আজকালকার মাইয়ারা ...

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: রবি, ১৭/০৬/২০০৭ - ১০:৫৯অপরাহ্ন)
ক্যাটেগরি:


সেদিন এমএসএনে আলাপ হচ্ছিলো এক বালিকার সাথে। তাকে দাওয়াত দিচ্ছিলাম। এখনও সে হিজাব পরিধান শুরু করে নাই, দুঃখের বিষয়। আশা করি আমার স্পর্শে ও সংস্পর্শে অচিরাৎ হিজাবের প্রয়োজনীয়তা তার উপলব্ধ হবে।

তো তার সাথে গুফতাগুর এক পর্যায়ে আমরা জনৈক আলেমের ওয়াজের বিবরণ নিয়ে আলাপ শুরু করলাম। আলেম সাহেব বুজুর্গ মানুষ, এক ময়দানে ওয়াজ করছিলেন। এক পর্যায়ে আওরাৎ নিয়ে তিনি বয়ান করা শুরু করলেন। বললেন,

"বলেন ভাইসব, আজকালকার মাইয়াদের রকমসকম দেখলে কী মনে হয়?"

ময়দানে নিস্তব্ধতা নেমে আসে, চারদিক সুনসান হয়ে যায়। যেন আখিরাতে আরাফাতের ময়দান।

"কী হইলো মিয়ারা, বলেন? বলেন কী মনে হয়?"

কেউ কিছু বলে না।

"মনে হয়, চাইপ্পা ধরি!"

এবার অস্ফূট গুনগুন ওঠে চারদিকে। এ কী বলছেন আলেম হযরত?

"বলেন মিয়ারা, কী চাইপ্পা ধরতে মনে হয়?"

মিয়ারা আবার চুপ করে যান। চারদিকে টানটান উত্তেজনা। কয়েকজন মুসল্লি নড়েচড়ে ওঠেন।

"বলেন?"

কেউ বলে না।

"মনে হয়, গলা চাইপ্পা ধরি!"

এইবার একটা উৎফুল্ল সম্মতিসূচক বোল ওঠে চারদিকে। হ্যাঁহ্যাঁ ঠিক, গলা চাইপ্পা ধরতে ইচ্ছা করে সবার!

এই পর্যায়ে লজ্জিত হয়ে মেহসুস করি, আসলে গলা না, আমার অন্য কিছু চাইপ্পা ধরতে ইচ্ছা করে। গলা ছেড়ে আরো নিচে নামতে ইচ্ছা করে আমার, এই কথা দিলঙ্গম করে আমার গলা ছেড়ে কাঁদতে খায়েশ করে, আমি এতো নিচে নামতে পারলাম ভেবে।

আলেম আবার শুরু করেন বয়ান।

"বলেন ভাইসব, আজকালকার মাইয়াদের চালচলন দেখলে শরীলে কী হয়?"

ময়দানে আবারো নিস্তব্ধতা নেমে আসে, চারদিক সুনসান হয়ে যায় বিবেকের বৈঠকখানার মতো, ভোরবেলার সামহোয়্যার ইনের মতো।

"কী হইলো মিয়ারা, বলেন? বলেন কী হয় শরীলে?"

কেউ কিছু বলে না একদম।

"আজকালকার মাইয়াদের চালচলন দেখলে খাড়াইয়া যায় !"

আর্তনাদ ওঠে কয়েকটা, গুনগুন বেড়ে যায় কয়েকগুণ, কয়েকজন কাতর শব্দ করে ওঠে।

"বলেন মিয়ারা, কী খাড়াইয়া যায়?"

মিয়ারা আবার চুপ করে যান। চারদিকের টানটান উত্তেজনা আরো টানটান হয়ে যায়, নিস্তব্ধতা খাড়াইয়া যায় একেবারে। কয়েকজন মুসল্লি নড়েচড়ে ওঠেন আবার।

"বলেন?"

কেউ বলে না।

"আজকালকার মাইয়াদের চালচলন দেখলে ... শরীলের লোম খাড়াইয়া যায়!"

এ পর্যায়ে আমি আবার বিব্রত হয়ে আবিষ্কার করলাম, কিছুতেই আলেমের সাথে আমি একমত হতে পারছি না। টানটান ঈমান নিয়ে আমি বালিকার কাছ থেকে আলবিদা নিয়ে বলি, বিআরবি।

সে বলে, "খুদাহ হাফিজ।"


মন্তব্য

উৎস এর ছবি

এটা তো এইমাত্র সামহয়্যারে দেখলাম।

মাশীদ এর ছবি

ভাগ্যিস 'বালিকা' হবার বয়স পার হয়ে এসেছি।
তুই তো এমএসএন এ একটু আগে আমাকেও বিআরবি বললি।
আমি তো আরেকটু হলেই টাস্কি খেতাম।

---------------------------------------
হারিয়ে যেতে হবে আমায়
ফিরিয়ে পাব তবে।


ভাল আছি, ভাল থেকো।

সৌরভ এর ছবি

ভাল হইয়া যান।
দ্বীনের পথে আসেন।

------ooo0------
বিবর্ণ আকাশ এবং আমি ...


আবার লিখবো হয়তো কোন দিন

হিমু এর ছবি

হ্যাঁ, সামহোয়্যারে দিয়েছি তো। সাপ্তাহিক ধর্মকর্ম।

মুহম্মদ জুবায়ের এর ছবি

আপনাকে নিয়ে খুব দুশ্চিন্তা হচ্ছে, হিমু। চোখ টিপি

-----------------------------------------------
ছি ছি এত্তা জঞ্জাল!

নজমুল আলবাব এর ছবি

হাসতেই আছি হাসি হাসি হাসি হাসি হাসি হাসি হাসি

পিয়াল ভাইয়ের বিয়ার দিন, চিপকরে আন্তে যাইতাছি আমি, আরিফ ভাই আর জামাই নিজে। আতকা পিয়াল ভাই তার মোবাইল থাইকা এই ওয়াজ দিছে ছাইড়া... সেইদিনও এমন হাসি হাসছিলাম হাসি :) হাসি :)

!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!!
ভুল সময়ের মর্মাহত বাউল

হাসিব এর ছবি

ভাইজান, আপনের ! চিন্হগুলান দেইখা এহহামিদা আপার কথা মনে পড়ে । আশ্চর্যবোধকগুলা সরায়া [hr] লিখা দেখেন একটা লাইন আইবো । দেখতে সুন্দর লাগবো



নতুন সিগনেচার

নজমুল আলবাব এর ছবি

আমার মান অপমান করতাছে দেখি মন খারাপ
বদলাইলে কিন্তু এই কমেন্ট আপনের মুছতেই হইব... হাসি

...............................
ভুল সময়ের মর্মাহত বাউল

হিমু এর ছবি

আমার মনে পড়ে ড্যাশনা পথিকের কথা।

হাসিব এর ছবি

ওগো কিবোর্ডে মনে হয় বাকী যতিচিহ্নগুলোর বাটনগুলো নষ্ট ।

নজমুল আলবাব এর ছবি

আমারে পচাইতে লাগছে নাকী ? মন খারাপ

হাসিব এর ছবি

অবশ্যই না । হুট করে মাথায় আইলো তাই কইলাম । এইচআর টা ট্রাই করে দেখেন । আমারটায় যেমন সুন্দর একটা দাগ আইতাছে ঐরম একটা দাগ আইবো ।



ছাগু পাগু ও উটুতাড়ক, দ্য এটিম ।

নজমুল আলবাব এর ছবি

আরে এইচ আর কোনটা সেইটাইতো পাইতাছিনা

-----------------------------------
ভুল সময়ের মর্মাহত বাউল

হাসিব এর ছবি

সিগনেচারটা লেখার আগে শুরুতে শুধু ইংরেজীতে [hr] লিখা দেখেন একটা লাইন আইবো ।


ছাগু পাগু ও উটুতাড়ক, দ্য এটিম ।

নজমুল আলবাব এর ছবি

দেখি কি হয় হাসি

_________________

ভুল সময়ের মর্মাহত বাউল

ভাস্কর এর ছবি

আসে কি?


বরফখচিত দেশ ক্যান এতোদূরে থাকো!


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

হাসিব এর ছবি

জামাল ভাস্কর যূথা আমারটা পুরা দাগ আইছে । নজমুলেরটা আদধেক ক্যান ?


ছাগু পাগু ও উটুতাড়ক, দ্য এটিম ।

মাশীদ এর ছবি

দেখি তো হয় না কি।


হারিয়ে যেতে হবে আমায়
ফিরিয়ে পাব তবে।


ভাল আছি, ভাল থেকো।

নজমুল আলবাব এর ছবি

আমি আর সই-ই দিমুনা মন খারাপ

হাসিব এর ছবি

নজমুল আলবাব লিখেছেন:
আমি আর সই-ই দিমুনা মন খারাপ

নজমুল, এইতো মাশীদ আইছে । তদবীর লাগান ।
আর হিমু ভাই, এইসব ফালতু বাকোয়াজে বিরক্ত হইয়েন না । চ্যাটরুম যখন নাই তখন এইভাবেই কাজ চালাইতে হইবো ।

ছাগু পাগু ও উটুতাড়ক, দ্য এটিম ।

নজমুল আলবাব এর ছবি

এইরে এইটাতো তাইলে ষড়যন্ত্র! এরা চামে চ্যাটরুমের ক্যাম্পেইন কইরা ফালাইতাছে। আমি আর নাই। আমি চ্যাট রুমের বিপক্ষে মন খারাপ

হিমু এর ছবি
সুমন চৌধুরী এর ছবি

কিছু হওয়ার কথা?
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

উৎস এর ছবি

আমার স্বাক্ষর নাই, বেচে গেছি।

হাসিব এর ছবি

সুমন চৌধুরী লিখেছেন:
কিছু হওয়ার কথা?
.......................................
ঋণম্ কৃত্বাহ ঘৃতম্ পীবেৎ যাবৎ জীবেৎ সুখম্ জীবেৎ

এইচআর ট্যাগ ইউজ কইরা স্বাক্ষরের উপরে একটা লাইন টাননের চেষ্টা চলতেআছে । উপরের মন্তব্যগুলা খিয়াল কইরা ।


ছাগু পাগু ও উটুতাড়ক, দ্য এটিম ।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হালা বদ দেঁতো হাসি
====
মানুষ চেনা দায়!

কনফুসিয়াস এর ছবি

হিমু ভাই, কাহানি ঘর ঘর কি।
----------
চ্যাটিং এর কালো হাত ভেংগে দাও গুড়িয়ে দাও!

-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

আড্ডাবাজ এর ছবি

হিমু,
আরাফাতের ময়দান না, হাশররে ময়দান হবে। যাক লোমের গল্প উপাদেয় হইছে। তবে গল্প পইড়া এখন কেউ লোম বাছার শুরু না করল্ই হয় গড়াগড়ি দিয়া হাসি

নজমুল আলবাব এর ছবি

চেটাচেটি বন্ধ কর, আমরা থাকবো মডুর সাথে... হাসি

অছ্যুৎ বলাই এর ছবি

brb আর wcb হয় নাই?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।