পিটস্‌বার্গের ধুসর পান্ডুলিপি - ০০৪

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: সোম, ১৩/১০/২০০৮ - ১০:৫৫পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

চলে এলো বসন্তের দিন। উজ্জ্বল রৌদ্র, রঙ্গীন গাছপালা আর মনোরম বিকেলের দিন। গাছগুলোতে যেন রংয়ের বিস্ফোরন ঘটেছে। পাখিরা কিচ মিচ করে উড়ে যায়। গোধুলীর রং ছুঁয়ে যায় পাহাড়গুলোতে। আর বুভুক্ষ আমি সানগ্লাস খুলে ফেলি। গাড়ির জানালা নামিয়ে গিলতে থাকি আগুন লাগা পাহাড় আর রঙ্গীন বনভুমি। আহ্, হোয়াট অ্যা ওয়ানডারফুল ওর্য়াল্ড!

আমার বাসাটা একটা পাহাড়ের উপরে। আসলে পুরো অঞ্চলটাই বিভিন্ন রকম পাহাড়ে ঘেরা। আমার অফিসটাও আরেকটা পাহাড়ের উপরে, নাম সাউথপয়েন্ট। সাউথপয়েন্টের পাদদেশে একটা উপত্যকা। সেখানটায় গলফ ক্লাব আছে একটা।

এদেশে গলফ ক্লাব হলো এলিটদের বিচরন ভুমি। কাড়ি কাড়ি টাকা দিয়ে সদস্য হতে হয়। সে টাকা খরচ করে অদ্ভুত সুন্দর একটা পার্কের মতো করা হয়। সেখানে ধনী মানুষেরা লাঠি হাতে বল পেটাতে যায়।

পাদদেশে সেই গলফ ক্লাব থাকার কারনে সাউথপয়েন্ট পাহাড়টা অস্বাভাবিক সুন্দর মনে হয়। এমনিতেই পাহাড়ী বনাঞ্চল এলাকাটা। তার উপর সুন্দর লেক, ফুলের বাগান। ফল ঋতু আসার পর সেখানটা এত সুন্দর হয়েছে যে চোখ ফেরানো যায় না। মনে হয় কোন এক স্বর্গোদ্যানে আছি আমি। আহ্, হোয়াট অ্যা ওয়ানডারফুল ওর্য়াল্ড!

সেইসাথে মনটা খারাপ হয়ে যায়। কতদিন ঢাকায় যাই না! প্রিয় শহরের বসন্ত দেখা হয় না। দেখা হয় না বাসন্তী শাড়ি পরা প্রেয়সীদের। একলা একলা আমি তাই ল্যাপটপ হাতে বসে থাকি। টুকটুক করে ব্রাউজ করি সচলায়তন। তবু কিছুতেই আমার হারিয়ে যাওয়া বিকেল আমার কাছে ফিরে আসে না, কিছুতেই না।


মন্তব্য

রাফি এর ছবি

মন খারাপ

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

---------------------------------------
আমি সব দেবতারে ছেড়ে
আমার প্রাণের কাছে চলে আসি,
বলি আমি এই হৃদয়েরে;
সে কেন জলের মতন ঘুরে ঘুরে একা কথা কয়!

তীরন্দাজ এর ছবি

আমাদের এখানেও পাতায় রঙ লেগেছে। তবে ঝরে পড়তেও আর বেশী বাকী নেই।
**********************************
কৌনিক দুরত্ব মাপে পৌরাণিক ঘোড়া!

**********************************
যাহা বলিব, সত্য বলিব

টিকটিকির ল্যাজ এর ছবি

আসার আগে ঢাকার রাস্তা, ধূলাবালি, ধোয়া আর জ্যামের যে চেহারা দেখে আসছি, আপনার হারিয়ে যাওয়া বিকেল পুনরুদ্ধার করতে খবরাছে চিন্তিত

কনফুসিয়াস এর ছবি

প্রেয়সীদের! প্লুরাল নাম্বার! কাহিনী কি বস?

-----------------------------------
... করি বাংলায় চিৎকার ...

-----------------------------------
বই,আর্ট, নানা কিছু এবং বইদ্বীপ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কাহিনী নাই কোন। খালি বাসন্তী রং।

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

এক্টুর জন্য ফস্কায়ে গেল...

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

পোলাপাইন এমন ভাব করে যেন বাসন্তী শাড়ি দেখলে তাকায় না। শুধু নিজের বউয়ের দিকেই ঘাড় ঘুরায় থাকে!

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

আনোয়ার সাদাত শিমুল এর ছবি

যাদের বৌ আছে, তাদের পোলাপাইন বলা যায় না। সেই সুত্রে কনফু এবং আপনি সংসারী মানু।

আমি পোলাপাইন। সেই জন্য আমার দীর্ঘশ্বাস বেশি। চোখ টিপি

অতন্দ্র প্রহরী এর ছবি

আমার প্রশ্নটা কনফু ভাই করে ফেলসে! চোখ টিপি
ঢাকার এখন যে অবস্থা, তাতে প্রিয় শহরের বসন্ত আদৌ সেভাবে উপভোগ করতে পারবেন কি না, জোর সন্দেহ আছে!
এত সুন্দর জায়গায় থাকেন, মাঝে মাঝে ক্যামেরা নিয়ে বের হয়ে পড়লেই পারেন। হাসি
_______________
বোকা মানুষ মন খারাপ

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ক্যামেরা ছিলনা তখন। মন খারাপ

====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

মুজিব মেহদী এর ছবি

এই খণ্ডের নাম তো 'ধূসর' হওয়া একদম ঠিক না। কেমন লালসবুজ লালসবুজ লাগতেছে।

................................................................
তোমার হাতে রয়েছি যেটুকু আমি, আমার পকেটে আমি আছি যতটা, একদিন মনে হবে এটুকুই আমি, বাকি কিছু আমি নই আমার করুণ ছায়া

... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ... ...
কচুরিপানার নিচে জেগে থাকে ক্রন্দনশীলা সব নদী

জুলিয়ান সিদ্দিকী এর ছবি

উদ্ধৃতি:
তবু কিছুতেই আমার হারিয়ে যাওয়া বিকেল আমার কাছে ফিরে আসে না, কিছুতেই না।

-আগামী ১ ফাল্গুন টিএসসিতে আপনের নেমন্তন্ন। কিছু করতে হইবো না। কেবল চোখ খুইল্যা রাখবেন। আমি এতটাই মুগ্ধ থাকতাম যে, কিছুই ভাবতে পারতাম না!
____________________________________
ব্যাকুল প্রত্যাশা উর্ধমুখী; হয়তো বা কেটে যাবে মেঘ।
দূর হবে শকুনের ছাঁয়া। কাটাবে আঁধার আমাদের ঘোলা চোখ
আলোকের উদ্ভাসনে; হবে পুন: পল্লবীত বিশুষ্ক বৃক্ষের ডাল।

___________________________
লাইগ্যা থাকিস, ছাড়িস না!

সংসারে এক সন্ন্যাসী এর ছবি

আপনার এই সিরিজের নাম আমি সব সময়ই ভুল পড়ি: "পিটস্‌বার্গের ধুসর গোধূলি" হাসি
~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
Life is what happens to you
While you're busy making other plans...
- JOHN LENNON

~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~~
টাকা দিয়ে যা কেনা যায় না, তার পেছনেই সবচেয়ে বেশি অর্থ ব্যয় করতে হয় কেনু, কেনু, কেনু? চিন্তিত

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

হাসি
====
চিত্ত থাকুক সমুন্নত, উচ্চ থাকুক শির

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।