চাঁদের বুড়ি...

দুষ্ট বালিকা এর ছবি
লিখেছেন দুষ্ট বালিকা (তারিখ: রবি, ২১/০৩/২০১০ - ১২:২৬পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

পারিনা এমন কিছু জোর করে করতে চাওয়ার প্রচেষ্টা না...সে দুরাশাও রাখিনা... নিতান্তই আবেগী মনের মনখারাপের জারি-সারি-ভাটিয়ালী গান...কথার ধার নেই, চিন্তার নেই নতুনত্ব! সাহিত্য খোঁজার ব্যর্থ প্রচেষ্টা বাদ দিলেই অধরাকে ধরা যাবে...এ রইলো নাহয় ফড়িং সাহিত্যের নামে...

6770_105055691622_611976622_2302232_2100055_n
----------------------------------------------------------------------------------

ঘরের বাইরে আকাশ বলে একটা বিশাল কী যেনো আছে...
সেই ছোট্টবেলা থেকেই...
সেইখানে একটা বল আছে
ছোট্ট একটুশখানি
দুধ রঙের...
আধো আধো বোলে কথা বলার সময় মা চিনিয়েছিলেন...
'ওটা চাঁদ...'
'আয় আয় চাঁদ মামা...'
আরেকটু বড় হয়ে দেখি...
ঐখানে হাঁটু মুড়ে কতকাল ধরে বসে আছে সে...
চরকায় সুতো কাটছে বসে বসে।
চাঁদের বুড়ি...
আমার শৈশব।
তারপরে কত বন্ধু
কত বই
পাতা পাকিয়ে সিগারেট...
নারকেলের পাতার চশমা
ফড়িংযের লেজে সুতো...
দিন-রাত্তির-মাস-বছর।
আকাশটা থেকে যায়...
চাঁদের বুড়িও থাকে
আমার সাথে...
আমার সুখ-দুঃখের সাথী
সেই বহু পুরোনো শৈশব থেকে।
রতন যে সিগারেট খেত তোমাকে ছাড়া কাউকে বলেছিলাম?
বলো?
মৌ এর পুতুল চুরির কথা?
সেই যে মণিদা মেরেছিলো চ্যালা কাঠ দিয়ে...
কাউকে বলিনি...
তুমি তাও চলে গেলে?
আজ বাষ্প জমা ঝাপসা কাঁচের আড়াল সরিয়ে তোমাকে খুঁজি...
তুমি এত স্বার্থপর?
নাকি, তুমি শুধুই আমার বোকা শৈশব?

*ছবিসূত্রঃ অন্তর্জাল


মন্তব্য

রেশনুভা এর ছবি
দুষ্ট বালিকা এর ছবি

তাই? থাঙ্কু এনিওয়েজ! খাইছে

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মুস্তাফিজ এর ছবি

আমিও পড়লাম (ছবিটার কথা মনে থাকে যেনো)

...........................
Every Picture Tells a Story

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ ভাইয়া... আর অনেক অনেক অনেক ধন্যবাদ ছবিটার ব্যাপারে বলার জন্য... হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নাশতারান এর ছবি

শৈশবের জন্য মন কাঁদছে কেন? মন খারাপ?

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

দুষ্ট বালিকা এর ছবি

ঠিক জানিনাগো আপু...বিষন্নতা বড় খারাপ ব্যাধী! [বানান ভুল্টাও! মন খারাপ ] মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

Shumi এর ছবি

! ! !

দুষ্ট বালিকা এর ছবি

???

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

আনন্দ খান এর ছবি

রতন যে সিগারেট খেত তোমাকে ছাড়া কাউকে বলেছিলাম?
বলো?
মৌ এর পুতুল চুরির কথা?
সেই যে মণিদা মেরেছিলো চ্যালা কাঠ দিয়ে...
কাউকে বলিনি...
তুমি তাও চলে গেলে?

গুটক-এ দিলে যখন তখন-ই পড়েছিলাম। বুঝি নাই যে তোমার লেখা। পুরোটাই খুব সুন্দর। এই ক'টা লাইন তো একেবারে ভাসিয়ে নিয়ে গেলো।
__________________________________________________
আনন্দে থাকি, আনন্দে রাখি

___________________________________________________
আনন্দে থাকি, আনন্দে রাখি

দুষ্ট বালিকা এর ছবি

হে মিথস্ক্রিয় হাচল, বহুদিন পর তোমার মন্তব্য দেখে ভালু পাইলাম...বিশেষ ভালু পাইলাম...

তোমারে ধনে পাতা আর কী দিব... বরং কিছু টমাটো নাও... লাল লালা টমাটো, লাল লাল ভালুবাসা! খাইছে

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

নাশতারান এর ছবি

ধনে পাতা সহযোগে টমাটো সালাদ। ভালুবেসে খান।

egyptian tomato salad 1

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

ধুসর গোধূলি এর ছবি
নাশতারান এর ছবি

দাঁত দিয়া চাবায় চাবায় খায়। দেঁতো হাসি

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

দুষ্ট বালিকা এর ছবি

এইরাম কইরোনা! মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

আনন্দী কল্যাণ এর ছবি

ইয়ে এই লালা খাদ্যটা না র চা দিয়ে খাওয়ার নিয়ম? খাইছে

নাশতারান এর ছবি

চা দিয়ে নয়, আপু। চায়ের স্বাদই প্রেমিকার লালার মতো।
triangle_dude_young_drooling_sticker-p217655470956287578qjcl_400

_____________________

আমরা মানুষ, তোমরা মানুষ
তফাত শুধু শিরদাঁড়ায়।

আনন্দী কল্যাণ এর ছবি

অহো ছরি ভুল হয়ে গেসে দেঁতো হাসি

দুষ্ট বালিকা এর ছবি

এইসব ঠিক না! মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

খেলুম্না... টাইপো নিয়া মশকারী করে...খ্রাপ লুক! মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

লাল থেকে লালা চলে এলো...বদলাতেও পারলুম না...কপাল! মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শরতশিশির এর ছবি

হা হা হা! কার যেন পদধূলি পড়িয়াছে মন্তব্যের খাতায়! খাইছে

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

দুষ্ট বালিকা এর ছবি

তাতেই এই হালত? সব্বোনাশ! ইয়ে, মানে...

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

শরতশিশির এর ছবি

আমি যখন ঢাকায় আসবো, তখন তুমি আমার সাথে একদিন সারাদিন সময় কাটাবে, ঠিক আছে? তোমার মন খারাপের মেঘগুলো কোথায় পালাবে তখন, দেখো!

আর, এটা দেখ - যদিও নিশ্চয়ই আগে দেখেছোঃ

আমাদের 'খুশি' থাকার ব্যাপারটাও 'একর্ণ'-এর মতো। কাজেই 'স্ক্র্যাট'-এর মতো খুঁজে বেরিয়ো না - আমরা তখনই 'খুশি' থাকি যখন জোর করে হাসিখুশি থাকার চিন্তাটা ছেড়ে দেই। তোমাকে তো মন খারাপ করা একদম মানায় না, তাই না?

ভাল থেকো, সবসময়। অনেক, অনেক আদর। হাসি

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
আমি দেখতে চাই না বন্ধু তুমি
কতখানি হিন্দু আর কতখানি মুসলমান
আমি দেখতে চাই তুমি কতখানি মানুষ।

দুষ্ট বালিকা এর ছবি

আপু, আমার বিষন্নতা রোগটাতো এখন অনেক ভালো আছে...আনন্দে আছি আজকাল...আগেতো খুব কষ্ট পেতাম... মন খারাপ

হেহেহে...আইস এইজ এ এইটারে আমি সবসময় দেখতে চাই...সবসময়... হাসি

ধন্যবাদ আপু...ভালুবাসা রইলো তোমার জন্যে... দেঁতো হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

বল শব্দটার চেয়ে গোলক শব্দটা মানানসই হতো বেশী। যে তিনটা স্টেইজ বণর্না করেছেন সেটা প্যারা ব্রেক দিয়ে আলাদা করলে আরো বোধগম্য হত।

শেষে যে "তুমি"র সাথে কথোপকথন, সেটা কি চাঁদ? জায়গাটা বোঝা যাচ্ছে না।

ওভারঅল, সুন্দর চিন্তা ভাবনা। তবে লাইনগুলোর স্টাইল আপনি চাইলেই আরো সুন্দর করতে পারবেন।

আপনার আরো আরো কবিতা পড়তে চাই।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

দুষ্ট বালিকা এর ছবি

ভাইয়া...প্রথমতঃ আপনি বলা ছাড়েন! :| আমি বালিকা...বৃদ্ধা না! মন খারাপ

দ্বিতীয়তঃ ব্যাপারটা মনে করা নিয়ে যে কারণে 'একটুখানি' না হয়ে 'একটুশখানি' হয়েছে...যেভাবে একটা বাচ্চা বলে...

তৃতীয়তঃ প্যারাব্রেক কেন দেইনি সেটা আমারও বোধগম্য না... ইয়ে, মানে... পুরোটা লিখে পোস্টানোর মাঝের সময়টুকু খুব অল্প... মন্মেজাজ ভালো ছিলোনা তাই হয়তো এতটা ভাবিনি... [আব্জাব বলে সত্য ধামাচাপা দেবার ইচ্ছে! খাইছে ]

চতুর্থতঃ 'তুমি' এখানে চাঁদের বুড়ি... আমার আশৈশব বন্ধু...

পঞ্চমতঃ ধন্যবাদ! [ এতক্ষণ পরে দিলাম...ছরি! খাইছে ] ঠিক জানিনা ভাইয়া... তাই নিশ্চিত হতে পারছিনা... মন খারাপ

ষষ্ঠতঃ আমি নিজেই কবিতা ভালু পাইনা... জ্ঞানগম্যি কম বলেই বোধহয়! ইয়ে, মানে... এইসব আবেগের বশে লেখা...যে আবেগ হুট করে আসে...হুট করেই চলে যায়... মন খারাপ এর আগে আরেকবার চেষ্টা করেছিলাম... ইয়ে, মানে...

ভালো থাকবেন ভাইয়া...

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পান্থ রহমান রেজা এর ছবি

শৈশব চলে গেছে বলে কাঁদতে নেই বোকামেয়ে। বরং এখনকার সময়টাই উপভোগ করো!
..................................................................

আমি অতো তাড়াতাড়ি কোথাও যেতে চাই না;
আমার জীবন যা চায় সেখানে হেঁটে হেঁটে পৌঁছুবার সময় আছে,
পৌঁছে অনেকক্ষণ ব'সে অপেক্ষা করার সময় আছে।

দুষ্ট বালিকা এর ছবি

ধুর মিয়া... বিয়ে-এম্বিএ...কত্তো ঝালেমা! মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

শৈশবের ফেলে আসা সুন্দর দিনগুলোর কথা মনে পড়ে গেল !!

খুব ভালো লেগেছে কবিতাটা পড়ে হাসি

"মুক্ত বিহঙ্গ" [অতিথি লেখক]
মোঃ জিয়াউর রহমান ববি

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ বিহঙ্গ ভাই/আপু জান... ভালো থাকবেন...

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

@ দুষ্ট বালিকা -

হায় হায় !! করেছেন কী !! আমাকে 'আপু জান' ডাকছেন !! আমি আপনার 'ভাইজান' লাগি !! হাসি

আমার মা-র রাখা এই 'ববি' নামটা নিয়ে মাঝে মাঝেই আমাকে এমন বিপাকে পড়তে হয় ! হাসি

"মুক্ত বিহঙ্গ" [অতিথি লেখক]
মোঃ জিয়াউর রহমান ববি

দুষ্ট বালিকা এর ছবি

ববিতো জানা ছিলোনা... ! খাইছে ভাই/আপু ডাক্লাম...কারণ নিক দেখে যায় না চেনা আর নাম দেখিনি তখনও! হাসি

ছরি!

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

ব্যাপার না ! আসলে দোষ-টা আমার-ই ! আমার নিক হওয়া উচিত ছিল - "মুক্ত পুরূষ বিহঙ্গ" !! দেঁতো হাসি

"মুক্ত বিহঙ্গ" [অতিথি লেখক]
মোঃ জিয়াউর রহমান ববি

দুষ্ট বালিকা এর ছবি

পুরূষ? দীর্ঘ ঊ কারে কি পৌরুষ বাড়ে? খাইছে

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

এই সেরেছে !! বানান ভুল করেছি মন খারাপ

মাফ করে দেন; আর হবেনা !! হাসি

"মুক্ত বিহঙ্গ" [অতিথি লেখক]
মোঃ জিয়াউর রহমান ববি

অতিথি লেখক এর ছবি

@ববি,
বন্ধুরা কেউ আছে নাকি সচলে?!
সেক্ষেত্রে 'অল্প' ঝামেলা আছে আপনার কপালে!

@দুষ্ট বালিকা,
শ্রেয়া ঘোষালের একটা গানের প্রথম দু'চরণ আমার খুবি পছন্দের, সুযোগ পেলেই ব্যবহার করি, এখানে আরেকবার করছি-

"আমি নীরব হয়ে রইলাম
ভাষা পাইনি খুঁজে তাই..."

মর্ম

দুষ্ট বালিকা এর ছবি

ধন্যবাদ মর্ম!

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

@ মর্ম,

কপালে 'অল্প' ঝামেলা থাকলে সমস্যা নেই ! ঝামেলা বেশি না হলেই হল !! দেঁতো হাসি

"মুক্ত বিহঙ্গ" [অতিথি লেখক]
মোঃ জিয়াউর রহমান ববি

তিথীডোর এর ছবি

স্মৃতিকাতরতা ও কবিতাপ্রেম; বর্তমানে দুটোই ঘোচানোর চেষ্টা চলছে...
"ক্ষুধার রাজ্যে পৃথিবী গদ্যময়" মন খারাপ

--------------------------------------------------
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

________________________________________
"আষাঢ় সজলঘন আঁধারে, ভাবে বসি দুরাশার ধেয়ানে--
আমি কেন তিথিডোরে বাঁধা রে, ফাগুনেরে মোর পাশে কে আনে"

দুষ্ট বালিকা এর ছবি

আর পূর্নিমার চাঁদ? বারবিকিউড রুটি?

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

পরিবর্তনশীল এর ছবি

একদিন এক দেবী বৃক্ষে দিয়ে ঠেস-
বলে বসলোঃ মন খারাপ আপনার অভ্যেস। (যারা বৃষ্টিতে ভিজেছিল)
---------------------------------
ছেঁড়া স্যান্ডেল

দুষ্ট বালিকা এর ছবি

ঠিক তাই... এ ব্লগবাড়িতে স্বাগতম... হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

শৈশব সব সময় মনের জানালায় উঁকি দেয়, চির চেনা গানের মত কানে বাজে, শুভ্র মেঘের মত ভেসে ভেসে চলে মনের আকাশে। শৈশব মানেই শিশির ভেজা শরতের ভোর। ধন্যবাদ সুন্দর লেখার জন্য।

========
কামরুজ্জামান স্বাধীন।

দুষ্ট বালিকা এর ছবি

মন্তব্য পেয়ে ভালো লাগলো... ধন্যবাদ আপনাকে... হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দ্রোহী এর ছবি

লিখে রেখো এক ফোঁটা দিলেম লুল।

দুষ্ট বালিকা এর ছবি

লিখে রেখো এক ফোঁটা দিলেম লুল।

একী? এর ভিত্রে এ কার চুল? [ খাইছে ]

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

ছবিসূত্র ছিঁড়িয়া গেসে রে......

---মহাস্থবির---

দুষ্ট বালিকা এর ছবি

মুছিয়া দিতে অনুরোধাইসিলামরে... [ মন্তব্যের সূত্র ধরে... খাইছে ] মডুরা মুছেনাই ... মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

দুষ্ট বালিকা এর ছবি

ফটুক আমার তোলা না বলে মুছে দিতে অনুরোধ করেছিলাম মডুদের... ব্যস্ততায় বোধহয় সময় করে উঠতে পারেননি তারা...

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

বালক এর ছবি

পাঠ করে মন্তব্য একখান করে গেলাম।
*************************************************************************
ভবিষ্যতে কি হবে তা ভেবে বর্তমানকে উপেক্ষা করবো কেনো?

____________________________________________________________________
"জীবনের বিবিধ অত্যাশ্চর্য সফলতার উত্তেজনা
অন্য সবাই বহন করে করুক;
আমি প্রয়োজন বোধ করি না :
আমি এক গভীরভাবে অচল মানুষ হয়তো
এই নবীন শতাব্দীতে
নক্ষত্রের নিচে।"

দুষ্ট বালিকা এর ছবি

মন্তব্যের পরে উত্তরটা নিতে ভুলবেন না যেন...

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

জুয়েইরিযাহ মউ এর ছবি

মনটা উদাস,
হারিয়ে গেছে মাঝি,
নৌকো নিয়ে একলা বসে থাকি মন খারাপ

লেখাটা মন ছুঁয়ে গেলো এটুক জানিয়ে রাখি হাসি

-----------------------------------------------------------
জানতে হলে পথেই এসো, গৃহী হয়ে কে কবে কি পেয়েছে বলো....


-----------------------------------------------------------------------------------------------------

" ছেলেবেলা থেকেই আমি নিজেকে শুধু নষ্ট হতে দিয়েছি, ভেসে যেতে দিয়েছি, উড়িয়ে-পুড়িয়ে দিতে চেয়েছি নিজেকে। দ্বিধা আর শঙ্কা, এই নিয়েই আমি এক বিতিকিচ্ছিরি

দুষ্ট বালিকা এর ছবি

অকুল দরিয়ার মাঝি কু[ঊ ? ]ল নাই রে...

ধইন্যাপাতা বইন...ভালা থাকিস... হাসি

----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ওডিন এর ছবি

কবিতা বুঝি না- কিন্তু কষ্টটা মনে হয় ধরতে পারলাম।
শুধু চাঁদটাই আসলে আগের মতো আছে। আর আকাশটাও।

______________________________________
যুদ্ধ শেষ হয়নি, যুদ্ধ শেষ হয় না

দুষ্ট বালিকা এর ছবি

কবিতা আমিও বুঝিনা ভাইয়া... মন খারাপ

আসলেও...চাঁদটা একই আছে...আকশটাও কি? ক্ষণে ক্ষণেইতো দেখি বদলে যায়... মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ঠিকাছে
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

দুষ্ট বালিকা এর ছবি

আইচ্ছা! হাসি

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

মামুন হক এর ছবি

আজ বাষ্প জমা ঝাপসা কাঁচের আড়াল সরিয়ে তোমাকে খুঁজি...
তুমি এত স্বার্থপর?
নাকি, তুমি শুধুই আমার বোকা শৈশব?

--দিলিরে মনটা খারাপ করে...

দুষ্ট বালিকা এর ছবি

মন খারাপ ইচ্ছে করে না...প্রমিস! মন খারাপ

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

ভূঁতের বাচ্চা এর ছবি

কিরে দোস্ত, তুই কবিতা লিখা শুরু করলি কবে থিকা ?
ভালই লাগল পড়তে।
--------------------------------------------------------

--------------------------------------------------------

দুষ্ট বালিকা এর ছবি

হেহেহে...মাঝে মধ্যে আমার মধ্যের ভুতটা বাইর হয়ে কিবোর্ড চাপাচাপি করেরে...আমি এইসব লিখিনা! ইয়ে, মানে...

-----------------------------------------------------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে আমার প্রাণের কাছে চলে আসি, বলি আমি এই হৃদয়েরে; সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

**************************************************
“মসজিদ ভাঙলে আল্লার কিছু যায় আসে না, মন্দির ভাঙলে ভগবানের কিছু যায়-আসে না; যায়-আসে শুধু ধর্মান্ধদের। ওরাই মসজিদ ভাঙে, মন্দির ভাঙে।

মসজিদ তোলা আর ভাঙার নাম রাজনীতি, মন্দির ভাঙা আর তোলার নাম রাজনীতি।

অতিথি লেখক এর ছবি

দুস্টু বালিকা তুমি দুস্টু ভারী

আমার মনের কথাগুলোকে গুছিয়ে

কথামালা গেথে ফেলেছ কবিতার মাঝে

তোমার সাথে আড়ি আড়ি আড়ি।

সহজ সুন্দর ভাষায় মনের কথাগুলোকে কবিতার মাধ্যমে সুন্দর উপস্থাপন করার জন্য অনেক অনেক ধন্যবাদ। লেখাটা পড়ে অনেক ভালো লাগল, যেন শৈশবে চলে গিয়েছিলাম।

নির্বাসন এ একা

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।