ক্যাকটাস আবারো

ঝরাপাতা এর ছবি
লিখেছেন ঝরাপাতা (তারিখ: সোম, ০৪/০৮/২০০৮ - ৫:০৯অপরাহ্ন)
ক্যাটেগরি:

১.

ছুঁয়ে ছুঁয়ে রই নিরন্তর
অন্ধকার মৌনতা,
ফিরিয়ে দিয়েছি আলোর উঠান
ক্ষমা করো এ দীনতা।

২.

নিষিদ্ধ উৎসবে মাতোয়ারা চাঁদ
ভাঙছে জল-জ্যোৎস্নার রাতে,
হাওয়ার তানপুরায় কাপালিক উচ্ছ্বাস
খেলছে জুয়া মাতাল প্রেমিকের সাথে।

৩.

এইখানে ছিলো বটের ঝুরি
ছিলো ফুল-কিশোরীর দল,
জড়াজড়ি করে ছিলো হাসি-কান্না
কত শতাব্দীর অশ্রু-বিহ্বল।

ফাউল ক্যাকটাস
______________

তুমি শুধু তুমি নও
আমারই অন্য রূপ,
আমি ছুঁয়ে ছুঁয়ে যাই বলে
তুমি রও চুপ।

আমি কি শুধুই আমি?
তোমার কিছু কি নই?
তুমি না থাকলে বলো
আমি কোথায় রই?


মন্তব্য

অছ্যুৎ বলাই এর ছবি

এভাবে তোমাতে বিলীন হলে আমিটা যাবে কই?

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

ঝরাপাতা এর ছবি

বিলীন হওয়ার দরকার কি বলেন?

আমি তুমিতে আর তুমি আমিতে মিলে..... সবুজ বাঘের মতো গড়াগড়ি করে সারা জীবন খেয়ে যাবে পৃথিবীর শঙ্খ নদী . . . . . হাসি


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

আহমেদুর রশীদ এর ছবি

ছুঁয়ে গেলো নিঝুম দুপুর শেষের ক্লান্ত বিকেল
---------------------------------------------------------
আমাকে ডাকে আকাশ, বোঝে মাটি হাওয়া জল
বোঝে না মানুষ আর বিনাশী মুদ্রার ছল

---------------------------------------------------------

ঘাস তুমি ঘাসের মতো থাকো মাটি ছুঁয়ে
যে দেখার সে নতজানু হয়ে ছুঁবে তোমার আঙুল
অবরুদ্ধ মাঠ থেকে তুমি লাফিয়ে নেমোনা প্লিজ পাথরের পথে
________________________________________
http://ahmedurrashid.

ঝরাপাতা এর ছবি

ধন্যবাদ টুটুল ভাই।

আপনার কবিতাগুলোতে একবার ঢুঁ মেরে আসি। নজমুল আলবাব আর আপনার কবিতার মাঝে একধরনের অপরূপ স্নিগ্ধতা আছে যেটার মায়া উপেক্ষা করা অসম্ভব।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

রাফি এর ছবি

নিষিদ্ধ উৎসবে মাতোয়ারা চাঁদ
ভাঙছে জল-জ্যোৎস্নার রাতে,
হাওয়ার তানপুরায় কাপালিক উচ্ছ্বাস
খেলছে জুয়া মাতাল প্রেমিকের সাথে।

কাপালিক মানে কী?

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

ঝরাপাতা এর ছবি

কাপালিক একটা ঐতিহাসিক চরিত্র, এখানে বিষেশায়িত রূপক হিসেবে।

ধন্যবাদ রাফি।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

শেখ জলিল এর ছবি

সবগুলোই ভালো। তবে দুই নম্বরটাই বেশি ভালো লাগলো।

যতবার তাকে পাই মৃত্যুর শীতল ঢেউ এসে থামে বুকে
আমার জীবন নিয়ে সে থাকে আনন্দ ও স্পর্শের সুখে!

ঝরাপাতা এর ছবি

ধন্যবাদ জলিল ভাই . . .


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

তানবীরা এর ছবি

ঝরাপাতা, কি করে এতো সুন্দর করে সহজ ভাষায় সব লিখে যান? হিংসে লাগে খুব।

তানবীরা
---------------------------------------------------------
চাই না কিছুই কিন্তু পেলে ভালো লাগে

*******************************************
পদে পদে ভুলভ্রান্তি অথচ জীবন তারচেয়ে বড় ঢের ঢের বড়

ঝরাপাতা এর ছবি

হা হা হা! হিংসে!! আপনার ঘটনার অন্তরালে পড়ে আমার গর্ব হয়, এরকম এতো এতো বিচক্ষণ ব্লগারদের সাথে এক চুঁনোপুঁটিও অবলীলায় লিখে যাচ্ছে ছাইপাশ।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নজমুল আলবাব এর ছবি

ঝরুর সব ভাল, শুধু নিয়মিত হলোনা এই বেটা কোনদিন।

ভুল সময়ের মর্মাহত বাউল

ঝরাপাতা এর ছবি

এইটা মনে হয় এই জীবনে আর হওয়া হবে না অপুদা। আমি কেমন জানি সবকিছুর মইধ্যে থাইকাও কোনকিছুর মইধ্যে থাকতে পারিনা।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সবজান্তা এর ছবি

যা কবিতা পড়লাম, গুলি করাটা ফরজ হয়ে গেলো।

গুল্লি গুল্লি গুল্লি


অলমিতি বিস্তারেণ

ঝরাপাতা এর ছবি

করেন করেন গুলি করেন, তয় ফাঁকা, ক্রসফায়ার কইরেন না যেন. . . . যা দিনকাল পড়ছে... ভয় ভয় ভয়.....


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

সৈয়দ নজরুল ইসলাম দেলগীর এর ছবি

ভালো লাগলো...
______________________________________
পথই আমার পথের আড়াল

______________________________________
পথই আমার পথের আড়াল

ঝরাপাতা এর ছবি

ধন্যবাদ নজরুল ভাই।


যে রাতে গুঁজেছো চুলে বেগুনি রিবন বাঁধা ভাট,
সে রাতে নরকও ছিলো প্রেমের তল্লাট।
. . . . . . . . . . . . . . . . . . (আবু হাসান শাহরিয়ার)


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।