একাত্তরের ছবি

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বিষ্যুদ, ২০/১১/২০০৮ - ১১:০৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

ছবি অনেক কথা বলে।

খবরের কাগজে বছরের কিছু সময়ে ভেতরের পাতায় বিভিন্ন বিজ্ঞাপন আসে। মৃত্যুবার্ষিকীর বিজ্ঞাপন। মৃতের আত্মীয়রা পুরনো অ্যালবাম বা খাম থেকে বার করেন স্বজনের ছবি, পত্রিকা অফিসে নিয়ে যান, নগদ টাকা খরচ করে বিজ্ঞাপন ছাপান। সেইসব বিজ্ঞাপনের ভাষার মতো সরল আর কিছু হয় না। ১৯৭১ সালের এই দিনে পাক হানাদার আর তার দোসররা হত্যা করেছিলো সেই ব্যক্তি বা ব্যক্তিদের। আজ তাঁকে বা তাঁদের স্মরণ করে কোন আয়োজন হচ্ছে। পাঠক আমন্ত্রিত।

এর মধ্যে একটি ছবি দেখে একদিন প্রচন্ড আলোড়িত হয়েছিলাম। নাটোরের ৩৮ জন কৃতী সন্তানের ছবি সেখানে। ১৯৭১ এ হামলার কয়েক মাস পর পাক সেনাবাহিনী নাটোর শহরের সেরা সন্তানদের ধরে হত্যা করে। সেই ছবির ভিড়ে অধ্যাপকের সৌম্য চেহারা আছে, আছে ডাক্তারের অভয় জোগানো প্রশান্ত, সাংবাদিকের বুদ্ধিদীপ্ত চোখ জেগে আছে খবরের কাগজের পাতা থেকে। পুরনো দিনের স্টুডিওতে তোলা সেসব ছবি। পাশাপাশি শুধু ছবি হয়ে তাঁরা অনেক কথা বলেছিলেন সেদিন।

মাঝে মাঝে অসহ্য ক্রোধ হয় শরীরে। মনে হয়, কিছু করতে পারলাম না। তুমি যে বৃথাই আমায় শক্তি দিলে শক্তিদাতা। শুধু সান্ত্বনার হাত রাখি নিজের পিঠে, হবে। আমি না পারলে আমার সন্তান পারবে। সে না পারলে তার সন্তান। তাদের জানাতে হবে। তারা যদি না জানে, এই ইতিহাস পুনরাবৃত্ত হবে। হয়তো আমি-আপনিই ছবি হয়ে তাকিয়ে থাকবো ভিন্ন কাগজের ভিন্ন পাতায়।

আপনাদের কাছে আর কিছু চাই না। শুধু হাতজোড় করে ছবি চাই। আপনাদের পুরনো অ্যালবামে দেখুন, অন্তত একটা ছবি আছে কি না। ১৯৭১ এর একটা ছবি স্ক্যান করে দিন আমাদের। নিজের কাছে না থাকলে বন্ধুকে বলুন, দেখবেন তাঁর মা ঠিকই ট্রাঙ্কের নিচ থেকে সযত্নে বার করে দেবেন। ১৯৭১ আছে সব জায়গাতেই।

কত উদ্যোগ অংশগ্রহণের দৈন্যে ঝিমিয়ে বুড়ো হয়ে গেলো, এবার অন্তত ফিরিয়ে দেবেন না।


মন্তব্য

তানভীর এর ছবি

এখানে একাত্তরের অনেক ছবি আছে। কপিরাইটসর্বস্ব যদিও।

সাইটে Bangladesh 1971 লিখে সার্চ দিলেই হবে যদি লিংকে দেখা না যায়।

অতন্দ্র প্রহরী এর ছবি

সাধু উদ্যোগ চলুক

চেষ্টা করব পরিচিতদের মধ্যে খবরটা ছড়ানোর, এবং যদি কোন ছবি পেয়েই যাই, তাহলে সেটা শেয়ার করব অবশ্যই।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

চলুক

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

সাধু উদ্যোগ... চেষ্টা করবো...

তানভীর... আপনার লিঙ্কে গিয়ে কিভাবে খুঁজবো ছবি?
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

তানভীর এর ছবি

http://pro.corbis.com

এই সাইটে গিয়ে সার্চ বক্সে Bangladesh 1971 লিখে সার্চ দেন। এদের ফটোগ্রাফারদের তোলা যুদ্ধ সময়কার সব ছবি আসার কথা। ওয়েব প্রিন্টগুলাই ফাটাফাটি। আসল ইমেজগুলো মনে হয় আরো ভালো হবে।

আকতার আহমেদ এর ছবি

কতটুকু কী করতে পারব জানিনা, তবে সাথে আছি.. থাকব এইটুকু জানিয়ে গেলাম ।

তানবীরা এর ছবি

হিমু, মুক্তমনার অনলাইন আর্কাইভে দেখতে পারো। ছবি, ফ্লিম, লেখা অনেক কিছু জাহেদ কালেক্ট করেছে। এটাই বোধ হয় একমাত্র মুক্তিযুদ্ধের অন লাইন আর্কাইভ।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

বিপ্রতীপ এর ছবি

আনুষ্ঠানিকতা রক্ষার মতো 'সাথে আছি' বলতে চাই না... । আমার কাছে মুক্তিযুদ্ধের ছবি নির্ভর অনেকগুলো বই ছিল, দেশে রেখে এসেছি। বেশির ভাগই সেসব বই থেকে স্ক্যান করা। কপিরাইট না থাকলে মুক্তিযুদ্ধের স্ক্যান করা সেই ছবিগুলো দিতে পারতাম... নাহলে এই কাজকে সমৃদ্ধ করার মতো আমার কিছু নেই...

আচ্ছা আমার মাঝে মাঝে মনে হয় একাত্তরের ছবিগুলো কেন কপিরাইটের অন্তর্ভুক্ত হবে...এগুলো তো আমাদের ইতিহাসের অংশ। ইতিহাসে তো কারো কপিরাইট থাকা উচিত না... ভুল বা অন্যায় কিছু বললাম কি?
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
http://biprodhar.com

হিমু এর ছবি

কপিরাইটের বাধা না থাকলেই ভালো হতো। অন্তত অবাণিজ্যিক উদ্যোগে যদি আলোকচিত্রশিল্পী তাঁর ছবি ব্যবহারের অনুমতি দিতেন, খুবই ভালো হতো।

অনলাইনে যে আর্কাইভগুলি আছে, সেগুলোর সাথেও আমরা ক্রমান্বয়ে যোগাযোগ করবো। আমি সেইসব ছবি চাইছি মূলত তাঁদের কাছে, যাঁরা কখনো যে ছবিগুলো স্ক্যান করে কোথাও জড়ো করার কথা ভাবেননি। হয়তো তা তাঁর বাবার ছবি, তিনি সযত্নে রেখে দিয়েছেন, মাঝে মাঝে বার করে ঝাপসা চোখে দেখেন।

যে কোন কিছুর ছবি হলেই হবে। ১৯৭১ হলেই চলবে। মানুষ, প্রকৃতি, ঘরবাড়ি, যানবাহন, পশুপাখি, শিয়াল-কুকুর-পাকসেনা-রাজাকার-আলবদর-আলশামস ... ১৯৭১ এর ছবি হলেই হবে। আর ছোট্ট একটা বর্ণনা থাকলেই যথেষ্ঠ।


হাঁটুপানির জলদস্যু

রাগিব এর ছবি

ব্যক্তিগত এলবাম থেকে নেয়া ছবি মুক্তিযুদ্ধ উইকিয়াতে অনায়াসে রাখা যাবে। (উইকি না, এটা উইকিয়া)। http://muktijuddho.wikia.com

বীরশ্রেষ্ঠ মতিউরের অনেক ছবি বাংলা উইকিতে দান করা হচ্ছে আগামী মাসে। মতিউরের স্ত্রী মিলি রহমান এগুলো বিডিওএসএনের মাধ্যমে উইকিপিডিয়াতে দান করবেন। ওগুলো তখন মুক্ত লাইসেন্সের অধীনে যে কেউ ব্যবহার করতে পারবেন।

----------------
গণক মিস্তিরি
ভুট্টা ক্ষেত, আম্রিকা
http://www.ragibhasan.com

----------------
গণক মিস্তিরি
জাদুনগর, আম্রিকা
ওয়েবসাইট | শিক্ষক.কম | যন্ত্রগণক.কম

জনহীন বসতিতে অনামিক [অতিথি] এর ছবি
এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

চলুক

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুশফিকা মুমু এর ছবি

দারুন উদ্যোগ চলুক খোঁজ করব হাসি
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

এম. এম. আর. জালাল এর ছবি

আমি সেইসব ছবি চাইছি মূলত তাঁদের কাছে, যাঁরা কখনো যে ছবিগুলো স্ক্যান করে কোথাও জড়ো করার কথা ভাবেননি। হয়তো তা তাঁর বাবার ছবি, তিনি সযত্নে রেখে দিয়েছেন, মাঝে মাঝে বার করে ঝাপসা চোখে দেখেন।
যে কোন কিছুর ছবি হলেই হবে। ১৯৭১ হলেই চলবে। মানুষ, প্রকৃতি, ঘরবাড়ি, যানবাহন, পশুপাখি, শিয়াল-কুকুর-পাকসেনা-রাজাকার-আলবদর-আলশামস ... ১৯৭১ এর ছবি হলেই হবে। আর ছোট্ট একটা বর্ণনা থাকলেই যথেষ্ঠ।

হিমু ,
আসলেই একটা ভালো উদ্যোগ.


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"


এম. এম. আর. জালাল
"ফিরে দেখুন একাত্তর ঘুরে দাঁড়াক বাংলাদেশ।"

হিমু এর ছবি

ধন্যবাদ, জালাল ভাই।


হাঁটুপানির জলদস্যু

হিমু এর ছবি

ক্যাম্পেইনের জন্যে ফেসবুকে একটি গ্রুপ খোলা হয়েছে। পরবর্তীতে অফলাইনেও ক্যাম্পেইনের একটি ধারা সম্প্রসারিত করা হবে। সবাই আমন্ত্রিত।

আবারও বলছি, ইতোমধ্যে স্ক্যান করে আপলোড করা ছবির লিঙ্ক দয়া করে দেবেন না। আপনাদের সংগ্রহের ছবিগুলি স্ক্যান করে আমাদের দিন।


হাঁটুপানির জলদস্যু

হিমু এর ছবি

এই আহ্বান অনেকের কাছে পৌঁছুলেও আশ্চর্যের ব্যাপার হচ্ছে এখনও পর্যন্ত একটি ছবিও ওঠেনি। এর সম্ভাব্য কারণ হতে পারে, যারা জেনেছেন তারা অধিকাংশই প্রবাসী, এবং এ ব্যাপারে দেশে যোগাযোগ করার স্পৃহা হয়ে ওঠেনি, অথবা, আমরা এ ধরনের উদ্যোগে শুধু একবার আছি বলেই আবার ঝিমিয়ে পড়ি। রেডেন ওনে হান্ডেল্ন যাকে বলে জার্মানে।


হাঁটুপানির জলদস্যু

নজরুল ইসলাম [অতিথি] এর ছবি

লগ ইন করতে চাচ্ছি না, অফ লাইনে জানাই-
আমার চেষ্টা অব্যাহত আছে... বেশ কয়েকজনের সঙ্গে কথা এবং আশ্বাস প্রাপ্তি ঘটেছে। তবে একটু সময় অবশ্যই লাগবে।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।