আইনস্টাইনের ধাঁধাঁ - মজার পাজল গেম ও একটি সচিত্র সমাধান

শামীম এর ছবি
লিখেছেন শামীম (তারিখ: মঙ্গল, ২১/০৮/২০১২ - ১:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

অনেক আগে আইনস্টাইনের ধাঁধাঁ (Einstein’s Puzzle) নামে একটা পোস্ট হয়েছিল সচলায়তনে। ঠিক ভাবে ধরলে এই ধরণের ধাঁধাঁ সমাধান করা কঠিন কিছু নয়। কিন্তু ঠিক ভাবে গুছিয়ে সমস্যাটাকে ছাই দিয়ে ধরাটাই আসল সমস্যা; -- এই বিষয়টাতে মগজ ধোলাই করার দারুন একটা টাইম পাসিং গেম Einstein Puzzle। আমার কম্পিউটারে নতুন অপারেটিং সিস্টেম ইনস্টলের পর এই গেমটাই সবার আগে ইনস্টল করি। ধাঁধাঁর ধরণটা বোঝার সুবিধার্থে সচলায়তনের সেই পোস্ট থেকেই ধাঁধাঁটা উদ্ধৃত করি (তবে সমাধান দিচ্ছি না কিন্তু):

একটি রাস্তার ধারে পাশাপাশি পাঁচটি বাড়ি। ভিন্ন ভিন্ন রঙের এই পাঁচটি বাড়িতে ভিন্ন ভিন্ন পাঁচ দেশের লোক বাস করেন। প্রত্যেকের নিজস্ব পছন্দের পানীয় আছে, আছে আলাদা আলাদা সিগারেটের ব্র্যান্ড। এমনকি তাদের পোষা প্রাণীও ভিন্ন ভিন্ন। এখন প্রশ্ন হল এদের মধ্যে মাছ পোষেন কে?
সূত্রঃ
১। লাল ঘরে বাস করেন ব্রিটিশ।
২। সুইডিশের পোষা প্রাণী কুকুর।
৩। ডেনিশের প্রিয় পানীয় চা।
৪। সাদা বাড়ির বায়ে সবুজ বাড়ি।
৫। সবুজ বাড়ির মালিক কফি পান করেন।
৬। যিনি পল মল (Pall Mall) সিগারেট খান তিনি পাখি পোষেন।
৭। হলুদ বাড়ির মালিক ডানহিল (Dunhill) সিগারেট খান।
৮। মধ্যের বাড়ির বাসিন্দা দুধ পান করেন।
৯। প্রথম ঘরে থাকেন এক নরওয়েজিয়ান।
১০। যিনি ব্লেন্ড (Blend) সিগারেট খান তার প্রতিবেশী বিড়াল পোষেন।
১১। যিনি ব্লু মাস্টার (Blue Master) সিগারেট খান তিনি বিয়ারও পান করেন।
১২। ডানহিল সিগারেট যিনি খান তার পাশের বাড়ির বাসিন্দা ঘোড়া পোষেন।
১৩। প্রিন্স (Prince) সিগারেট খান জার্মানির লোক।
১৪। নীল ঘরের পাশে থাকেন নরওয়ের লোক।
১৫। যিনি ব্লেন্ড খান তার প্রতিবেশী পানি পান করেন।

এখানে শর্তগুলো লক্ষ করুন। কে কী করেন না সেটা কিন্তু কোথাও বলে নাই; বরং কে কী করে, খায়, পোষে -- এভাবে শর্তগুলো আছে। সমাধানের জন্য মেথড অব এক্সক্লুশন বা বাদ দেয়া পদ্ধতিতে, কী হবে না - এই ধরণের বিষয়গুলো খুঁজে বের করতে হয়। তো, এই বিষয়ের গেমটা সাথে না থাকলে ডাউনলোড করতে পারেন এদের হোমপেজ থেকে (http://games.flowix.com/en/index.html)। উইন্ডোজে এর ইনস্টলার ১.৪ মেগাবাইট; উবুন্টু বা লিনাক্সমিন্টে সফটওয়্যার সেন্টারেই এই গেম পাওয়া যাবে; গেমটির ম্যাক ভার্সনও আছে (২.৫মেবা)।

নিয়মকানুন:

এই গেমের উদ্দেশ্য ৬x৬ মেট্রিক্সের সবগুলো ঘরকে সমাধান করা। প্রতিটি সারিতে ভিন্ন ধরণের কার্ড থাকে। যেমন প্রথম সারিতে সবগুলো সাধারন সংখ্যা, দ্বিতীয় সারিতে ইংরেজি অক্ষর, তৃতীয় - রোমান সংখ্যা, চতূর্থ - ডাইস (লুডুর ছক্কা), পঞ্চম - জ্যামিতিক আকার এবং ষষ্ঠ - গাণিতিক চিহ্ন। প্রদত্ত শর্ত এবং যুক্তি ব্যবহার করে বাদ দেয়া পদ্ধতিতে এটা সমাধান করা যেতে পারে। একটি কার্ড অজানা হলে সেই ঘরে সম্ভাব্য সব উত্তরগুলো থাকবে।

এই রকম ঘরের অর্থ হল এই ঘরে III বাদে যে কোন রোমান সংখ্যা হতে পারে। একটি ঘরের সংখ্যা জানা থাকলে সেই সংখ্যা বা আকারের ছবির উপর মাউস ক্লিক (সাধারণ লেফট মাউস বাটন) করতে হবে। যদি সেই সম্ভাবনা থেকে কোন উপাদানকে বাদ দিতে হয়, তাহলে সেইটার ছবির উপরে মাউসের ডান বাটন ক্লিক করতে হবে।

সমাধানের জন্য স্ক্রিনের নিচে এবং ডান দিকে বিভিন্ন শর্ত বা সূত্র (clue) দেয়া থাকে। যেমন নিচের চিত্রটিতে একই কলামে অবস্থান করে এমন দুটি বস্তু (B এবং +) দেখানো হয়েছে। একই সারিতে থাকার শর্তগুলো স্ক্রিনের ডানদিকে থাকে।

একই সারিতে থাকা শর্তগুলো মূলত তিন প্রকারের হয়ে থাকে। প্রথম প্রকারে দুইটি ঘরের মাঝে একটি লাল দ্বিমূখী তীর চিহ্ন দিয়ে বুঝাচ্ছে যে, এই দুইটি কার্ড/বস্তু পাশাপাশি কলামে আছে, তবে কে ডানপাশে আর কে বামপাশে সেটা জানা নাই। অর্থাৎ চিত্রের ছক্কা = চিহ্নের বাম অথবা ডান দিকে আছে

দ্বিতীয় প্রকারের শর্তে একটা বস্তু অন্যটির বামে আছে বুঝাতে দুটির মাঝে ডট ডট চিহ্ন ব্যবহার করা হয়। তবে কত ঘর ডানে বা বামে সেটা নিশ্চিত নয়। নিচের চিত্রের শর্তানুযায়ী 'তিন ফোটা' II এর বামে, তবে ঠিক পাশের ঘরে নাকি দুই ঘর দুরে সেটা জানা নাই।

শেষ প্রকারের শর্তে তিনটি বস্তু পাশাপাশি কলামে আছে বুঝাচ্ছে, তিনটির ছবি আর উপরে একটি নীল রঙের উভমূখী তীর চিহ্ন দিয়ে। এখানে মাঝের বস্তুটির দুই পাশে অন্য দুটি আছে, তবে কোনটি ডানপাশে আর কোনটি বামপাশে সেটি নিশ্চিত নয়। চিত্রে = চিহ্ন চতূর্ভূজের ঠিক ডানে কিংবা ঠিক বামে হতে পারে।

যদি একটি শর্ত আর দরকার না হয় তাহলে সেই শর্তের উপর ডান মাউস বাটন ক্লিক করে সেটাকে গায়েব করে দেয়া যায়। গায়েব শর্তগুলো দেখতে চাইলে switch বোতাম ব্যবহার করতে হবে। (সেখানে আবার ডান ক্লিক করে মূল শর্তের মধ্যে নিয়ে আসা যায়, আবার switch চাপতে হবে)।
একই গেম রিস্টার্ট করলে দ্রুত সময়ের হল অফ ফেম-এ সেটার রেকর্ড জমা হবে না।

একটি নমুনা গেমের ধাপে ধাপে সচিত্র সমাধান
এই হল গেম। শুধুমাত্র একটা চিহ্ন ইতিমধ্যেই সমাধান করা অবস্থায় দেয়া আছে (x চিহ্ন)। কিন্তু সেটার সাপেক্ষে অন্য কোন শর্ত দেয়া নাই।

এবার ধাপে ধাপে সমাধান দেখি। কোন কোন ক্ষেত্রে হয়তো আরো দ্রুত কিংবা একটার আগেই অন্যটা সমাধান করা যেত। এখানে বোঝার সুবিধার্থে অনেক ধীর গতিতে কাজটা করা হয়েছে। শর্তগুলো লিখতে রঙের ব্যবহার উদ্দেশ্যমূলক।

পাদটীকা


মন্তব্য

ধ্রুব বর্ণন এর ছবি

এই ধাঁধাঁর দুস্টবুদ্ধিভরা আরেকটা উত্তর আছে। ওটা কেবল ২% লোকই বের করতে পারে। হাসি

শামীম এর ছবি

কন কি!! অ্যাঁ

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

ধ্রুব বর্ণন এর ছবি

এ ব্যাপারে সচলায়তনে এ সংক্রান্ত আগের লেখাটার কমেন্টগুলো পড়তে পারেন।

রাব্বানী এর ছবি

১% এর মধ্যে থেকে একটা ক্লু দিই : মাইক্রোসফট পেইন্ট ব্যবহার করুন খাইছে
তবে ২% সংখ্যায় মনে হয় বেশি হয়ে যায়, খুব একটা এলিট লাগে না শয়তানী হাসি

শামীম এর ছবি

বাংলাদেশে ১৫ লাখ (১%) -- সেটাও কম না কিন্তু! খাইছে
আমার এই সচিত্র টিউটোরিয়ালটা তাহলে বাকী ৯৯% এর কাজে লাগবে (যদি গেমটা ডাউনলোডায় খেলে, তাইলে আরকি!) ... ... দেঁতো হাসি

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

ধ্রুব বর্ণন এর ছবি

আরে ধুর, এই পাজ্লের অদুষ্ট উত্তরটা সল্ভ করতে তো সব্বাই পারে চোখ টিপি । কিন্তু দুষ্টবুদ্ধিভরা উত্তরটার জন্যে পেইন্ট ব্যবহার করা একটু বেশি হয়ে যায়। হিন্টের জন্য আগের লেখায় অনিন্দ্য রহমানের উত্তরটা দেখতে পারেন। ঐটা পাজ্লটার মিনিমালিস্ট উত্তর।

আর হাতের লেখা খারাপদের মাইক্রোসফ্ট পেইন্টও আছে। হাসি

সজল এর ছবি

ছক কেটে করলাম। কিন্তু পেইন্টের আলাদা মাহাত্ম্য বুঝতে পারছি না। একটু রেস্ট্রিকটেড করে হলেও হিন্টস দেবেন?

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

ধ্রুব বর্ণন এর ছবি

এটা খুবই গোপন ও গুরুত্বপূর্ণ জ্ঞান! তাই রেস্ট্রিক্ট করে দিলাম -

অনার্য সঙ্গীত এর ছবি

২% প্রসঙ্গে হালকা কাউঝাউ করছিলাম, মনে পড়ল!

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

ধুসর গোধূলি এর ছবি
অনার্য সঙ্গীত এর ছবি

মস্তিস্কের ব্যবহারটা তাইলে নিয়ম-কানুন শিখতে গিয়াই হৈল হাসি

______________________
নিজের ভেতর কোথায় সে তীব্র মানুষ!
অক্ষর যাপন

অরফিয়াস এর ছবি

এই প্রশ্নটা আমাদের স্কুলের পত্রিকায় দিয়েছিলো কেউ একজন। ছক কেটে সমাধান করেছিলাম। জার্মানির লোকটা মাছ পোষে যতদুর মনে আছে। দেঁতো হাসি

----------------------------------------------------------------------------------------------

"একদিন ভোর হবেই"

শামীম এর ছবি

এই গেমটা কিভাবে সমাধানের দিকে এগোয় সেটা দেখাতে আরেকটা এনিমেটেড টিউটোরিয়াল বানানো শুরু করেছি। এর প্রথম দুইটা হল ৩০ ও ৪৫ সেকেন্ডের দুটো gif এনিমেশন:

নতুন আরেকটা গেম: স্টেপ-১

স্টেপ-২

গেমটা সেভ করে রেখেছি। কেউ চাইলে পরের অংশগুলো বানিয়ে দিতে পারি (হয়তো)।

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।