ডিজিটাল ক্যামেরা নিয়ে পরামর্শ চাই

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: শনি, ০৫/০৭/২০০৮ - ৪:৪৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

আমার বহু পুরনো মডেলের ক্যানন ইওস ১০০০এফএন এর ওপর মায়া কাটাতে পারছি না। কিন্তু পরিস্থিতি এখন যা দাঁড়িয়েছে, ডিজিটাল ক্যামেরা না থাকলে ফোটোগ্রাফি জিনিসটাই দারুণ খরুচে হয়ে যাচ্ছে। তাই একটা কেনার কথা ভাবছি। দরকার হলে ব্যাঙ্ক লুট করবো, কয়লাখনিতে মজদুরি করবো, ডিউস বিগালোর মতো সার্ভিস দিবো সাতফুট লম্বা স্ক্যান্ডিনেভিয়ান মহিলাদের, কিন্তু ডিজিটাল ক্যামেরা একটা কিনেই ছাড়বো।

সচলে যাঁরা ক্যামেরা আর ফোটোগ্রাফি নিয়ে পটু, তাঁদের কাছে পরামর্শের জন্যে শরণাপন্ন হলাম। বিশদ বিশ্লেষণ সহ একটা ডিজিটাল এসএলআর সাজেস্ট করুন। পিলিজ।

ধন্যবাদ।


মন্তব্য

হিমু এর ছবি

বিশ্লেষণ কর। খালি নামধাম বইলা পার পাবি না।


হাঁটুপানির জলদস্যু

মৃদুল আহমেদ এর ছবি

একটা সাইটের অ্যাড্রেস দিচ্ছি, জানি না এখানে ঢুকেছেন কিনা, এখানে ক্যামেরার যাবতীয় খুঁটিনাটিসহ দামটাও উল্লেখ করা আছে ডলারে। আপনার চাহিদা, পছন্দ আর বাজেটটা মনস্থির করে নিন, তারপর আশা করি সবাই মিলে ভোটাভুটি করে কোনটা কিনবেন, সেটা সাজেস্ট করে দিতে পারব!
আর... এসব বিষয়ে ভালো সাজেশন দেয়ার মতো অনেক পাল্লু এখানেই পেয়ে যাবেন...
---------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়!

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

হিমু এর ছবি

মৃদুলদা (পাল্লু),

আরে ভাই, আপনার অভিজ্ঞতার ওপর ভিত্তি করে কিছু সবক দেন না। সাইট তো লাখে লাখে আছে।


হাঁটুপানির জলদস্যু

সিরাজ এর ছবি

১. আপনার বাজেট বলুন
২. কি ধরনের ছবি বেশী তূলেন বা তুলবেন বলুন
৩. আমার ওয়েবসাইটটি দেখুন (www.sirajul.com)
4. ছবি ভাল লাগলে পরামর্শ দেব হাসি

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

সিরাজ এর ছবি

চাল যে দোকানেরই হোক নিজে রান্ধিয়া খাইতে হয়। রান্ধনের লোক আসিলে নিজের অতিতকেই ঈর্যা করিতে হয় কিনা হাসি

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

প্রকৃতিপ্রেমিক এর ছবি

আমি Small green bee-eater এর এ্যালবামটা দেখলাম। দারুণ সব ছবি।

সিরাজ এর ছবি

অনেক ধন্যবাদ হাসি

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

স্নিগ্ধা এর ছবি

অতিথি সিরাজ, আপনি কে বা কি ?? আপনার তোলা ছবিগুলো তো নির্দয় রকমের নিদারুণ!!

স্নিগ্ধা এর ছবি

আপনার নিদারূণাপু নামকরণ যে কি 'নিদারুণ' ভাবে সার্থক তা যদি জানতেন?! এমনকি আমার বিদেশী বন্ধুরাও এখন আমার স্নিগ্ধত্বের অভাব নিয়ে হাসাহাসি করে - বুঝুন অবস্থা মন খারাপ

সিরাজ মহাশয় - for the records, ঐটি একটি প্রশংসাবাক্য ছিলো। অরূপের পরামর্শ মোতাবেক দুইটি স্মাইলী এবং আমার বিবেক তাড়নায় দুইখানা দেঁতোলী জুড়ে দেয়া হলো

হাসি হাসি , দেঁতো হাসি দেঁতো হাসি

এবার ঠিকাছে?

সিরাজ এর ছবি

আপনার "নির্দয় রকমের নিদারুণ" মন্তব্যে সত্যিই ঘাবরিয়ে গিয়েছিলাম (কেউ সাইটে আবার স্যডিস্টিক ইমেজ উঠিয়ে দিল কিনা)!

তবে ছবি দেখার জন্য ও মন্তব্যের জন্য দুটো মৃদু এবং দুটো দাঁতালো ধন্যবাদ।

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

হিমু এর ছবি

সিরাজ ভাই, আপনার ওয়েবসাইট দেখলাম। ছবি দেখে আমি খুবই মুগ্ধ। তবে আমি মূলত ল্যান্ডস্কেপের ছবি তুলতে আগ্রহী। বাজেট নিয়ে ধারণা করতে পারছি না আপাতত, সবার পরামর্শ শুনে যে ক্যামেরা পছন্দ করবো, সেটার পেছনে লাগবো, দাম যতই হোক, দরকার হলে সময় নিয়ে কিনবো।

আমি এখন ব্যবহার করি সাধারণ ২৮-৭০মিমি লেন্স, সিগমা-র। ডিজিটাল এসএলআর কিনলে ওয়াইড অ্যাঙ্গল লেন্সের দিকে চলে যেতে চাই।

আপনি চাইলে মাঝে মাঝে সচলে ছবি-ব্লগিং করতে পারেন।


হাঁটুপানির জলদস্যু

সিরাজ এর ছবি

সূত্রঃ ডিজিটাল ল্যান্ডস্কেপে ( ডিজিটাল এসএলআর + ওয়াইড অ্যাঙ্গল ) = $$$$$

১. প্রথম ডিজিটাল বডি হিসাবে ভালো 20D/30D/40D + EFs 10-22mm Lens (মোটামুটি ৬০ হাজার থেকে শুরু)

২. আরো ভালো 5D + EF17-40 f/4 L ($1900+650)
{5D আসলে $3300 কিন্তু নতুন বেরোবে বলে পাওয়া যাচ্ছে $1900}

৩. আরো ভালো 1Ds Mk III + EF16-35 f/2.8 L ($7000 + $1600)

সবগুলোই ভাল ছবি দেবে তবে:

ছবি 3ft x 2ft এর বড় প্রয়োজন না হলে #১ ঠিক আছে
ছবি 6ft x 4ft এর বড় প্রয়োজন না হলে #২ ঠিক আছে
ছবি 6ft x 4ft এর বড় প্রয়োজন হলে #৩ লাগবে

Nikon সম্পর্কে আমার ধারনা নেই।

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

সবজান্তা এর ছবি

এস এল আর এর ব্যাপারে জানি না, তবে আমি বছর দুয়েক এর মত Sony CyberShot W-50 ব্যবহার করছি। আপনি এটা কিংবা W-80 (দুটো কাছাকাছিই) ব্যবহার করতে পারেন। মোটামুটি ভালোই ছবি তোলা যায় এটা দিয়ে।W- 50 দিয়ে তোলা কিছু ছবির নিদর্শন আছে এখানে।


অলমিতি বিস্তারেণ

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

Cannon 450D
বা
Nikon D300
নিতে পারেন... এরচে ভালো কিছু দিয়া কি করবেন? যথেষ্ট ভালো... বিদেশী হিসাব জানি না... টাকার হিসাবে ৫০/৬০ হাজারে হয়া যাইবো। আমি অবশ্য একটা ফ্রি পাইতেছি... গিফট... নিউইয়র্ক থেকা আসতেছে... এই মাসে চইলা আসবে... এইবার আমারে ঈর্ষা করেন।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

লোকটা টাকা যোগারের জন্য কত খাটা খাটনি করবো শুইনা আমি ভাবলাম একটু কমের মধ্যে ভালো জিনিস কি দেওন যায় সেইটা বলি... আপনে দিলেন বিরাট কাহিনী... ঠিকাছে... লোকটা তাইলে ক্যামেরা কিইন্ন্যাই ফতুর হউক...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

না বস... কথা একেবারে সত্য... আমি দামের বিষয়টা বিবেচনা করছিলাম। জানেনই তো মধ্যবিত্তরা খরচ বাঁচাইতে ডবল খরচ করতে বাধ্য হয়। আমার হাত শুরু নাইকন এমএফ১০ দিয়া... ছোট্ট ক্যামেরা... কিন্তু খুব পছন্দ ছিলো... এখনো সেইটারে মিস করি খুব।
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

প্রকৃতিপ্রেমিক এর ছবি

গত কয়েকমাস যাবত এটা নিয়েই স্টাডি করছিলাম। আমি ভালো কোয়ালিটি+ দাম এই দুই দিকের বিচারে যেটা ঠিক করেছি সেটা হলো ক্যানন ৪০ডি। আমার ছোটভাই ক্যানন৫ডি ব্যবহার করে। ওর কাছে জিজ্ঞেস করলে ও সেটাই সাজেস্ট করে। তবে ওটার দাম অনেক বেশি ৪০ডি'র তুলনায়।

ইউএসএ'র দাম হিসেবে ৪০ডি'র দাম ১২০০ থেকে ১৩০০ এর মধ্যে। তবে এর সাথে আনুষঙ্গিক জিনিসপত্র নিলে আরো শতিনের ডলার যোগ হবে।

৪০ডি'র সাথে একটা 28-135mm IS USM Zoom এর দাম পড়বে ১২৫০ ডলারের মত।

40D'র ফর্ম ফ্যক্টর হল 1.6. অর্থাৎ এর সাথে 100mm লেন্স লাগালে সেটা 160mm এর কাজ করবে।

আমার টার্গেট 40D এর সাথে Canon EF 100-400mm L IS USM অথবা 400mm L USM কেনার। সিরাজ ভাই একটু পরামর্শ দেবেন এই দু্টার মধ্যে কোনটা কাজের হবে? আমার অন্য কোন লেন্স নাই তাই একটাই কিনতে হবে। মূল কাজ হবে পাখির ছবি তোলা।

প্রকৃতিপ্রেমিক এর ছবি

জী ভাই। গৌরি সেনের টাকা যদি আসে তাহলে হবে। আর এই জন্যই তো বসে আছি। দেখা যাক কী হয়। হয়তো স্বপ্নই থেকে যাবে। কেনা হলে তারপরে কথা। স্বপ্ন দেখতে তো দোষ নাই!

সিরাজ এর ছবি

সব সময় টেলিফটো (প্রাইম) লেন্স অনেক ভালো, আপনাকে এ্যপারচারও চিন্তা করতে হবে। f/4 এর থেকে ছোট হলে অটোফোকাস ভালো হবে না। পাখীর জন্য 40D এর সাথে 300 f/4 L সবচেয়ে ভালো ।

:.:::....:..::..:.::...:.:.:...:.:..:..:::....::..:...:..:.:.:....:..:.:.:.:.
To see Photos Visit: www.sirajul.com

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ঠিক। 300 F/4 L এর সাথে 1.4 II এক্সটেন্ডার নাকি ডেডলি কম্বিনেশন। তবে আমি চাইছিলাম 100-400mm এ যেতে তাহলে বাটারফ্লাইও ধরা যেত। কিন্তু বেশ কিছু রিভিউতে বলছে 400mm এ ছবি সফট হয়ে যায়। প্রাইমের সাথে তো জুমের তুলনা করা যাবেইনা।

তাহলে 300 F/4L + 1.4 ext আর 100-400mm F/4-5.6L দুটোর মধ্যে কোনটাকে বেশি প্রাধান্য দেয়া যায়? প্রথমটায় এফেক্টিভ ফোকাস দুরত্ব 420mm যা জুমের চেয়ে বেশী। জুমের আবার ফ্লেস্কিবিলিটি বেশী মন খারাপ

দ্রোহী এর ছবি

প্রিয় হিমু

http://www.digitalcamerareview.com/ সাইটটা একটু ঘুরে দেখেন। আপনার পছন্দের ক্যামেরা মডেল নিদ্দিষ্ট করে দিলে আপনি কতৃপক্ষের রিভিউ, ব্যবহারকারীদের রিভিউ সবই পাবেন।

আমার মনে হয়না ডিজিটাল ক্যামেরা যাচাই বাছাই করার জন্য এর চাইতে ভাল সাইট কোনটি আছে।

উদাহরণস্বরুপ: Nikon D40X এর রিভিউটা দেখুন


কি মাঝি? ডরাইলা?

আরিফুর রহমান এর ছবি

আমি ক্যানন ৩৫০ডি দিয়ে শুরু করেছিলাম আজ থেকে প্রায় তিন বছর আগে। ব্রান্ড হিসেবে ক্যানন ভালো লাগে, তাদের লেন্সের রেঞ্জও ভালো।

তবে আপনার বাজেটের গুড়ের ওপর নির্ভর করবে মিষ্টি কতো হবে, বলাই বাহুল্য।

এখন এ্ন্ট্রি লেভেল হিসেবে ক্যাননের ৪৫০ডি চলছে, এর ওপরে উঠলে ৩০ডি ২০ডি ৫ডি ইদানীং ১ডি মার্ক টু ইত্যকার ইত্যকার।

পারপাসও গুরুত্বপূর্ন। প্রফেশনাল ফটোগ্রাফার হিসেবে কাজে নামলে সেরকম কিট নিয়ে নামা ভালো.. শুধু শখের জন্য এটা একটু খরুচে শখই বটে।

আরিফ জেবতিক এর ছবি

এই পোস্টটারে ইবুক করে রাখা হোক ।
ক্যামেরা সংক্রান্ত বহু তথ্য আছে , কাজে লাগবে পাবলিকের ।

গৌতম এর ছবি

ক্যামেরটা কেনা হলে আমার একটা ফটুক তুলে দিবেন কিন্তু! পাত্রীর বাড়িতে যেন পাঠানো যায়। না হ্ইলে এমন বদ দোয়া দিমু, হু...
.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

ব্লগস্পট ব্লগ ::: ফেসবুক

.............................................
আজকে ভোরের আলোয় উজ্জ্বল
এই জীবনের পদ্মপাতার জল - জীবনানন্দ দাশ

অমিত এর ছবি

ডিজিটালের মধ্যে আমার ক্যাননের প্রতি একটা পক্সপাতিত্ব আছে। নিজের আছে একটা ৩০ ডি।কাজ বেশ চলে।৪০ ডি এর রেটিংও বেশ ভাল।মার্ক টু বা থ্রি এর কথা না ভাবলেও চলবে।ভাল একটা বডি আর বেশ ভাল মানের ২-১ টা লেন্স থাকলেই তোর কাজ চলে যাবে।
_____________________________
দুনিয়াজুড়া পচুর গিয়ানজাম

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।