সমর্থক

হিমু এর ছবি
লিখেছেন হিমু (তারিখ: বুধ, ০৫/০৩/২০১৪ - ৩:৪৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

রুস্তম স্টেডিয়ামে বাঘ সেজে বাংলাদেশের খেলা দেখতে যায়।

কাজটা সহজ নয়। রুস্তমকে নিজের জামা খুলে সারা গায়ে প্রথমে হলুদ রং মেখে নিতে হয়। এর ওপর আঁকতে হয় কালো ডোরা। একটা কাপড়ের ডোরাকাটা লেজও সে বানিয়ে নিয়েছে, যেটা হাফপ্যান্টের সাথে সে গিঁট দিয়ে রাখে। রং মেখে বাঘ সাজার পর সে এর ওপর আবার জামা পরে স্টেডিয়ামের দিকে রওনা দেয়। কখনো বাসে, কখনো অটোরিকশায়, আবহাওয়া অনুকূলে থাকলে পায়ে হেঁটে। বসন্তে আয়োজিত ম্যাচগুলোতে তার তেমন সমস্যা হয় না। তখন বাতাস থাকে শান্ত, ঈষদুষ্ণ। রুস্তম লেজটা পকেটে গুটিয়ে রেখে নাচতে নাচতে স্টেডিয়ামে ঢুকে পড়ে, আর ঢুকে পড়ে নাচতে থাকে।

স্টেডিয়ামে আন্তর্জাতিক ক্রিকেট ম্যাচ মানেই হরেক কোণে ওঁত পেতে বসে থাকা ক্যামেরা। তারা রুস্তমকে আজকাল খুঁজে খুঁজে বার করে দুই ওভারের ফাঁকে। ফিল্ডাররা যখন বাঁহাতি ব্যাটসম্যানের বদলে ডানহাতি ব্যাটসম্যানের জন্যে ফিল্ডিং সজ্জা পাল্টানোর জন্যে অলস পায়ে ছুটতে থাকে, কোনো এক ক্যামেরা রুস্তমকে পাকড়াও করে কোটি কোটি মানুষের কাছে দেখায়। রুস্তম স্টেডিয়ামে ঢুকলে অন্য কোনো অচেনা দর্শক ঠিকই একটা ঢোল বাজাতে বাজাতে এসে তার পাশে এসে নাচতে থাকে, কিংবা পতাকা তুলে নাড়তে থাকে কেউ। রুস্তম বুক ফুলিয়ে লেজ দুলিয়ে বিকট লাফঝাঁপ দিয়ে অঙ্গভঙ্গি করে তাদের তালে তালে। বাঘ সাজলে কখনো একা হতে হয় না রুস্তমকে।

ধারাভাষ্যকারেরা মাঝে মাঝে রসিকতা করে রুস্তমকে নিয়ে। বিদঘুটে টানে ইংরেজিতে চিবিয়ে চিবিয়ে হর্ষ ভোগলে জিজ্ঞাসা করে আতাহার আলী খানকে, এই লোকটা খেলার পরে গা থেকে রং তোলে কীভাবে?

আতাহার আলী খান বিরস গলায় বলেন, পানি দিয়ে।

দিবারাত্রির ম্যাচ শেষে স্টেডিয়ামে অনেক আবছায়া নেমে আসে, অনেকের মুখের অন্ধকার যোগ হয়ে তাতে, সেই আবডালে ক্যামেরা সবসময় রুস্তমকে খুঁজে বের করতে পারে না। কিন্তু ক্যামেরার নাগালের বাইরে দাঁড়িয়ে প্রায়ই তার গালে দু'টি বাড়তি উলম্ব ডোরা যোগ হয়। আসর ভেঙে যাওয়ার পর রুস্তম ভাঙা বুক নিয়ে গুটি গুটি পায়ে স্টেডিয়াম থেকে বেরিয়ে বাস খোঁজে, অটোরিকশা খোঁজে, চুপচাপ লেজ গুটিয়ে পকেটে ঢুকিয়ে হাঁটতে হাঁটতে বাড়ি ফিরে যায়। কোনো ক্যামেরা তাকে তখন আর অনুসরণ করে না। রুস্তমকে পাশ কাটিয়ে স্টেডিয়ামের বাইরের অনুজ্জ্বল শহরে আরো অনেকে নানা সুরে নানা স্বরে নানা কথা বলতে বলতে বাড়ি ফেরে। সেই ভিড়ে ভাঙা বাঘ হয়ে রুস্তমের শুধু মনে হয়, রঙের দাগটা যেন খুব বেশি চড়চড় করছে, কাপড়ের লেজটা যেন অনেক বেশি বেখাপ্পা।

বাড়ি ফিরে রুস্তম চুপচাপ বালতি থেকে মগে পানি তুলে বাঘস্নান করে। চুপচাপ ঠাণ্ডা ভাত খেয়ে নেয় ঠাণ্ডা তরকারি দিয়ে। তারপরে সে ভ্রুণের মতো কুণ্ডলী পাকিয়ে ঘুমায়। স্বপ্নে সে একটা হলুদ-কালো ডোরাকাটা ঘুড়ি হয়ে ক্রিকেটের মাঠে ঘুরপাক খায়, দেখে নিচের সবুজ থেকে তামিম, সাকিব, মুশফিক, জিয়ার হাতে ধরা ব্যাট থেকে শিমুলের পেঁজা তুলোর মতো তার দিকে আলগোছে উড়ে আসছে সাদা বলের স্রোত, তারপর আবার ফিরে যাচ্ছে মাটিতে, সীমানার বাইরে।

ছক্কা! রুস্তম ঘুমের ঘোরেই হাত পা ছুঁড়ে চেঁচায়। পরদিন সে আবার ফিরে যায় নিজের কাজে।

কিন্তু মাঝে মাঝে বিশেষ এক খেলায় স্টেডিয়ামে গিয়ে রুস্তম দেখে, সে একা বাঘ নয়। স্টেডিয়ামের প্রবেশদ্বারের সারিতে তার মতো আরো অনেক বাঘ এসে দাঁড়িয়ে আছে। তবে তারা কেউ রুস্তমের মতো হতে পারেনি। তারা এখনও ফুলপ্যান্ট পরে থাকে, সানগ্লাস পরে থাকে। সবচেয়ে বড় কথা, তাদের কোনো লেজ নেই। রুস্তম মনে মনে হাসে। বাঘ হওয়া এতো সোজা নাকি? হেহ। মুখ থেকে পেট পর্যন্ত রং করলেই যদি বাঘ হওয়া যেতো ... হাহাহা।

স্টেডিয়ামের ভেতরে যাওয়ার পর সেসব পার্থক্যও ঘুচে যায়। আন্তর্জাতিক মানের ক্যামেরাগুলো তাদের স্বচ্ছ আর নিরপেক্ষ লেন্স বাগিয়ে স্টেডিয়ামের সব বাঘকে ধরতে গিয়ে ট্রাইপডের বিয়ারিং ক্ষয় করে ফেলে। ডানে বাঘ, বামে বাঘ। কেউ লাফাচ্ছে, কেউ নাচছে, কেউ বসে বসে মোবাইলে কথা বলছে। অনেক বাঘের ভিড়ে তারা রুস্তমকে খোঁজে। রুস্তম হচ্ছে সেই বাঘ যে কখনো খেলা কামাই করে না। যেখানেই বাংলাদেশ, সেখানেই রুস্তম।

রুস্তম এক কোণে দাঁড়িয়ে নিষ্ঠাভরে চেঁচায় আর নাচে। সে জানে, রুস্তম-বাঘ না নাচলে রান উঠবে না বাংলাদেশের, না চেঁচালে উইকেটও পড়বে না বিশেষ খেলার অন্য দলটার। বৃষ্টি নামুক, বাজ পড়ুক, শিল পড়ুক বা শিশির পড়ুক, তাকে নাচতেই হবে।

রুস্তম নাচতে নাচতেই দেখে, স্টেডিয়ামে সবাই বাঘ সেজে আসে না। কেউ কেউ আসে শূকর সেজে। তাদের গালে সবুজ জমিনে সাদা চাঁদ-তারা আঁকা। অন্য দলটা মাশরাফির বলে চার হাঁকালে তারা আনন্দে ঝলমল করে ওঠে, অন্য দলটা স্পিনের মোচড়ে মুশফিককে আউট করে দিলে তারা শীৎকার করতে থাকে, অন্য দলের খেলোয়াড়রা যখন পানীয় বিরতির সময় ইতস্তত দাঁড়িয়ে থাকে, তখন তাদের নাম ধরে চিৎকার করে ডেকে ওঠে।

রুস্তম তখন ঢোলে জোরে বাড়ি দিতে বলে হুঙ্কার দিয়ে ওঠে। নিজের হুঙ্কারে সে এই শূকরদের ঘোঁৎঘোঁৎ চাপা দিতে চায়। শূকরেরা আড়চোখে তাকে দেখে চুপচাপ বসে যায় আবার।

বাংলাদেশ খেলার মাঠে হেরে যায় তবুও। রুস্তম ক্যামেরার গ্রহণবলয়ে দাঁড়িয়ে বুক উজাড় করে কাঁদে, তার গালে আবারও বাড়তি ডোরা যোগ হয়। শূকরের দল উৎফুল্ল মুখে মোবাইলে কথা বলতে বলতে স্টেডিয়াম ছাড়ে।

রুস্তম ভাঙা মন নিয়ে বেরিয়ে আসে স্টেডিয়াম ছেড়ে আবার। রাতে বাড়ি ফিরে সে নিদ্রার ঘোরে স্বপ্নে দেখে, বিশাল এক বাঘা ঘুড়ি হয়ে সে ভাসছে স্টেডিয়ামের আকাশে, তার চারপাশে বেলুন হয়ে ঘুরছে কতোগুলো হাসিমুখ দেঁতো চাঁদ-তারা শূকর। রুস্তম ছুটে ছুটে তাদের মুখে চুনকালি মাখাচ্ছে, আর নিচ থেকে একের পর এক সাদা বল এসে শূকরবেলুনগুলোর মুখ চূর্ণ করে দিচ্ছে।

রুস্তম ঘুমের ঘোরে হো হো করে হাসে আর পাক খায়।

শূকর জিতে গেলেও শূকরই রয়ে যায়। আর বাঘ হেরে গেলেও থেকে যায় বাঘ। পরদিন সকালে ঘুম থেকে উঠে রুস্তম আবার কাজে বেরিয়ে যায়। শহরের মানুষ আর শূকর অবাক হয়ে দেখে, একটি গর্বিত বাঘ লেজ দুলিয়ে হেঁটে যাচ্ছে ফুটপাথ ধরে, আর তার মাথার ওপর শনশন করে ছুটে যাচ্ছে একটা হলুদ-কালো ডোরাকাটা ঘুড়ি।


মন্তব্য

অকুতোভয় বিপ্লবী এর ছবি

আমরা না শূকরের সাথে সহবাসের ফতওয়া অস্বীকার করি?
আমাদের পূর্বপুরুষ না নিজেদের বুকের রক্ত ঢেলে আমাদের জন্য স্বাধীন দেশ এনে দিয়ে গিয়েছিল?

উঁহু, মনে হয় না...

------------------------------------
সময় এসেছে চল ধরি মোরা হাল,
শক্ত কৃপাণে তুলি বরাহের ছাল।

অতিথি লেখক এর ছবি

খেপে গিয়ে লাভ কি বলেন, শুকর তো শুকরই থেকে যায়। মনকল্পে পাকিসোনা দেখে রাতসঙ্গমে যে বাচ্চা জন্ম দেয় তা শুকরের বাচ্চাই হয়।

এদের মনে থাকেনা, শেষ পর্যন্ত শুয়োর কিন্তু বাঘেরই খাবার। ধাড়ি শুয়োর বাচ্চা বাঘের থেকে একটু বড়, তাই কায়দা করতে পারছে না। বাঘটার আরেকটু বয়স বাড়ুক, তখন এক থাবায় সব শুয়োর কুপোকাত হবে।

----ইমরান ওয়াহিদ

সাফি এর ছবি

আজ্কের খেলায়ও বলে কিছু খাঞ্চোত ছানাপোনা পতাকা নিয়ে গেছিলো, পাবলিক নগদে গদাম দিছে। লেখাটা ভাল্লাগসে।

অতিথি লেখক এর ছবি

সেটাই "হেরে গেলেও বাঘ, বাঘই থাকে, শুয়োর শুয়োরই রয়ে যায়! মনটা এমনিতেই খারাপ, আরো খারাপ করে দিলেন।

এম.নাঈম খান।

সাকিন উল আলম  এর ছবি

মিয়া আপ্নে খুব খ্রাপ, আবার কান্দাইলেন মন খারাপ :( মন খারাপ

ত্রিমাত্রিক কবি এর ছবি

মন খারাপ

_ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _ _
একজীবনের অপূর্ণ সাধ মেটাতে চাই
আরেক জীবন, চতুর্দিকের সর্বব্যাপী জীবন্ত সুখ
সবকিছুতে আমার একটা হিস্যা তো চাই

অতিথি লেখক এর ছবি

রুস্তমদের জন্য অনেক অনেক শ্রদ্বা আর বাংপাকিদের জন্য রইল শুধুই ঘৃনা
আচ্ছা কালকের (বাংলাদেশ পাকিস্থান) খেলাতেও কি কোন শুয়োর পাকিস্থানকে সাপোর্ট করছে?!?!

অফটপিক - আজকে আলুর আর কালুর ম্যাচ রিপোর্ট পড়তে গিয়ে পুরাই ভ্যাবাচ্যাকা খেয়ে গেলাম - দুই রিপোর্টের প্রথম প্যারাই দেখি পুরাই সেইম সেইম - কে কাকে কপি করছে কে জানে!!

-------------------
বাপ্পীহায়াত

মাহবুব ময়ূখ রিশাদ এর ছবি

এই অবস্থার পরিবর্তন আদৌ হবে বলে মনে হয় না। ফাইনালের দিন শুয়োরদের দিয়েই ভরে যাবে গ্যালারি।
কিন্তু

[শূকর জিতে গেলেও শূকরই রয়ে যায়। আর বাঘ হেরে গেলেও থেকে যায় বাঘ।/quote]

------------
'আমার হবে না, আমি বুঝে গেছি, আমি সত্যি মূর্খ, আকাঠ !

তারেক অণু এর ছবি

চলুক
কাল ব্যপক গিয়ারে বাসে চেপে ছিলাম একটা পারজ বাংপাকি চানভুদাই পেলেই তুলাধুনা করতাম, কিন্তু বাস ভর্তি সবাই বাংলাদেশ বাংলাদেশ করছিল দেঁতো হাসি

অতিথি লেখক এর ছবি

চোখ থাকলেই দেখা যায়না, দেখা হয়না। রুস্তমের অন্তজ্বালাকে চমৎকার ভাবে টেনে তুলেছেন লেখক। ভালোবাসা নিয়ে চিৎকার করলেও অনেক সময় সঙ্গীত হয়ে যায়, অনুভব করতে হবে ভালোবাসাটিকে, রুস্তমের জন্য ভালোবাসা। শূকর যে সে সাজলেও ঢাকতে পারেনা তার অস্তিত্ব। ভালো লেগেছে।

- দেব প্রসাদ দেবু

সাফিনাজ আরজু এর ছবি

মন খারাপ

শূকর জিতে গেলেও শূকরই রয়ে যায়। আর বাঘ হেরে গেলেও থেকে যায় বাঘ।

খুব জানতে ইচ্ছে হয় কবে স্টেডিয়াম রুস্তমের মত বাঘেদের হুংকারেই শুধু কাঁপবে। কবে এই সব শূকরেরা তাদের খোঁয়াড়ে ফিরে যাবে চিরতরে।
স্বপ্ন দেখি একদিন আর কোন বাংপাকি, আর কোন পারজ বাংলাদেশে থাকবেনা............কোন একদিন...............

__________________________________
----আমার মুক্তি আলোয় আলোয় এই আকাশে---

আব্দুল্লাহ এ.এম. এর ছবি

বাঘের হুংকার রুস্তমের শরীর থেকে হিমুর কিবোর্ড হয়ে সচলে। জয় বাংলা।

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

"এই শূকরদের প্রতিহত করতে হবে" -
স্যামদা, হবে নাকি একটা কোন ব্যানার আর আর্ট - আমাদেরকে দেন, আমরা যত জায়গায় পারি ছড়িয়ে দিই।

____________________________

অতিথি লেখক এর ছবি

বাসের ম‌ধ্যে পড়তে গিয়ে অস্বস্তিতে পড়তে হল। ভাগ্যিস মুখে হলুদ রং করা ছিল না! মন খারাপ

সুবোধ অবোধ

দীনহিন এর ছবি

চলুক

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

আয়নামতি এর ছবি

উত্তম জাঝা! উত্তম জাঝা!
হেরে গেলে কাঁদবো, জিতে গেলে হাসবো। আমাদের হাসিকান্নার সবটাই জমা থাকে লালসবুজের বুকে।
যে বা যারা এঁকে অপমান করে অন্য আঁচলে সুখ খুঁজতে চায় তারা আমাদের কেউ নয়, কেউ না!

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এ গল্পটা অন্যরকম!

মন মাঝি এর ছবি

****************************************

মেঘলা মানুষ এর ছবি

কিভাবে মানুষ পারে বাংলাদেশে আলো হাওয়ায় বড় হয়ে বাংলাদেশের সাথে খেলায় পাকিস্তানকে সমর্থন করতে? পাকিস্তান কি এমন আহামরিটা খেলে?

ধইরা ঠুয়া দিয়া দিমু...

এক লহমা এর ছবি

"শূকর জিতে গেলেও শূকরই রয়ে যায়। আর বাঘ হেরে গেলেও থেকে যায় বাঘ।" গুরু গুরু
চোখ ভিজে গেল।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

মেঘের কান্না  এর ছবি

রুস্তম আপনাকে আমার মনের অন্তস্হল থেকে শ্রদ্ধা জানাই। গুরু গুরু কোনকিছু পাওয়ার আশায় না, আমি আমার মাতৃভুমি বাংলাদেশকে ভালবাসতে চাই আমৃত্যু পর্যন্ত। হিমু আপনাকেও সালাম আমাকে আবারও আমার মাকে মনে করিয়ে দেওয়ার জন্য। চলুক

কল্যাণ এর ছবি

ইয়েস বাঘ মামা, ইয়েস!!! মিজান, পিষে ফ্যালো

_______________
আমার নামের মধ্যে ১৩

অতিথি লেখক এর ছবি

জানি সময় আসবে আবার। পাকি জারজরা হয়তো মিশে যাবে লাল-সবুজের আড়ালে । হয়তো রাখতে পারবে নিজের আত্নপরিচয় গোপন করে, কিন্তু আমরা খুজে নেবই তাদেরকে , আমি ভুলে যেতে পারি আমার কষ্টগুলোকে কিন্তু পারিনা ভুলতে আমার মা কিংবা বোনের অশ্রুকে। প্রতিটা ফোটা অশ্রুর জন্য দরকার হলে প্রতিবার আমি মৃত্যুকে গ্রহন করবো কিন্তু কোন পাকি জারজ কে একফোটা ছাড় দিব না।

সজল // ইরন

তাহসিন রেজা এর ছবি

এই লেখাটি অসাধারণ! যতবার পড়ি প্রথম বারের মতই ভালো লাগে।

------------------------------------------------------------------------------------------------------------
“We sit in the mud, my friend, and reach for the stars.”

অলীক জানালা _________

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।