আবারও ভারত বনধ, ১৫ মার্চ [সাম্প্রতিকীকরণ ১]

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: সোম, ০৫/০৩/২০১২ - ২:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিডিনিউজের খবর বলছে,

দিনাজপুরের বিরামপুর উপজেলা সীমান্তে এক বাংলাদেশিকে রড দিয়ে পিটিয়ে হত্যা করেছে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী (বিএসএফ)। নির্যাতনে আহত হয়েছে আরো এক বাংলাদেশি।

চারদিন আগেই আমরা প্রথম দফা ভারত বনধ করেছি। এই হত্যাকাণ্ডের প্রতিক্রিয়া কূটনৈতিক পর্যায়ে সেই থোড়-বড়ি-খাড়া আর খাড়া-বড়ি-থোড়ের মধ্যেই সীমাবদ্ধ থাকবে। সরকার মিনমিন করে প্রতিবাদ জানাবে, ভারত সরকার বড়জোর দুঃখ প্রকাশ করে একটা ফাঁপা প্রতিশ্রুতি দেবে, যেমনটা আগে বহুবার ঘটেছে।

নাগরিক পর্যায়ে প্রতিবাদটি আরো ব্যাপ্তি ও নিষ্ঠা নিয়ে ঘটা প্রয়োজন। আসুন, আমরা ভারত বনধ কার্যক্রমটিকে আরো ছড়িয়ে দিই। পরিবারের সদস্যদের, কর্মস্থলের সহকর্মীকে, আড্ডায় বন্ধুদের বলি রুখে দাঁড়াতে।

১৫ মার্চ, ২০১২ আমরা আবার ভারত বনধ পালন করবো। ভারতের পণ্য, সেবা, বিনোদন বর্জন করবো সেদিন। এবার আরও বিস্তৃতি নিয়ে, ব্যাপকভাবে।

সাথে থাকুন। আপনাদের পরামর্শ জানান। ধন্যবাদ।


সংযোজন ১: অংশগ্রহণকারীদের পরামর্শগুলো থেকে উল্লেখযোগ্য কয়েকটি পয়েন্ট যোগ করা হলো।

[১] ভারত বনধের সমন্বয় সাধনের জন্যে ফেসবুকে একটি পেইজ খোলা হয়েছে, সেটির লিঙ্ক সংযোজন করা হলো। সবাই অনুরোধ করছেন এই পেইজটি যেন বহুলপ্রচারিত হয়।

[২] আসন্ন এশিয়া কাপ ক্রিকেটে ভারতীয় ক্রিকেট দল বাংলাদেশে খেলতে আসবে। স্টেডিয়ামের ভেতরে বা বাহিরে সীমান্তে হত্যা-নির্যাতনের বিরুদ্ধে দৃষ্টিগ্রাহ্য প্রতিবাদ প্রদর্শনের প্রস্তাব করেছেন একজন।

[৩] ভারত বনধ কর্মসূচির প্রচারের জন্যে বাংলা ও ইংরেজিতে পোস্টার ছড়ানোর প্রস্তাব করেছেন একজন। ভারতীয় পণ্যের কারণে ক্ষতিগ্রস্ত দেশী উদ্যোক্তাদের এমন কেউ কি আছেন, যিনি বা যাঁরা এমন পোস্টার ছাপানোর ব্যয়বহনে আগ্রহী?

[৪] ফেসবুকে ব্যবহার করার জন্যে ছবি চাইছেন কেউ কেউ। ডিজাইনাররা কি এগিয়ে আসবেন? এর আগে মুস্তাফিজ ভাই একটি নকশা করেছিলেন, আরো নতুন নতুন নকশা আসতে পারে।

[৫] সর্বোপরি দেশীয় উদ্যোক্তা, যারা ভারতীয় পণ্য-সেবা-বিনোদন বর্জনে লাভবান হতে পারেন, এই কর্মসূচিতে সম্পৃক্ত হোন। চুপ করে থাকলে আপনাদেরই ক্ষতি।


মন্তব্য

আবির আনোয়ার এর ছবি

চলুক
সাথে আছি।

ধ্রুব বর্ণন এর ছবি

অমানুষিক!

Fruhling এর ছবি

সাথে ছিলাম, আছি, থাকবো।

আকাশ  এর ছবি

আগামী ১১ তারিখ হতে ঢাকায় এশিয়া কাপ ক্রিকেট শুরু হচ্ছে যেখানে ভারতীয় দল আসছে। ১৩, ১৬ আর ১৮ তারিখে( ১৬ তারিখে বাংলাদেশের সাথে) ওদের খেলা আছে। এর যেকোন দিন কি স্টেডিয়ামে বা স্টেডিয়ামের বাইরে সীমান্ত হত্যার বিরুদ্ধে প্রতিবাদ আয়োজন করা যায় না? কালো পতাকা প্রদর্শন বা এই ধরনের কিছু?

স্যাম এর ছবি

ভাল খবর! কিছু করা হোক---

স্যাম এর ছবি

ভালো একটা পোষ্টার বাংলা ইংলিশ দুই ভার্সন এ করা প্রয়োজন - বা বক্তব্য টা টেক্সট হিসেবে দিন- আমি আজ থেকেই ইউনিভারসিটির ছেলেমেয়েদের সাথে যোগাযোগ শুরু করছি -

স্যাম এর ছবি

ভারত বনধ এর ফেসবুক পেইজটার লিঙ্ক পেলে সুবিধা হয় -

রিসালাত বারী এর ছবি
সবুজ পাহাড়ের রাজা এর ছবি

সাথে আছি।
বর্বর ভারত রাষ্ট্রের সব পণ্য, সেবা, বিনোদন বর্জন করা হোক।

Sifat  এর ছবি

সাতএ আছঃই

নাঈম এর ছবি

সহমত, সাথেই আছি।
প্রথমবার যেভাবে "এয়ারটেল" বর্জনকে বিশেষ গুরুত্ব দেওয়া হয়েছিল, এইবার এটার সাথে আরো কিছু ভারতীয় পণ্য/সেবা যোগ করা হোক যা আমরা দৈনন্দিন কাজে ব্যবহার করি।

সুপ্রিয় দেব শান্ত এর ছবি

১ তারিখে ছিলাম, ১৫ তারিখেও থাকবো।

কিন্তু প্রচারণা চালাতে গিয়ে কিছু প্রশ্নের সম্মুখীন হচ্ছি।

১। বাংলাদেশের পিয়াজের দাম বেশী। ভারতীয় পেয়াজের দাম কম। এই আর্থিক অনটনের মধ্যে বেশী টাকা দিয়ে কিভাবে বাংলাদেশী পেয়াজ কিনবো?
২। বাংলাদেশী রসুন এবং আদা মানে ভালো না।
৩। বাচ্চাকে কমপ্নেন খাওয়াই। (এটা মনে হয় ভালো, কারণ অনেকই খাওয়ায়) কমপ্নেন এর পরিবর্তে কি খাওয়াবো?

আপাতত এই কয়টা, পরে মনে হলো আরো যোগ করবো।

কেউ কি দয়া করে এই উত্তরগুলো দিবেন?

রেজওয়ান এর ছবি

১। কোন উদ্দেশ্যে সাধন করতে হলে কিছু ছাড় দিতে হয়। বাংলাদেশী পেয়াজের দাম বেশী হবার কারন মধ্যসত্ত্বভোগী সিন্ডিকেট (http://www.bhorerdak.net/index.php/05/306-02/3466-2012-01-11-14-58-59)। আপনি ভারতীয় পেয়াজ কেনা বন্ধ করুন দেখবেন বাংলাদেশী পেয়াজের বাজার স্থিতিশীল হবে।

২। বাংলাদেশী আদা এবং রশুন বিভিন্ন মানের রয়েছে। দাম একটু বেশী বলে সবাই নিম্নমানের দিকে ঝুকে। চাহিদা না থাকলে নিম্নমানের পণ্য বিক্রি হবে না।
৩। কমপ্লান একবার নিজে খেয়ে দেখবেন, খেয়ে চিন্তা করবেন এই জিনিষ আপনার শিশুকে দিতে চান কি না। কমপ্লানের বিকল্প আছে বাজারে।

অনার্য সঙ্গীত এর ছবি

বাচ্চাকে কমপ্নেন খাওয়াই। (এটা মনে হয় ভালো, কারণ অনেকই খাওয়ায়) কমপ্নেন এর পরিবর্তে কি খাওয়াবো?

অনেকেই কিছু করলে কী আর সেটা ভালো হয়ে যায়! বাচ্চাকে কমপ্লান বা ওই জাতিয় কোনো অলৌকিক উপকারী পানীয় খাওয়ানোর প্রয়োজন নেই! এতে বিজ্ঞাপনের চটকে প্রতারিত বাবা-মা'দের শান্তি হলেও শিশুর কোনো অতিরিক্ত উপকার হয়না! এইটা একটা হুদাই!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

shafi.m এর ছবি

বাচ্চাকে কমপ্নেন খাওয়াই। (এটা মনে হয় ভালো, কারণ অনেকই খাওয়ায়) কমপ্নেন এর পরিবর্তে কি খাওয়াবো?

কমপ্লানের থেকে উন্নত মানের খাদ্যের খোঁজ পেলাম এখানে। সম্পুর্ন প্রাকৃতিক, সাশ্রয়ী, সুলভ উপায়ে বাচ্চাদের খাদ্যের যোগান; স্বাস্থ্যের জন্যে ভাল। বয়স হিসেবে খাদ্যের প্রগ্রেশন টেবিলও দেয়া আছে। চেষ্টা করে দেখতে পারেন, ঝুকি নাই। বুঝতে অসুবিধা হলে গুগল ট্রান্সলেট ব্যবহার করুন, জিস্ট টা বুঝতে পারবেন সহজেই।

বাংলাদেশী রসুন এবং আদা মানে ভালো না।

মানের ভাল খারাপ সকল পণ্যেরই থাকে, দেশের পণ্য বলে নয়। তবে বেশী লাভের আশায়, মজুরের অনেয্য পারিশ্রমিক ও কিছুটা অলসতার ফলে হয়ত কিছু খারাপ মানের রসুন ও আদা বাজারে চলে আসে। বিভাগীয় শহরে থাকেন যদি, সুপার মার্কেটে চেষ্টা করে দেখতে পারেন (মিনা বাজার, আগোরা ইত্যাদি), তবে খেয়াল রাখবেন কোন দেশের পণ্য বিক্রয় হচ্ছে। ম্যানেজমেন্টকে জিজ্ঞাসা করে দেখতে পারেন, তাদেরকে জিজ্ঞাসা করলে কৌশলে "ভারত বন্ধের" খবরটাও জানিয়ে দিতে পারবেন। মফস্বলে থাকলে সকাল সকাল বাজার করার চেষ্টা করুন, ঠকবেন না। ধন্যবাদ।

শাফি।

শেহাব এর ছবি

"বাংলাদেশী রসুন এবং আদা মানে ভালো না।" - বাংলাদেশী রসুন বা আদা না কেনার জন্য এটি কোন যুক্তি হতে পারে না।

নিঃসঙ্গ পৃথিবী এর ছবি

চলুক

মৃত্যুময় ঈষৎ এর ছবি

আর কত এরা ক্ষত বিক্ষত করে যাবে!!! মন খারাপ

ভাইয়া, ফেইসবুকে যেই পেইজটা খুলেছেন সেটাকে সক্রিয় কইরেন, সচলদের অনুরোধ করবো বেশি বেশি পেইজটাকে শেয়ার করতে। কয়েকটা বড় আন্দোলনে দেখেছি এধরণের গ্রুপ খুব কাজ দেয়, সুসংহত থাকা যায়। কাভার পেইজ, প্রোফাইল পিকচারে ছবি দরকার, ১৫ মার্চ উল্লেখ্য। ব্যানারুরা তো আছেনই। পেইজটাকে সক্রিয় করা দরকার। সকল সিদ্ধান্ত ঘোষণা ওখানেও জানানো দরকার।

প্রতিবাদে সাথে আছি।


_____________________
Give Her Freedom!

সেপাই এর ছবি

ভারত বনধ কর্মসূচির বার্তা আরো বড় আকারে ছড়িয়ে দেয়ার জন্য বাংলাদেশী পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান গুলো থেকে সাহায্য নেয়া যায় না? ভারতীয় পণ্যের সাথে প্রতিযোগিতা করতে হচ্ছে এমন কিছু প্রতিষ্ঠান যদি সামান্য সাহায্য করে (পরিচয় গোপন রেখে) তাহলে ভারতের দানব সুলভ আচরণের খবর এবং এর বিরুদ্ধে প্রতিবাদ কর্মসূচির খবর আরো বেশি মানুষের কানে পৌছে দেয়া সম্ভব হতো ঘেঁয়াও...

অন্য ভুবন  এর ছবি

আমার নিজের ভারত বর্জন চলছিল, চলবে. তবে যাতে চারিদিকে আরো বিস্তৃতি পায় তার জন্য আরো সক্রিয় হব.

সাই দ এর ছবি

এই লিঙ্কটি দেখুন। বাংলাদেশের কর্তৃপক্ষ তাকে ভালভাবে ফেরত দিল। অথচ কিছুদিন আগে বিজিবি-র একজনকে ধরে নিয়ে মারধোর করে ফেরত দেয়া হয়েছিল। ....
১৫ই মার্চ সাথে আছি, আরও ছড়িয়ে দেয়ার চেষ্টা করছি

সুমিমা ইয়াসমিন এর ছবি

সাথে আছি

তোফায়েল এর ছবি

ছিলাম, আছি, থাকবো। ধইরা ঠুয়া দিয়া দিমু...

ধূসর জলছবি এর ছবি

সাথে আছি। যতটা সম্ভব ছড়িয়ে দেয়ার চেষ্টা করব ।

দ্যা রিডার এর ছবি

সাথে আছি ,

ফেইসবুকে যেই পেইজটা খুলেছেন সেটাকে সক্রিয় কইরেন, সচলদের অনুরোধ করবো বেশি বেশি পেইজটাকে শেয়ার করতে। কয়েকটা বড় আন্দোলনে দেখেছি এধরণের গ্রুপ খুব কাজ দেয়, সুসংহত থাকা যায়। কাভার পেইজ, প্রোফাইল পিকচারে ছবি দরকার, ১৫ মার্চ উল্লেখ্য। ব্যানারুরা তো আছেনই। পেইজটাকে সক্রিয় করা দরকার। সকল সিদ্ধান্ত ঘোষণা ওখানেও জানানো দরকার।

মৃত্যুময় ঈষৎ এর সাথে একমত ।

আলভী মাহমুদ এর ছবি

১৫ তারিখ এয়ারটেল অফ রাখা একটু রিস্ক যদি না ব্রিটিশ বলদ গুলি আগেই কল দেয়,যাই হোক,চেষ্টা করবো ঠিকই।আর এইবার দেখি এইটার কিছু প্রচারনা করা যায় কিনা।

আবছায়া এর ছবি

আপনি চাইলে কল ফরোয়ার্ড করেও এয়ারটেল সিম বন্ধ রাখতে পারেন।। হাসি

আলভী মাহমুদ এর ছবি

কল তো ফরওয়ার্ড করা যায়,কিন্তু তাহলে আমার কাছে আসা কলটা তো এয়ারটেল এর ট্যালিতেও যোগ হবে আর মানুষ যদি আমারে ফোনে পেয়েই যায় তাহলে আর হুদাই এয়ারটেল অফ করে লাভ হল কি,আমি তো এয়ারটেলকে বাশ মারা ছাড়া জনগণরে জানাইতেও চাই যে "দেখ শ্লারা,এয়ারটেলকে বাশাচ্ছি। কেন? অমুক অমুক কারণে"।

আমাদের এক স্যার একটা কথা বলেছিলেন,ভারতীয় কলম ব্যবহার বন্ধ করে দেশি ম্যাটাডর কলম (বা অন্য ব্রান্ড যা আছে,আমি ফাকিবাজ মানুষ,ছোট বোনের কলম চুরি করে কাজ চালাচ্ছি ম্যালা দিন তাই আর নাম জানি না) ব্যবহার করতে,আমার কাছে ব্যাপারটা ভালোই মনে হয়েছে তাই এইখানে বললাম।

নিয়াজ মোর্শেদ চৌধুরী এর ছবি

এবার প্রচারণাটা আরো বাড়াতে হবে। কিছু পরিকল্পনা রয়েছে আমার। একটা পোস্ট দিয়ে জানাবো।

guest_writter এর ছবি

ফেসবুক পেইজে একটি শক্তিশালী ও প্রতিবাদমূলক পোস্টার দিতে হবে। এই পেইজকে আরো সমৃদ্ধ ও তথ্যবহুল করার পাশাপাশি বেশি সংখ্যক মানুষের সাথে শেয়ার করতে হবে।
সাথে ছিলাম, আছি এবং থাকব।

দীপাবলি।

চরম উদাস এর ছবি

সাথে আছি চলুক

প্রৌঢ় ভাবনা এর ছবি

ফেসবুক পেইজটাকে গুরুত্ব সহকারে বিবেচনার অনুরোধ জানাচ্ছি।
আর সাথেতো আছিই।

কাজি মামুন এর ছবি

হিমু ভাই,
যেহেতু আমরা এশিয়া কাপের হোস্ট দেশ, সেহেতু স্টেডিয়ামের ভিতর প্রতিবাদ করা কি ভাল দেখাবে? তাছাড়া খেলোয়াড়রা ভারতের এডমিনিস্ট্রেশনের প্রতিনিধিত্বের করে না। বাংলাদেশে মনমোহন বা ভারতের কোন মন্ত্রী আসলে আমি তাদের কালো পতাকা দেখাতে চাই; এমনকি অতিথি হওয়ার পরও; যেহেতু ভারত সরকারের নিয়ন্ত্রণ ব্যর্থতা এখানে সুস্পষ্ট! কিন্তু ভারতীয় খেলোয়াড়দের কালো পতাকা দেখাতে বাঁধছে! ভারতীয় খেলোয়াড়রা অন্য দেশের খেলোয়াড়দের চেয়ে নিজেদের পরিবেশকে অসুবিধাজনক মনে করতে পারে, যা ফেয়ার প্লেয়িং কন্ডিশনের শর্ত ভঙ্গ করতে পারে, যে ফেয়ার প্লেয়িং কন্ডিশন নিশ্চিত করা আবার হোস্ট দেশের দায়িত্ব। অন্যরা অধম হলেও (বিএসএফের ধারাবাহিক নৃশংসতা) আমরা উত্তম হবো না কেন?
আমার প্রস্তাব:
(১) ভারতীয় পণ্য বর্জন করা (যা আসলে আমাদের বিদেশী পণ্য প্রীতি দূরীকরণে বড় ভূমিকা রাখবে বলে মনে হয় আমার)
(২) ভারতের অসংখ্য বিবেকবান মানুষকে আমাদের আন্দোলনের সাথে একাত্ম করা, যারা স্বেচ্ছায় যোগ দেবেন বলে মনে হয়
(৩) জাতিসংঘের দপ্তরগুলোতে দৃষ্টিগ্রাহ্য প্রতিবাদ করা
(৪) অন্যান্য দেশের মানবতাবাদী মানুষকে সাথে নেয়ার জন্য তাদেরকে ঘটনা অবহিত করা
(৫) বাংলাদেশ হোস্ট নয়, এমন খেলার মাঠে/ আন্তর্জাতিক সম্মেলনে/ সাংস্কৃতিক অনুষ্ঠানে দৃষ্টিগ্রাহ্য প্রতিবাদ করা ইত্যাদি।

অনিন্দ্য এর ছবি

খেলোয়াড়দের তো কেউ গালি দিতে বলছে না, কালো পতাকা দেখানোর প্রস্তাব করা হয়েছে। এটাও ফেয়ার প্লেয়িং কন্ডিশনের শর্ত ভঙ্গ করতে পারে? আমার মনে হয় না। আর কালো পতাকা তো ভারতের প্রশাসনকে দেখানো হবে।

ভারত-অস্ট্রেলিয়া টেস্ট ম্যাচে যে ভাবে প্রতিবাদ জানিয়েছেন প্রবাসী বাংলাদেশীরা, সেটা এখানে আরো ভালো ভাবে করা যায় না?

সাবেকা এর ছবি

বাংলাদেশী উৎপাদক, ব্যবসায়ী যারা দেশী পণ্য বিক্রি করতে হিমশিম খাচ্ছেন,ভারতীয় পণ্যের কাছে ক্ষতিগ্রস্থ হচ্ছেন, তারা যদি এগিয়ে আসেন, তাহলে আমাদের এই আন্দোলন অনেক বেশী সফল হবে বলে আমি ব্যক্তিগত ভাবে মনে করি । তবে এঁদেরও দলে নিতে আরো ব্যাপক ভাবে প্রচারণা চালানো ছাড়া কোন বিকল্প নেই । প্রচারণা কিভাবে চালাতে হবে এখানে অনেকেই বেশ কিছু ভালো প্রস্তাব দিয়েছেন ইতিমধ্যে ।

পুেপ এর ছবি

প্রচারনা আরও জোরে সোরে করতে হবে ।
ইন্টারনেট এর বাইরে ও সবাই কে সচেতন করতে হবে।
ভালো হয় কেউ পত্রিকায় এই মর্মে লিখলে।
আর পাশে তো আছি ।

মেঘা এর ছবি

ভালোবাসাই পারে শুধু দেশকে বাঁচাতে। আবার নতুন করে ভালোবাসি। আবার নতুন করে শুরু করি দেশকে বাঁচানোর যুদ্ধ।

সাথে ছিলাম এবং সাথে থাকবো।

বাওয়ানী এর ছবি

১লা মার্চ সাথে ছিলাম; ১৫ই মার্চ সাথে আছি।

প্রতিবাদ চলবেই

প্রচারনার ব্যাপরে কি করবো তা ভাবতেছি।।।

shafi.m এর ছবি

আছি।

শাফি।

P  এর ছবি

দুই দিন পর পর বনধ্ ডাক দিয়ে বনধ্ ব্যাপারটাকেই খেলো করে ফেলছেন কিনা ভাবার অনুরোধ রইলো!

বনধ্ ডেকেছেন ১৫ তারিখ, ভাল কথা, কিন্তু ধরুন ১৩ তারিখ বিএসএফ আবার কান্ড ঘটিয়ে বসলো? কি হবে তখন? মানুষ তবু ১৫ তারিখে ৫ তারিখের ঘটনার জন্য ধর্মঘট করবে? অথচ লজিক বলে ১৩ তারিখের ক্ষতে প্রলেপ দিতেই ১৫ তারিখটা উপযুক্ত ছিল। নাকি ভাবছেন বর্ডারে ওরা আপনাদের ঘোষনা শুনতে পেয়ে বন্দুক সেপর্যন্ত হাত থেকে নামিয়ে রাখবে? শয়তানী হাসি

হিমু এর ছবি

আপনি আপনার লজিকের ডিমে তা দেয়ার পূর্ণ স্বাধীনতা ও অধিকার সংরক্ষণ করেন। আপনার মতো কাঠবলদ যারা নয়, তারা সীমান্তে হত্যা আর নির্যাতনের ঘটনাগুলোর প্রতিবাদের জন্যে একটা দিন বেছে নেয়ার গুরুত্ব বোঝেন। ১৩ তারিখে কাউকে মারলে কেন ৫ তারিখ আর ১৩ তারিখ, উভয় হত্যাকাণ্ডের জন্যে ১৫ তারিখে বনধ পালন করা যাবে না, সেটা বুঝে উঠতে পারলাম না। ছোটোবেলায় আয়োডিনযুক্ত লবণ খাওয়ার এই এক জ্বালা, কাঠবলদামি যুক্তিগুলো বুঝে উঠতে পারি না।

দুইদিন পর পর বনধে ডাক দেয়ায় যদি আপনার পুটকি জ্বলে, আমরা নিরুপায়। এখন আসুন বরং। বলদামি অন্যত্র করুন।

চরম উদাস এর ছবি

আম্নের ঠিক কুন জায়গাটায় চুলকায় এট্টু যদি কষ্ট কইরা বলতেন তাইলে এক্কেবারে ঘ্যাঁস ঘ্যাঁস কইরা চুল্কায়ে দিতাম।

মেঘা এর ছবি

গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি গড়াগড়ি দিয়া হাসি

guest_writerনীলকমলিনী  এর ছবি

সাথে আছি, সাথে থাকব সবসময়।

স্যাম এর ছবি

হিমু ভাই - মূল বক্তব্য টি আপনি লিখে দেন পোস্টার এর জন্য - ডিজাইন করে নিচ্ছি ---

হিমু এর ছবি

সীমান্তে বিএসএফের নির্বিচার হত্যা ও নির্যাতনের প্রতিবাদে
ভারতীয় পণ্য
ভারতীয় সেবা
ভারতীয় বিনোদন
১ দিনের জন্যে বর্জন করুন ১৫ই মার্চ

নকশায় তারিখটা পাল্টে নিতে হবে প্রত্যেক কর্মসূচির আগে। কেমন হয়?

প্রৌঢ় ভাবনা এর ছবি

এমনটি হলে কেমন হয় ?
সীমান্তে 'বিএসএফ' এর নির্বিচার হত্যা ও বর্বরোচিত আচরনে আমরা ক্ষুব্ধ, অপমানিত।
এরই প্রতিবাদে একটি দিনের জন্য বর্জন করুন
ভারতীয় পণ্য
ভারতীয় সেবা
ভারতীয় বিনোদন
এবারের নির্দিষ্ট দিন ১৫ মার্চ

স্যাম এর ছবি

কিভাবে যে লিঙ্ক দেই ---

আজিজ  এর ছবি

ব্লগে ব্লগে লেখাটা শেয়ার দিতে হবে। আমি একুশেব্লগে শেয়ার দিচ্ছি।

মৃত্যুময় ঈষৎ(অফলাইন) এর ছবি

পুরা কপি পেস্ট মারবেন? অ্যাঁ অ্যাঁ

যাযাবর এর ছবি

চলুক

Ehsan  এর ছবি

চলুন ধীরে ধীরে আমরা সব ভারতীয় পণ্য বর্জন করি......।এয়ারেটল বাদ দিয়ে টেলিটক ব্যাবহার করি...
সুলেখকগণ কি কেউ এ ব্যাপারে কোন লেখা দেবেন…?

মার্শাল টিটু এর ছবি

মিস্টার পি, কে ভাল জবাব দিয়েছেন হিমু ভাই্‌, সে জন্য আয়োডিনযুক্ত ধন্যবাদ হাসি

আমার ভারত বর্জন প্রতিদিনই চলবে সর্বাত্ত্বক ভাবে।

কিন্তু, সবার প্রতি আমার একটা অনুরোধ দয়া করে “টিপাইমুখ” ইস্যুটিও পাশাপাশি রাখুন।

আবছায়া এর ছবি

চলুক

প্রকৃতিপ্রেমিক এর ছবি

ভারত বনধ ডাকলে কারো কারো এত জ্বলে কেন আমি বুঝে উঠতে পারি না।

ফেসবুকের লাইক দিয়ে ভারত-তোষকের নেক নজরের পড়ার রিস্ক নেয়াটা কি ঠিক হবে? দেশে গেলে গারদে ভরবে না তো?

ধ্রুব বর্ণন এর ছবি

লাইক দিতে থাকেন। কয় লাখরে ভরবে?

প্রৌঢ় ভাবনা এর ছবি

সিরিয়ালে অনেক পিছে থাকবেন। পৌঁছানোর আগেই গেট বন্ধ হয়ে যাবে।

পদ্মজা এর ছবি

এবারে কি যারা এয়ারটেল সিম ব্যবহার করেন তারা ঐ সিমটা ফেলে দিতে পারেন না?
আপারা যদি বুকে পাত্থর বেঁধে হলেও ভারতীয় পোষাক, বুটিক বাদ দেন, ১৫ তারিখ পর্যন্ত। প্র্যাক্টিস মেকস পারফেক্ট।
আজকে খবরে দেখলাম ভারত তূলা রপ্তানি বন্ধ করে দিয়েছে। বুঝে দেখেন দেশী তাঁত এখন কাজে দেবে।
গরম কাল, ভারতীয় কস্মেটিক্স ব্যবহার বন্ধ করার ভালো সময়।
বিন্দু বিন্দু করে সিন্ধু হবে।

Mayen Hasan এর ছবি

চলুক

Mayen Hasan এর ছবি

কি কি পণ্য, সেবা বরজন করা হবে তার একটা তালিকা থাকলে ভাল হতো না? এয়ারটেলের সীম ফেলে দেয়ার বুদ্ধিটা ভাল।

কুমার এর ছবি

সাথে আছি সবসময়।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।