ক্ষুদে গল্প -২

শিশিরকণা এর ছবি
লিখেছেন শিশিরকণা (তারিখ: বিষ্যুদ, ২৪/০৯/২০১৫ - ৬:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

এবার চার শব্দের গল্পের অনুবাদ। সবগুলো অনুবাদ নয়, কিছু মূল গল্প থেকে অনুপ্রাণিত হয়ে নিজে পয়দা করলাম।
আর নিচের কয়েকটা ক্ষুদে গল্প অনুবাদের ধাক্কায় নিজের মাথা থেকে বেরলো।

    [১] মাতালের স্বীকারোক্তি

    আমি কিন্তু মদ খাইনি।

    [২] মৃত্যুশয্যায় দুনিয়ার সবচেয়ে সফল ব্যক্তি

    জীবনে কিছুই করা হইলনা।

    [৩] লটারী জিতবার মুহুর্তে

    আরেকটা সংখ্যা যদি মিলতো ...

    [৪] মরিয়া হয়ে শেষ প্রশ্ন

    তুমি আমার জীবনসাথী হবে?

    [৫]বিশ্ব বিভ্রম

    সবকিছু ঠিক ঠাক আছে।

    [৬]হতাশাবাদী নবীর কবরফলক

    কেয়ামত আজকেই, প্রার্থনা উদ্দেশ্যহীন।

    [৭]নতুন করে প্রেমে পড়া

    অভিনন্দন! আপনার মেয়ে হয়েছে।

    [৮] আমি আর পাগলা

    "ডাক্তার, পাগলটা পিছে লুকিয়েছে।"

    [৯] মানুষ মরণশীল

    "জীবন এত ছোট কেন?"

    [১০] অমরত্বের অভিশাপ

    "আর বাঁচতে ভাল লাগে না"

    [১১]বেখেয়াল প্রতিক্রিয়া

    আমিও তোমাকে ভালবাসি।

    [১২]কালো গহবর যাত্রা

    "আমরা প্রায় গন্তব্যে পৌছে ..."

    [১৩] বাংলাদেশী দায়িত্ববোধ

    আল্লাহর মাল আল্লাহয় নিছে।

    [১৪] বঙ্গ আমার, জননী আমার

    বাংলাদেশী পাকি মুসলমান ভাই।

চার থেকে ছয় শব্দে নিজের পয়দা কিছু গল্প।

স্মৃতিতে নিরুপমা

ও বলেছিল, " আস্তে চালাও!"

মাইক্রোওয়েভ ওভেন

পিইইইপ! বাবুর শরীরটা তবুও ঠান্ডা।

প্রেমিক যুগলের আত্মহত্যা

"স্বর্গে আমাদের মিলন হবে।" " আমি নাস্তিক।"

দরজায় করাঘাত

** বোনাস ( পোস্টানোর পর মাথায় আসলো,যোগ করে দিলাম)
"লুকাও!" " কি লুকাব? লাশ নাকি নিজেকে?"


মন্তব্য

সাক্ষী সত্যানন্দ এর ছবি

[৬] হুমমম, পলিসির কারনে হাসলাম না চোখ টিপি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

শিশিরকণা এর ছবি

পলিসি বদলে ফেলেন। তাহলে আর কোন সমস্যা হবে না। তবে অন্যকে বলবেন না।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সত্যপীর এর ছবি

বেখেয়াল প্রতিক্রিয়া বিপজ্জনক।

..................................................................
#Banshibir.

শিশিরকণা এর ছবি

মূল গল্প
Pure Reflex by M. Stanley Bubien
"I love you too."

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

নিঃসঙ্গ গ্রহচারী এর ছবি

বোনাসটা দুর্ধর্ষ হয়েছে।

শিশিরকণা এর ছবি

হাসি ধন্যবাদ। এটা উলটে পালটে অনেকভাবে লেখা যায়, প্রতিবারে গল্প অন্যভাবে টুইস্ট খায়।

আমার নিজের পছন্দ বোনাসের আগেরটা, প্রেমিক যুগলের আত্মহত্যা।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

কর্ণজয় এর ছবি

আমার আল্লাহ তোমাকে ভাল রাখুক,,, বলেছিল একজন, মনে পড়ে গেল। ভাল লাগলো।।। সময়টা কাটলো মজায়, চিন্তায়।

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

১৩, ১৪ কি অনুবাদ? নাকি আপনার রচনা?

____________________________

শিশিরকণা এর ছবি

১৩,১৪ ভাবানুবাদ।
আমেরিকান দৃষ্টিভঙ্গি থেকে দেশী স্বাদে আনতে গিয়ে পুরাই বদলে ফেলতে হয়েছে। ১৩ এর মূল গল্প এখানে
১৪ যে কোনটা থেকে অনুবাদ করতে গিয়ে বানিয়েছি নিজেই খুঁজে পাচ্ছি না আর। খাইছে এটা কে কি তাহলে নিজস্ব সৃষ্টি দাবি করা যায় তাহলে?

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

অতিথি লেখক এর ছবি

অসাধারণ!

দেবদ্যুতি

শিশিরকণা এর ছবি

আরেকটা বোনাস প্রোডাকশনঃ এইটা ইংরেজিতে, কেউ অনুবাদ করে নেন।

Shared Grave
"Mommy, why did they kill us?"

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

মেঘলা মানুষ এর ছবি

"মা, আমাদের মরতে হল কেন?"

শিশিরকণা এর ছবি

গল্পের মূল অংশের চেয়ে শিরোনাম অনুবাদ করা বেশি কঠিন লেগেছে আমার কাছে।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

মেঘলা মানুষ এর ছবি

মাইক্রোওয়েভ ওভেন পড়ে শিউরে উঠেছি। অ্যাঁ

শিশিরকণা এর ছবি

একবার স্থানীয় একটা খবর শুনেছিলাম যেটা অনেকদিন মাথায় গেঁথে ছিল, সেটার ভিত্তিতে লেখা। এক মহিলা নিজের বাচ্চাকে মাইক্রোওয়েভ করে মেরে ফেলেছিল। কেন কেউ এমন কিছু করতে পারে কিছুতেই আমার বুঝে আসেনি।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

মেঘলা মানুষ এর ছবি

কয়েকটা মাথায় ছিল, পোস্ট করব ভাবছিলাম। মেটা ব্লগিং হয়ে যাবে, এখানেই দিই।

ব্যর্থ প্রেমিকের আক্ষেপ
"আরও কিছুক্ষণ কেন অপেক্ষা করলাম না!"

ডাক্তারের প্রশ্ন
"এই অপারেশনের সাকসেস রেট ৫%, করব?"

অশরীর জন্য প্রশ্ন
"কে ওখানে? কিভাবে ঢুকলে তোমরা?"

জীবনবোধ
"কি করলাম জীবনে? এইবার হিসাব করি "

আততায়ীর সাথে কথোপকথন
"কে ওইখানে? " "আমি কেউ না"
(এটা হুমায়ূনের নান্দাইলের ইউনুসের মধ্যে ছিল মনে হয়)

ক্লান্ত পথিকের স্বগতোক্তি
"কি হবে বাকি পথটা না পেরুলে?"

সফল পথিকের স্বগতোক্তি
"কেনই বা আসলাম এতটা পথ পেরিয়ে?"

বোকা ফেসবুকার
"ও তো সুখেই ছিল, তাহলে মরল কেন? "

গৃহশিক্ষকের মনে
"দুপুর থেকে খাইনি, কি নাস্তা আজ?"

রাতের রিকশাওয়ালা
"গলির মোড়ের ওরা প্যাসেঞ্জার না হাইজ্যাকার?"

বেড়ালের প্রশ্ন
" বাহ! মানুষটা ফ্যানের সাথে দড়ি বাঁধছে কেন? "

নবীন হরর থ্রিলার লেখকের ভাবনা
"আমি কি সৃজনশীল নাকি নিজেই সাইকোপ্যাথ? "

শুভেচ্ছা হাসি

শিশিরকণা এর ছবি

চমৎকার!
পথিকের স্বগতোক্তি গুলো ভালো লেগেছে। বেড়ালের প্রশ্ন আর নবীন হরর লেখকও।
আমার মনে হয়েছে, ছয় শব্দে গল্প লিখতে একটা কাহিনীর ঠিক মাঝ বরাবর চুম্বক লাইন তুলে আনতে হয়। আগে পিছে, দানে বামে পাঠকের কল্পনা জুড়বার জায়গা রেখে। নাহলে অনেক সময় গল্পের বদলে স্রেফ বাণী চিরন্তনী টাইপ হয়ে যায়। সফল ক্ষুদে গল্প সেগুলাই যেটুকু পরে ওই লাইনটুকুর আগে কি ঘটে গেছে আর তারপর কি ঘটবে জানার জন্য মন আঁকুপাকু করে।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

মেঘলা মানুষ এর ছবি

নবীন হরর থ্রিলার লেখকের সমস্যাটা আমার আছে। (আসলে কিছুই লিখি নি জীবনে শয়তানী হাসি ) শয়তানী হাসি ) শয়তানী হাসি )
মাঝে মাঝে এমন সব অদ্ভুত চিন্তা মাথায় আসে যে নিজেরই ভয় ভয় লাগে।

ভালো থাকুন, শুভেচ্ছা হাসি

সাক্ষী সত্যানন্দ এর ছবি

গৃহশিক্ষকের মনে আহা কত স্মৃতি, কে হায় হৃদয় খুঁজে বেদনা জাগাতে ভালবাসে? মন খারাপ

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

অতিথি লেখক এর ছবি

চোখ টিপি গৃহশিক্ষকের প্রাক্তন ছাত্রীর কথোপকথন বান্ধবীর সাথে কী বলিস, বেঁচে গেছি না?

দেবদ্যুতি

শিশিরকণা এর ছবি

এটা চমতকার হয়েছে।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হায় হায়, আমি তো খানাপিনার স্মৃতিচারণ কচ্চিলুম ইয়ে, মানে...

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

তারেক অণু এর ছবি

ভালো লাগল- চলতে থাকুক

শিশিরকণা এর ছবি

তেল ফুরিয়ে গেছে। ঘরে তেল না থাকলে তো বিশাল লম্বা কাহিনী ফাঁদতে হয়, সে কি হাতে গোনা শব্দে আটকানো যাবে?

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

অতিথি লেখক এর ছবি

আমারও চেষ্টা করতে মন চাইল-অনুবাদ নয়, নিজেই কয়েকটা চেষ্টা করলাম এইবার, ছয় শব্দের। দুঃসাহস করে কমেন্টে দিয়েও দিচ্ছি ইয়ে, মানে...

১। না লেখা চিঠিটা সত্যি করে বলতো, কেমন আছিস তুই?
২। বিরক্ত সঙ্গী মনে মনে তোর স্মার্ট ফোনটা হারায় না ক্যান?
৩। অন্ধকার রাতে গহীন স্থানের একলা রিসোর্টে দু’জন শুনেছিলাম আলোতে ঘুমনো স্বাস্থ্যের জন্য ভালো!
৪। অফিসের ভারপ্রাপ্ত বস সুখবর! আপনারা মাল্টিটাস্কিং-এ এক্সপার্ট হতে যাচ্ছেন!
৫। ঘুমহীন রাত বই, ম্যুভি, গান সবগুলো কী বোরিং!

দেবদ্যুতি

শিশিরকণা এর ছবি

কি মজা! এক পোস্টে একসঙ্গে এতগুলো চমৎকার গল্প দেখেছেন আগে? চলুক।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

শিশিরকণা এর ছবি

আরও কয়েকটা
কোহিনূর বলেছিল ভালোবাসি
ছেলেটি শুধালো " রেট কত?"
মায়ের চিঠি
মঙ্গল থেকে কবে ফিরবি?
অদূর ভবিষ্যতে কিংবা ভুলে যাওয়া অতীতে
"জয় বাংলা!" "ফেল কল্লা"

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

অতিথি লেখক এর ছবি

নতুনগুলো একেবারে লা-জবাব হাসি

দেবদ্যুতি

স্যাম এর ছবি

হাততালি

মরুদ্যান এর ছবি

হাততালি চরম হইসে‍!

-----------------------------------------------------------------------------------------------------------------
যদি তোর ডাক শুনে কেউ না আসে তবে একলা চল রে

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।