রূপকথাঃ ঘোড়ায় চড়িয়া মর্দ হাঁটিয়া চলিলো

শামীম এর ছবি
লিখেছেন শামীম (তারিখ: শুক্র, ১৩/০৭/২০০৭ - ৬:৫৬অপরাহ্ন)
ক্যাটেগরি:

রূপকথাঃ রূপক অর্থে কথা
লেখাটি মূলত: প্রজন্ম ফোরামের একটা থ্রেডের জন্য লেখা হয়েছিলো।


ব্যাখ্যাঃ

প্রথমত: এখানে একটি বাহন বা ঘোড়া আছে আর আছে একজন মর্দ (নারী নয়, পুরুষ)। দ্বিতীয়তঃ এখানে টুইস্ট হলো ঘোড়ায়/বাহনে চড়ার পরেও মর্দ নিজে হাঁটছে। ঘোড়ার চেয়ে লম্বা ঠ্যাঙের ব্যাখ্যাটা মজার হলেও এখানে আসলে ঘোড়া আর মর্দকে একই সত্তা (Entity) বুঝানো হয়েছে। যে চালক, সে-ই বাহন।

আধ্যাত্ববাদে এই কথাটা দারুন একটা দর্শনকে তুলে ধরে। সেটা হলো ব্যক্তির আমিত্বকে ত্যাগ করার ক্ষমতা। যারা এই দুনিয়াকে প্রচন্ডভাবে আঁকড়ে ধরে, তারা এই আমিত্বকে ত্যাগ করতে পারে না। তাই বিশ্বাস করতে পারে না যে এই নশ্বর দেহ ছেড়ে চলে যেতে হবে। এখানে শুধু কয়েকদিনের জন্য এই রঙ্গিলা দুনিয়া। সৃষ্টিকর্তা একটা দেহের মালিক করে দিয়েছেন তাকে সাময়িক ভাবে। এটা সম্পুর্নভাবে তার নয়। এটা তার বাহন মাত্র। কিন্তু এটা মনে প্রাণে বিশ্বাস করে না বলে বাহনের মালিক হতে পারে না বরং বাহনে সাথে মিলে মিশে একাকার হয়ে যায়। এই আঁকড়ে ধরার স্বভাবটাকে বিভিন্ন দর্শনেই নারী হিসেবে চিহ্নিত করা হয়েছে - আকর্ষিত সত্তা। আর যাঁরা আকর্ষনকে ত্যাগ করতে পারে তাঁদেরকে পুরুষ বা মর্দ হিসেবে বলা হয়েছে। এখানে পুরুষ/মর্দ কিংবা নারী সত্তা আদতে রক্ত মাংসের পুরুষ বা নারী না-ও হতে পারেন। এটা স্বভাবকে নির্দেশ করে। পুরুষকে মহাপুরুষ বলে অনেক সময়। আর দেহটা যেটা দেখে আমরা পুরুষ বা নারী বলি, সেটা হলো ঘোড়া বা বাহন।

কাজেই নারী ঘোড়ায় চড়তে পারে না - কারণ সে আমিত্বকে ত্যাগ করতে পারে না বা ঘোড়াটাকে সত্তা থেকে আলাদা করতে পারে না। মর্দ ঘোড়ায় চড়ে, তারপর আবার হেঁটেও যায়।

(ব্যাখ্যাটা আমার বানানো নয় - একজন গুরুর কাছে থেকে শুনে, উপলব্ধি করে লেখা/বলা)


মন্তব্য

শামীম এর ছবি

নীতিমালা পরিপন্থী হবে বলে এটা প্রথম পাতায় প্রকাশ করি নাই আগে। এখন দেখি প্রথম পাতায একাধিক লেখা দেয়াটা ট্যাবু নয়, তাই প্রথম পাতায় নিয়ে আসলাম।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ধূর মিয়া, দেন প্রথম পাতায়। ভাল লিখাগুলি লুকায় রাখা ঠিক না।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

সৌরভ এর ছবি

প্রথম পাতায় না দেয়ার কারণ বুঝলাম না ।
শামীম ভাই, সাবধানে থাকুন, টাইফুনে।

------ooo0------
বিবর্ণ আকাশ এবং আমি ...


আবার লিখবো হয়তো কোন দিন

শামীম এর ছবি

প্রথম পাতায় একাধিক পোস্ট না দিতে বলা হয়েছিল যেই নীতিমালায় সেটাই লিংকে রয়ে গেছে। অন্যদের সুবিধাটাই আসল - একটু দেরীতে বুঝলাম।

জানালার কাঁচের বাইরেই টাইফুন-৪ (Man-Yi)। বাইরে যেতে ইচ্ছা করছে। কিন্তু প্রফেসর ব্যাটা একগাদা কাজ চাপায় দিয়েছে।
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

দ্রোহী এর ছবি

মর্দ সারাজীবন ঘোড়ায় চড়েই হাঁটবে!


কি মাঝি? ডরাইলা?

শামীম এর ছবি

চলুক দেঁতো হাসি
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

হাসান মোরশেদ এর ছবি

আরে সর্বনাশ । লেখকের নাম লেখা না থাকলে তো আমি ধরে নিতাম কোনো সূফী সাহেবের লেখা হাসি

-----------------------------------
'পড়ে রইলাম বিধির বামে,ভুল হলো মোর মুল সাধনে'

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

শামীম এর ছবি

শয়তানী হাসি মু হা হা হা
________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

অতিথি (প্রকৃতিপ্রেমিক) এর ছবি

শামীম ভাই,

অন্যদিন আপনার উৎকর্যবাদিতার ব্যাখ্যা পড়েই যা বোঝার বুঝেছিলাম। ঘোড়ায় চড়িয়া মর্দের হাঁটিয়া চলনে আজ নতুন দর্শন শিখলাম। এতদিন তো আমি এর উল্টা ব্যাখা করতাম। ঘোড়ায় চড়িয়াও হাঁটিয়া যাওয়া সম্ভব। হ্যাঁ, ঘোড়ায় চড়িয়া আপনি ঘোড়া না দাবড়াইয়া যাইবেন, অর্থাৎ ঘোড়াকে হাঁটিয়া নিয়ে যাইবেন। কিন্তু এটার মধ্যে যে এমন কিছু থাকতে পারে সে বুঝ কি আমার কখনো ছিল? মনে হয় না।

বি.দ্র. সাধু ও চলিত রীতির মিশ্রণ ইচ্ছাকৃত।

শামীম এর ছবি

প্রকৃতিপ্রেমিক লিখেছেন:
উৎকর্যবাদিতার ব্যাখ্যা পড়েই যা বোঝার বুঝেছিলাম

চিন্তায় ফেলে দিলেন দেখছি ...চিন্তিত
-
-
-
এই বুঝ তো আমার মধ্যেও ছিল না ... ... জয় গুরুভাগ্য।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।