খেলা: মাকে নিয়ে কবিতা

ঝরাপাতা এর ছবি
লিখেছেন ঝরাপাতা (তারিখ: সোম, ০৭/০৪/২০০৮ - ১২:২৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

অর্কুটের পোস্ট-মর্ডাণ কবিতা কমিউনিটিতে একটা কবিতা খেলার শুরু করেছিলাম। খেলাটা ছিলো মাকে নিয়ে কবিতা লেখা, নিজের ছোট ছোট সুন্দর অনুভূতি দিয়ে মায়ের প্রতি ভালোবাসা প্রকাশ। একটা লাইন দিয়ে খেলাটা শুরু করি আমি, পরে অনেকে তাতে আরো বেশ কিছু লাইন যোগ করে। সবশেষে একটু কাটছাট আর এদিক-ওদিক করে যে কবিতাটি দাঁড় করিয়েছি তা এখানে তুলে দিলাম -

মা
----------------------------------------------

মা যে আমার দুপুরবেলার ঘুম-পাড়ানি গান,
নরম রোদে তেল মাখিয়ে তুলসী জলে স্নান।
মা যে আমার গল্প-গাঁথা, রূপকথারই দেশ,
মোহন হাতে মায়ার পরশ বুলিয়ে যাওয়া রেশ।
মা যে আমার মন কেমনের একলা অভিমান,
হলদে শাড়ির আচঁল ভরা পাগল করা ঘ্রাণ।
মা যে আমার জীয়ন কাঠি, স্বপ্নলোকের সুখ,
দু'চোখেতে ঘুম নামতো মায়ের সোনা মুখ।

প্রিয় পাঠক, আপনিও অংশগ্রহণ করতে পারেন এই খেলায়, লিখতে পারেন হৃদয় নিঙড়ানো অনুভূতির কথা, যে কথা পৌঁছে যাবে আরো অনেক অনেক মায়ের কাছে।

মা- ভালো থেকো সবসময়, মায়েদের যে ভালো থাকতে হয় . . . . শত কষ্ট বুকে নিয়েও হাসতে হয় অপত্যদের জন্য।


মন্তব্য

মাহবুব লীলেন এর ছবি

আমার মা
চার আঙ্গুল কপালে যার চৌদ্দ আঙ্গুল ফাটলের দাগ

মাকে নিযে আমার আর কোনো লাইন নেই

তীরন্দাজ এর ছবি

মা যে আমার সপ্নমাখা, রাত জোছনার গান
আধার পথের একটু আলো,নীল জোনাকী প্রাণ।

**********************************
যাহা বলিব সত্য বলিব

**********************************
যাহা বলিব, সত্য বলিব

টিটো রহমান এর ছবি

দিন যাপনের গ্লানি ,
তোমায় যদি বলতে পারি ,
দূর হয়ে যায় অনেকখানি ।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

মা'কে নিয়ে লেখা কাজী কাদের নেওয়াজের কবিতাটি মনে বাজে খুব-
'মা কথাটি ছোট্ট অতি, কিন্তু জেনো ভাই, ইহার চেয়ে মধুর শব্দ, তিন ভূবনে নাই।'

কনফুসিয়াস এর ছবি

... ইহার চেয়ে নাম যে মধুর, তিন ভূবনে নাই।
-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

ধন্যবাদ, কনফু।
চোখ টিপি

নিঘাত তিথি এর ছবি

ঝরাপাতা ইদানিং এত অনিয়মিত কেন?

মা যে আমার মন কেমনের একলা অভিমান

এই কবিতা নিয়ে আমি আর কিছু বলতে পারি না...
----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

অতিথি লেখক এর ছবি

মায়ের কথা পড়লে মনে আকুল হয়ে কাঁদি,
মা যে আমার আশীর্বাদের দিব্য প্রদীপ ভাতী।

কালবেলা

ঝরাপাতা এর ছবি

আপনাদের সবাইকে অসংখ্য ধন্যবাদ।

লীলেন ভাই,
কবিতার লাইনটা হৃদয়ে গেঁথে নিলাম। থ্যাংকস বস।

ডিয়ার সিস্টার,
এই ঠেলাগাড়ি মার্কা নেট বড়ই বিরক্তিকর। ইচ্ছে করলেও অনলাইনে থাকা হয় না।

তীরুদ, শিমুল, কনফুসিয়াস, কালবেলা ও টিটো ভাইকে কৃতজ্ঞতা চমৎকার সব মন্তব্য ও কবিতার পংক্তির জন্য।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।