আবারও ভারত বনধ, এবার পর পর দু'দিন, ১৪-১৫ এপ্রিল

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ২৮/০৩/২০১২ - ৫:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিডিনিউজের খবর অনুযায়ী, বিএসএফ আজ পিটিয়ে হত্যা করেছে মো. শাহাদাত নামে এক গরুচালানীকে।

বিজিবির স্থানীয় ক্যাম্প কমাণ্ডারের দেয়া তথ্যানুযায়ী,

মঙ্গলবার রাতে একদল গরু ব্যবসায়ীর সঙ্গে আংরাইল সীমান্ত দিয়ে শাহাদাত ভারতে গরু কিনতে গিয়েছিল। ভোরে ফিরে আসার সময় ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী-বিএসএফ তাদের ধাওয়া দেয়। এসময় শাহাদাত ধরা পড়ে যায়। “পরে বিএসএফ তাকে পিটিয়ে হত্যার পর লাশ চরের মাঠে ফেলে রেখে যায়।

প্রাণঘাতী নয়, এমন অস্ত্র সরবরাহ নিয়ে আমরা বিএসএফের কাছ থেকে আশ্বাস পেয়েছিলাম। সীমান্তে প্রাণনাশ বন্ধ করা হবে, এমন আশ্বাসও সম্প্রতি পেয়েছি। কিন্তু এই আশ্বাস যে নিতান্ত বায়বীয়, তা বোঝা যায়, যখন পাকড়াও করা গরুচালানীকে পুলিশে না দিয়ে তাকে পিটিয়ে মেরে ফেলে রেখে যায় বিএসএফ।

১৪-১৫ এপ্রিল, পর পর দু'দিন ভারত বনধ পালন করি আমরা আসুন। এর আগে দুই দফায় এক দিনের জন্যে আমরা ভারত বনধ পালন করেছি। কী করতে হবে, কীভাবে প্রচার করতে হবে, এ ব্যাপারে আমাদের মোটামুটি একটি ধারণা তৈরি হয়েছে। তারপরও এ নিয়ে আলোচনার পাতা খোলা রইলো।

১৪-১৫ এপ্রিল, এই দুইদিন ভারতীয় পণ্য-সেবা-বিনোদনকে না বলুন। আপনার পরিবার-কর্মস্থল-বন্ধুচক্র-প্রতিবেশীদের জানান।


মন্তব্য

তারেক অণু এর ছবি

চলুক আছি, ছিলাম, থাকব,।

অচল এর ছবি

আমি লাগাতার বন্ধ পালন করি রেগে টং

ব্যাঙের ছাতা এর ছবি

আছি, থাকব। এইবার পরিকল্পনা করে আগে থেকে এয়ারটেলের ব্যবহার না করার পদক্ষেপ নায়া যেতে পারে, যেন ওরা ০১ মার্চের মত কোন মুলা ঝুলিয়ে গেইন করতে না পারে।

সবুজ পাহাড়ের রাজা এর ছবি

সাথে ছিলাম, আছি, থাকব।
ভারত রাষ্ট্রের সকল পণ্য-সেবা-বিনোদন বর্জন সফল হোক।

কুমার এর ছবি

সাথে আছি সবসময়। পোস্টটি কি প্রথম পৃষ্ঠায় থাকছে? সচলায়তনের নীড়পাতার ডানপাশে ভারত বনধের একটা সেকশন করলে কেমন হয় (অস্হায়ী হলেও)? ভারত বনধ বিষয়ক, গুরুত্বপূর্ণ ঘোষণার লেখাগুলোর লিঙ্ক সেখানে থাকতে পারে।

উচ্ছলা এর ছবি
তাসনীম এর ছবি

লেখাটা স্টিকিতে নেওয়া হোক।

________________________________________
অন্ধকার শেষ হ'লে যেই স্তর জেগে ওঠে আলোর আবেগে...

মৃত্যুময় ঈষৎ এর ছবি

মন খারাপ

সংহতি।


_____________________
Give Her Freedom!

স্যাম এর ছবি

আবার?!! এবার আরো ভাল এফোর্ট চাই ---- সাথে আছি

সাবেকা এর ছবি

সব সময়ের জন্য সাথে আছি । আমার ভারত বন্ধ সব সময়ের জন্যই চলছে ।

সৌরভ কবীর  এর ছবি

চলুক

__________________________________________________

মুহূর্ত তুলিয়া শির
একত্র দাঁড়াও দেখি
সবে,
যার ভয়ে তুমি ভীত
সে অন্যায়-ভীরু
তোমা-চেয়ে,
যখনি জাগিবে তুমি
তখনি সে পালাইবে
ধেয়ে।

রোমেল চৌধুরী এর ছবি

আছি।

------------------------------------------------------------------------------------------------------------------------
আমি এক গভীরভাবে অচল মানুষ
হয়তো এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।

নীড় সন্ধানী এর ছবি

আশ্চর্য হইনা আজকাল এসব বর্বরতায় মন খারাপ

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

Stranger  এর ছবি

অনেকবার চেষ্টার পর লিঙ্কটা পেস্ট করতে পারলাম। পড়ে দেখুন-
সচল হিমুর ব্যর্থতা ও ব্লগ নেতাদের জন্য অশনিসংকেত!
www. somewhereinblog. net/blog/veemrul/29561141
ধন্যবাদ।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

যে লেখায় কমেন্ট পড়ে মাত্র দুটো এবং পঠিত হয় ১৭৫ বার (আমার ধারণা আপনার লিঙ্ক পেয়ে হিটটা একটু বেড়েছে চোখ টিপি ), সে লেখাকে গুরুত্ব দেয়ার কোন কারণ নেই। হাসি

হিমু এর ছবি

নিকের আড়ালে বিরাজমান আশীফ এন্তাজ রবি, সিমু নাসের, পল্লব মোহাইমেনসহ আরো যারা এভারেস্ট নিয়ে কমিশন বাণিজ্য (এমনকি টিশার্টের বাণিজ্য্ও) জমাতে পারলেন না, তারা হাল ছাড়বেন না। একবার না পারিলে দেখ শতবার। মুসাকে আবার এভারেস্টে পাঠান, এবার সাউথ কোল দিয়ে, কিংবা নর্থ কোল দিয়ে আরেকবার, এইবার জুতার ফিতায় ফিতায় গিট্টু দিয়ে। স্পনসরশিপের হালুয়ারুটির ভাগ পেয়ে কিছু করে কর্মে খান, দোয়াগো। মুসার রূপকথা দেখি এখন আর আলুতে না ছাপিয়ে ইত্তেফাকে ছাপা হয়, বখরা নিয়ে মনোমালিন্য হয়েছে বুঝি?

এইবার বলেন, ১৪-১৫ এপ্রিল ভারত বনধে কী কী বর্জন করছেন। ব্লগ নেতা হিমুর গুষ্টি কিলাই।

প্রৌঢ় ভাবনা এর ছবি

১৪-১৫ এপ্রিল ভারত বনধ কর্মসূচির সর্বাত্বক সফলতা কামনা করছি।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

হিমু ভাই, এবার একটু গুছিয়ে ভারত বনধ করতে হবে। এই মুহূর্তে সম্ভবত ভারত বনধ কর্মসূচীতে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে এয়ারটেল। তাই এরা আবারও কোন না কোন ভাবে তাদের গ্রাহকদের আকৃষ্ঠ করার চেষ্টা করবে। এদিকটা নিয়েও আমাদের সচেতন থাকতে হবে।

সচলায়তন কর্তৃপক্ষ বরাবরঃ এই পোস্টটা কি স্টিকি করা যায়?

হিমু এর ছবি

আইডিয়াগুলো নিয়ে আলোচনা করার জন্যেই এই পোস্টের অবতারণা। এইবার আমরা একদিনের পরিবর্তে পর পর দু'দিন করতে পারি, এবং আগের দুইবারের মতোই এয়ারটেলকে লক্ষ্য রেখেই করতে পারি। আমি প্রচণ্ড ব্যস্ত থাকবো গোটা এপ্রিল মাস, আপনারা কেউ আইডিয়াগুলো নিয়ে বিস্তারিত ব্রেইনস্টর্মিং সঞ্চালনার দায়িত্ব নিন।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

ভারতীয় পণ্যের একটা পূর্ণাঙ্গ তালিকা করা প্রয়োজন। একই সাথে সেগুলোর বিকল্প পণ্য নিয়ে ভাবতে হবে। যেমন এক ছেলে আমার পাবলিকলি শেয়ার করা ভারতবনধ এর ব্যানারে মন্তব্য করেছিলঃ

vi kub dukkher sate ami apnar ai borjon sovai join korte parsi na, karon recently amar kena 16" LED LG monitor ta india ar toiri, ar nokia C series ar sokol mobile set india ar toiri(ami o use korsi akta C series set)
ar daity ami india ar toi ri TATA bus a kore versity jai, sokal a ute close up(fire & freeze) paste diye muk douto kori.ar amar brush ta abar ORAL-B brand ar. ki ar kora dan-bam charidik diye ami india dara bondi, muktir upaiki ase????

আমি নিশ্চিত ভবিষ্যতেও এ ধরনের মন্তব্য আসবে। তাদের জন্যে আমাদের কাছে একটা গোছানো জবাব থাকা দরকার।

আমি নিজেও এই মাসটা একটু ব্যস্ত থাকবো। তবে সমস্যা নেই, চেষ্টা করবো একটা তালিকা বানানো শুরু করতে। তাছাড়া ১৪-১৫ ই তো শেষ না। আরো বনধ সামনে আসছে। সেই তালিকা তখন তুলে ধরবো।

হিমু এর ছবি

আমিও এরকম প্রচুর মন্তব্য দেখেছি। বহুবার করে বুঝিয়ে বলার পরও যারা বোঝে না তাদের পেছনে সময় দিলে মার্জিনাল আউটকাম খুব কম আসে। যে ভারত বনধে অংশগ্রহণ না করার জন্য গবেষণা করে যুক্তি বের করে, তার পেছনে সময় দিয়েন না।

শাফি এর ছবি

চলুক

স্যাম এর ছবি

[url][/url]

স্যাম এর ছবি

[url][/url]

স্যাম এর ছবি

সচলায়তন কে আরো ইনভল্ভ করা প্রয়োজন - পাশাপাশি ফেসবুক এর পেজ টাও আকর্ষনীয় ও আপডেটেড রাখা উচিত - একটু কোথায় যেন আমাদের চেষ্টার কমতি আছে - আরো ভাল প্রচারণা প্রয়োজন - ফেসবুক এর বিভিন্ন পেজ এবং বন্ধুদের ওয়াল এ প্রয়োজনীয় বক্তব্য ও ভিজুয়াল হাজির করতে পারলে ভাল হয় - ছাগুদের অপব্যবহার রোধ আর ভারতবিদ্বেষী যে আমরা নই বরং যে কোন অন্যায় ই যে অন্যায় - তার বিরুদ্ধে আমাদের এই অবস্থান হিমু ভাই ও শিমুল ভাই এর লেখায় উঠে এসেছিল - সেগুলো এবং আরো কিছু স্ট্রং ভিজুয়ালস নিয়ে আরো ভালোভাবে এগুনো উচিত - সচলায়তন চাইলে এটি একটি কার্য্যকরি ইনিশিয়েটিভ হবে এটা আমার ভালভাবেই মনে হয়।

ইমা  এর ছবি

ফেসবুক এর মাধ্যমে ভাল একটা ক্যম্পেইন করা যায়। পাশাপাশি আমরা কি ফেসবুকের বাইরেও প্রচারণা চালাতে পারি না? অনেকে আছেন যারা ফেসবুক এ নিয়মিত নন বা ইনটারনেট এক্সেস নেই। ফলে আপডেট গুলো ঠিক মত পান না। তাদের ব্যপারে কি করা যায়?!

cresida  এর ছবি

আমাদের সরকার লেভেল থেকে কোন উদ্দোগ ই নেই। ৭১‌এ ৃতটৃ দেশ এর বিরুদ্ধে যুদ্ধ করে এই দেশের মানুষরাই বিজয় এনেছে। অথচ আমরা আজ গুটিকয়েক ক্ষমতাবান লোকদের হাতের পুতুল হয়ে বাঁচি।

চেষ্টা করি যতটা সম্ভব এড়িয়ে যেতে ইন্ডিয়ান যত প্রোডাক্ট। বন্ধু ও বান্ধবীদের ও জোর করি, বুঝাই ব্যবহার না করতে। আপাতত এই আমার সামর্থ্য। এইটুকু নিয়েই একাত্ন প্রকাশ করি আপনাদের সাথে।

cresida

আবছায়া এর ছবি

ক্রিকেটপ্রেমী যারা, তাদেরকে বলছি, ভারতীয় পণ্য-বিনোদন বর্জনের সময় আইপিএল ও বর্জন করতে ভুলবেন না।।

হিমু এর ছবি
প্রখর-রোদ্দুর এর ছবি

চলুক

হিমু এর ছবি
হিমু এর ছবি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।