দি কিউরিয়াস কেইস অব এমাজন বেস্ট সেলিং বুক-

কনফুসিয়াস এর ছবি
লিখেছেন কনফুসিয়াস (তারিখ: রবি, ০২/০২/২০২০ - ৪:০২অপরাহ্ন)
ক্যাটেগরি:

ক্রিকেটে মাঝে মাঝে কিছু অদ্ভুত ধরণের রেকর্ডের কথা শোনা যায়।
ধরা যাক নতুন একজন বোলার কোনও এক ম্যাচে খেলতে নেমে এক উইকেট নিলো, সাথে সাথে জানা গেলো, এই উইকেটের মাধ্যমে আজ একটা বিশ্ব-রেকর্ড হয়ে গেছে! কী সেটা?
মনোযোগ দিয়ে পড়ুন, বলছি।
ক্রিকেট ইতিহাসে যে সব বোলাররা ১০ মিটারের বেশি দৌড়ে, তারপরে একটু থেমে, আকাশের দিকে তাকিয়ে আড়াই মিটার হেঁটে আবার এক মিটার দৌড়ে এসে উইকেটের ডান পাশ দিয়ে ঢুকে বাম হাত ঘুরিয়ে বল করেন, তাদের মধ্যে আবার যাদের বয়স ২১ এর কম কিন্তু সাড়ে বিশের বেশি, তাদের মধ্যে আবার যারা ডান পায়ে দৌড় শুরু করেন, কিন্তু শেষ করেন বাম পায়ে, এবং তাদের মধ্যে যারা ডান হাতে ব্যাট করেন কিন্তু সিঙ্গারা খান বাম হাতে, সেই সমস্ত বোলারদের মধ্যে ইনিই প্রথম যিনি ইনিংসের তৃতীয় ওভারের চতুর্থ বলে পঞ্চম স্লিপে ক্যাচ ধরিয়ে ষষ্ঠ ব্যাটসম্যানের উইকেট নিতে সক্ষম হয়েছেন!
সুতরাং, পরের ম্যাচে এই বোলারকে যদি পরিচয় করিয়ে দেয়া হয় - একজন রেকর্ডধারী বোলার হিসেবে, আগে পিছের সমস্ত শর্ত বাদ দিয়ে, আপনি কিন্তু বলতে পারবেন না এটা সঠিক নয়। কারণ রেকর্ড কিন্তু হয়েছে। কিন্তু কী করে কী হয়েছে এত খোঁজ কে-ই বা নিতে যায়!
পরিতাপের বিষয়, এমাজন বেস্ট সেলার বইয়ের তালিকা অনেকটা এই ক্রিকেট রেকর্ডের মতই।


বিশ্বে প্রচলিত অনেকগুলো গুরুত্বপূর্ন বেস্ট সেলার তালিকা রয়েছে, যারা বই বিক্রির হিসাব নিকাশ করে নিয়মিত, বেশিরভাগ ক্ষেত্রেই প্রতি সপ্তাহে, এই তালিকা প্রকাশ করে থাকে। উদাহরণ হিসেবে বলা যায় - NYT Best Seller, USA Today Best Seller, Wall Street Journal Best Selling Book List ইত্যাদি।
মোটের ওপর তিন থেকে চার হাজার বইয়ের দোকান থেকে বই বিক্রির তথ্য সংগ্রহ করে যাচাই বাছাই এর পরে সাধারণত তালিকা প্রকাশ করে থাকে এরা।
অবশ্য, তারপরেও যে এসব তালিকা সম্পূর্ণ নিরপেক্ষ হবে সেটির কোনও নিশ্চয়তা নেই। কিন্তু তা ভিন্ন ব্যাপার, অন্য এক সময়ে সেটা নিয়ে কথা বলা যাবে। আজ আমরা কথা বলছি এমাজনের তালিকা নিয়ে। বাস্তবতা এটাই, এমাজনের বেস্ট সেলিং বইয়ের তালিকা অন্য তালিকাগুলোর মত গ্রহণযোগ্য নয়।
এমাজন স্টোরে প্রতিটি বইকে একেকটি ক্যাটাগরিতে ফেলা হয়। লেখক নিজেই প্রায় পাঁচশত ক্যাটাগরি থেকে বেছে নিয়ে বইটি একটা নির্দিষ্ট ক্যাটাগরিতে রাখতে পারেন। সেই ক্যাটাগরির আবার নানা রকম সাব ক্যাটাগরি রয়েছে।
ধরা যাক, একটা ক্যাটাগরি রয়েছে মেডিক্যাল বই। এখন তার ভেতরে সাব ক্যাটাগরি হচ্ছে সাইকোলজি, তার ভেতরে মুভমেন্টস। এবং তারও ভেতরে ট্রান্সপারসোনাল। এখন ধরা যাক, এরকম সাব সাব সাব ক্যাটাগরির কোনও একটায় থাকা একটি বই সেদিন ৫ কপি বিক্রি হলো, এবং এই পাঁচ কপি বিক্রির মাধ্যমেই সেটি সেই সাব সাব সাব ক্যাটাগরির সেদিনের সবচেয়ে বেশি বিক্রি হওয়া একশত বইয়ের তালিকার ১০০ নম্বরে জায়গা পেয়ে গেল। তাহলে এমাজন তখন করবে কী, সেই বইয়ের ওপরে একটা কমলা রঙের বেস্ট সেলার বইয়ের ছাপ মেরে দিবে।
ব্যস, একবার সেই ছাপ পেয়ে গেলেই কিন্তু সেই বইয়ের লেখক দাবি করতে পারেন তাঁর বইটি এমাজন বেস্ট সেলার, ক্রিকেট খেলার সেই বোলারের মতই।
এবং সেটির স্ক্রিনশট নিয়ে নিজের কাছে রেখে দিতে পারেন। তারপর সেই মতে নিজেকে এমাজন বেস্ট সেলার বলে প্রচারও চালাতে পারেন।
এখনকার সময়ে বিশেষ করে Indie Author দের কাছে এই প্রক্রিয়াটি বেশ জনপ্রিয়, কারণ ভাগ্যে মিলে গেলে এখানে বই আপলোডের প্রথম দিনেই সেই সাব সাব সাব ক্যাটাগরির কল্যাণে বেস্ট সেলার খেতাব পেয়ে যাবার একটা প্রবল সম্ভাবনা থাকে, হোক না সেটা মাত্র ঘন্টাখানেকের জন্যেই!
না, ইয়ার্কি নয়, সত্যিই বলছি। এমাজন দিনের কোনও কোনও সময়ে প্রতি ঘণ্টায় এই তালিকা হালনাগাদ করে থাকে। সুতরাং অনেক বইই এই তালিকায় ঘন্টাখানেকের বেশি জায়গা ধরে রাখতে পারে না।
২০১৭ এর ফেব্রুয়ারিতে ব্রেন্ট আন্ডারউড নামে এক লোক নিজের পায়ের ছবি তুলে এক পৃষ্ঠার একটি ইবই হিসেবে সেটি এমাজনে প্রকাশ করেন। তারপরে বন্ধুদের ফোন করে সেই বইয়ের কয়েকটি কপি কিনতে অনুরোধ করেন। মজার ব্যাপার হলো, মাত্র চার কপি বিক্রি করে তিনি বেস্ট সেলার তালিকায় তুলেছিলেন সেই বইটিকে! মজার সেই অভিজ্ঞতা নিয়ে তাঁর লেখার লিংকটি নিচে দিয়ে দিলাম, আগ্রহীরা পড়ে দেখতে পারেন।
অবশ্য এ কথা স্বীকার করতে হবে যে, এমাজনের সব বেস্ট সেলাররাই এই দলের তা কিন্তু নয়। ট্র্যাডিশনাল উপায়ে বই প্রকাশ না করে, কিন্ডলের সেলফ-পাব্লিশের মাধ্যমে বই প্রকাশ করে হাজার বা লক্ষাধিক কপি শুধু এমাজনেই বিক্রি করেন, নিয়মিত, এরকম লেখক তালিকাও বেশ লম্বা। যে কোন বিচারে এবং যে কোন তালিকার সাথে প্রতিযোগিতা করেই তারা সত্যিকারের বেস্ট সেলার তকমার যোগ্য। সেসব লেখক কারা, তা তাঁদের বইয়ের রেটিং, রিভিউ বা কতদিন ধরে বইগুলো সে তালিকায় রয়েছে একটু বুদ্ধি খাটিয়ে সহজেই সে বিষয়ে ধারণা পাওয়া যায়।
তাহলে মোদ্দা কথা হলো, কোনও হঠাৎ-লেখক যদি নিজের বইকে আচমকা এমাজন বেস্ট সেলার দাবি করেন, দাবিটা মিথ্যাই হবে, এরকম কোনও ব্যাপার নেই। এমনকি এই দাবি করাটা বেআইনিও নয়।
তবে হ্যাঁ, সেটিকে গুরুত্ব দেয়া যাবে কি না, সে সিদ্ধান্ত একান্তই পাঠকের।

লিংকঃ ব্রেন্ট আন্ডারউড


মন্তব্য

অতন্দ্র প্রহরী এর ছবি

নতুন একটা বিষয় জানা হলো। হাসি

কনফুসিয়াস এর ছবি

হাসি আপনি কেমন আছেন?

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

রেজওয়ান এর ছবি

এই বিষয়টা সবার জানা দরকার। কারণ বেশ কিছু বাংলাদেশি লেখককে এই নিয়ে বড়াই করতে দেখেছিঃ

* আমাজনের বেস্ট সেলার তালিকায় স্থান পাওয়া হেমি হোসেনের বই 'ফায়ার ইউর বস'

* অলৌকিক আঙ্গুল - বাদল সাইয়িদ

কনফুসিয়াস এর ছবি

রেজওয়ান ভাই, একটা লিংক নিয়ে আগেই ধারণা ছিল, অন্যটা এখন জানলাম।

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সাক্ষী সত্যানন্দ এর ছবি

হ্যাহ! আপনি ফারাবি-সোহাগ জুটির "বেস্টসেলার" লিস্টে নাম ওঠাতে না পারার হিংসা থেকে পেটে গেস হওয়ায় এইসব 'বোলোগ' দিয়া ইন্টারনেট চালাচ্ছেন! দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

কনফুসিয়াস এর ছবি

হাসি সে তো রীতিমতন প্যারাডক্সিক্যাল লিস্ট!

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

সাক্ষী সত্যানন্দ এর ছবি

য়্যাকদম! দেঁতো হাসি

____________________________________
যাহারা তোমার বিষাইছে বায়ু, নিভাইছে তব আলো,
তুমি কি তাদের ক্ষমা করিয়াছ, তুমি কি বেসেছ ভালো?

এক লহমা এর ছবি

চলুক
ব্রেন্ট-এর লেখাটাও পড়ে আসলাম। হাসি
ঠিকঠাক ক্যাটেগরি, সাবক্যাটেগরি বাছাটাই হচ্ছে আসল কথা! আর তারপর -
"তাহলে মোদ্দা কথা হলো, কোনও হঠাৎ-লেখক যদি নিজের বইকে আচমকা এমাজন বেস্ট সেলার দাবি করেন, দাবিটা মিথ্যাই হবে, এরকম কোনও ব্যাপার নেই। এমনকি এই দাবি করাটা বেআইনিও নয়।
তবে হ্যাঁ, সেটিকে গুরুত্ব দেয়া যাবে কি না, সে সিদ্ধান্ত একান্তই পাঠকের।" দেঁতো হাসি

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।