Warning: Creating default object from empty value in i18ntaxonomy_term_page() (line 34 of /var/www/sachalayatan/s6/sites/all/modules/i18n/i18ntaxonomy/i18ntaxonomy.pages.inc).

ভারত বনধ

ভারত বনধ - কিছু হচ্ছে কী?

জুন এর ছবি
লিখেছেন জুন [অতিথি] (তারিখ: সোম, ৩০/০৭/২০১২ - ১:১৮পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

বেশ কিছুদিনের পত্রিকা দেখা হয়নি। একগাদা নিয়ে বসেছিলাম। তারিখ টুকে রাখিনি, হয়তো কিছু কিছু চোখ এড়িয়েও গিয়েছে; তারপরেও যেগুলো চোখে পড়ল তারমধ্যে কয়েকটা ছিল এরকম -

১) বিএসএফ মাঝরাতে বর্ডার পার হয়ে এসে এক গ্রামে হামলা চালায়। রীতিমত ঘরের দরজা ভেঙ্গে মহিলা ও শিশুদের মারধোর করে এবং পুরুষদের ধরে নিয়ে যাওয়ার চেষ্টা করে। কিন্তু সবার মিলিত বাঁধায় শুধু পিটিয়ে আহত করে রেখে যায়।


নববর্ষ শুভ হোক আমাদের সীমান্তেও - আবারও ভারত বনধ ১৪-১৫ এপ্রিল

ত্রিমাত্রিক কবি এর ছবি
লিখেছেন ত্রিমাত্রিক কবি (তারিখ: শুক্র, ১৩/০৪/২০১২ - ৭:২৫অপরাহ্ন)
ক্যাটেগরি:

একদিকে আমাদের চামড়া মোটা, আমাদের ভেতরে খুব সহজে কিছু ঢোকে না। আবার ঢুকলেও কীভাবে যেন আমরা খুব দ্রুত ভুলে যাই, আমরা খুব দ্রুত ভুলে যেতে ভালবাসি। আমাদের চাই প্রতিদিন ব্র্যান্ড নিউ খবর, তাও ছাপার অক্ষরে হালকা বা ঝাপসা খবরে আমাদের চলে না, আমাদের চাই একেবারে ভিডিও। সেই কবেকার কথা! জানুয়ারীর প্রথম দিকের কথা! তিনমাস হয়ে গেল। এত আগের কথা কি আমাদের মনে আছে? মনে থাকে?


আবারও ভারত বনধ, এবার পর পর দু'দিন, ১৪-১৫ এপ্রিল

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ২৮/০৩/২০১২ - ৫:৩৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিডিনিউজের খবর অনুযায়ী, বিএসএফ আজ পিটিয়ে হত্যা করেছে মো. শাহাদাত নামে এক গরুচালানীকে।

বিজিবির স্থানীয় ক্যাম্প কমাণ্ডারের দেয়া তথ্যানুযায়ী,


১৫ মার্চ ভারত বনধ- ভিডিও

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: মঙ্গল, ১৩/০৩/২০১২ - ৫:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

মার্চের এক তারিখে আমরা ঘোষণা দিয়ে ভারত বনধ পালন করেছি। অনেকেই এর সাথে মতৈক্যে আসেননি, আবার অনেকেই তীব্র সমর্থন জানিয়েছেন। সচেতনতা তৈরী করেছেন। ভারত বনধ পালনের কারণ, সীমান্তে বিএসএফ এর বাংলাদেশী নাগরিক হত্যা এবং এই ব্যাপারে ভারতীয় সরকারের রহস্যজনক নীরবতা- প্রচার করেছেন।


ভারত বনধঃ যে কারণে গুরুত্বপূর্ণ

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি
লিখেছেন নিয়াজ মোর্শেদ চৌধুরী (তারিখ: সোম, ১২/০৩/২০১২ - ২:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

দুটো দেশের সম্পর্ক কেমন সে বিষয়ে বেশ ভালো ধারণা পাওয়া যায় তাদের বর্ডার দেখে। এই বর্ডার যে শুধু দুটো দেশের দ্বিপাক্ষিক সম্পর্কের বিষয়ে ধারণা দেয় তা নয়, পাশাপাশি দেশ দুটোর মানসিকতারও একটা চিত্র তুলে ধরে। ইউরোপের মূল ভূখণ্ড তথা “মেইন ল্যান্ড ইউরোপ”-এর মধ্য ভাগ থেকে শুরু করে যত উত্তরে যাবেন ততই বিস্মিত হবেন সেখানকার বর্ডার দেখে। অন্য ভাবে বলা যায় বর্ডারের অনুপস্থিতি দেখে। গাড়ি চালিয়ে এক দেশ থেকে আরেক দেশে আন্তর্জাতিক সীমানা পার হয়ে চলে গেলেও টের পাওয়া যায় না। ইউরোপের মূল ভূখণ্ডের সাথেই লাগোয়া ব্রিটিশ আইলস-এ অবস্থিত যুক্তরাজ্য এবং আয়ারল্যান্ডের মাঝেও একই ভাবে কোন বর্ডার নেই। খোদ ব্রিটিশ পার্লামেন্টে আইন করে এখানকার বর্ডার তুলে দেয়া হয়েছে। আমার ব্যক্তিগত অভিজ্ঞতা রয়েছে স্থলপথে এই বর্ডার অতিক্রম করার। মোবাইল ফোনে যখন নেটওয়ার্ক পরিবর্তনের বার্তা আসে তখন বুঝেছিলাম বর্ডার অতিক্রম করেছি; কোন চিহ্ন দেখে নয়।


আবারও ভারত বনধ, ১৫ মার্চ - পোস্টার

অতিথি লেখক এর ছবি
লিখেছেন অতিথি লেখক (তারিখ: মঙ্গল, ০৬/০৩/২০১২ - ৪:৫২অপরাহ্ন)
ক্যাটেগরি:

আবারও ভারত বনধ, ১৫ মার্চ - পোস্টার


আবারও ভারত বনধ, ১৫ মার্চ [সাম্প্রতিকীকরণ ১]

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: সোম, ০৫/০৩/২০১২ - ২:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিডিনিউজের খবর বলছে,

দিনাজপুরের বিরামপুর উপজেলা সীমান্তে এক বাংলাদেশিকে রড দিয়ে পিটিয়ে হত্যা করেছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। নির্যাতনে আহত হয়েছে আরো এক বাংলাদেশি।


ভারত বনধ: আমরা কতদূর দাগ কাটতে পারলাম?

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: শুক্র, ০২/০৩/২০১২ - ২:০৩অপরাহ্ন)
ক্যাটেগরি:

ভারত বনধ কর্মসূচির নামটি সম্ভবত এই পোস্টের পাঠকের কাছে ইতিমধ্যে পরিচিত। পরিচিত হয়ে না থাকলে, অনুগ্রহ করে লিঙ্কটিতে ক্লিক করে আমাদের পূর্ববর্তী আলোচনা দেখে আসতে পারেন।


সীমান্তে বিএসএফ'এর হত্যার তুলনামূলক চিত্র এবং 'ভারত বনধ'

ধুসর গোধূলি এর ছবি
লিখেছেন ধুসর গোধূলি (তারিখ: বুধ, ২৯/০২/২০১২ - ১০:০৮অপরাহ্ন)
ক্যাটেগরি:

হাবিবুরের কথা নিশ্চয়ই মনে আছে আপনাদের। সেই যে, যাকে উলঙ্গ করে ভারতের সীমান্তরক্ষী বাহিনীর জোয়ানরা উষ্ণ চায়ে সুড়ুৎ সুড়ুৎ চুমুক দিতে দিতে পিটিয়ে ছিলো একটা পশুর মতোন। সেই হাবিবুর, যার সাথে 'ম্যানেজ'-এ বনিবনা না হওয়ায় যার জননাঙ্গে পেট্রোল ঢেলে দিয়েছিলো ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী'র জোয়ানেরা। সেই হাবিবুরের কথাই জিজ্ঞেস করছি। আমি জানি আপনারা জানেন এই হাবিবুরের কথা।


ভারত বনধ, মার্চ ১: এয়ারটেল

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: মঙ্গল, ২৮/০২/২০১২ - ৪:৪১পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

সচলায়তনে এর আগে ভারত বনধ কর্মসূচি নিয়ে বিস্তারিত বলেছেন অনেকে। সংক্ষেপে এই কর্মসূচি সম্পর্কে আবার সবাইকে জানাতে চাই।

১। এই কর্মসূচি সীমান্তে বাংলাদেশী নাগরিকদের ভারতীয় সীমান্তরক্ষী বাহিনী কর্তৃক নির্বিচার হত্যা ও নির্যাতনের প্রতিবাদ হিসেবে পালিত হচ্ছে।