লেটার ফ্রম লাইবেরিয়া-৩

যুবরাজ এর ছবি
লিখেছেন যুবরাজ [অতিথি] (তারিখ: বুধ, ০৮/১০/২০০৮ - ৪:০৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

শৈশবে মুজতবা আলীর লেখা পড়েছিলাম। পাঠক ক্ষমা করবেন বিখ্যাত সেই ভ্রমন কাহিনীর নাম স্মরণে ব্যর্থতার জন্য। অনুপ্রাণিত তখন থেকেই। বিদেশভ্রমন করব এইবার। জাতিসংঘ মিশন এলো পোয়া বারো হয়ে। মিশনে এলে ১ মাসের ছুটি পাওয়া যায়। সেই বাংলাদেশে থাকতে আমার কত
প্ল্যান। কোন দেশে যাবো? ছবির দেশ কবিতার দেশ ফ্রান্স যাব। ইতালী যাবো। রেনেসাঁ যুগের সমস্ত বিখ্যাত পেইন্টিং আমার মুখস্থ। প্যারী নগরীর ল্যুভর মিউজিয়াম, মিলানের Last Supper খ্যাত সেইন্ট মেরিনা, ফ্লোরেন্সের পৃথিবী বিখ্যাত গ্যালারীও দেলি উলফেজ্জী, মাইকেল এঞ্জেলোর
'ডেভিড', Vatican এর সিস্তাইন চ্যাপেলের ছাদে আঁকা পেইন্টিং আমার শয়নে স্বপনে ঘুরপাক খেতে থাকে। আমি উত্তেজনায় তিরতির করে কাঁপতে থাকি।
এমন সময় বাসা থেকে ফোন:

আব্বা: তুই ছুটিতে বাসায় আসবি না?

আমি: না আব্বা।

আব্বা: আমাদেরকে তোর দেখতে ইচ্ছা করে না?

আমি: হ্যাঁ,করে, কিন্তু দেশে আসলে আমার ইউরোপ যাওয়া হবেনা। মোনালিসা দেখা হবেনা। আমি তো আর ছয়মাস পর দেশে আসছি। একটু ধৈর্য ধরুন আব্বা।

এবার আব্বা তার আসল ইচ্ছা পাড়লেন:

তোমার ছুটি রোজাতে না? তোমার দেশে আসার প্রয়োজন
নেই, ইউরোপ দেখারও দরকার নেই। তুমি আল্লাহর ঘরে যাও। আল্লাহ তোমাকে এত বড় সুযোগ দিয়েছেন, কৃ্তজ্ঞতা প্রকাশ করো। বাবা মায়ের জন্য আল্লাহর কাছে প্রার্থনা করো। রমজান মাস আল্লাহ নিশ্চয়ই তোমার ডাক শুনবেন। তুমি ওখানেই যাও। বাবা ফোন রেখেদিলেন আর কথা বলার সুযোগ না দিয়ে।

ফোন রেখে আমি কতক্ষণ ঝিম মেরে বসলাম। এটা কী হলো? সচলায়াতনে বিখ্যাত কিছু মানুষ আছেন, যারা আমার বাসায় গিয়েছেন এবং আমার বাবাকে ও ভাল করে জানেন।যাদের কথা বলছি তারা মুচকি হাসছেন, আমার করুন অবস্থা বুঝে। আমি মিলিটারী হলে কি হবে?
আমার বাবা, মিলিটারীর মিলিটারী।
অতএব, ঠান্ডা মাথায় দুইদিন চিন্তা করে ঠিক করলাম,
কখনও বাবার অবাধ্য হইনি, আজও হবোনা। আমি মক্কা, মদিনা দেখতে যাব।

সেনাবাহিনীতে ISSB interview এর সময় Deputy President
বলেছিলেন আমার অসাধারন একটা গুন আছে, সেটা হলো, সময় এবং পরিস্থিতির সাথে খাপ খাইয়ে ফেলা। যে কাজটা খুব অল্প মানুষ করতে পারে। সেই গুণটা এইবার পুরোপুরি কাজে লেগে গেল।
আমি রাফায়েল,পিকাসো, উলফেজ্জি, ভ্যানগগ বাদ দিয়ে বাংলা কোরআন শরীফ, নামাজের আহকাম-আরকান এবং উমরাহ হজ্জের নিয়ম কানুন পড়া শুরু করলাম। আমার এই ১৮০
ডিগ্রী ঘোরা দেখে আমার কলিগ ও অন্যরা বেশ অবাক হল। তারা বলাবলি আরম্ভ করলো, আমি জীবনে বহু পাপ কর্ম করে ফেলেছি, এবার তওবা করতে কাবা রওনা হচ্ছি!

আমি ইহকালে লোকজনের কথায় কান দেইনি, এবারো দিলাম না। আমি সিরাতুল মুস্তাকিম পথে হাঁটা শুরু করলাম।

TO BE CONTINUED………


মন্তব্য

ধুসর গোধূলি এর ছবি

- মজা লাগলো!
ডেপুটি প্রেসিডেন্টরা ঐ কথা মনেহয় সবাইকেই বলে থাকেন!

বাকীটুকু শোনার অপেক্ষায়...
___________
চাপা মারা চলিবে
কিন্তু চাপায় মারা বিপজ্জনক

রানা মেহের এর ছবি

হাজি যুবরাজকে জানাই
আন্তরিক মাশাল্লাহ ও মোবারকবাদ
-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

-----------------------------------
আমার মাঝে এক মানবীর ধবল বসবাস
আমার সাথেই সেই মানবীর তুমুল সহবাস

অমিত আহমেদ এর ছবি

আমিও, গলা মিলাইলাম।


ওয়েবসাইট | ব্লগস্পট | ফেসবুক | ইমেইল

হাসান মোরশেদ এর ছবি

ধর্ম-কর্ম-মিলিটারী হাসি
-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

-------------------------------------
জীবনযাপনে আজ যতো ক্লান্তি থাক,
বেঁচে থাকা শ্লাঘনীয় তবু ।।

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍‍সিরাতুল মুস্তাকিম পথে...

ইসলামিয়াত আর আরবিতে জঘন্য নাম্বার পাওয়া আমার ধারণা "সিরাতুল মুস্তাকিম" মানেই সহজ/সরল পথ। নাকি ভুল ধারণা আমার?

লেখা ভালো লাগছে। ভেবেছিলাম, লাইবেরিয়া বিষয়ে আরও জানতে পারবো। এখন মনে হচ্ছে, "লেটার ফ্রম লাইবেরিয়া"-য় মক্কা-মদিনা ভ্রমণ কাহিনীও অপেক্ষা করছে আমাদের জন্যে চোখ টিপি

চলুক।

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

তাপ্পরে?

নীলকন্ঠ [অতিথি] এর ছবি

ভুল না হলে মুজতবা আলীর সেই ভ্রমণ কাহিনীর নাম "দেশে বিদেশে"।

"সচলায়াতনে বিখ্যাত কিছু মানুষ আছেন, যারা আমার বাসায় গিয়েছেন এবং আমার বাবাকেও ভাল করে জানেন। যাদের কথা বলছি তারা মুচকি হাসছেন, আমার করুণ অবস্থা বুঝে। আমি মিলিটারী হলে কি হবে? আমার বাবা মিলিটারীর মিলিটারী।"

লাইনগুলো পড়ে মজা পেয়েছি। প্রথমবার কার্ণিশে বসা চড়ুই ওড়ানো ঠাঠা শব্দে হেসেছিলাম। এখনও মুচকি হাসি ঠোঁটের কোণায় লেগে আছে।

আপনার বিদেশ ভ্রমণ সফল হোক।

রেনেট এর ছবি

আপনার লেখার হাত খুবই ভালো চলুক
খুবই মজা পেলাম আজকের পর্বে। লিখতে থাকুন নিয়মিত।
-----------------------------------------------------
We cannot change the cards we are dealt, just how we play the hand.

---------------------------------------------------------------------------
একা একা লাগে

পান্থ রহমান রেজা এর ছবি

হাঃহাঃহাঃ

অতিথি লেখক এর ছবি

ভালো তো!! একেই বলে গুডি গুডি বয় খাইছে

কল্পনা আক্তার

.............................................................................................
সব মানুষ নিজের জন্য বাঁচেনা

মাহবুব লীলেন এর ছবি

ভ্রমণের নামে সবচে বেশি বাঙালি বোধহয় আরবেই যায়
অথচ আরব নিয়ে লেখা কিংবা আরবে গিয়ে দেখার পরিমাণ খুবই কম কিংবা প্রায় নেই

অথচ উল্লেখ করা এবং শেয়ার করার মতো সাংস্কৃতিক ঐতিহ্য রয়েছে আরবে

কিন্তু আমরা আরবি পর্যটকদের কাছ থেকে যা পাই তার সবই ক্যালেন্ডারের মক্কা-মদিনার ছবি আর হজের নিয়ম কানুন

০২

বাধ্যতামূলক হাজি (নাকি অন ডিউটি হাজি?) যুবরাজ কি আমাদের নতুন কিছু শোনাবেন?

তীরন্দাজ এর ছবি

খুব ভাল লাগছে। চালিয়ে যান!
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

ভাঙ্গা মানুষ [অতিথি] এর ছবি

ইউরোপ পথ থেকে সরে পুরা পরকালের পথে, বাহ বাহ! তারপরে?

গোপাল ভাঁড় এর ছবি

পরের পাতা উলটাইলেই কইতে পারবো এইটা কেমন হবে। চলুক।

--------------------------------------------
<ঘ্যাচাত, ঘ্যাচাত, ঘ্যাচাত> - আমার সিগনেচার

--------------------------------------------
বানান ভুল হইতেই পারে........

রণদীপম বসু এর ছবি

লেখা ভালো হচ্ছে।

মক্কা মদীনার উপর কিছু চমৎকার লেখা চাই। আমরা যারা কুয়োর ব্যাঙ, আমাদের ভরসা তো আপনারাই। আপনাদের মুখে ঝাল খেয়ে খেয়েই না হয় জিহ্বাটা পুড়াই !

-------------------------------------------
‘চিন্তারাজিকে লুকিয়ে রাখার মধ্যে কোন মাহাত্ম্য নেই।’

গৌরীশ রায় এর ছবি

লিখার সাবলিলতায় মুগ্ধ।
অভিনন্দন সহ

ইশতিয়াক রউফ এর ছবি

ঝরঝরে, প্রাঞ্জল লেখাগুলো আনন্দ নিয়েই পড়ছি।

বিপ্লব রহমান এর ছবি

ইয়া হাবিবি!চোখ টিপি
---
মক্কা-মদিনা পর্ব শেষ হলে আবার লাইবেরিয়ার চিঠি চাই...জানতে চাই কালো মানুষ! প্লিজ।।


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...


একটা ঘাড় ভাঙা ঘোড়া, উঠে দাঁড়ালো
একটা পাখ ভাঙা পাখি, উড়াল দিলো...

মুশফিকা মুমু এর ছবি

চলুক খুব ভালো করছেন হাসি লেখাও ভাল লাগল হাসি
বিভিন্ন পরিবেশ, সময় এবং বিভিন্ন রকমের মানুষের সাথে খাপ খাওয়ার ব্যাপারটা আমাকেও সবাই বলে। ভাবছি পরের অলিম্পিকের সময় ইউরোপ ঘুরব। দেঁতো হাসি
হজ করার ইচ্ছা আমারো আছে কিন্তু মেয়েদের তো হজ করে আসলেই মাথায় স্কার্ফ পরতে হয়, এটা করা এখনও আমার পক্ষে সম্ভব না দেখে পরে যাব যখন করতে পারব।
------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

------------------------------
পুষ্পবনে পুষ্প নাহি আছে অন্তরে ‍‍

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।