ডিজিটাল পাঠাগার ম‌্যানেজম‌েন্ট

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: রবি, ০৪/০৮/২০১৩ - ৫:৪৭পূর্বাহ্ন)
ক্যাটেগরি:

হিমু গুডরিডস নিয়ে একটা লেখা প্রকাশ করেছে সম্প্রতি। গুডরিডস যে সমস্যাটির সমাধান করে সেটা হচ্ছে বইকে কেন্দ্র করে একটা সোশ্যাল নেটওয়ার্ক তৈরী করা। বন্ধুরা কে কি পড়ছে, কে কি রিভিউ করছে সেসব জানার ফলে বই পড়ার আগ্রহ তৈরী হয়। নিঃসন্দেহে একটা বই কেন্দ্রিক সামাজিক আলোচনার ক্ষেত্র প্রসারে জুড়ি নেই গুডরিডসের।

এর ধারাবাহিকতায় সুহান একটি লেখা দিয়েছে বইশেয়ার ডট কম নিয়ে। বন্ধুদের সাথে শুধু সামাজিকতাই নয়, বরং পরিচিত/অপরিচিত বই পড়ুয়াদের সাথে বই আদান প্রদানের একটা ব্যবস্থা করে দেয়ে সাইটটি।

আমার আজকের লেখাটি একই ধারাবাহিকতায় তৃতীয় একটা সমস্যা সমাধাণ করবে। আপনার ডিজিটাল বই কিভাবে ম্যানেজ করবেন? দশ পনেরটা বই হলে বইয়ের লেখক ড্যাশ বইয়ের নাম এইভাবে ফাইল কম্পিউটারে রেখে দিয়ে চলে কিন্তু দিনকে দিন প্রায় সব বই ডিজিটাল হয়ে যাওয়ায় সেগুলো ম্যানেজ করার জন্য আলাদা সফটওয়‌্যার হলে বেশ হয়।

ছবি যাচাই বাছাই ঝাড়পোছ করার জন্য যেমন অ্যাডোবি লাইটরুম, অডিও ভিডিও ম্যানেজ করার জন্য যেমন মিডিয়া মাংকি আছে তেমনি ডিজিটাল বই ম্যানেজ করার জন্য ক্যালিব্রের তুলনা হয় না। ফ্রি এই সফটওয়ারটি ব্যাবহার করে আপনি বইগুলো প্রথমে ইমপোর্ট করে নিতে পারেন।

তারপর বইটির উপর রাইট ক্লিক করে তার মেটাডাটা, অর্থাৎ কে লিখেছে, কত সালে প্রকাশিত হয়েছে ইত্যাদি তথ্য ডাউনলোড করে নিতে পারেন। আবার পিডিএফ থেকে সরাসরি ইপাব সহ বিভিন্ন ফরম্যাটে বদলেও নিতে পারেন এখানে। এছাড়া গুডরিডস নামের প্লাগইন যুক্ত করে আপনার ডিজিটাল বইটি গুডরিডস ওয়েবসাইটের সাথে যুক্ত করে নিতে পারেন।

কিন্তু ডিজিটাল বইটি মোবাইল সহ অন্যান্য ডিভাইসে পাঠাবেন কি করে? আইওস এর জন্য স্ট্যানজা এবং অ্যান্ড্রয়েডের জন্য অ্যলিডিকো বা কুল রিডার ব্যবহার করতে পারেন। ক্যালিব্রেতে কনটেন্ট সার্ভার বলে একটা অপশন আছে। সেটা বাছাই করলে একটা সার্ভার আপনার কম্পিউটারে চালু হবে যেটা আইফোন বা অ্যান্ড্রয়েডে উল্লেখিত অ্যাপ থেকে ডাউনলোড করে নিতে পারেন। বিস্তারিত গুগল করলেই জানতে পারবেন।

ঠিকাছে তাহলে সে কথাই রইল। বেশী বেশী করে বই পড়ুন আর চমৎকার চমৎকার সব আইডিয়া বা রিভিউ নিয়ে লিখুন সচলায়তনেই। খাইছে


মন্তব্য

অতিথি লেখক এর ছবি

এই পাতা বুকমার্ক করলাম। অনেক ধন্যবাদ।
- একলহমা

সাব্বির হোসাইন এর ছবি

দারুন আইডিয়া...শেয়ার করার জন্য ধন্যবাদ...

সাফি এর ছবি

আমার কাছে কিন্ডলে পড়া বেশী আরামদায়ক মনে হয়। নিজের কিন্ডলে একাউন্ট তৈরী করলে, আমাজন থেকে একটা ইমেইল ঠিকানা দেয়। সেই ঠিকানা ক্যালিব্রে এর মাধ্যমে সরাসরি আইফোন/এন্ড্রয়েড/পিসি/ম্যাক এর কিন্ডল এ্যাপে পাঠানো যায়।

রিসালাত বারী এর ছবি

আমাজনের একটা পিসি ভার্শন সফটওয়্যার আছে, নাম সেন্ড টু কিন্ডল। এইটা পিসিতে ইন্সটল করে নিলে কিন্ডল অ্যাপ দিয়ে পড়ার উপযোগি যেকোন ফরম্যাটের ফাইল পিসি থেকে সরাসরি কিন্ডল ডিভাইসে পাঠানো যায়। কিন্ডল ডিভাইস মানে, যে সমস্ত ডিভাইসে কিন্ডল অ্যাপ আছে আর কি। যেমন আমার কিন্ডল পেপার হোয়াইট, আইপ্যাড এবং এন্ড্রয়েড মোবাইল তিনটাতেই কিন্ডল অ্যাপ ইন্সটল করা আছে। এখন পিসিতে কোন একটা ইপাব বা পিডিএফ বা ওয়ার্ড ফাইলে রাইট ক্লিক করে সেন্ড টু কিন্ডল দিলেই সে অপশন চায় যে আমার কোন ডিভাইসে আমি ফাইল পাঠাতে ইচ্ছুক। যেকোনটায় বা সবকটায় একবারে পাঠানো যায়, সাথে আমাজনের ক্লাউডেও ফাইলটার একটা কপি পাঠিয়ে সংরক্ষন করা যায়।

রিসালাত বারী এর ছবি

কিন্ডলের একমাত্র সমস্যা যেটা ফিল করি তা হচ্ছে এখানে আইবুকের মত বইগুলো আলাদা আলাদা শেলফে সাজিয়ে রাখা যায় না।

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

কিন্ডলে আমি আমার মোবাইলের মেমোরী কার্ডে রাখা বইগুলো ওপেন করতে পারছি না - মানে কিন্ডল ওপেন করে সেখান থেকে ফাইল লিস্ট দেখতে পারছি না!! ফাইলে আলাদা ভাবে ঢুকে ওপেন উইথ কিন্ডল দিয়ে দেখতে হচ্ছে!! বারী, এটা কীভাবে করা যেতে পারে? তুমি অ্যালডিকো ব্যবহার করেছ?

অতিথি লেখক এর ছবি

হেব্বি কাজের কথা কইছেন গো ভাই।
দেঁতো হাসি

--------------
সুবোধ অবোধ

আইলসা  এর ছবি

আমি একটু প্রাচীনপন্থী গাব বিশেষ। ডিজিটাল বইয়ের চেয়ে, শক্ত বই হাতে নিয়া শুয়ে বসে পড়তেই মজা পাই। বইয়ের ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধিতে এবং ফ্রী ডিজিটাল ব্ইয়ের ছয়লাবে গত ছয় মাসে বেশ কিছু বইয়ের ডিজিটাল কপি যোগাড় করছি কিন্তু অফিসের ৪২ ইঞ্চি স্ক্রীনে যদি পড়া যায়, কিন্তু বাসা ১৫ইঞ্চি মনিটরে মাত্র তিনটা বই শেষ করছি, মুবাইলে অবস্থা আরো খারাপ। ৪-৫ ইঞ্চিতে পড়তে গিয়া "চোক্ষে আমার ব্যথা লাগে"। এেেররুািুএেএএএ
এখন প্রশ্ন হইলো, আমার কি কিন্ডল কেনা ঠিক হইবে? কিন্ডলে কি পড়তে আরাম লাগে, বিশেষত যারা আগে শক্ত বইয়ের ভক্ত ছিলেন?

আপনাদরে সদয় উপদেশ, আদেশ, ঝাড়ি-বকার জন্য অগ্রিম ধন্যবাদ।

সাফি এর ছবি

200x
কিন্ডলের ই-ইঙ্ক প্রযুক্তির কারণে, পর্যাপ্ত আলোয়ে দেখতে একদমই ছাপার অক্ষরের মতনই অনুভূত হয়। আর কিন্ডল থেকে চোখের দিকে আলো ঠিকরে বের হয় না বলে, দীর্ঘ্য ব্যবহারে চোখের ক্লান্তি বা চোখের ক্ষতি ও তেমন হয় না। ব্যাক্তিগতভাবে আমি কিন্ডল পেপারওয়াইটের ভক্ত। কারণ রাতে বিছানায় শুয়ে আমি বেশ অনেকক্ষণ বই পড়ি। সেক্ষেত্রে পেপারওয়াইটের আলোকিত স্ক্রিন এ পড়া যায়।

আইলসা  এর ছবি

ধন্যবাদ ভাই, দেখি তাইলে একটা কিন্ডলে কিনেই ফেলি... কিন্ডলেতে কি পিডিএফ পড়া যায়?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

কিন্ডলে বাইরের বইগুলো সাইডলোড করা যায়?

রিসালাত বারী এর ছবি

মুর্শেদ ভাই, "Send to Kindle" ব্যবহার করতে পারেন। আর ক্যালিব্রে দিয়েও কিন্ডলে যে কোন বই লোড করা যায়।

অচিন পাখি এর ছবি

আমি আইপ্যাডে পড়ি। প্রথম প্রথম আনইউজুয়াল লাগতো কিন্তু এখন বেশ আরামেই পড়া হয়। ১২০০ ই-পাব কালেকশন আছে। সব ইংরেজী যদিও। কারো লাগলে দিতে পারি।

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

আমাকে দিতে পারবেন? হাসি

অচিন পাখি এর ছবি

পারবো মাহবুব ভাই। কিভাবে শেয়ার করতে পারি?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

ড্রপবক্স (dropbox.com), বক্স নেট (box.net), শেয়ারড (shared.com) বা এ ধরণের সাইটে আপলোড করে দিতে পারেন। আমার ইমেইল udvranto এট জিমেইল।

প্রোফেসর হিজিবিজবিজ এর ছবি

ভাই - আমাকে দেয়া যায়?

auyon অ্যাট outlook ডট com

অগ্রীম ধন্যবাদ।

অচিন পাখি এর ছবি

জ্বি দেয়া যায়। কিছু কিছু করে মেইল করে দিবো।

সজল এর ছবি

আমাকে দিন sajalsmail AT gmail DOT com এ।

---
মানুষ তার স্বপ্নের সমান বড়

হাসিব এর ছবি

আমি একটা সমস্যা বলি। আমার যেসব জিনিস আছে -

  • প্রচুর পিডিএফ জার্নাল আর্টিকেল
  • প্রচুর বইয়ের পিডিএফ
  • প্রচুর ইবুক

সমস্যা হলো এগুলোর সাইজ এতো বেশি যে এগুলো কোথাও রেখে সেটা আইপ্যাডে বা আইফোনে সিন্ক করে নেব সেটা সম্ভব না। কম্পিউটার বেইজড কোন সমাধান আছে এগুলো সাজিয়ে গুছিয়ে রাখার?

রিসালাত বারী এর ছবি

ক্যালিব্রে দিয়ে পিসিতে এগুলো ম্যানেজ করতে পারেন তবে একটু সমস্যা আছে। অ্যাপল ডিভাইসে আইবুকে আলাদা আলাদা সেকশন বানিয়ে বই-পত্র সাজিয়ে রাখা যায়, কিন্তু ক্যালিব্রেতে সমস্ত ফাইল এক যায়গাতেই থাকে। ক্যালিব্রেতে লেখকের নাম বা বইয়ের ক্যাটেগরি অনুযায়ী অবশ্য সর্টিং করা যায়, তারপরও আলাদা আলাদা শেলফ বানানোর সুবিধাটা মিস করি। আর ক্যালিব্রের আরেকটা সুবিধা হল এটা দিয়ে দুনিয়ার সমস্ত ফরম্যাটের বই-ই পড়া যায়। পছন্দ অনুযায়ী ইন্টারফেস, লুক এন ফিল চেঞ্জ করে নেয়া যায়।

তানিম এহসান এর ছবি

ধন্যবাদ মুর্শেদ ভাই।

শামীম এর ছবি

কিন্ডল গিফট পাইছি মাসখানেক হল। ওয়াইফাই থেকে লগ-ইন রেজিস্ট্রেশন করার পর আমাজন বলে - স্যরি এই এলাকার জন্য আমাদের কিচ্ছু অফার নাই। পরে প্রজেক্ট গুটেনবার্গ থেকে কয়েকটা বই ডাউনলোড করে নিয়েছি। আসলেই এতে বই পড়তে দারুন মজা।

আমি চেয়েছিলাম, আমার ছোট্ট কন্যাটিকে প্রতিদিন রাতে শোয়ার সময়ে একটা করে গল্প পড়ে শোনাতে। ওর স্কুল থেকেও এমন পরামর্শ দেয়া হয়েছে। একদিন বাংলা একদিন ইংরেজি। ইংরেজি ছোটদের গল্প কিন্ডল ফরম্যাটে পেলাম, কিন্তু বাংলা ছোটদের গল্প পেলাম না কোথাও। এমনকি, কিন্ডলে বাংলা সাপোর্টের ব্যাপারেও তেমন কিছু শুনিনি। আমাকে কেউ এই ব্যাপারে একটু সাহায্য করতে পারবেন?

________________________________
সমস্যা জীবনের অবিচ্ছেদ্য অংশ; পালিয়ে লাভ নাই।

রিসালাত বারী এর ছবি

ক্যালিব্রে সফটওয়্যার দিয়ে পিডিএফ থেকে মোবি বা ই-পাব ফরম্যাটে কনভার্ট করা যায়। বাংলা বইও পিডিএফ থেকে মোবিতে কনভার্ট করা সম্ভব কিন্তু সেক্ষেত্রে পিডিএফ ফাইলটির সাথে বাংলা ফন্ট এম্বেডেড থাকতে হবে। বেশিরভাগ বাংলা পিডিএফ স্ক্যান করা বলে এই সমস্যার কোন সমাধান এখনো নাই। কিন্ডলে পিডিএফ পড়াটা বেশ হ্যাপার কাজ। পিডিএফ পড়ার জন্য আইপ্যাড বা যেকোন ট্যাব ভাল।

অতিথি লেখক এর ছবি

কাজের পোষ্ট। অসংখ্য ধন্যবাদ ভাইয়া আপনাকে।

-এস এম নিয়াজ মাওলা

ডাঃ সফদার এর ছবি

কালার পিডিএফ , প্রচুর ছবিযুক্ত পড়ার জন্য কোন সাজেশন?
আইপ্যাড কিনার সামর্থ্য নাই। চাইনিজ ট্যাবগুলা এইক্ষেত্রে কতটা কাজের? ইউজেবিলিটি আর টেকসই কেমন?

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।
Image CAPTCHA