কথোপকথন - ১

ঝরাপাতা এর ছবি
লিখেছেন ঝরাপাতা (তারিখ: বুধ, ২০/০৬/২০০৭ - ৭:০৩পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

- কি করছো?
-- ছবি আকঁছি।
- ওটা তো একটা বিন্দু।
-- তুমি ছুঁয়ে দিলেই বৃত্ত হবে। কেন্দ্র হবে তুমি। আর আমি হবো বৃত্তাবর্ত।
- কিন্তু আমি যে বৃত্তে আবদ্ধ হতে চাই না। আমি চাই অসীমের অধিকার।
-- একটু অপেক্ষা করো। . . . এবার দেখো।
- ওটা কি? ওটা তো মেঘ।
-- তুমি ছুঁয়ে দিলেই আকাশ হবে। তুমি হবে নি:সীম দিগন্ত। আর আমি হবো দিগন্তরেখা।
- কিন্তু সে তো অন্ধকার হলেই মিলিয়ে যাবে। আমি চিরন্তন হতে চাই।
-- আচ্ছা, এবার দেখো।
- একি! এ তো জল।
-- তুমি ছুঁয়ে দিলেই সাগর হবে। তিনভাগ জলের তুমি হবে জলকন্যা। আর আমি হবো জলাধার।
- আমার যে খন্ডিতে বিশ্বাস নেই। আমার দাবী সমগ্রের।
-- একটু অপেক্ষা করো। এবার চোখ খোল।
- ওটা কি আঁকলে? ওটা তো একটা হৃদয়।
-- হ্যাঁ, এটা হৃদয়। যেখানে তুমি আছো অসীম মমতায়, চিরন্তন ভালোবাসায়। এবার বলো আর কি চাই তোমার?
- সারাজীবন শুধু ওখানেই থাকতে চাই।


মন্তব্য

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আবৃত্তিকারের কণ্ঠে মনে হয় আরো ভালো লাগবে।

====
মানুষ চেনা দায়!

নজমুল আলবাব এর ছবি

পড়তে দেরি করে ফেল্লাম। খুব খুব ভালো লাগলো। পড়ে আরামবোধ হয়েছে।

ঝরাপাতা এর ছবি

ধন্যবাদ মাহবুব মুর্শেদ। মনে হয় তাই।

কৃতজ্ঞতা আলবাব ভাই।

_______________________________________
পোড়াতে পোড়াতে ছাই, ওড়াতে ওড়াতে চলে যাই . . .


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

অছ্যুৎ বলাই এর ছবি

যতদিন কেমিস্ট্রি ঠিকঠাক কাজ করবে, ততদিন হৃদয়ের পুরোটাই তোমার! চোখ টিপি

---------
চাবি থাকনই শেষ কথা নয়; তালার হদিস রাখতে হইবো

কনফুসিয়াস এর ছবি

জটিলস্য, পছন্দ হইছে।
বুদ্ধদেব বসু-র অনুবাদে বোদলেয়ারের একটা কবিতা মনে পড়ে গেল, ঐ যে, "কি তুমি ভালবাস হে সুখী মানুষ", অনেকটা ঐরকমের।

-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

ধুসর গোধূলি এর ছবি

খাইছে!
মহা কঠিন দেহি!!
_________________________________
<স্বাক্ষর দিমুনা, পরে জমিজমা সব লেইখা লইলে!>

ঝরাপাতা এর ছবি

ধন্যবাদ বলাইদা।

কনফু বোদলেয়ার আমার খুব প্রিয় একজন কবি। তাঁর বিস্ময়কর মেঘেরা কবিতাটা পড়ে এতো ভালো লেগেছিলো, সম্ভবত সুনীলের অনুবাদ ছিলো। জটিলস্য ধন্যবাদ দিলাম আপনাকে।

গোধু,
সত্যিই কি কঠিন?
_______________________________________
পোড়াতে পোড়াতে ছাই, ওড়াতে ওড়াতে চলে যাই . . .


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আমার যে খন্ডিতে বিশ্বাস নেই। আমার দাবী সমগ্রের।

ইশতিয়াক রউফ এর ছবি

সবই ভাল, ছ্যাঁকা খাওয়ার আগ পর্যন্ত। হাসি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।