যুযুধান

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: রবি, ২২/০৭/২০০৭ - ২:০০অপরাহ্ন)
ক্যাটেগরি:

সেই বর্ষালগ্ন থেকে শুরু করেছি
আজ আমার বসন্ত-দিন ৷

বিন্দু বিন্দু বিষপানে
আমি আজ নীলকন্ঠ ৷
অবসাদে অবসন্ন ৷
পৃথিবীর সব বিষ শুষে নিয়ে
আমি পরিশ্রান্ত ৷

তবু - -, সুকঠিন প্রতিজ্ঞা - -
বিষমুক্ত করব আমার পৃথিবীকে , সুধাময় ৷

মূমুর্ষু আমি, শরীরে অনল-জ্বালা;
তবু আকাশে বাতাসে আজ নেচে বেড়াব
-- কোথাও এতটুকু বিষ
লুকিয়ে নেইত!

--------

পুরোনো কবিতা, সম্ভবত ১৯৯৯ সালে লেখা। পরবর্তীতে ২০০৩ এ, যুযুধান পত্রিকার সম্পাদকীয় হিসেবে প্রকাশিত।


মন্তব্য

তারেক এর ছবি

ভাল লাগল। হাসি
_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

_________________________________
ভরসা থাকুক টেলিগ্রাফের তারে বসা ফিঙের ল্যাজে

নিঘাত তিথি এর ছবি

সাম্প্রতিক মন্তব্যে "যুযুধান" দেখে মনটা কেমন করলো। তারপরই দেখি, ঠিক আছে, তুইই। কত ভালো লাগা সব অনুভূতি আর একই সাথে আফসোস "যুযুধান" নিয়ে...

--তিথি

----------------------------------------------------
আমার এই পথ চাওয়াতেই আনন্দ

কনফুসিয়াস এর ছবি

যুযুধানের পিডিএফটা আছে আমার কাছে, তুলে দিলাম।

-যা দেখি তা-ই বলি...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নজমুল আলবাব এর ছবি

বিন্দু বিন্দু বিষপানে
আমি আজ নীলকন্ঠ ৷
অবসাদে অবসন্ন ৷
পৃথিবীর সব বিষ শুষে নিয়ে
আমি পরিশ্রান্ত ৷

------------------------------------
পিডিএফটা ডাউনলোড হলেও পড়া যায়নি।

কনফুসিয়াস এর ছবি

-যা দেখি তা-ই বলি...

নজমুল আলবাব লিখেছেন:

পিডিএফটা ডাউনলোড হলেও পড়া যায়নি।

কোথাও সমস্যা হচ্ছে নাকি? জানান আমাকে, ঠিক করে দিই।

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

নজমুল আলবাব এর ছবি

ওপেন করতে পারিনি

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

আজকে জাঝা ছাড়া আবার কি?
_________________________
'আজকে না হয় ভালোবাসো, আর কোন দিন নয়'

ভাস্কর এর ছবি

জটিল সম্পাদকীয়...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...


স্বপ্নের মতোন মিলেছি সংশয়ে...সংশয় কাটলেই যেনো মৃত্যু আলিঙ্গন...

??? এর ছবি

যথার্থ সম্পাদকীয়!হাসি

দ্রোহী এর ছবি

পূর্বেই পড়িয়াছিলাম।:)


কি মাঝি? ডরাইলা?

দ্রোহী এর ছবি

নিঘাত তিথি লিখেছেন:
সাম্প্রতিক মন্তব্যে "যুযুধান" দেখে মনটা কেমন করলো। তারপরই দেখি, ঠিক আছে, তুইই। কত ভালো লাগা সব অনুভূতি আর একই সাথে আফসোস "যুযুধান" নিয়ে...

--তিথি

ইয়ের নাম ধরে ডাকাই উচিৎ না, তার ওপর যদি জনসম্মুখে তুই তোকারী করা হয় তাহলে ইয়ের মান-ইজ্জত নিয়ে টানাটানি পড়ে যায়। আমি কতৃপক্ষের কাছে আকুল আবেদন জানাচ্ছি, এ ব্যাপারে যেন অচিরেই ব্যবস্থা গ্রহণ করা হয়। আমি আশা করছি কতৃপক্ষ এমন দৃষ্টান্ত স্থাপন করবে, যা দেখে ভবিষ্যত প্রজন্মে কেউ ইয়ে কে তুই বলা দুরে থাকুক- নাম ধরে ডাকতেই সাহস করবে না। হাসি


কি মাঝি? ডরাইলা?

ঝরাপাতা এর ছবি

দ্রোহী তো এখনই দ্রোহ শুরু করে দিলেন। গাঁও গেরামে কয় তুই কইরা কইলে নাকি পেয়ার মহব্বত বাড়ে। পোস্ট জটিলস্য হইয়াছে।


রোদ্দুরেই শুধু জন্মাবে বিদ্রোহ, যুক্তিতে নির্মিত হবে সমকাল।


বিকিয়ে যাওয়া মানুষ তুমি, আসল মানুষ চিনে নাও
আসল মানুষ ধরবে সে হাত, যদি হাত বাড়িয়ে দাও।

মাশীদ এর ছবি

বাহ্!
ভাল লাগল।


ভাল আছি, ভাল থেকো।


ভাল আছি, ভাল থেকো।

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।