বিশ্বকাপ ফ্যান্টাসি ফুটবল [নতুন লীগ]

ইশতিয়াক রউফ এর ছবি
লিখেছেন ইশতিয়াক রউফ (তারিখ: বিষ্যুদ, ২৪/০৬/২০১০ - ১২:৪৪অপরাহ্ন)
ক্যাটেগরি:

বিশ্বকাপ ফুটবল শুরুর ঠিক আগ মুহূর্তে একটি পোস্ট দিয়েছিলাম ফ্যান্টাসি ফুটবল খেলা নিয়ে। খুব অল্প সময়ের নোটিশ দেওয়ায় অনেকেই অংশগ্রহণ করতে পারেননি। তবুও ব্লগ ও ফেসবুক মিলিয়ে ৬৩ জন খেলাপাগল দর্শকের সমাবেশ হয় ফ্যান্টাসি লীগে।

ফ্যান্টাসি লীগটির আয়োজক ফিফা। নিয়মের বিভিন্ন প্যাঁচ বুঝে উঠতে অনেক সময় লেগেছে সবারই। সময় এবং জটিলতায় প্রায় সবাইই হুতাশ করছি। তবুও দিনের একটা বড় অংশ জুড়ে আছে এই ফ্যান্টাসি লীগ এবং অনেক রকম হিসাব-নিকাশ। ফেসবুক, গুগুলটক, ব্লগ ইত্যাদি জুড়ে থাকে বিভিন্ন রকম ভবিষ্যৎ বাণী, নিজের পছন্দের খেলোয়াড়ের সাফল্য-ব্যর্থতার হিসাব, ইত্যাদি। খেলা শুরু হবার পর অনেকে ইচ্ছা প্রকাশ করেছেন যোগ দেওয়ার। সেই সূত্রে একটি নতুন লীগ খোলা হয়েছে। নতুন করে দল তৈরি করে সবাই যোগ দিতে পারবেন। পয়েন্ট গণনা শুরু হবে নকআউট পর্যায় থেকে।

যাঁরা নিয়মাবলি জানেন, তাঁদের জন্য লীগটিতে যোগ দেওয়ার কোড দিয়ে দিচ্ছি। বাকিদের জন্য নিয়মের খুঁটিনাটি জানাচ্ছি নিচে। অ্যাকাউন্ট রেজিস্টার করে একটি দল তৈরি করে নেওয়াটুকু নিজে করে নিতে হবে। যদি আপনার আগেই একটি দল তৈরি করা থাকে, তাহলে শুধু লীগ কোড ব্যবহার করে লীগে যোগ দিলেই চলবে।

লিংকঃ en.mcdonalds.fantasy.fifa.com/
লীগঃ BD-WC-KnockOut
লীগ কোডঃ 148594-157960

একে একে নিয়মের বিভিন্ন শর্ত লিখে দিচ্ছি। প্রশ্ন থাকলে মন্তব্যে জানান, দ্রুততম সময়ে জবাব দেওয়ার চেষ্টা করবো। কায়েশ ভাই, সানি, হিমু ভাই, দিগন্ত দা, প্রমুখও জবাব দিতে পারবেন। চোখ টিপি

  • নকআউট পর্ব শুরুর আগে ২৩ জন খেলোয়াড়ের একটি স্কোয়াড তৈরি করতে হবে। প্রতিটি খেলোয়াড়ের একটি মূল্য নির্ধারিত আছে। আপনি ১৪৫ পয়েন্টের বাজেটে ২৩ জন খেলোয়াড় নির্বাচন করবেন।

  • স্কোয়াডে ২৩ জন থাকলেও মাঠে খেলতে পারে ১১ জন। একই ভাবে আপনি ১১ জন খেলোয়াড়ের জন্য পয়েন্ট পাবেন। বেঞ্চে বসে থাকা খেলোয়াড়দের জন্য কোনো পয়েন্ট পাবেন না। স্কোয়াড ও স্টার্টিং-১১ নির্বাচনের সময় নিয়ম মেনে চলতে হবে। ৩ জন গোলকিপার, ৮ জন ডিফেন্ডার, ৭ জন মিডফিল্ডার, এবং ৫ জন স্ট্রাইকার নিতে হবে আপনাকে। এদের মধ্যে থেকে যেই ১১ জন নির্বাচন করবেন, সেখানে একটি প্রচলিত ফর্মেশন অনুসরণ করতে হবে (৪-৪-২, ৫-৩-২, ৪-৩-৩, ৩-৫-২, ইত্যাদি)।

  • এই মুহূর্তে আপনি প্রতি দল থেকে সর্বোচ্চ ৪ জন খেলোয়াড় নিতে পারবেন। পরবর্তী রাউন্ডে এই সংখ্যা বাড়বে। স্কোয়াডের ২৩ জনের কাউকে বদলে আর কাউকে নিতে চাইলে তাকে "ট্রান্সফার" বলা হয়। প্রতি রাউন্ডের শেষে কিছু ফ্রি ট্রান্সফার করতে পারবেন। বাড়তি ট্রান্সফার করার জন্য ৩ পয়েন্ট করে কাটা যাবে।

  • একটি "রাউন্ড" বলতে প্রতি দলের একটি করে খেলাকে বোঝানো হয়। অতএব, রাউন্ড রবিন পর্যায়ের প্রতিটি খেলা একটি করে "রাউন্ড" ছিলো। রাউন্ড-অফ-সিক্সটিনের ৮টি খেলা মিলে একটি রাউন্ড, কোয়ার্টার/সেমি/ফাইনাল একটি করে রাউন্ড।

  • আপনার স্কোয়াডের খেলোয়াড়দের আপনি রাউন্ডের শুরু থেকে একে একে নামাবেন। কারও পয়েন্ট ভালো হলে তাকে রেখে দিলেন, নয়তো "সাবস্টিটিউট" করে বেঞ্চ থেকে আর কাউকে নামাবেন। উল্লেখ্য, বেঞ্চে বসে থাকা কারও পয়েন্ট যোগ হবে না।

    উদাহরণ দিলে বুঝতে সহজ হবে। আমার গোলকিপার ছিলো লরিস (ফ্রান্স) ও নয়্যার (জার্মানি)। লরিসের খেলা ছিলো রাউন্ডের শুরুতে, তাই তাকে আগে নামিয়েছিলাম। পারফর্মেন্স খারাপ হওয়ায় রাউন্ডের মাঝ পর্যায়ে লরিসের পরিবর্তে নয়্যারকে নামাই। ৩য় রাউন্ডে এটি কাজে দিয়েছে, কারণ লরিসের প্রায় দ্বিগুণ পয়েন্ট পায় নয়্যার। ২য় রাউন্ডে আবার এই লটারি কাজে লাগেনি। লরিস ৫ পয়েন্ট পাওয়ার পরও নয়্যারকে নামিয়েছিলাম, উলটো ২ পয়েন্ট কম পেলাম। আরেক বার মেসির বদৌলতে ৭ পয়েন্ট পেয়ে ফাবিয়ানোকে বসিয়ে রাখলাম, সেই দিনই দুই গোল দিলো ফাবিয়ানো। এই হিসাব ও জুয়া মিলিয়েই ফ্যান্টাসি ফুটবল।

  • দল নির্বাচনের সময় বাজেট একটি বড় সমস্যা। এক্ষেত্রে স্কেজ্যুল, ফর্ম, দল, মূল্য, প্রতিপক্ষ, ইত্যাদি সবই হিসেবে নিতে হয়। এক্ষেত্রে নিজের দলের পক্ষে কতটুকু বাজি ধরতে প্রস্তুত, কোন কোন দল টিকবে বলে মনে করেন, ইত্যাদি বিবেচনায় নিতে হয়। এক্ষেত্রে ২৩ জনের মধ্যে ৩/৪ জন দুর্বল খেলোয়াড় নিতে পারেন। প্রায় সবার দলেই তাই নিউজিল্যান্ড কিংবা হন্ডুরাসের কিছু খেলোয়াড় আছে।

  • পয়েন্ট হিসাবের কিছু প্রাথমিক দিক হলোঃ

    সবাইঃ
    ৩০ মিনিট খেলার জন্য ১ পয়েন্ট
    ৪৫ মিনিট খেলার জন্য ২ পয়েন্ট
    ৬০ মিনিট খেলার জন্য ৩ পয়েন্ট
    ডিফেন্সিভ বোনাস ১ পয়েন্ট করে [গোল বাঁচানো]
    অফেন্সিভ বোনাস ১ পয়েন্ট করে [গোল বানিয়ে দেওয়া]
    প্রতিটি গোল ৫ পয়েন্ট
    প্রতিটি গোল অ্যাসিস্ট ৩ পয়েন্ট

    গোলকিপারঃ
    প্রতি ২টি গোল বাঁচানোর জন্য ১ পয়েন্ট
    ক্লিনশিটের জন্য ৬ পয়েন্ট
    প্রতি ২টি গোল খাওয়ার জন্য -১ পয়েন্ট

    ডিফেন্ডারঃ
    ক্লিনশিটের জন্য ৪ পয়েন্ট

    মিডফিল্ডারঃ
    ক্লিনশিটের জন্য ১ পয়েন্ট

নকআউট পর্যায়ের খেলা শুরুর ১৫ মিনিট আগ পর্যন্ত দল তৈরি, যাচাই-বাছাই করতে পারবেন।


মন্তব্য

সুহান রিজওয়ান এর ছবি

এখনো তো সব দল নিশ্চিতই হয় নাই। এক্কেরে শেষের রাতে বসুম।

_________________________________________

সেরিওজা

সিরাত এর ছবি

হুঁম।

আমি চিন্তা করতেসি লুডভিগ ফন ডোহনা-শ্লোবিটেনরে নিয়া সাইলেশিয়া আক্রমণ করুম। কোপেনহেগেন আক্রমণ করতে গিয়া ফাঁইসা গেসি।

এম্পায়ার: টোটাল ওয়ার আরকি।

হাসি

অছ্যুৎ বলাই এর ছবি

নোতুনদেরকে আমি কিছু ট্রিক্স জানাই:

১। ফিফার সাইটে ফ্যান্টাসি ফুটবলের নিয়ম কানুন পড়ার দরকার নাই, হুদাই কনফিউজড হবেন। কিছু প্রশ্ন থাকলে লীগের অন্যদেরকে জিজ্ঞেস করুন।

২। সাবস্টিটিউশন ম্যাচ-বাই-ম্যাচ কাজ করে না, প্রতিদিনের প্রথম খেলার ১৫ মিনিট আগে শেষ হয়। সুতরাং আপনাকে পুরোদিনের সব খেলার জন্যই প্রথম ম্যাচের ১৫ মিনিট আগে সাবস্টিটিউট করতে হবে। প্রথম ম্যাচের প্লেইং ইলেভেন খেলা শুরুর ১ ঘন্টা আগে ফিফার সাইটে জানা যায়। কিন্তু একইদিনের অপর ম্যাচগুলোয় আপনার খেলোয়াড় খেলবে কিনা, তা নিশ্চিত হয়ে সাবস্টিটিউট করতে পারবেন না (যেহেতু লাইনআপ জানা যায় তাদের খেলা শুরু মাত্র ১ ঘন্টা আগে), সুতরাং কিছুটা ভাগ্যের ওপর নির্ভর করতে হবে। যেমন, আগামীকাল স্পেনের খেলা সাড়ে ৮ টায়, টরেস খেলবে কিনা, তা জানতে সাবস্টিটিউশনের ডেডলাইন পার হয়ে যাবে।

৩। খেলোয়াড় নির্বাচন করুন দল দেখে এবং দলের জন্য সে কতোটা গুরুত্বপূর্ণ তা দেখে। গোলকিপার আর ডিফেন্সের খেলোয়াড়ের জন্য যারা গোল খাবে না, এমন দল থেকে পেলেয়ার নিন। তবে অতিচালাকির ইচ্ছা থাকলে গোলকিপার সিলেকশনের ক্ষেত্রে দুর্বল কোনো দল যারা আগেভাগে ম্যাচ খেলবে, তাদের একজনকে নিন, বাকি ২ জন স্ট্রং দল থেকে। বাই এনি চান্স দুর্বল দল যদি গোল না খায়, আপনার কীপার আশা করা যায় অনেক পয়েন্ট পাবে। আর গোল খেয়ে গেলে পরে সাবস্টিটিউশনের অপশন তো আছেই। ফরোয়ার্ডের জন্য অ্যাটাকিং খেলে এমন দলের খেলোয়াড় নেয়া ভালো। মিডফিল্ডারের কাহিনী আমি এখনো পুরা আয়ত্ব করতে পারি নাই, তবে যেসব মিডফিলডার শুধু মাঝমাঠে খেলে, তাদেরকে নিয়ে তেমন লাভ নাই। ফুটবল গোলের খেলা, যারা গোল করতে সাহায্য করে এবং নিজেরাও মাঝে মাঝে গোল করে, এদেরকে নিন।

৪। যেসব দলের খেলা আগেভাগে হবে, সেসব দল থেকে ভালো খেলোয়াড় নিন আর যাদের খেলা পরে, তাদের থেকে কমদামী। ভালো খেলোয়াড়দের কেউ যদি খারাপ করে, তাহলে পরের দিকে তাকে সাবস্টিটিউট করতে পারবেন। কিন্তু রাউন্ডের শেষ দিনে একদঙ্গল ভালো খেলোয়াড়ের খেলা থাকলে ডিসিশান নিতে আপনার মাথার চুল অর্ধেক খালি হয়ে যাবে। আটলিমেটলি চুল ইজ মোর ইম্পর্ট্যান্ট দ্যান ফ্যান্টাসি লীগ।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

যেসব দলের খেলা আগেভাগে হবে, সেসব দল থেকে ভালো খেলোয়াড় নিন আর যাদের খেলা পরে, তাদের থেকে কমদামী। ভালো খেলোয়াড়দের কেউ যদি খারাপ করে, তাহলে পরের দিকে তাকে সাবস্টিটিউট করতে পারবেন। কিন্তু রাউন্ডের শেষ দিনে একদঙ্গল ভালো খেলোয়াড়ের খেলা থাকলে ডিসিশান নিতে আপনার মাথার চুল অর্ধেক খালি হয়ে যাবে।

এইটা ভালো ট্রিক্স, কিন্তু মেনে চলা কঠিন ... যেমন ব্রাজিল, পর্তুগাল আর স্পেনের খেলা থাকে একদম লাস্টের দিন; অথচ সবার দলেই এদের থেকে কয়েকজন প্লেয়ার আছে, এবং তারা ভালো পয়েন্ট দেয় ... এই সপ্তায় যেমন শেষদিনে ভিয়া, ফ্যাবিয়ানো আর রোনালদোর খেলা; এখন আপনাকে সিদ্ধান্ত নিতে হবে পুরা ফরোয়ার্ড লাইন চেঞ্জ করবেন কিনা ...

ডিফেন্সের একটা বহুল-প্রচলিত ট্রিক্স হচ্ছে সেন্টার-ব্যাকের বদলে উইংব্যাকদের নেয়া ... কারণ উইংব্যাকরা ডিফেন্ডিং পয়েন্ট যেমন পাবে তেমনি এটাকিং পয়েন্টও পাবে, কপাল ভালো থাকলে গোলও দিবে; সেন্টার-ব্যাকদের ক্ষেত্রে এই চান্স কম ... যেমন ব্রাজিলের লুসিও হয়তো ভালো ডিফেন্ডার, কিন্তু পয়েন্ট বেশি পাবে মাইকন বা বাস্টোস ...

................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

সুহান রিজওয়ান এর ছবি

তাই তো বলি, আমি এতো পিছে পইড়্যা আছি ক্যান...

এতো হিসাব-নিকেশ করে ফুটবল খেলেন, লজ্জা লাগে না ?? আপনেরা তো একেকজন একটা হোসে মরিনহো...

আমারে দ্যাখেন, কেবল মজার জন্যে খেলি, পুরা গার্ডিওলা...দেঁতো হাসি

_________________________________________

সেরিওজা

ইশতিয়াক রউফ এর ছবি

আমি নিয়ম খেয়াল করি নাই আগে। আমি ভেবেছিলাম পুরো টুর্নামেন্টের জন্য দল বানাতে হবে। আনলিমিটেড ট্রান্সফার খেয়াল করেছি অনেক দেরিতে। এই কারণে ছোট দলের অনেক প্লেয়ার মিস হয়ে গেছে। লিভারপুল সমর্থক, তাই ওদের অনেককে নিয়েছিলাম। কয়েকটা ক্লিনশীট মিস হলো শেষ দিকে। দুঃখ রাখি কই?

আমার পর্যবেক্ষণ হলো, ফ্রান্স ও আর্জেন্টিনার খেলোয়াড়রা অনেক বেশি পয়েন্ট পেয়েছে। বিরক্তিকর ড্র করেও একেক জন খেলোয়াড় ১০ পয়েন্ট করে পেলো! অন্যদিকে অনেক ভালো খেলেও পয়েন্ট পায় নাই অনেকে। যেমন, প্রথম খেলায় তেভেজ পেলো ১০, ওয়েৎসিল পেলো ৬!

আমি ছোট দলের খেলোয়াড়দের আগে খেলাতাম। শুরুর দিকে ছিলো ফ্রান্স-আর্জেন্টিনা-ইতালি-ইংল্যান্ড। ব্রাজিল-স্পেনের খেলোয়াড় নামাই শেষ দিকে। স্কোরিংটা যদি আরেকটু বোধগম্য হতো!

জ্বিনের বাদশা এর ছবি

দুই দিন আগে দল রেজিস্ট্রি করলাম ... বলাইদার কথা ঠিক...নিয়ম কানুন বুঝতেই খবর হয়ে গেছে মন খারাপ

এখনও নভিশ যেহেতু, কয়েকটা প্রশ্ন:
নক আউট পর্বের ট্রান্সফারের সময়সীমা কখন পর্যন্ত?
টিম ফরমেশন বদলানোর বাটন-ফাটন তো কিছু খুঁজে পাচ্ছিনা, কেউ একটু সাহায্য করেন।

লীগে জয়েন কইরা ফেললাম চোখ টিপি
========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

========================
যার ঘড়ি সে তৈয়ার করে,ঘড়ির ভিতর লুকাইছে

অছ্যুৎ বলাই এর ছবি

টিম ফরমেশন বদলানোর বাটন-ফাটন তো কিছু খুঁজে পাচ্ছিনা, কেউ একটু সাহায্য করেন।

এক্ষেত্রে ড্রাগ অ্যান্ড ড্রপ কাজ করে। সাবস্টিটউশন ডেডলাইনের ভেতরে বেঞ্চ থেকে যে কোনো খেলোয়াড়কে টেনে মাঠে নিয়ে আসেন, প্লেইং ইলেভেনের যাদেরকে তাকে দিয়ে সাব করা সম্ভব, তারা হাইলাইটেড হবে।

নক আউট পর্বের ট্রান্সফারের সময়সীমা কখন পর্যন্ত?
২৬ তারিখ সাউথ আফ্রিকান সময় বিকেল পৌনে পাতলুন, থুক্কু, পৌনে চারটা পর্যন্ত। R.4 এ ক্লিক করেন, ডেডলাইন দেখা যাবে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

কীর্তিনাশা এর ছবি

হে হে হে টিম একখান বানাইলাম বটে দেঁতো হাসি

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

-------------------------------
আকালের স্রোতে ভেসে চলি নিশাচর।

স্বাধীন এর ছবি

আমি তো প্লেয়ার সব চিনিই না, দল বানামু ক্যামনে? ওঁয়া ওঁয়া

গ্যালারীতেই বসলাম।

ইশতিয়াক রউফ এর ছবি

যেই দলগুলো উঠেছে, তাদের অনেককেই চিনবেন। প্রিয় খেলোয়াড়দের নিজেই নিয়ে নিন। এরপর "Autocomplete" ব্যবহার করে বাকি স্থানগুলো পূরণ করে নিন।

স্বাধীন এর ছবি

টীম দিলাম একখান। আচ্ছা একটি প্রশ্ন- প্রতি রাউন্ড শেষে সেরা একাদশ কি পুরো পরিবর্তন করা যায় নাকি রেস্ট্রিকশান আছে। একেক রাউন্ড শেষে কয়জন প্লেয়ার পরিবর্তন করতে দেয় সেরা একাদশ গঠনের জন্য।

ইশতিয়াক রউফ এর ছবি

আপনি যাকে খুশি নামাতে পারবেন। "সাবস্টিটিউশনে" কোনো বাধা নেই। রাউন্ডের শেষ দিনে যেই ১১ জন মাঠে থাকবে, শুধু তাদের পয়েন্ট যোগ হবে।

স্বাধীন এর ছবি

তার মানে প্রথম চারটি ম্যাচের পর আমি চাইলে বাকি চারটি খেলা অনুসারে আবার টীম সাজাতে পারি, এই তো। এটা তো ভাল কথা।

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

কিন্তু একবার কাউকে সাবস্টিটিউট করলে তাকে ঐ রাউন্ডে আর নিতে পারবেন না ... ধরেন, প্রথম খেলায় আপনার কোন স্ট্রাইকার সাত পয়েন্ট পেলো; এখন আপনি চাইলে তাকে বদলায়ে আরেকটা স্ট্রাইকার খেলাতে পারেন, সেই স্ট্রাইকার যদি সাতের চেয়ে বেশি পয়েন্ট পায় তাহলে আপনার লাভ, আর সাতের চেয়ে কম পায় তাহলে লস ... এই ঝুঁকিটা চিন্তাভাবনা করে নিতে হবে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

স্বাধীন এর ছবি

সেই স্ট্রাইকার যদি সাতের চেয়ে বেশি পয়েন্ট পায় তাহলে আপনার লাভ, আর সাতের চেয়ে কম পায় তাহলে লস ... এই ঝুঁকিটা চিন্তাভাবনা করে নিতে হবে

এইটা বুঝি নাই। ধরো, আমি প্রথম রাউন্ডে মেসিরে নিলাম। মেসি ৫/৬ পয়েন্ট পেল। এখন পরের রাউন্ড এ তো মেসি আর খেলবে না। আমি ব্রাজিলের কোন স্ট্রাইকার নামালাম। সে যদি ২ পয়েন্টও পায় সেটা কি আমার যোগ হবে না? নাকি এ ক্ষেত্রে আমার মেসির পয়েন্ট বাদ হয়ে দুই পয়েন্ট হয়ে যাবে? কোনটা?

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

রাউন্ড কথাটা এইক্ষেত্রে কনফিউজিং ... এক রাউন্ড বলতে আমরা বুঝি সব দলের একটা করে ম্যাচ শেষ হওয়া ...

ধরেন, একই রাউন্ডে প্রথম ম্যাচে মেসি সাত পয়েন্ট স্কোর করলো ... আপনার বেঞ্চে আছে ডেভিড ভিয়া, আপনি স্পেনের খেলার আগে মেসির বদলে ভিয়াকে নামালেন ... তাহলে, আপনার স্কোর থেকে সাত বাদ যাবে, আর ভিয়া যত স্কোর করবে সেটা যোগ হবে ... ধরেন ভিয়া দশ পয়েন্ট পেলো, তাহলে আপনার নীট লাভ হলো তিন পয়েন্ট; আর ভিয়া যদি খারাপ খেলে তিন পয়েন্ট পায় তাহলে নীট লস চার পয়েণ্ট ...

যে ব্যপারটা মাথায় রাখতে হয় সেটা হচ্ছে একবার সাবস্টিটিউট করে ফেললে সেই রাউন্ডে আর সেটা ফিরিয়ে নেয়া যায় না ... সো ভিয়া কম পয়েন্ট পেলেও আপনি আর ভিয়ার বদলে মেসিকে ফিরিয়ে আনতে পারবেন না, ঐ পয়েন্টগুলি লস ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

স্বাধীন এর ছবি

তাহলে এক রাউন্ড বলতে পুরো রাউন্ড ১৬ কেই বুঝাচ্ছে। অর্থাৎ পুরো রাউন্ড ১৬ তে মোটামুটি একই টিম নিয়েই খেলতে হবে। বড় জোর দু'এক জন চেঞ্জ করতে পারবো। তার মানে আমি যেমন চিন্তা করছিলাম যে প্রথম দিনের চার খেলা শেষে পুরো নুতন টিম নামাবো সেরকম করে লাভ নেই। পয়েন্ট কিউমিলেট হবে না। রাউন্ড শেষে যা পয়েন্ট পাই তাই ফাইনাল। আমি ক্রিকেট এর মত ভাবছিলাম যে পয়েন্ট যোগ হতে থাকবে। ঠিক বুঝছি কি?

কিংকর্তব্যবিমূঢ় এর ছবি

হ্যাঁ, মোটামুটি ঠিক ...

রাউন্ডের শুরুতে ২৩ জন সিলেক্ট করবেন, রাউন্ডের মাঝখানে এই তেইশজন থেকে একজনও চেঞ্জ করতে পারবেন না; খালি সাবস্টিটিউট করতে পারবেন ... রাউন্ড শেষ হইলে আবার ২৩ জনের স্কোয়াড চেঞ্জ করা যাবে ...
................................................................................................
খাদে নামতে আজ ভয় করে, নেই যে কেউ আর হাতটাকে ধরা ...

স্বাধীন এর ছবি

এখন পরিষ্কার।

অছ্যুৎ বলাই এর ছবি

কিংকর্তব্যবিমূঢ়ের সাথে আরেকটু যোগ করি। নক আউটের শুরুতে আনলিমিটেড ট্রান্সফার; কিন্তু এরপর দুই রাউন্ডের মাঝে লিমিটেড ট্রান্সফার। যেমন, রাউন্ড অফ ১৬ থেকে কোয়ার্টার ফাইনাল রাউন্ডে যাওয়ার সময় মাত্র ৪টা ফ্রি ট্রান্সফার। সুতরাং যেসব দল রাউন্ড অফ ১৬ তে হারবে, তাদের পেলেয়াররা পরে কোনো কাজে আসবে না।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

অছ্যুৎ বলাই এর ছবি

স্বাধীন, এখানে স্ট্রাটেজি হলো যাদের খেলা আগে থাকবে, তাদেরকে আগে নামিয়ে দেয়া। এদের মধ্যে যারা ভালো খেলবে, তাদেরকে দলে রেখে যারা খারাপ খেলবে, তাদেরকে পরের দিনে খেলা আছে এমন খেলোয়াড় দিয়ে সাবস্টিটিউট করা। সাবের সময় বাদ পড়া খেলোয়াড়ের পয়েন্ট বাদ যাবে এবং নোতুন যোগ দেয়া পেলেয়ার যে পয়েন্ট পাবে, সেটা দিনের শেষে যোগ হবে। এভাবে ফাইনালি যে ১১ জন থাকবে, তাদের পয়েন্টের যোগফলই রাউন্ডের পয়েন্ট। যাকে ক্যাপ্টেন করা হবে, তার পয়েন্ট দ্বিগুণ হবে। প্রথমে সিলেক্টেড ক্যাপ্টেন খারাপ খেললে পরের দিন অন্য কাউকে ক্যাপ্টেন বানানো যায়। এরজন্য আগের ক্যাপ্টেনকে সাব করাও যায়, না করলেও চলে। এটা অনেকটা ক্লাসটেস্ট কাউন্ট করানোর মতো।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

স্বাধীন এর ছবি

আমিও সেরকমই করেছি। এর মধ্য আবার ক্লাসটেস্ট কেন? হো হো হো

অছ্যুৎ বলাই এর ছবি

Autocomplete খুব খারাপ জিনিস (আমি ধরা খাইছি)। পছন্দের খেলোয়াড় নেয়ার পরে স্কোয়াড কমপ্লিট করানোর জন্য সবচেয়ে কমদামী ২/৩টা পেলেয়ার নেয়া ভালো। এতে করে কিছু বাজেট উদ্বৃত্ত থাকে, যেটা ট্রান্সফারের সময় কাজে লাগে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

স্বাধীন এর ছবি

হু, অটোকপ্লিট করানোর দরকার পড়ে না। মেইন প্লেয়ার নেওয়ার পর যাকে খুশি নিলেই হল, যদি তাকে আর নাই নামাই। তবে সে ক্ষেত্রে যেসব দল এখনো টিকে আছে তাদের থেকে কম পয়সার প্লেয়ার নিতে পারি, যদি কোন কাজে লেগে যায়।

Parijat এর ছবি

আমি কি পুরানা দল নিয়াই লিগে জয়েন করমু নাকি নয়া টিম বানাইতে হইব ?অফ

ইশতিয়াক রউফ এর ছবি

আগের দল নিয়ে শুধু নতুন লীগে যোগ দিবা। ঐ লীগে স্কোরিং শুরু হবে রাউন্ড অফ সিক্সটিন থেকে।

Parijat এর ছবি

আমি কি পুরানা দল নিয়াই লিগে জয়েন করমু নাকি নয়া টিম বানাইতে হইব ?

দ্রোহী এর ছবি

যোগদান করেছি।


কি মাঝি, ডরাইলা?

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

বিরাট জটিলতা... তারচেয়ে খেলা দেখা উত্তম
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

স্বাধীন এর ছবি

একটি প্রশ্ন ছিল। খেলোয়ারদের ফর্মাশেন কিভাবে বদল করা যায়? ডিফল্ট দেখলাম ৪-৪-২। এটাকে ৪-৩-৩ বা ৩-৫-২ কিভাবে করা যায়?

অছ্যুৎ বলাই এর ছবি

সাবস্টিটিউশনের সময় বেঞ্চ থেকে কোনো খেলোয়াড়কে ড্রাগ করলে মূল ১১র কাকে কাকে রিপ্লেস করা যাবে, তারা হাইলাইটেড হবে। যেমন, ৪-৪-২ থেকে ৪-৩-৩ করতে বেঞ্চ থেকে একজন ফরোয়ার্ডকে টেনে একজন মিডফিলডারকে রিপ্লেস করলেই কাজ হবে।

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

সুহান রিজওয়ান এর ছবি

এই লীগটা লড়াই খুব হাড্ডাহাড্ডি হচ্ছে... একে তো সবাই নিয়ম জানে। তারুপরে প্রথম রাউন্ড বলে দুই-তিন পয়েন্টের ব্যবধানেই অনেক পেছনে চলে যাইতে হৈতেসে...

_________________________________________

সেরিওজা

ফুটবল এর ছবি

লীগ তো শেষ, এবার একটা রিভিও হলে ভাল হতো

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।