ক্ষুদে গল্প

শিশিরকণা এর ছবি
লিখেছেন শিশিরকণা (তারিখ: বুধ, ১৬/০৯/২০১৫ - ৪:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

হেমিংওয়ের লেখা একটা একটা ছয় শব্দের গল্প আছে, যেটাকে তিনি তার সর্বশ্রেষ্ঠ রচনা বলে মনে করতেন। অন্তর্জালে এমন আরও সংগ্রহ খুজতে গিয়ে এই সাইটটা পেলাম। দীর্ঘ অনুবাদের ধৈর্য্য কখনোই হয় না। তাই ক্ষুদ্রতম গুলো বেছে নিলাম অনুবাদের জন্য।

শূন্য শব্দের গল্প

    [১] পৃথিবীর সর্বকালের সবচেয়ে অলস মানুষের আত্মকাহিনী।
    " "
    [২] একটি অনন্য মূহুর্ত।
    [৩] তোমার মুখ দেখেই বোঝা যাচ্ছে কি হয়েছে।
    হাসি

এক শব্দের গল্প

    [১] ঈশ্বর যদি আমার পক্ষে থাকেন, তবে আমার বিরুদ্ধে আছে কে?
    আমি

দুই শব্দের গল্প ( ইংরেজি থেকে অনুবাদ করতে গেলে আর দু শব্দে আটকাবার বুদ্ধি করতে পারলাম না সবগুলোর বেলায়, পরামর্শ কাম্য)

    [১] একটি প্রার্থণার উত্তর
    উম ... না।
    [২] সংঘর্ষ
    উফ, ধুরো!
    [৩] আন্দোলনবিমুখ জাতির ত্রাতা
    "আন্দোলন"
    "কেন?"
    [৪] ভালুকের সাজপোশাক পড়া ব্যক্তির এক দিন
    "গুলি কোর না"
    [৫] হাঁসশিকারীর মৃত্যু
    "গুলি!"
    "কোথায়?"
    [৬] পৃথিবীর শেষ গাছের জন্য কবরফলক
    সহজ অর্থনীতি।
    [৭] দুঃখনিরাময়ের উপদেশাবলী
    আশা ছাড়।
    [৮] মানবজাতি অদ্ভুত
    ঈশ্বর কাঁদেন।
    [৯] বর্ণবাদ এর গুরুত্ব
    তাতে কি?
    [১০] একটি সংক্ষিপ্ত বন ভ্রমণ
    "উইযে! বাঘ!?"
    [১১] অন্তর্জাল ভ্রমণ
    আজীবন আটক
    [১২] পৃথিবীর সবচেয়ে অসুখী মানুষ
    "ক্ষমা? অসম্ভব!"


মন্তব্য

আয়নামতি এর ছবি

কম কথা আর আমি! ঠিক যায় না। পড়লাম। চলুক কমকথার গপসপ

শিশিরকণা এর ছবি

ধন্যবাদ।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

তারেক অণু এর ছবি

বাহ, কয়েকটা বেশ লাগল!
চলতে থাকুক-

শিশিরকণা এর ছবি

অনুবাদকের কৃতিত্ব সামান্যই।

চার শব্দের কতগুলো অনুবাদ করে খসড়া সাজিয়ে বসে আছি। এটা নীড়পাতা থেকে সরলেই চলে আসবে। সেখানে ২-১ টা অনুবাদ ছাড়াও নিজের পয়দা আছে।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সত্যপীর এর ছবি

এইটা নিজের ব্লগে নিয়ে নতুনটা পোস্ট করেন। ঝামেলা শেষ!

..................................................................
#Banshibir.

শিশিরকণা এর ছবি

সে কেম্বা করে করতে হয় গো?

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

তাইলে পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

____________________________

তাহসিন রেজা এর ছবি

কয়েকটা বেশ ভালো লাগল হাসি
চলুক পপকর্ন লইয়া গ্যালারীতে বইলাম

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

শিশিরকণা এর ছবি

খসড়া প্রস্তুত। নীড়পাতা খালি হবার অপেক্ষায়।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

হাসিব এর ছবি

উদ্ধৃতি আর গল্পের মধ‍্যে ফারাক বিষয় ঐ গল্পকারের কী ভাবেন/ভাবতেন সেটা জানতে ইচ্ছা করে।

শিশিরকণা এর ছবি

শিরোনাম দিয়ে অনেকখানি গল্পের পটভূমি সাজানো হয়ে যায়। তারপর খালি ভাববার অবসর দেয়া পাঠককে। এই গল্পগুলোর মজাই এখানে, পাঠককে অনেক অনেক বেশি স্বাধীনতা দেয়া হয়, পাঠকের কল্পনাশক্তির উপর অনেকখানি ভরসা করা হয়।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

!

শিশিরকণা এর ছবি

উপযুক্ত মন্তব্য এই পোস্টের জন্য।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

অতিথি লেখক এর ছবি

অসাধারণ!

পৃথিবীর শেষ গাছের জন্য কবরফলক
সহজ অর্থনীতি।

দুই শব্দে শুধু কবরফলকের গল্পই বলা হয়নি, পুরো পৃথিবীকেই ব্যাখ্যা করা হয়েছে। সব কিছুর পেছনে আসলে 'সহজ অর্থনীতি'।

বর্ণবাদ এর গুরুত্ব
তাতে কি?

চলুক
।।।।।।।।।
অনিত্র

শিশিরকণা এর ছবি

আসল লেখকের কৃতিত্ব এই আইডিয়ার জন্য। লিঙ্কে গেলেই আসল গল্প গুলো পাবেন।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

kakatua এর ছবি
শিশিরকণা এর ছবি

দেখেছি। এখান থেকেই আরও অমন গল্প পড়ার তৃষ্ণা থেকে খোঁজাখুঁজি। আর সেই সূত্রেই ছয়ের চেয়ে ক্ষুদ্রতর গল্পের সন্ধান মিলল।
আপনার গল্পগুলোর ব্যাপারে আপনার পোস্টে মন্তব্য করছি।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

এক লহমা এর ছবি

হুঁ

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

শিশিরকণা এর ছবি

তাই?

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

অতিথি লেখক এর ছবি

ঈশ্বর যদি আমার পক্ষে থাকেন, তবে আমার বিরুদ্ধে আছে কে?
আমি,,,,,,,,,
সত্যি অসাধারণ,,,,,, (আহমেদ দীন রুমি)

শিশিরকণা এর ছবি

আমি=শয়তান।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

নীড় সন্ধানী এর ছবি

'.....'

খাইছে

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

শিশিরকণা এর ছবি

?

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

প্রৌঢ় ভাবনা এর ছবি

ভালইতো। চলুক। চলুক।

শিশিরকণা এর ছবি

চলবে চলবে। ছোট গল্পের নেশায় পেয়েছে।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

মেঘলা মানুষ এর ছবি

এখন তো মন্তব্য লিখতেও আলসে লাগছে!
এই পোস্ট পড়াটাই ঠিক হয় নি খাইছে

শিশিরকণা এর ছবি

অলস লেখক পাঠকদের প্রিয় সাহিত্য।

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

সো এর ছবি

দু'শব্দে সচলায়তনের গল্প -
চলছে চলবে।

শিশিরকণা এর ছবি

ম্যাঁও

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

অতিথি লেখক এর ছবি

বেশ হাসি
দেবদ্যুতি

শিশিরকণা এর ছবি

আপনারে অসংখ্য -ধইন্যাপাতা-

~!~ আমি তাকদুম তাকদুম বাজাই বাংলাদেশের ঢোল ~!~

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।