সূক্ষ্ম জীবনবোধ

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: সোম, ০৯/০৪/২০১২ - ১০:১৭অপরাহ্ন)
ক্যাটেগরি:

রাগের মাথায় ভারী গ্লাসটা ছুঁড়ে মারতে গেলেন। অঞ্জনী ওঠা চোখ দুটো ক্রোধে টকটকে লাল।
পেছনে মা বসে ছিলেন , " কি করছ তুমি ? " কণ্ঠে সীমাহীন আতঙ্ক।
ছোঁ মেরে বাবার হাত থেকে কেড়ে নিলেন গ্লাসটা , " পাগল হয়ে গেলে নাকি!"
কাঁদো কাঁদো গলায় বললেন।

থমথমে , গরম পরিবেশ । পর্দা ঢাকা ঘরে আলো ঢুকতে না পেরে বাতাসটাও গুমোট। বদ্ধ একটা ঘরোয়া গন্ধ চারিদিকে।

শুধু একজনই নির্বিকার । ঘটনার আকস্মিকতায় স্তব্ধ।

রাগের মাথায় ভারী গ্লাসটা ছুঁড়ে মারতে গেলেন। অঞ্জনী ওঠা চোখ দুটো ক্রোধে টকটকে লাল।
পেছনে মা বসে ছিলেন , " কি করছ তুমি ? " কণ্ঠে সীমাহীন আতঙ্ক।
ছোঁ মেরে বাবার হাত থেকে কেড়ে নিলেন গ্লাসটা , " পাগল হয়ে গেলে নাকি!"
কাঁদো কাঁদো গলায় বললেন।

থমথমে , গরম পরিবেশ । পর্দা ঢাকা ঘরে আলো ঢুকতে না পেরে বাতাসটাও গুমোট। বদ্ধ একটা ঘরোয়া গন্ধ চারিদিকে।

শুধু একজনই নির্বিকার । ঘটনার আকস্মিকতায় স্তব্ধ।

টেবিলের ওপর ঝুঁকে গভীর মনোযোগে লেখার চেষ্টা করছি। হটাৎ ফ্যার্‌ ফ্যার্‌ করে ছিঁড়ে ফেললাম কাগজটা । বাঁ হাতে মুচড়ে ফেলে দিলাম মেঝেতে । ওহ্‌ ! আমাকে দিয়ে আর হবে না । সেই সকালে লিখতে বসেছি । লেখাটা বাবার ম্যাগাজিনে যাবে । কিন্তু মাথায় কিছুই আসছে না । মেঝের দিকে তাকিয়ে দেখলাম একটা - দুইটা - তিনটা - চারটা - পাঁচটা ! পাঁচটা কাগজ ছিঁড়ে ফেলেছি ! এবার মায়ের কাছে গালি খাওয়ার জন্য প্রস্তুত হতে হবে । প্রথমে বকা দেবেন ঘর নোংরা করের জন্য । এরপর দেবেন খাতার কাগজ ছেঁড়ার কারণে । কাগজ ছিঁড়লে নাকি দেনা হয় ! এ নিয়ে মা একখান বিশাল বক্তব্য দেবেন। একটু আগে বুয়া সারা বাড়ি ঝাড়ু দিয়ে গেছে । ঘর মুছতে এসে সেও চোখ রসগোল্লা করে ফেলবে । কানের কাছে কিছুক্ষণ ঘ্যানর ঘ্যানর করবে । রুম সম্পূর্ণ মোছা পর্যন্ত তা একটানা চলতে থাকবে । এরপর পাশের ঘর থেকে মা ছুটে এসে আবার যোগ দেবেন তাতে । দুজন মিলে বেশ জোরে চেঁচামেচি করবে আরও কিছুক্ষণ। আর সবশেষে তা গিয়ে পৌঁছাবে ' বিয়ের প্রসঙ্গে '। এমন নোংরা , পিচেট মেয়েকে বিয়ের পর স্বামির কাছে লাত্থি খেতে হবে ! শাশুড়ির কাছে কথা শুনতে হবে। মেয়েদের শুধু জ্ঞান থাকলেই হয় না, কাজ করতে শিখতে হয় ইত্যাদি ইত্যাদি । সমস্ত ঘটনাটা একবার ভাবলাম । শেষবারের মত আবার তাকালাম কাগজগুলোর দিকে । এরপর লেখায় মন দিলাম। কিন্তু দুই কি তিন লাইন লিখতে না লিখতেই এবারের পেইজটাও ছিঁড়ে ফেললাম । ধ্যাৎ !

বাবা অনেক ভাল ছোটো গল্প লেখেন । একসময় রহস্য পত্রিকায় নিয়মিত লিখতেন । খুব নাম কামিয়েছিলেন সে সময় । সপ্তাহ শেষে পাঠকদের চিঠিতে ঘর ভরে যেত । বেশিরভাগ চিঠির উত্তর মা-ই দিতেন । ভক্তদের তিনি নিরাশ করতে মোটেও চাইতেন না । এটা অবশ্য বাবার অহংকার না । ব্যাবসার কাজে ব্যস্ত থাকায় তিনি সময় দিতে পারতেন না । অন্যান্য বড় বড় লেখকদের মত আমিও বিশ্বাস করি , বাবার লেখা অসাধারণ । সূক্ষ্ম অনুভূতিগুলোকে তিনি সহজভাবে প্রকাশ করতে পারেন । যতবারই বাবার লেখা পড়েছি , চোখের জল আটকাতে পারিনি । কিভাবে এত সহজভাবে লিখেও তিনি সবশ্রেনীর মানুষকে চমকে দিতে পারেন ? কিন্তু তার স্বভাব বড়ই অদ্ভুত ! হঠাৎ লেখা বন্ধ করে দিলেন । আর এভাবেই ধ্বংস হল তার অসাধারণ প্রতিভা . জীবিকার টানে মিশে গেলেন সাধারণদের ভিড়ে !
বাবার মত লেখক হওয়ার স্বপ্ন আমার অনেক দিনের । কিন্তু সত্যি বলতে , তাকে আমি খুবই ভয় পাই । অতি সূক্ষ্মভাবে যেমন তিনি লিখতে পারেন , তেমনি অতি সূক্ষ্মভাবে মনও ভেঙ্গে দিতে পারেন ।

একবার ছোটবেলায় ছড়া লিখে নিয়ে গিয়েছিলাম বাবার কাছে । মহা উৎসাহে পড়ে শুনিয়েছিলাম সেটা । বাবা গম্ভীর মুখে শুনলেন । আমার কাযিন তপনও তখন একটু-আধটু ছড়া - টরা লিখত । হটাৎ ছন্দ মিলিয়ে ফেলার মত অসাধারণ ক্ষমতা ছিল তার । তপনের ছড়াগুলো হত রবীন্দ্র - সুকুমার ঢঙ্গে লেখা । তবে এ কথা সত্য , এসবের মাঝেও তার নিজস্বতা স্পষ্টভাবে ফুটে উঠত । নিঃসন্দেহে সেগুলো ছিল চমৎকার !

আর আমার লেখাগুলো হত কামিনী রায়ের মত । নীতিকথায় পূর্ণ ! সেদিন আমার আবৃত্তির পর কোথা থেকে যেন তপনও এসে জুটল । সেও নাকি নতুন একটা ছড়া লিখেছে । সুকুমার রায়ের মত টুং টাং - ঠুং ঠ্যাং ছন্দে আহ্লাদি গলায় শোনাল ছড়াটা । বরাবরের মত সেবারও তার ক্ষমতা দেখে চমকে গিয়েছিলাম আমি । বাবা হঠাৎ আবেগে দাঁড়িয়ে পড়লেন । উচ্ছ্বসিত প্রশংসায় ভরিয়ে দিলেন তপনকে, " এই হল জাত কবি!!! এই হল জাত কবি!!! "
আমার লেখা নিয়ে কোন কথাই আর বললেন না তিনি । তার প্রয়োজনও ছিল না । যা বোঝার আমিই বুঝে নিয়েছিলাম ।

এরকম বহুবার ঘটেছে । ভাঙ্গা মন নিয়ে তবুও আমি লিখেছি । রবার্ট ব্রুস যদি সাত বারের বার স্কটল্যান্ড জয় করতে পারেন , আমি কেন পারব না ? কিন্তু এই ষোল বছরের জীবনে আমি ষোল হাজারেরও বেশি বার চেষ্টা করেছি । অ্যাপ্রিসিয়েশন আসেনি !

একদিন সন্ধ্যেবেলা । বিছানায় শুয়ে ভাবছিলাম । মোমের ক্ষীণ আলোয় ঘর সামান্যই আলকিত । গল্প লেখার একটা নতুন প্লট মাথায় ঘুরছিল । সেটা হল এক প্যারানরমাল কাহিনি । চাচ্ছিলাম বৈজ্ঞানিক বিশ্লেষণের মাধ্যমে ঘটনাটার ব্যাখ্যা দিতে । তাতে গল্প আরও চমকপ্রদ হবে । কিন্তু কোনভাবেই প্রমাণ করতে পারছিলাম না । প্রবল উৎসাহে বাবাকে শুনিয়েছিলাম থিমটা ।
হঠাৎ তার গম্ভীর মুখ আরও গম্ভীর হয়ে গিয়েছিল,
" তুমি এর এক্সপ্লেনেশন দিতে পারবে ? "
ভ্রূ উঁচিয়ে অদ্ভুত সুরে বলেছিলেন । অনেক সময় সাধারণ কথাও এক্সপ্রেশনের কারণে অন্যরকম শোনায় । সেটা বাবার ক্ষেত্রে প্রায়ই ঘটে ।
আমতা আমতা করে ' না '- সূচক মাথা নেড়েছিলাম ।

" আমি পারি ! "
দৃঢ়তার সাথে বলেছিলেন । তাতে বাবাসুলভ কোনো সুরই ছিল না । ছিল অন্য এক সুর । কেমন করে যে বাবার চিন্তার সাথে আমার চিন্তাটা মিলে গিয়েছিল ! তিনিও কয়েক দিন ধরে একই প্লট নিয়ে গল্প লিখবেন বলে ভাবছিলেন । হয়ত তার প্রতি সীমাহীন আকর্ষণের কারণেই আমাদের মধ্যে টেলিপ্যাথির মত ঘটনা ঘটেছিল । তবে এ কথা সত্য যে , বাবাই এই থিম নিয়ে ভালো লিখতে পারতেন । তিনি যে মহান লেখক । সূক্ষ্ম অনুভূতিগুলোকে প্রকাশ করার সূক্ষ্ম ক্ষমতা ছিল তার । আমি তো তখনো কামিনী রায়ের প্রভাব কাটিয়ে উঠতে পারিনি !!!

কিছু কিছু ব্যাপার থাকে গড গিফটেড । বাবার মধ্যে তা ছিল । আমার মধ্যে একেবারেই নেই । পাথরে পাথর ঘষে যেমন হঠাৎ আগুনের দেখা মেলে , সাধনার মাধ্যমে আমার ভেতরেও হয়ত কখনো তা পাওয়া যেত । কিন্তু তখন তো আর সাধনার বয়স ছিল না । কেবল কৈশোরে পা দেয়া ছেলেপেলের কি আর একটা বিষয় নিয়ে সারাদিন পড়ে থাকতে ভালো লাগে !

মাথা খারাপ হয়ে গেল ! আর তো পারা যায় না ! টেবিল ছেড়ে উঠে কিছুক্ষণ হাঁটাহাঁটি করলাম । মনটাকে অন্যদিকে ফেরানো দরকার । মস্তিষ্কেরও বিনোদনের প্রয়োজন আছে ।
ম্যাগ্‌নিফাইং গ্লাস নিয়ে নাড়াচাড়া করছিল কণা । মাথায় নতুন বুদ্ধি এল। ছোটো ভাইবোনদের জ্বালাতন করায় মজা আছে !

- কি করছিস ? উঁকি দিলাম সেদিকে ।

এক সারি পিঁপড়ে চলে গেছে বারান্দার দেয়াল দিয়ে । ম্যাগ্‌নিফাইং গ্লাসের নিচে তাদের সে দেখছে । সূর্যের আলো দিয়ে পুড়িয়ে দিল একটাকে ।
" দেখছ ? আগুন ধরে যায় ! " তুমুল উৎসাহ নিয়ে বলল ।
মানুষের স্বভাব এই । ক্ষমতা বড়দের হাতে থাকলে ক্ষুদ্রদের পুড়িয়ে মারতেও দ্বিধা বোধ করে না । ক্ষমতা যখন আছে , তখন তার ব্যাবহার করা চাই । এ হল বিজ্ঞানের স্বার্থে গবেষণা ! উন্নত চিন্তাধারার বহিঃপ্রকাশ !
লেখায় মন দিলাম । চমৎকার একটা লাইন মাথায় খেলে গেছে ।

বাবা সবসময়ই রাগি স্বভাবের ছিলেন । কয়েকদিন আগেও আমার এক কাযিনের উগ্র পোশাক - আশাক দেখে তার মাথা গরম হয়ে গিয়েছিল । অবশ্য তিনি তা লক্ষ্যই করতেন না । কিন্তু আশেপাশের ক্ষুদ্রপ্রাণগুলোর ঘন ঘন কান ভাঙানিতে হঠাৎ রেগে গেলেন । ঝড়ের আগের পূর্বাভাসের মত তিনিও সেদিন আমার দিকে ক্ষুব্ধ দৃষ্টিতে তাকিয়ে ছিলেন ।

ফেরার পথে সিএনজি - তে ড্রাইভারের সামনেই অশ্লিল গালি দিতে এতটুকু বাঁধেনি তার । হারামজাদা থেকে শুরু করে বেশ্যা পর্যন্ত এমন কিছু নেই যা তিনি বলেননি । এর কারণ আর কিছু নয় । যদি আমিও ওই কাযিনটার দেখাদেখি উগ্র পোশাক - আশাক পরি ! এই " যদি " - এর ওপর নির্ভর করে বহুবার আমি জুতোর বাড়ি খেয়েছি ! চামড়ার বেল্ট দিয়ে মেরে ব্যাথা করে দিয়েছে শরীর ।

ছোটবেলায় ছোটখাটো অপরাধের শাস্তি হিসেবে আমাকে প্রায়ই বাথরুমে আটকে রাখা হত । ঘুটঘুটে অন্ধকার আর সরু বাথরুমটার স্বল্প জায়গা অনেক সময়ই আমাকে অস্থির করে তুলতো । সাবানের পচে কালো হয়ে যাওয়া স্তূপ আর দরজার খসে পড়া কাঠের গুঁড়োর মধ্যেই এক কিনারে গিয়ে আমি বসে থাকতাম । তখন বয়স ছিল চার কিমবা সাড়ে চার । বাবার জেদ ছিল সীমা ছাড়ানো । রেগে গেলে ম্যাটাডোরের চোখ - নাক দিয়ে ধোঁয়া ওঠা ষাঁড় আর তার মধ্যে কোনো পার্থক্য থাকতো না । একবার পাঁচ কি ছয় বছর বয়সে কি যেন এক কারণে হঠাৎ বেজায় ক্ষেপে গেলেন । আমার একটা প্রিয় বই ছিল । তার - ই দেয়া । বিশাল বড় বইটার বড় বড় পাতা জুড়ে ছিল অসম্ভব সুন্দর করে আঁকা ডাইনোসর । তাতে ডাইনোসরের ইতিহাস এবং পরিচয় দেয়া ছিল । বইয়ের পাতা খুলতেই আমি হারিয়ে যেতাম জুরাসিক পার্কে । খেলার সাথীহীন জীবনে ওটাই ছিল আমার একমাত্র সাথি । ঘুম থেকে উঠেই পৃষ্ঠা উল্টে দেখতাম সেগুলো । রাগের বশে একদিন বাবা গর্জন করতে করতে ছুটে এলেন । থাবা দিয়ে কেড়ে নিলেন বইটা । একের পর এক ছিঁড়তে থাকলেন পৃষ্ঠাগুলো । ওটার পেইজগুলো ছিল শক্ত ধরণের এবং চকচকে । তাই ছিঁড়তে বেশ ঝামেলাই হচ্ছিল ।
এরপর তাতে আগুন ধরিয়ে দিলেন । ঘরের মেঝেতে দাউ দাউ করে পুড়ে বইটা কয়লা হয়ে গেল । পুড়ে গেল সুন্দর ইলাস্ট্রেটেড ডাইনোসর । আমি দাঁড়িয়ে দাঁড়িয়ে দেখছিলাম । বাবার মুখ ছিল অদ্ভুত রকমের কঠোর । চোখ দুটো ছিল চকচকে , কৌতুকময় , স্যাডিসটিক প্লেসারে পূর্ণ । আমার প্রিয় ডাইনোসরগুলো সেদিন আগুনে পুড়ে মরেছিল । আর আমার মনে তা বিশাল দাগ কেটেছিল । রাগের কারণ তাই মনে নেই , কিন্তু শাস্তিটা ঠিক মনে আছে । তবে এটুকু বলতে পারি যে , আমি ছিলাম শান্ত এবং খুবই বোকা । রান্নাঘরের তাকের ভেতর ঘর বানিয়ে খেলার সময় তার ভেতরে ঢুকতে গিয়ে যেমন মাথায় বাড়ি খেতাম , তেমনি তাক থেকে বের হওয়ার সময় ভুলে তার ভেতরেই আবার দাঁড়িয়ে যেতাম । আর অমনি মাথায় আরেকটা আলু হত ! কথা বার্তা অত বেশি বলতাম না কারো সাথে । অতএব , ধরে নিতে পারি , আমার অপরাধ অতটা গুরুতর ছিল না ।

রাত জেগে অবশেষে লেখাটা শেষ হল । ঘড়িতে চারটা পঁচিশ বাজে । যদিও লেখাটা নিয়ে এখনো সন্তুষ্ট হতে পারিনি । আরও ভালো হতে পারত ।
ক্লান্তিতে কখন যেন ঘুমিয়ে পড়লাম । টেরও পেলাম না ।

চাচুকে দ্বিধাজড়িত কণ্ঠে পড়ে শুনিয়েছি লেখাটা । নারীবিদ্বেষী হলেও লেখাটার অনেক প্রশংসা করেছেন তিনি । তার মতে , মেয়েদের অত বুদ্ধি - সুদ্ধি নেই । অক্সিটোসিন হরমোনের প্রভাবে তারা নাকি মস্তিষ্কের বেশিরভাগ অংশকেই কাজে লাগাতে পারে না । এক্ষেত্রে ছেলেরা সবসময়ই মেয়েদের থেকে বুদ্ধিমান !!! চাচুর কথায় মাঝে মাঝেই প্রচণ্ড রেগে যেতাম আমি । তাই আমাকে " ফেমিনিস্‌ট " উপাধি দেয়া হয়েছে । যদিও আমি তা নই !
" তোমার আব্বুকে শুনিয়েছ ? "
চাচু জিজ্ঞেস করতেই কাচুমাচু হয়ে বললাম , " ভয় লাগে । বেশি একটা ভালো হয়নি যে ! "
চাচু অভয় দিয়ে বললেন যে আব্বুরও ভালো লাগবে । লেখাটা যথেষ্ট ম্যাচিউরড ! এরপরও সাহস পেলাম না । যদিও চাচুর দেয়া উৎসাহে মনটা ফুরফুরে লাগছে । রাত জেগে কয়েকদিনের পরিশ্রম কি তবে সার্থক হল ? কিন্তু যে লেখা আমার নিজেকেই সন্তুষ্ট করতে পারে না , সে লেখা কিভাবে বাবাকে সন্তুষ্ট করবে !
জেনেভাকে ফোন দিয়ে পড়ে শোনালাম । আমার ফ্রেন্ড । প্রচুর বই পড়ে এবং একজন ক্ষুদে সাহিত্য সমালোচকও বটে ! তবে সবচেয়ে বড় কথা হল , সে তোষামোদ করে না । গল্পটা শুনে জেনেভাও হতাশজনক কিছু বলল না । এবার কিছুটা আত্মবিশ্বাস পেলাম । যদি দুজন বই পড়ুয়ার কাছে ভালো লাগে , তবে নিশ্চয়ই বাবারও ভালো লাগবে ।

সেদিন বিকেলে বাবার সাথে সেমিনারে যাচ্ছিলাম । ব্যাস্ততার কারণে সময় না পেয়ে তিনি রিকশাতেই শুনতে চাইলেন । ভয়ে ভয়ে পড়ে গেলাম গল্পটা । বাবা কিছুক্ষণ নিরব থাকলেন । চশমার নিচে আমার চোখ দুটো তখন অস্থির । বাবার প্রতিক্রিয়া দেখার জন্য ব্যাকুল ।
তিনি কিছু দিক শুধরে দিলেন ,

"... আরও রহস্যজনক হতে হবে ...অমুক জায়গায় পরিবেশের বর্ণনা দিবে ... তাদের এক্সপ্রেশন হবে রহস্যজনক !!! তারা মুখ চাওয়া - চাওয়ি করবে ... শিহ্‌রে উঠবে ! এই ব্যাপারগুলো তো লিখতে হবে ! "

বাবা অনেক সময় ধরে বাক্যগুলো বললেন ; যেগুলো একসাথে বললে অসংলগ্ন শোনায় । সেজন্যই হয়ত ধীরে ধীরে বললেন ।

" ভালই হয়েছে ! " এবারও বিশাল বিরতির পর বললেন ।

বাবার এক্সপ্রেশনে মন ভেঙে গেল । বিষণ্ণতায় ডুবে গেলাম । সত্যি আমাকে দিয়ে আর হবে না । কলের পাড়ে কলসির ঘষায় একসময় পাথরও ক্ষয়ে যায় ; কিন্তু আমার প্রতিভার পাথরের কিছু হল না । ফেরার পথে কান্না আর থামাতে পারলাম না । চশমা থাকার একটা বড় সুবিধে হল অন্ধকারে বোঝা যায় না কেউ কাঁদছে কি না ! তবে বাবা আমার মুখের দিকেও তাকাচ্ছেন না । নিঃশব্দে কেঁদে গেলাম । মাঝে মাঝে আঙুল ঢুকিয়ে পানি মুছতে থাকলাম । রাতের স্বপ্নটার কথা মনে হল । দৌড়াচ্ছি । ঘন অন্ধকারের মধ্য দিয়ে দৌড়াচ্ছি । দুটো স্টেশন পার হতে হবে । একটি পেরিয়ে এসেছি । তাতে চোখ ধাঁধাঁনো আলো । এবার আঁধার পেরিয়ে শেষ আলোর স্টেশনে পৌঁছাতে হবে । ঠাণ্ডা মাটির পথের উপর দিয়ে খালি পায়ে দৌড়াচ্ছি । কিন্তু শেষের স্টেশনটায় আর পৌঁছাতে পারলাম না । তার আগেই ঘুম ভেঙে গেল । যেভাবে অনেক কষ্টে অর্জিত আত্মবিশ্বাসও একটি মুহূর্তে ধ্বংস হয়ে গেছে ।

হতাশ হয়ে পড়েছি । সবই অর্থহীন মনে হচ্ছে । মা বাবাকে সেকথা বললেন । আমি যদিও তাকে বলতে বলিনি । ভেবেছিলেন , এতে ফল ভালো হবে । বাবা আমাকে কাছে ডেকে বসাবেন । উৎসাহ দেবেন । কিন্তু ফল হল উল্টো ! আমি আগেই বুঝেছিলাম । তিনি আনপ্রেডিকটেব্‌ল ! সাধারণদের মত তাকে সহজে বোঝা যায় না ।
হঠাৎ- ই তিনি রুদ্রমূর্তি ধারণ করলেন ,
" কিহ্‌ ! তোমার মধ্যে এ-তো কমপ্লেক্স ? তুমি কি বলতে চাও , সরাসরি বল ! "

" আমি তো কিছুই বলতে চাই না । আমার বলার কিছু নেই ! "

বাবা ফোঁস ফোঁস করতে করতে হঠাৎ নড়েচড়ে উঠলেন । আমি তখনো বুঝিনি এটা ঝড়ের আগে পূর্বাভাস ! এই হল আমার অবসারভেশনের দশা ! সাধেই কি আর বাবার মত লেখক হতে পারছি না !

উড়ে এসে আমার জামার গলা চেপে ধরলেন । ঘটনার আকস্মিকতায় ধাতস্থ হতে না হতেই এতদিন পর আমার ভেতরের ম্যাগমাও যেন বেরিয়ে আসতে চাইল । পালাবার চেষ্টা করলাম না । গোঁয়ারের মত দাঁড়িয়ে থাকলাম ।
" ও ! তোর এ - তো জেদ ? "

প্রথমেই পুরুষরা যা করে , তিনিও তাই করলেন । আমার বড় বড় চুল ধরে টেনে একপাশে সরিয়ে নিলেন । মা ঠেকাবার প্রাণপণ চেষ্টা করছেন । পর পর কয়েকটা এলোমেলো চড় ও লাত্থির পর হঠাৎ আমিও ক্ষেপে গেলাম ,
" তুই আমাকে মারছিস ? আমাকে মারছিস ? "

অশ্লীল গালিগালাজে দুজনেরই কণ্ঠস্বর ভেঙে গেল । বাবা আমাকে মেরেই চলেছেন । মা বেচারি মাঝে পড়ে গেছেন । তাকে দুএকটা চড় খেতে হল । এরপর আমি যা করলাম তার জন্য কখনোই নিজেকে ক্ষমা করতে পারবো না । আমার অতিশয় শ্রদ্ধেয় বাবা , যাকে আমি কখনোই অশ্লীল গালিগালাজ আর আমার প্রতি অবিচারের জন্য ভালবাসতে পারিনি , কিন্তু সবসময়ই শ্রদ্ধা করে এসেছি - যার মতো হওয়ার জন্য রাতের পর রাত প্রার্থনা করেছি ; হঠাৎ তাকে সজোরে লাত্থি দিয়ে সরিয়ে দিলাম । আত্মরক্ষাই হোক আর রাগই হোক - আমি জানি এ আমার ঠিক হয়নি ।
অশ্লীল গালিতে পরিবেশ ভারী হয়ে ঊঠলো ।
" হারামজাদা ! বেরিয়ে যা তুই ! এক্ষূনি বের হয়ে যা ! " চিৎকার করতে থাকলেন ।

" প্লিজ ! আশেপাশের মানুষ শুনবে! " মা আমাকে তাদের রুমে ঢুকিয়ে দরজা আটকে দিলেন । বদ্ধ ঘরে পায়চারি করতে থাকলাম । সঁপাৎ করে ড্রয়ার খুলে জামা - কাপড় বের করে নিলাম । এখানে এক মুহূর্ত থাকা অসম্ভব ।
বাবা দরজা খুলে ভেতরে প্রবেশ করলেন । সাথে সাথে মা-ও । নাটকীয়ভাবে মানসিক রোগীর মতো বলতে থাকলেন ,

" তোর চোখ নষ্ট হইছে না ? এরপর তোর কী হবে জানিস ? তুই লোকদের হাতে হাতে ফিরবি ! ওরে বের করে দাও ! "

আম্মূ আমাকে আটকাবার চেষ্টা করছেন ।
আমার হাতে তখন গোল করে রাখা কাপড় ।
" ও কোথায় যাবে জানো ?
ও যাবে নারায়োণগঞ্জের " নিষিদ্ধ পল্লীতে " !!! "

এবার আর নিজেকে আটকাতে পারলাম না । ফিসফিস করে মাকে বললাম ,
" আমাকে যেতে দাও ! প্লিইজ ! "

" তুই কোথায় যাবি ? " বলতে গিয়ে মায়ের গলা বুজে এলো ।
বেশ কিছুক্ষণ পর বললাম , " আমি সেখানেই যাবো ! "

সাথে সাথে বাবা তার লোহার মতো হাতটা বাড়িয়ে আমার চূল ধরে ফেললেন । টেনে ছুঁড়ে ফেলে দিলেন বিছানায় । এবার আর আত্মরক্ষার চেষ্টা করলাম না । করলে হয়ত আমি জিততে পারতাম ! কারণ শক্তির ব্যাপারটা সম্পূর্ণই নির্ভর করে মনের জোরের ওপর ।
তাছাড়া আমি কার সাথে যুদ্ধ করবো ? নিজের বাবার সাথে ? কোনো প্রকার পালিয়ে যাওয়ার চেষ্টা করলাম না । বিছানায় পড়ে থাকলাম । হাত দিয়ে আটকাবারও ইচ্ছে হল না । বাবা দু হাত দিয়ে আমার গলার টনসিলগুলো চেপে ধরলেন । নখের আঁচড় বসে গেল সেখানে । তাতেও জেদ কমলো না । চোখের ওপর আঙুল দিয়ে জোরে জোরে চাপ দিতে থাকলেন ।

মানুষ বড়ই প্রভাবিত হয় । কয়েকদিন আগের পেপারে ওঠা ঘটনাটা নিঃসন্দেহে এর মূলে । অন্যের অন্যায় দেখলে তারা আশ্চর্য হয় । শিহ্‌রে ওঠে । কিন্তু রাগের সময় নিজের জীবনেই আবার সেটা প্রয়োগ করে ।
আম্মূ নিরীহ মানুষ । কাঁদা ছাড়া তার আর কিছুই করার নেই ।
বাবা চোখে চাপ দিয়ে ধরে আছেন । আমার লতার মতো শরীরটা নেতিয়ে পড়ে আছে বিছানায় । মাথার ওপরে ফ্যান । গটর্‌ গটর্‌ শব্দ করে ঘুরছে ।

সন্ধ্যা ছয়টা বাজে । বাবা বেরিয়ে গেছেন । আমি বর্তমানে নিজের রুমে । বিছানায় পড়ে আছি । বাম চোখে চিনচিনে ব্যথা । বন্ধ জানালার চকচকে গ্লাসে রুমটার ছায়া পড়েছে । মা এলেন । কি কি যেন বললেন । কিছু কানে গেল , কিছু গেল না ,
" আমি কি জীবনে কম কষ্ট পেয়েছি ? কিন্তু তবুও বলব - আমি সুখী ! কারণ আমি তো বেঁচে আছি ! "

সবাই বাঁচতে চায় । জানালার ধারে সারি সারি পিঁপড়েরাও কাজে মহা ব্যস্ত । প্রাণহীন ফ্যানটাও কর্মচাঞ্চল্যময় ! ইলেকট্রন ঘুরছে নিউক্লিয়াসকে ঘিরে । কিন্তু কিসের জন্য সবাই বাঁচতে চায় ? বেঁচে লাভ কি ? না বাঁচলেই বা ক্ষতি কি ?

কণা আর মঞ্জুরা পেপসি কিনতে গেছে । মঞ্জুরা এ বাড়িতে কাজ করে । ঘরের পরিবেশ আবার ঠাণ্ডা হয়েছে । মা আগের মতই কাজ করতে শুরু করেছেন । মুখে পান গুঁজেছেন । আমি শুধু কর্মহীন । আমার কাছে সবই অর্থহীন ।

বিকট চিৎকার শুনে সবাই বারান্দায় ছূটে গেল । মা তাড়াতাড়ি নীচে নেমে গেলেন । কণা অনবরত চেঁচিয়ে যাচ্ছে । মাঝে মাঝে চিৎকারটা থেমে থেমে যাচ্ছে । হাঁপিয়ে ঊঠছে যেন । ওকে দেখে আমার প্রথমেই মনে হল, কোনো বিশাল আকারের কুৎসিত পোকা ওর কান দিয়ে ঢুকে গেছে । এখন তা ব্রেইন খাচ্ছে । করোটির মাঝে কিলবিল করে বেড়াচ্ছে । ছোটোকালে ঘুমের মধ্যে প্রায়ই আমার কানে পিঁপড়া ঢুকে যেত । তখন আমিও চিৎকার দিতাম । কণার চিৎকার শুনে এবার মনে হল, হয়ত সে বড় ধরণের ইলেকট্রিক শক খেয়েছে । শুকনো কাঠের প্রয়োজন ! মাঝে মাঝে সে মাথা চেপে ধরছে । চোখে মুখে আতঙ্কের ছাপ ! আশেপাশের সবাই ছূটে এসেছে । কণাকে উপরে আনা হল । বিছানায় বসে অনবরত কাঁপছে । ভয়ে একেবারে ঘেমে গেছে । এবার সে কাঁদছে আর চিৎকার করছে ।

মঞ্জুরা আর কণা পেপসি কিনে ফিরছিল । খাটো মতো একটা লোক অনেকক্ষণ ধরেই তাদেরকে ফলো করছিলো । বাড়ি পর্যন্ত এসে হঠাৎ সে গাছের ছায়ায় লুকিয়ে পড়ল । এই জায়গাটা খুবই নির্জন । আর অন্ধকার। বাড়ির সামনেই শুধু একটা টিমটিমে হলদে আলো । তা চাবি খুঁজে বের করে কলাপসিবল গেইট খোলার পক্ষে যথেষ্ট । কিন্তু এতে অন্ধকার মোটেও দূর হয় না । মঞ্জুরার সাড়াশব্দ না পেয়ে পেছনে ঘুরে তাকাল কণা ।
লোকটা গেইটের সামনে এসে দাঁড়িয়েছে । প্যান্টের চেইন খোলা । অদ্ভুত বিকৃত চোখে তাকিয়ে আছে তাদের দিকে। আর কিছু সে দেখতে চায় না ! দ্রুত কলাপসিবল গেইট খোলার চেষ্টা করলো । ধীরে ধীরে ওটা এগিয়ে আসছিল । টিমটিমে আলোতে কণার ছায়া পড়েছে মাটিতে । দ্বিতীয় ছায়াটা হাত বাড়িয়ে চেপে ধরতে গেল তাকে । ভয়ে চিৎকার দিলে লোকজন বেরিয়ে এলো । কিন্তু ততক্ষণে পালিয়ে গেছে লোকটা ।

একটা ঘটনার ধাক্কা সামলাতে না সামলাতেই আরেক ঘটনা হাজির ! মায়ের মতে কণার ঘটনাটা বুঝিয়ে দিল মেয়েদের পক্ষে বাইরের জগত মোটেও নিরাপদ না । পালিয়ে গেলে ক্ষুধার্ত নেকড়েদের খাদ্য হতে হত ! কিন্তু এসবের মাঝেও নিজের ঘটনাটা ভুলতে পারলাম না । গলা আর পেটের চিনচিনে ব্যথাটা এখনো যায়নি । এত সহজে যাবেও না ।

পৃথিবীর ঘটনাবহুল জীবনের সাথে নিজের অজান্তেই জড়িয়ে পড়লাম হঠাৎ । কখন যে মন থেকে ডিটারজেণ্ট গুলিয়ে খেয়ে আত্মহত্যার কথা ঊবে গেল । টেরও পেলাম না ।

" এখনও কি তুই তাকে আগের মতই শ্রদ্ধা করিস ? এখনও তার মত হতে চাস ? তোর চোখের কর্নিয়া যদি নষ্ট হয়ে যেত ? "
নিজেরই অবচেতন মন প্রশ্ন করল ।

অস্ফুট স্বরে বললাম , " আমি পারি না ! আমি শ্রদ্ধা না করে থাকতে পারি না ! "

( অমৃতায়ন : অতিথি লেখক )


মন্তব্য

গৃহবাসী বাঊল এর ছবি

নিজের কাজে ফাঁকি মারতে গিয়ে লেখাটাতে ঢুকলাম, একটানা পড়লাম, বলা চলে গড়গড়িয়েই পড়লাম। মন্তব্যের ঘরে এসে তাজ্জব হলাম এখন পর্যন্ত কোন খালি দেখে। ভাবলাম সুযোগটা নিয়েই নেই।

আমি জানি না আর সবার কাছে কেমন লাগলো, কিন্ত আমার কাছে খুবই ভাল লেগেছে। জিজ্ঞেস করলে হয়ত বলতে পারব না কেন ভাল লেগেছে, কিন্তু লেগেছে। অনেক অনেক ভাল লেগেছে।

আব্দুর রহমান এর ছবি

লেখাটা অন্যরকম লাগলো , শুধু এইটুকু বলতে পারি।

------------------------------------------------------------------
এই জীবনে ভুল না করাই সবচেয়ে বড় ভুল