পথ ও পথিকের সামান্য আলাপচারিতা...

দুষ্ট বালিকা এর ছবি
লিখেছেন দুষ্ট বালিকা (তারিখ: শুক্র, ১৪/০৮/২০০৯ - ১১:০৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

একটু একটু করে সময়ের মোচড়ে জীবন বদলায়। জানুয়ারীর কোনও একটা সময়ে গর্ভে আসা আমি সেই প্রতিটা দিনের সাথেই বদলেছি, যে বদলের ধারা চলছে এখনও, আমি মরার পরেও কি শেষ হবে? কিছুদিন তো চুল আর নখ বেড়ে চলবেই, তারপরে ব্যাকটেরিয়ার কব্জায় আমার সাধের শরীরটা সার হবে, ছোট ছোট অংশ হয়ে স্থান নেবে কোনও গোলাপ ঝাড়ের একটা সাদা গোলাপে! সেই গোলাপটা হয়তোবা কোনও না কোনও দিক দিয়ে বেহিসেবী হবে আমার মতো, হয়ত বাতাসের সামান্য দোলায় হাসবে মাথা দুলিয়ে, যেমনটা আজ আমি হাসি প্রিয় মানুষের সামান্যতম কৌতুকে! হয়তোবা গন্ধ ছড়িয়ে আকর্ষণ করবে কবর জিয়ারতে আসা কাউকে, যে গোলাপটা হাত বাড়িয়ে নিতে নিতে তাকাবে একবার আমার নামের দিকে, ভাববে কিছু একটা, যা জানা হবেনা কখনও, যেমনটা আজ জানিনা কে কী ভাবছে আমাকে নিয়ে!

থাক! আবার না হয় ফিরে আসি ভ্রূণ আমার কাছেই! আচ্ছা আমি কি দুর্ঘটনা ছিলাম? নাকি আমাকে অনেক পরিকল্পনা করেই পৃথিবীতে আনা হয়েছিল? যদি তাইই হয় তাহলে কেন মাঝে মাঝে আমার মনে হয় যে আমি না জন্মালেই বোধহয় তাঁরা খুশি হতেন? ভ্রূণাবস্থায় যখন আমার ছোট্ট শরীরটা তৈরী হচ্ছে, একটা একটা করে হাড়, তৈরী হচ্ছে চামড়ার আবরণ, মগজ, চুল, চোখ, মুখ, নাক, তখন কি আমি ভাবতে পারতাম? রাতে যখন গভীর মমতায় মা গান গাইতো পেটে হাত রেখে, তখন আমার ছোট্ট হৃদয়টা কি খুশিতে ফেটে পড়তো? জানতে ইচ্ছা করে, মাতৃগর্ভের অন্ধকারটা কেমন তা আমার জানতে ইচ্ছা করে, যদি এখন আবার গিয়ে ঠাঁই নিতে পারতাম সেখানে, যদি পারতাম! পৃথিবীটা যে বড্ড কঠিন জায়গা! এর এত গলি ঘুপচিতেও যে লুকানোর জায়গা নেই, তাই বা কে জানতো? সবজায়গা হাতড়ে যখন পায়ে পায়ে হারাবার জায়গা খুঁজে মরি, তখন কেন যেন আমার তোমার গর্ভের কথাই মনে পড়ে বার বার, মা! কেন সব কিছু বদলে যায় এভাবে? কেন আমি ফিরে যেতে পারিনা আমার শৈশবে, কেন পারিনা কামড়ে দিতে সেই শয়তানটার হাত, যেটা এখনও আমাকে গভীর রাতে দুঃস্বপ্ন দেখায়! কেন তোমাকে যখন বলতে চেয়েছিলাম তখন তুমি শোননি আমার দুর্বল শিশুকণ্ঠ? কাজের কথা বলে কেন ঠেলে দিয়েছিলে আমাকে রান্নাঘরের বাইরে? তুমি কি খেয়াল করনি একবারও আমার চমকে চমকে উঠা সামান্য শব্দেও? রাতের বেলা তোমার দরজার কোণে আমার দাঁড়িয়ে থাকা? একবারও কেন দেখনি আমার নিস্ফল আক্রোশ যখন শয়তানটা সবার সামনে আদর করার ছুতোয় আমাকে জাপ্টে ধরত? অভিমানী আমি এরপরে দূরে সরে গেলাম তোমার থেকে, অনেক অনেক অনেক দূরে, তুমি জানতেও পারলেনা যে তোমার পাশের রুমে শুয়ে থাকা তোমার মেয়ে তোমার থেকে কতটা যোজন দূরে চলে গেছে! দুঃস্বপ্নের কালো জন্তুটাকে দেখেও চিৎকার দিয়ে কেঁদে উঠিনি এরপরে কখনও, ভয়ে ঘুমাতে না পারলে তোমার রুমে এসে বসে থাকতাম এক কোণায়, দু'পা দূরের তোমাকে ডাকতে ইচ্ছা করতোনা তখনও, এখনও করেনা। ছোটবেলায় স্কুল থেকে ফিরে যখন সারাদিনের গল্প তোমাকে বলার জন্য ছটফট করতাম তখন তুমি আমাকে দুধের গ্লাস আর সিদ্ধ ডিমে গোলমরিচ ছড়ানো বাটি নিয়ে বলতে পড়ার ঘরে চলে যেতে। নানাভাইয়ের খাবার তৈরীতে ব্যস্ত তোমার কখনও সময় হয়নি আমার তুচ্ছ গল্প শোনার! মা হিসেবে তোমার দায়িত্ব পালনে তোমার কোনও খুঁত ছিল না, কিন্তু তোমার মেয়ে হয়ে উঠতে পারিনি আমি কখনও। অন্য কেউ হলে হয়তো এই সমস্যা হতো না, কিন্তু আমি যে অন্য কেউ নই, আমি যে বড় বেশি অভিমানী। তোমার ব্যস্ততা দেখে যে আমার শুধু মনে হতো তুমি আমাকে চাওনি, সেটাকি কখনও বলেছি তোমাকে? এই কথা ভেবে ছোট্ট আমার কত রাত ঘুমহীন কেটেছে, তা জানো? জানবে না, কারণ কেউ তোমাকে জানাবেও না।

ঘড়ির কাঁটার সাথে সাথে বড় হলাম একটু একটু করে। ডানপিটেমো বাড়লো! বাসায় সারাদিন তিন গোয়েন্দা, ফেলুদা-তোপশে-লালমোহনবাবু, তারিনীখুড়ো, ঘনাদা, টেনীদা, পাগলা দাশুর সাথে বেড়ে উঠা আমি মেয়েলীপনায় ঠিক পটু হবোনা তা তো বোঝাই যায়। আশেপাশের বাসার মেয়েদের মতো পুতুলও ছিলনা তেমন যে হাড়িকুড়ি নিয়ে ভাবী-ভাবী খেলতে পারব। আমি সহজ পন্থাটাই বেছে নিয়েছিলাম, ন্যাকামী-ফ্রী, সাজুগুজু-ফ্রী, পাড়ার ছেলেদের সাথে ক্রিকেট, ফুটবল, স্কেটিং করা। প্রতিদিন শরীরের নতুন নতুন জায়গায় নিত্য নতুন কাটা দাগের সংখ্যাও বাড়ল। হাফ প্যান্ট আর গেঞ্জী পরা ছোটচুলের আমাকে কেউ মেয়েও ভাবত না। প্রতি বৃহঃস্পতিবারে আমাদের বাসা থেকে সাদা ঝুলওয়ালা ফ্রক পরে ঘুঙ্গুর বাধা যে মেয়েটা নাচের স্কুলে যেত, তাকে তারা ভেবে নিয়েছিল আমার বোন! সবসময় আমার একটু 'ছিক্রেট ছিক্রেট' ভাব পছন্দ দেখে আমিও তাদের কাছে রহস্যের খোলাসা করিনি অনেকদিন পর্যন্ত! মেয়েলী কাজগুলো করতাম আমার খালাতো বোন বাসায় আসলেই, ওর সাথে খেলতাম পুতুল-ডাক্তার ডাক্তার-গুপ্তধন এমনকি বোম্বাস্টিং পর্যন্ত সবকিছুই। আরেকটা কাজ দুইজনে করতাম, তা হলো মনোযোগ দিয়ে ডিজনী ক্লাসিকগুলো বা হীরক রাজার দেশে-গুপীগাইন বাঘা বাইন-গুপী বাঘা ফিরে এলো দেখা। মুখস্ত হয়ে যাবার পরেও দেখা বন্ধ হতো না। দুজনে মিলে সারাদিন অ্যাকটিং করতাম আর সুর করে বলতাম 'দড়ি ধরে মারো টান, রাজা হবে খান খান!' অথবা 'গবেষক গবুচন্দ্র, জ্ঞানতীর্থ, জ্ঞানরত্ন, জ্ঞানাম্বরী, জ্ঞানচূড়ামণি!' প্রতি সপ্তাহে দেখা হতো আমাদের, শুক্রবার পুরোটা দিন কাটাতাম অহেতুক উত্তেজনায়! শনিবারে যাবার বেলায় প্রতি সপ্তাহেই চলতো হাউমাউ কান্নাকাটি! সপ্তাহজুড়ে দুজনে চিঠি চালাচালি করতাম আব্বু আর খালামনির মাধ্যমে, দুজনে একই অফিসে হওয়ায় চিঠির ব্যবহারটা শুরু হয়েছিল, টেলিফোন যন্ত্রটা তেমন ব্যবহার করা হতো না!

সময় গড়ালো আরও, তার সাথে সাথে আরও বদলে গেলাম আমি, পরিবারে তখন আর আমি একা নই, যোগ হয়েছে আরেকজন, আমার ছোটভাই! আমার দেখা সবচেয়ে সুন্দর শিশু! যেই দেখত, তার মুখেই হাসি ফুটতো ওকে দেখে! ওর প্রতি সবার অ্যাটেনশন আমাকে কখনও জেলাস করেনি, বরং আমি আমার ভাইয়ের গর্বে ঝলমল করতাম সবসময়। বাসায় অতিথি এলেই সাজিয়ে গুজিয়ে ভাইকে তার সামনে নিয়ে যেতে বেশ লাগত। একবার একজন বলেছিল মা'কে যে আপনার মেয়েটা কালো হলেও ছেলেটার গায়ের রঙ আপনার মতো হয়েছে, সেবার অতিথি যাবার পরে আয়নায় এসে ভাইয়ের সাথে নিজেকে দেখেছিলাম অনেকক্ষণ, পরে ভেবেছিলাম এইই ভাল, আমি ফরসা না হলে কী হবে, ভাইতো হয়েছে! তুলনা অবশ্য তারও অনেক আগে থেকেই শুরু হয়েছিল, আমার খালাতো বোনের সাথে আমার। ও স্কুলে প্রথম হয়, আমি দশের মাঝে থাকি। ও গান গায়, নাচ ছেড়ে দেবার পরে ছবি আঁকা ছাড়া আমার কিছু করতে ইচ্ছা করেনা। ও চুপচাপ লক্ষী মেয়ে, আমি ঝড়ের মতো, কিসের যেন তাড়ায় একটা ছটফটে অস্থির ভাব আমার মাঝে। ও কথাবার্তা বিশেষ বলেনা, আর আমার মুখে খই ফুটছেই অনবরত সর্বক্ষণ। এই কি বেশি না বড়দের কাছে আমি দুষ্টের শিরোমনি বলে পরিচিত হতে? তাও কখনও হিংসা হয়নি! বোন প্রথম হলে ইয়াহু বলে চিৎকার দিতাম আমিই, বোনকে গান শোনাতে বললে তাকে বিরক্ত না করে পাশের রুমে চলে যেতাম, কিইবা করার ছিল আমার? কাউকেতো আমার পাশে লাগবেই, তাই না? অন্তত ও আমার একাকীত্বটাকে ভাগাতে পারত একটু হলেও।

আরও বড় হলে দেখতে পেলাম আসলে কেউই আমার নয়। বোন একই স্কুলে পড়া সত্ত্বেও বন্ধু হতে পারলাম না দুজনে, ওর আলাদা দল হলো যারা আমাকে দেখতে পারতো না বলা যায়। আমি কখনও তৈরী করতে পারলাম না কোনও দল। সবার সাথেই আছি আবার কারোর সাথেই নাই। ক্লাসে বসতামও তিনটা গ্রুপের একেবারে মাঝখানে। স্কুলে গ্রুপে কাজ হতো না বলে বেঁচে গিয়েছিলাম, পিকনিক বা শিক্ষাসফরে অবশ্য সমস্যায় পড়েছিলাম একটু, তখন আমার সাথে এসেছিল এমন কিছু মানুষ যাদের প্রতি কোনও এক্সপেক্টেশন ছিল না আমার। এখনও তাইই হয়, আমার প্রয়োজনে সাহায্যে আসে তারাই যাদের বন্ধু ভাবিনি কখনও। তবে সবচেয়ে খারাপ লাগে যখন বোনকে দেখি, ও এতটাই দূরে সরে গেছে যে চিৎকার করে ডাকলেও বোধহয় শুনতে পাবে না ও...

অনেক বকবক করলাম... কাল আম্মুর জন্মদিন, ছোটবেলার কথা ভাবছিলাম কেন জানিনা... এখন মনটাই স্যাঁতস্যাঁতে হয়ে গেল...ধুর... ব্লগরব্লগর ব্যাপারটা আমাকে সবসময়ই অন্যমনষ্ক করে ভাবায় এমন সব জিনিস, যা নিয়ে ভাবতে চাইনা কখনও। ছোটবেলার গল্প নাহয় আবার আরেকদিন হবে... এখন ফুটি...

আচ্ছা এতক্ষণ সময় নষ্ট করার বদলে আমার কিছু একটা দেয়া উচিৎ, তাইনা? তাহলে রইল এই একটা গান... সাউন্ড অফ সাইলেন্স


মন্তব্য

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

পড়লাম ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

দুষ্ট বালিকা এর ছবি

বাহ! ধন্যবাদ, পড়ে শেষ করতে পেরেছেন বলে... দেঁতো হাসি

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

জুয়েইরিযাহ মউ এর ছবি

পড়তে ভাল লাগলো।

দুষ্ট বালিকা এর ছবি

অনেক ধন্যবাদ! ভাল থাকবেন।

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

যূথচারী এর ছবি

বাপরে...
(পড়ে জানাবো কেন বাপরে বললাম, নেট যাচ্ছেতাই, বেশি কথা বলা যাচ্ছে না)


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...


চোখের সামনে পুড়ছে যখন মনসুন্দর গ্রাম...
আমি যাই নাইরে, আমি যেতে পারি না, আমি যাই না...

দুষ্ট বালিকা এর ছবি

ওকিডকি! দেঁতো হাসি

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নিবিড় এর ছবি

চিন্তিত


মানুষ তার স্বপ্নের সমান বড় ।

দুষ্ট বালিকা এর ছবি

কেনু?

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতন্দ্র প্রহরী এর ছবি

লেখাটাতে কিছু একটা আছে, ঠিক বোঝাতে পারব না, কিন্তু অসম্ভব ছুঁয়ে গেল। শেলির কবিতার লাইন মনে পড়ল - 'Our sweetest songs are those that tell of saddest thoughts'

আন্টিকে জন্মদিনের শুভেচ্ছা।

ভালো থেকো, বালিকা। লেখালেখি নিয়মিত চলুক। হাসি

দুষ্ট বালিকা এর ছবি

শুভেচ্ছার জন্য ধন্যবাদ... [আরও ধন্যবাদ আছে ঝুলিতে, সেটা কি দিব?]

আমার আবার লেখালেখি... খাইছে

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতন্দ্র প্রহরী এর ছবি

উহু, আর লাগবে না। এমনিতেই খাটো মানুষ, এতো ধন্যবাদ দিয়ে দিয়ে আমার উচ্চতা আর কমানো লাগবে না চোখ টিপি

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ দিলাম না যাও, বই দিলাম... আস্ত রাইখো তাহলেই হবে... খাইছে

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতন্দ্র প্রহরী এর ছবি

বই দুইটা গিফট করার জন্য ধন্যবাদ। আশা করি এই সিরিজের বাকি পাঁচটাও গিফট পাবো তোমার কাছ থেকে খুব তাড়াতাড়ি দেঁতো হাসি

দুষ্ট বালিকা এর ছবি

স্বপ্ন দেখা খুব ভালো...তবে এত বড় বড় স্বপ্ন দেখলে স্বপ্নভঙ্গের বদনাটা খুব জোরেই শব্দ করে... খাইছে

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতন্দ্র প্রহরী এর ছবি

স্বপ্নেই যখন খাবো, তাহলে পান্তা কেন? পোলাও খাওয়াই কি ভালো না? চোখ টিপি

দুষ্ট বালিকা এর ছবি

বেশি ঘি দিওনা, পেট খারাপ হবে... খাইছে

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

স্বপ্ন দেখা খুব ভালো...তবে এত বড় বড় স্বপ্ন দেখলে স্বপ্নভঙ্গের বদনাটা খুব জোরেই শব্দ করে... খাইছে

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দময়ন্তী এর ছবি

হুঁ ............
পরে কখনও দু চারটে কথা বলব নাহয়৷ এখন এই গানটা শুনুন৷

Get this widget | Track details | eSnips Social DNA

----------------------------------------
"নিভন্ত এই চুল্লিতে মা
একটু আগুন দে
আরেকটু কাল বেঁচেই থাকি
বাঁচার আনন্দে৷'

-----------------------------------------------------
"চিলেকোঠার দরজা ভাঙা, পাল্লা উধাও
রোদ ঢুকেছে চোরের মত, গঞ্জনা দাও'

দুষ্ট বালিকা এর ছবি

বলবেন অবশ্যই... গানের জন্য ধন্যবাদ!

ভাল থাকুন সবসময়...

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

স্নিগ্ধা এর ছবি

দুষ্ট বালিকা - আপনার কারণে অনেকদিন পর আবার শোনা হলো গানটা, খুব ভালো লাগলো!

আমারও খুব অভিমানী একটা মেয়ে আছে হাসি

আরেকটা কথা বলি - আমাদের বাবা মায়েরা আসলে ওইধরনের ব্যাপারগুলো নিয়ে বোধহয় ততোটা সচেতন/সতর্ক ছিলেন না। আমি যেমন এখনই আমার মেয়েকে ভালো করে বলে দিয়েছি এ ব্যাপারে, যেন কখনও ওরকম কিছু হলেই আমাকে এসে বলে। আপনি তখন না বলে থাকলেও, কোন একসময় আপনার মাকে বলবেন কিনা চিন্তা করে দেখতে পারেন। হয়তো ভালো লাগতে পারে হাসি

দুষ্ট বালিকা এর ছবি

গানটার কথা ভুলে গিয়েছিলাম আমিও, গতকালকেই এক বন্ধুর সাথে কথা বলার সময় সে গানটা মনে করিয়ে দিল আবার... দেঁতো হাসি

আপুনি, বলার চেষ্টা করেছিলাম, কিন্তু কিছু জিনিস আছে যেগুলো বোঝানো অনেক কঠিন। আমি যে মানুষগুলোর দিকে আঙ্গুল তুলবো, তারা যে বড় কাছের... অনেক জটিল এই জীবনটা...

আমাকে তুমি/তুই করে বলবেন... পিলিজ...

ভাল থাকুন, সবসময়... দেঁতো হাসি

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শাহেনশাহ সিমন এর ছবি

একলা মানুষ মাতৃগর্ভে একলা মানুষ চিতায়.... পড়ে অভিমানি একটা মেয়েকে দেখলাম, যার অভিমানের মুখোশ তাঁর চাঞ্চল্য। ভালো থেকো। দুষ্টমি করে যাও।

_________________
ঝাউবনে লুকোনো যায় না

দুষ্ট বালিকা এর ছবি

আহা! কিকরে দুষ্টুমী করি আর, আমি না বড় হয়েছি?

অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য ভাইয়া...ভাল থাকুন...দেঁতো হাসি

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

বইখাতা এর ছবি

খুব অভিমানী লেখা। পড়লাম। এর আগের আরো কয়েকটি লেখা পড়লাম। প্রায় সবগুলোই বিষণœ লেখা।
মেয়েজন্ম সবসময়ই কষ্টের। কারো কষ্টটা বেশি, কারো কম। কাউকে সইতে হয়, মানতে হয় বেশি, কাউকে কম। কেউ তার প্রতি অন্যায়ের প্রতিকার পায়, কেউ পায় না। কেউ মন খুলে কষ্টের কথা বলার সাথী পায়, কেউ পায় না।
আর সত্যি বলতে কী, এই পৃথিবীতে আসলে শেষপর্যন্ত সবাই একা। আপনার চারপাশে একেবারে শিশু, ছোট, বড়, বৃদ্ধ - অনেক মানুষ আছে যারা আমাদের চেয়ে অনেক অনেক খারাপ আছে, দুর্দশায় আছে, কষ্টে আছে। আপনার যতটুকু সামর্থ্য, যতটুকু সম্ভব তাদের কাউকে না কাউকে কোনো না কোনোভাবে সাহায্য করার চেষ্টা করুন, এতে ওরা খুশি হয়ে আপনার দিকে তাকিয়ে যে হাসিটা উপহার দেবে সেটা জমা করে রাখুন বুকের ভেতর। যখন খুব মন খারাপ হবে, ওই হাসিমুখগুলো মনে করলে অনেক শান্তি পাবেন।

খুব বেশি উপদেশমূলক মন্তব্য হয়ে গেল, তাই না ? বিরক্ত হলে দুঃখিত। আসলে আপনার লেখাটা পড়ে আমার নিজেরি খুব মন খারাপ হয়ে গেল, তাই এতকিছু বলে ফেললাম।

আর আপনার লেখার হাত তো বেশ ভালো, একটা গল্প লিখুন না ! আমার মনে হয়, আপনি অনেক ভালো লিখবেন।

দুষ্ট বালিকা এর ছবি

বইখাতাপু, অনেক ধন্যবাদ মন্তব্যের জন্য... আমার মাঝে বিষন্নতা একটু বেশি, একারনে আবেগের বহিঃপ্রকাশে বিষন্নতাই সামনের কিউ-এ থাকে...।

উপদেশমূলক হয়নি মোটেও, সাহায্য করার চেষ্টাটুকু আমার থাকে সবসময়েই। সবসময়তো পারিনা... মানসিক সাপোর্টটুকু অন্তত দেই। তবে আজকাল সেসবেও অনেক বিরক্ত। অনেকেই আমাকে 'জনস্বার্থে ব্র্যাক' ভাবতে শুরু করেছে, কাঁহাতক আর সওয়া যায়?

একটা গল্প লিখেছিলাম বহু আগে আজ দুপুরে সেটা পরে মারাত্মক টাশকি খেয়েছি আপুনি... ভেবেই জ্বর আসছে...

ভাল থাকবেন অনেক...সবসময়!

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

স্পর্শ এর ছবি

লেখার শুরুটা চমকে দিলো! ভালো লেগেছে। আমি নিজে এতো সুন্দর করে গুছিয়ে ভাবতে পারি না আজকাল।

btw: কিছু কিছু জিনিশ তোমার লেখায় বারবার ফিরে ফিরে আসছে। একটু লক্ষ্য করবে কি?


ইচ্ছার আগুনে জ্বলছি...


ইচ্ছার আগুনে জ্বলছি...

দুষ্ট বালিকা এর ছবি

তুমি একটা দুষ্ট লোক ভিরু, সমালোচনা করলে আমার ভুলগুলো বুঝবো সেটা বুঝেও কেন চুপ থাকো?

হুমমম... যত্নশীল হব... দেঁতো হাসি

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মৃত্তিকা এর ছবি

বালিকা, বিষন্ন লাগলো তোমার গোপন কষ্টের কথা জেনে আর খুব ভালো লাগলো হারানো ডানপিটে দিনের কথা পড়ে। তোমার মতো অনেক মেয়ের মনের কথা আর অভিমানের কথাই মনে হয় এখানে আছে, কেউ প্রকাশ করে, কেউ বা রেখে দেয় মনের অন্ধকার কোণে। তোমাকে বলবো, মনের কষ্টগুলো আর না বইতে। বরং তোমার উচ্ছলতাটুকু বজায় রেখে উড়ে বেড়াও........

বি। দ্র। গানটি আমার খুবই পছন্দের, কিশোরবেলার কথা মনে পড়ে গেলো।

দুষ্ট বালিকা এর ছবি

মৃত্তিকাপু, আপনার নামটা খুব ভাল লাগল... ধন্যবাদ মন্তব্যের জন্য...তাইইতো করলামগো...বলে ফেলে হালকা হওয়া... দেঁতো হাসি

আমারও পছন্দের...

ভাল থাকুন, সবসময়...

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

বর্ষা [অতিথি] এর ছবি

খুব সুন্দর একটা লেখা...

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ বর্ষা, ভাল থাকবেন...

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

বালক এর ছবি

পড়লাম...

_____________________________________________
কার জন্য লিখো তুমি জলবিবরণ : আমার পাতার নৌকা ঝড়জলে ভাসে...

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ...

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

জুয়েইরিযাহ মউ এর ছবি

আপু,
একটু আগে আপনার লেখাটির কথা আম্মুকে বলছিলাম। আজ আম্মুর ও জন্মদিন। আপনাকে একটা কথা বলি, যত কাছেরই হোক ঐ ব্যক্তিটি একদিন বলে ফেলুন আপনার মাকে কথাটা। কোথাও পড়েছিলাম, যখন প্রথম শিশুটির জন্ম হয় তখন একজন মায়েরও জন্ম হয়।ঠিকভাবে আপনাকে বুঝে উঠতে পারাটা সেসময়টায় হয়তো এজন্যই সম্ভব হয়নি উনার জন্য। আর সচেতনতার অভাবতো ছিলই তখন। ভাল থাকুন.... হাসি

দুষ্ট বালিকা এর ছবি

অনেক ধন্যবাদ মউ... আশা করি, আরও অনেক কিছুর মতোই, না বলা কথা গুলো একদিন উচ্চারিত হবে... হাসি ভাল থাকবেন, সবসময়...

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মৃদুল আহমেদ এর ছবি

আপনার জন্য মন খারাপ লাগছে।
--------------------------------------------------------
বুদ্ধিমানেরা তর্ক করে, প্রতিভাবানেরা এগিয়ে যায়...

--------------------------------------------------------------------------------------------
বললুম, 'আমার মনের সব কপাট খোলা ভোজরাজজী। আমি হাঁচি-টিকটিকি-ভূত-প্রেত-দত্যি-দানো-বেদবেদান্ত-আইনস্টাইন-ফাইনস্টাইন সব মানি!'

দুষ্ট বালিকা এর ছবি

ইশশিরে! খবরদার ভাইয়া... দুঃখ করবেন না! আনন্দ করুন... আমি অন্তত, পাগলতো হয়ে যাইনি... দেঁতো হাসি

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সবজান্তা এর ছবি

সাউন্ড অভ সাইলেন্স আমার খুব প্রিয় একটা গান। গানটা প্রথমে শুনি অডিও হিসেবেই, পরে যখন "দ্য গ্র্যাজুয়েট"- এর থিম সং হিসেবে এটা শুনি, আরো অনেক ভালো লেগেছিলো।


অলমিতি বিস্তারেণ

দুষ্ট বালিকা এর ছবি

গানটার মাঝে আমার একটুকরো জীবন বন্দী হয়ে আছে... তাই ভীষণ প্রিয়!

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

উজানগাঁ এর ছবি

বালিকা (দুষ্ট), সিলেটে গত তিন-চার দিন ধরে টানা বৃষ্টি হচ্ছে। তারপরো ভেতরটা অতো স্যাঁতস্যাঁতে ছিল না যতোটা আপনার লেখা পড়ে হলো।

ভাল থাকবেন।

দুষ্ট বালিকা এর ছবি

ইশ! মন খারাপ করিয়ে দেবার জন্য খুব দুঃখিত... তবুও ভাল থাকবেন... সবসময়...

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ভূঁতের বাচ্চা এর ছবি

লেখাটা খানিকটা ভারী হইসে। সেটা স্বীকার করতেই হইতেসে। আন্টি কি সিংহ রাশি নাকি ? তাহলে তো বেশ মজার। আন্টির জন্য জন্মদিনের শুভেচ্ছা রইল।
--------------------------------------------------------

--------------------------------------------------------

দুষ্ট বালিকা এর ছবি

আমি বৃশ্চিক... [এইবার কি বলিস দেখি...:P]... তোরে ধনে পাতা দিলাম কয়েক কেজি... দেঁতো হাসি

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

আমি বৃশ্চিক... [এইবার কি বলিস দেখি...:P]... তোরে ধনে পাতা দিলাম কয়েক কেজি... দেঁতো হাসি

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ভুতুম এর ছবি

সবচেয়ে বড় কথা কি এই না যে সবমিলিয়ে আজকের যে মানুষটা তুমি, তা নেহায়েত মন্দ না হাসি ? জীবনের সব দুঃখের কথা যদি বলতে বস, তবে কোথাও এসে মনে হবে বেঁচে থাকার কোন অর্থ কি আদৌ আছে? তবু অর্থ থাকে, জীবন বয়ে যায় আর ব্লগে এসে ঠাঁই নেয় কারো গোপন অভিমান।

ভালো থেকো। একদিন ছেলেবেলার সব দুষ্টুমি নিয়েই লিখে ফেলো না একটা বড় করে লেখা।

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

-----------------------------------------------------------------------------
সোনা কাঠির পাশে রুপো কাঠি
পকেটে নিয়ে আমি পথ হাঁটি

দুষ্ট বালিকা এর ছবি

এই সুন্দর মন্তব্যটার জন্যে অনেক ধন্যবাদ ভুতুম ভাই...দেঁতো হাসি ভাল থাকবেন আপনিও... আর ছোটবেলা এক্সপ্রেস একটা ছাড়বো হয়তো শীগগিরিই... দেঁতো হাসি

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পারভেজ আহমেদ এর ছবি

http://www.sachalayatan.com/ishshire/
এই লিংকটা আমি প্রায়ই চেক করি যে নতুন কোন মজাদার "আবজাবগাব" পাওয়া যায় কি না... কিন্তু আজকের লেখাটায় মনটা খুব খারাপ হলো। আগে কোন এক পোস্টে (পথিকের চালবাজি-তে) বলেছিলাম - "যারা তাহাকে (বালিকাকে) পথহারা করিতে চায়, বোধ করি তাহাদেরও উপযুক্ত পথ দেখাইতে (আমাদের বালিকা) কিঞ্চিত দ্বিধাও করিবে না"। ... আশা করি, খুব শিগগির সেটার বাস্তবায়ন দেখতে পাব এবং তারপর সেই বিষয়ে একটা "আবজাবগাব"। চলুক

দুষ্ট বালিকা এর ছবি

আমার ডাকনাম হল 'দিশা' এবং সেই কারণেই আমি মানুষজনকে দিশা দেখাইতে বড়ই ভালুবাসি... খাইছে... আবজাব লেখা উপরে আমি নিজেই একটু নিষেধাজ্ঞা জারী করেছি পাঠকদের চোখের কান[হিমু ভাইয়া দ্রষ্টব্য!] ভালো রাখার জন্য... দেঁতো হাসি আমি আসলে এতটাই বেশি হাওয়ায় উড়ি লেখালেখির সময়, যে মকবুলকে নিয়ে কথা শুরু করলেও মন্তু-টুনী টপকে ল্যান্ড করি আব্দুল্লাহর ঘাড়ে... মন খারাপ 'এখন কী আছে জীবনে'-ধরণের ভাবনা ভেবে কান্নাকাটি করি মাঝে মাঝে এই আর কী... তবে একটু গুছিয়ে নিচ্ছি নিজেকে এটুকুই বলব... যাকে যা বলার আছে তা আর পেটের মধ্যে না রেখে বলে দেয়াটাই শ্রেয় -এই নীতি অবলম্বনের পথে আছি... দুষ্ট বালিকা প্রায় ফিরে আসার পথে...এই এসে পড়লো বলে... খাইছে
মন্তব্যের জন্যে অনেক ধন্যবাদ... খুব ভাল লাগলো জানেন?... কেউ আমার কাছ থেকে কিছু আশা করে, এই ভাবনাটাইতো যথেষ্ট এক জীবনের জন্য! ভালো থাকুন সবসময়!

--------------------------------------------------
একটি বাদরে, কি যে আদরে, খাচ্ছিল দোলা, ডাল ধরে ধরে!!!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পারভেজ আহমেদ এর ছবি

অবশ্যই ঐ সব বিশিষ্ট 'শয়তান'দের 'দিশা' দেখাবেন (প্রয়োজনে "সাঁড়াশি দিয়ে জিহ্বা..." কি করতে হয় সেটা আপনি বেশ ভালই জানেন বলেছিলেন) এটাই চাওয়া। আর কান্নাকাটি খুব বেশি করতে চাইলে এই গানটা সহায়ক হতে পারে। হাসি
http://tinyurl.com/forDushtoBalika

দুষ্ট বালিকা এর ছবি

jack johnson- angel... আহা! আমার মুঠোফোনের ২ নম্বর গান... দেঁতো হাসি

---------------------------------------------------------------------
ঘুম নাই, বুক ধরফর, মাথা চিনচিন, চোখে আন্ধার...এ রোগের নাম কী? ঔষধ কী?

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পান্থ রহমান রেজা এর ছবি

ম্যালা দেরিতে পড়লাম।
আচ্ছা, বিডিআর কি 'এস' কাহিনী তোমারে বলছে? একটু কানে কানে বলো না প্লিজ! তাইলে আর একটা প্লট আবিস্কৃত হয়! তখন ব্যাটা বুঝবে মজা! হাসি
..................................................................

ঐ যে হাঁটছি মুদ্রা দোষে নাকটা ঘষে
আড্ডা মানেই সেকেণ্ড হাফে খেলছি সোলো
গুজবো না শার্ট আমার পাড়া স্মার্ট পেরিয়ে
সে রোদ্দুরের স্মরণ সভাও লিখতে হল

দুষ্ট বালিকা এর ছবি

আরে ভাই, এস কাহিনী, আমিতো ভাবলাম আপনাকে জিজ্ঞেস করব... আর আপনার বি কাহিনীটা আগে শুনি... বনলতা বাদে আর কাকে পেলেন?... এস কাহিনীর ময়নাতদন্ত করেন দয়া করে... চোখ টিপি

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতন্দ্র প্রহরী এর ছবি

হৈ মিয়া, আপনে আগে 'বি' কাহিনী খোলাসা করেন। আর কদু মিয়ার পোস্টে যে প্রশ্ন উত্থাপিত হইসে, সেইটার জবাব দেন দেঁতো হাসি

দুষ্ট বালিকা এর ছবি

আমাদের নজরে আসছে তোমার 'এস' প্রথমে তাই আগে তোমার কাহিনী খোলাসা কর জনাব, পরে নাহয় পান্থ ভাইয়াকে পেইন দেয়া যাবে সক্কলে মিলে... :খাইছে

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সিরাত এর ছবি

আপনাকে মেসেজ করা যায় না, ইমেইলও নাই।

কিছু কারনে কমেন্টাচ্ছি কম। এটা ইশতিয়াকের সাথে শেয়ার করলেও আপনার সাথে করা যাচ্ছে না। আমি সবার সব মন্তব্যের সাথে এগ্রি করি তাও না, নিজেরেও কারেক্ট পুরা মনে করি তাও না। আশা করি বুঝবেন।

নাহ, কেঁদে পোস্ট দিবেন না। এইসব সাময়িক মাইক্রো লেভেল ডিটেইল ফালতু।

তয় আপনার উপর ক্ষেপসিলাম দুই দিনের লাইগা। বাদ দেন, কইলাম না। হাসি

দুষ্ট বালিকা এর ছবি

হুমমম...

সবাই সব ব্যাপারে অন্যের সাথে একমত হবে এটা আশা করাও বালখিল্য। তাই এ নিয়ে মাথা ঘামাইনা বহুদিন।

কেঁদে পোস্ট যথেষ্টই দিয়েছি, খাইছে শুধু আপনাকে জানাইলাম যে আপনার পোস্টে নিজের নাম দেখতে ভালো লাগছেনা আর... সাধারণত আমার উপরে কেউ রেগে থাকেনা... তাই ভালো লাগার কথা না যদি এরকম কিছু বুঝতে পারি ...

থাক, বলতে হবেনা... কী আছে জীবনে নীতি অবলম্বন করেছি... তাই কোনও কিছযেজেনে আর কাজ কী?

---------------------
নামে কি'বা আসে যায়...

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।