত্যন্ত সংকোচে
হলেও তাকে হয়ত কবিতা নাম দেওয়া যেত।

এবং সবচেয়ে উল্লেখযোগ্য ঘটনা যেটা
তা হল, আমার মৃতপ্রায় আনুভুমিক বা
সমতল যাই বলি না কেন, নিরবলম্বন শব্দেরা
গেরিলা কৌশলে সমস্ত ঢাকাকে পরিপূর্ণ করে চলেছে।
আমি মানুষ হিসেবে বেশ নোংরা হলেও আমার মস্তিষ্কের
অধঃক্ষেপ ঐ শব্দগুলোর দিকে কেউ ভ্রু কুঁচকে চাইলে
সত্যি বলতে কি বেশ রাগই লাগে।
এলাকার মানুষের ছোটখাট অভিযোগ এরই মাঝে
আমাকে শুনতে হয়েছে। আত্নজের কৃতকর্মের দায়
জন্মদাতার উপরে মাঝে মাঝে বর্তায় বৈ কী!
এ আমার বিবাহপূর্ব পিতৃত্বের বাস্তব অভিজ্ঞতা।

শহরের সমস্ত আস্তাকুড়, ভঙ্গুর চিলেকোঠা
গড়ে ওঠা দালানের ছাদে, রাস্তার জলাভ খাদে,
সাইনবোর্ড, শপিংমল, বাজার বেশ্যালয় এমন কি
প্রার্থনালয়, ফুটপাথ, ধুলোমাখা রাস্তায় গড়া ইটের তৈরী
টাকার স্তুপে আমার উচ্ছিষ্ট শব্দেরা বেশ জাঁকিয়ে বসেছে।
শব্দের কী নিদারুন অপচয়।

কবিতা,
তোমার বলিষ্ঠ স্বাক্ষরের প্রখর অক্ষরে জানা যায়
সভ্যতার শ্মশানের জীবন্ত চিতায় আজোও মৃত্যু বহ্নিমান।

সাইফুল ইসলাম


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চলুক ভালো লেগেছে।

সাইফুল এর ছবি

অনেক ধন্যবাদ মুর্শেদ ভাই পাঠের জন্য।

সাইফুল ইসলাম

সুমন_তুরহান এর ছবি

চলুক

সাইফুল এর ছবি

ধন্যবাদ জানাই পাঠের জন্য।

সাইফুল ইসলাম

সুমন চৌধুরী এর ছবি

শেষের তিনটি লাইন বাহুল্য মনে হলো। এছাড়া বানান পরিস্থিতিও সুবিধার মনে হলো না। যেমন : "শীল্প"। সব মিলিয়ে লেখাটি ভালো লাগানোর চেষ্টা করছি কিছুক্ষণ থেকে। তাতে যে খুব একটা সুবিধা হচ্ছে এমন না।

সাইফুল এর ছবি

শেষের তিন লাইন দেয়ার সত্যি বলতে কি আমার নিজের কাছেও একটু কেমন কেমন লেগেছিল। এখন বুঝতে পারছি আখেরে ওটাকে সরাতে হবে।
ভালো লাগানোর চেষ্টা যখন আপনাকে করতে হচ্ছে তাহলে ত বলতেই হয় আমি ভাগ্যবান। কারন ভালো লাগছে না তারপরেও ভালো লাগাতে চেষ্টা করলে লেখকের জন্য সেটা বিরাট পাওয়াই বলা যায়, কী বলেন। হাসি

বানানের কথা আর বলবেন না। এই একটা জিনিস আমাকে খুবই ভুগিয়েছে সবসময়ই।
সবশেষে অনেক ধন্যবাদ পাঠের জন্য আর ভালো লাগানোর চেষ্টা করার জন্য। বেশী চেষ্টা করবেন না যেন আবার। হাসি

সাইফুল ইসলাম

তানিম এহসান এর ছবি

চলুক

সাইফুল এর ছবি

অনেক ধন্যবাদ তামিম পাঠের জন্য।

সাইফুল ইসলাম

নিটোল ( অতিথি) এর ছবি

ভালো লেগেছে। চলুক। চলুক

নিটোল

সাইফুল এর ছবি

আমারও ভালো লাগল নিটোল। শুভেচ্ছা।

সাইফুল ইসলাম

ফারুক হাসান এর ছবি

শুরুটা ভালো লেগেছিলো। কিন্তু শেষমেষ শব্দগুলি একটু বেশি প্রখরই লাগলো আমার কাছে। অনেক দিন কবিতা পড়ি না, হয়তো এজন্য নিজেই আড়ষ্ট ছিলাম।

সাইফুল এর ছবি

সমস্যার কিছু নেই। কবিতা একেকজনের কাছে একেক রকম লাগবে এটাই সঠিক। হাসি
অনেক ধন্যবাদ পাঠের জন্য।

সাইফুল ইসলাম

সাইফ জুয়েল এর ছবি

অনেক ভাল একটা কবিতা পরলাম। আমাদেও সব কাবতাই যেন এভাবে সময়কে ধারন করে।

সাইফুল এর ছবি

শুভেচ্ছা জানবেন সাইফ জুয়েল।

সাইফুল ইসলাম

ত্রিমাত্রিক_কবি এর ছবি

ভাল্লাগছে

সাইফুল এর ছবি

ধইন্যা। দেঁতো হাসি

সাইফুল এর ছবি

পাঠের জন্য শুভেচ্ছা।

মৃত্যুময় ঈষৎ এর ছবি

চলুক কিপ রাইটিং..............

প্রখর রোদ্দুর এর ছবি

আরো পড়বার অপেক্ষা রাখি।

সাইফুল এর ছবি

অনেক ধন্যবাদ পাঠের জন্য।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।