আমার য-ফলা কোথায়?

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি
লিখেছেন এস এম মাহবুব মুর্শেদ (তারিখ: বুধ, ১৮/০৬/২০১৪ - ১০:৪১অপরাহ্ন)
ক্যাটেগরি:

অতি সম্প্রতি ইউনিকোড ৭.০ প্রকাশিত হয়েছে। তাতে 'মধ্যাঙ্গুলি', 'ভালকান স্যালুট', 'কোট পরা মানুষ বাতাসে ভাসছে' - এই ধরনের প্রায়-ফালতু ধরণের আইকন ইউনিকোড বর্ণ হিসেবে যুক্ত হয়েছে। [ , ]

বাংলা ভাষায় যুক্ত হয়েছে আনজি নামের একটি অক্ষর। বাংলা সংখ্যা ৭ এর মত দেখতে এই অক্ষরটি লেখার শুরু বোঝাতে ব্যবহৃত হয় (হতো?)। [] সব মিলিয়ে ইউনিকোড ৭.০ এ ২৮৩৪টি নতুন অক্ষর যুক্ত করা হয়েছে। অথচ এখন পর্যন্ত য-ফলা যুক্ত করা হয় নি।

য-ফলা সমস্যাটির কথা ২০০৭ এ প্রথম তুলে ধরি। [] লেখাটির একটি অংশ নীচে প্রকাশ করা হলো।

২০১০ সালে বাংলাদেশ সরকার ইউনিকোড কনসোর্শিয়ামে অর্ন্তভুক্ত হয়। [] অথচ ২০১৪ তে এসেও এই গুরুত্বপূর্ণ বিষয়টির দিকে নজর দেয়া হয়নি। বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রনালয় কি করছে জানি না, তবে বাংলা ভাষার ইন্টারনেটে প্রসারের কাজটি যে ঠিকমতো করছে না সেটা বলতে পারি। বিজ্ঞান এবং প্রযুক্তি মন্ত্রনালয়কে এ ব্যাপারে দৃষ্টি দেবার অনুরোধ করছি। ইউনিকোড সমস্যা ছাড়াও একটি ফ্রি এবং উন্মুক্ত কিবোর্ড কিবোর্ড যেনো মন্ত্রনালয় প্রকাশ করতে পারে সে ব্যাপার আবারও অনুরোধ জানাচ্ছি।

রেফ এবং য-ফলা ইস্যু
র-হসন্তের পর কোন ব্যাঞ্জনবর্ণ আসলে সেটা ব্যাঞ্জনবর্ণের উপর রেফ হয়ে যায়। আবার ব্যাঞ্জনবর্ণের পর য-ফলা আসল সেটা ব্যাঞ্জনবর্ণের য-ফলা হয়। কিন্তু র-হসন্তের পর য-ফলা আসলে সেটা 'র্য' হতে পারে আবার 'র‌্য' ও হতে পারে। ডিফল্ট হিসেব এটা 'র্য' হিসেব বর্তমানে দেখানো হয়। এর সমাধান হিসেবে অনেকে দাবী করেছেন য-ফলাকে খন্ড-ত এর মত একটা আলাদা বর্ণ হিসেবে মর্যাদা দেয়া হোক। কিন্তু ইউনিকোড কর্তাব্যক্তিরা সেটা মানতে রাজি হননি।

এই সমস্যাটা আরো অনেক ইন্ডিক ভাষায় আছে। সবার জন্য নতুন অক্ষর ঢুকাতে গেলে এর মধ্যে বিশাল হয়ে যাওয়া ইউনিকোড আরো বিশাল হয়ে যাবে।ইউনিকোড কর্তাব্যক্তিরা এর একটা অন্য সমাধান দিয়েছেন। তার দুটো অক্ষর ব্যবহার করতে বলেছেন। একটা হলো, 'জোর করে জুড়ে দাও' - zero width joiner (ZWJ) এবং আরেকটি হল 'জোর করে জুড়ে দেয়া বিরত রাখ' - zero width non joiner (ZWNJ)। তাই র-হসন্ত-য কে র‌্য হিসেবে দেখতে র এর পর আপনাকে য-ফলার সাথে জুড়ে দেয়া বন্ধ করতে হবে। অর্থাৎ র-ZWNJ-হসন্ত-য টাইপ করতে হবে।

উদাহরণ স্বরূপ 'র‌্যাব' শব্দটি লিখতে হলে:

বিভিন্ন কির্বোডে র‌্যাব
ইউনিজয় - v`Zfh
বিজয় - v`Zfh
ফোনেটিক - r`Yab
প্রভাত - r~/Zab
মাউস দিয়ে - র zwnj য-ফলা আ-কার ব


মন্তব্য

মন মাঝি এর ছবি

সম্প্রতি আমার সচলায়তনে প্রকাশিত 'মরুযাত্রা' শীর্ষক লেখাটা এমএস-ওয়ার্ড থেকে পিডিএফে কনভার্ট করেছি (সাথে ওয়ার্ডে ব্যবহৃত বাংলা ইউনিকোড 'বিএনজি' ফন্টটাও পিডিএফে এমবেড করে দিয়েছি)। এই লেখায় অনেকবার "র‍্যামেসেস" শব্দটা আছে। ওয়ার্ডে এটা ঠিকভাবেই আসে। কিন্তু পিডিএফে এটা কিছুতেই ঠিকভাবে আসে না, আসে এভাবে - "র্যা

****************************************

এস এম মাহবুব মুর্শেদ এর ছবি

সেটা এই কারনেই ঘটেছে। অনেক কায়দা করে ঠিক করা যাবে হয়ত, কিন্তু সেটা করার তো দরকার পড়তো না ইউনিকোডে সমস্যাটির সমাধাণ করতে পারলে।

দীনহিন এর ছবি

সব বুঝলাম, মুর্শেদ ভাই, শুধু শেষে এসে 'জোর করে জুড়ে দাও' - zero width joiner (ZWJ) এবং আরেকটি হল 'জোর করে জুড়ে দেয়া বিরত রাখ' - zero width non joiner (ZWNJ)। - এই গাঢ় করা কথাটাই বুঝলাম না! কেন জোড় করে জুড়ে দিতে হবে অথবা বিকল্প হিসেবে বিরত রাখতে হবে? তাই শেষ পর্যন্ত এই 'জোড়াজুড়ি'টা একটা রহস্যই থেকে গেল এই প্রযুক্তিনিরক্ষরের কাছে!

তবে সমস্যা যে একটা হয়েছে এবং সেই সমস্যার একটা সমাধানও যে জরুরী হয়ে দাঁড়িয়েছে, সে বিষয়ে আপনার সাথে প্রকাশ করছি পূর্ণ একাত্মতা!

.............................
তুমি কষে ধর হাল
আমি তুলে বাঁধি পাল

এক লহমা এর ছবি

প্রিয়তে নিয়ে নিলাম।

--------------------------------------------------------

এক লহমা / আস্ত জীবন, / এক আঁচলে / ঢাকল ভুবন।
এক ফোঁটা জল / উথাল-পাতাল, / একটি চুমায় / অনন্ত কাল।।

এক লহমার... টুকিটাকি

স্পর্শ এর ছবি

খুবই গুরুত্বপূর্ণ পোস্ট। আশা করি সংশ্লিষ্ট কর্তাব্যক্তিদের দৃষ্টি আকর্ষিত হবে।


ইচ্ছার আগুনে জ্বলছি...

স্পর্শ এর ছবি

অভ্র ফনেটিকে - zero width joiner (ZWJ) zero width non joiner (ZWNJ) দেয় কীভাবে জানেন কেউ?


ইচ্ছার আগুনে জ্বলছি...

মন মাঝি এর ছবি

অভ্র-র ফ্লোটিং টুলবার বা 'টপবার'-এর লাঙ্গুয়েজ সিলেক্টর-এর নীচে ড্রপ ডাউন মেনুতে যান। ওখানে "Avro Mouse - Click n' Type!" নামের আইটেম পাবেন। এটাতে ক্লিক করলে মাউস দিয়ে ক্লিক করে টাইপ করার জন্য অপশন পাবেন। এখানেই ZWJ আর ZWNJ নামের দু'টি বাটন বা key পাবেন। মনে হয় এটা ব্যবহার করেই আপনি যা করতে চাচ্ছেন সেটা করা যাবে। তবে আমি কখনো এটা ব্যবহার করিনি।

****************************************

অতিথি লেখক এর ছবি

চলুক
প্রয়োজনীয় লেখা।

ভালো থাকবেন মূর্শেদ ভাই।
আপনার জন্য শুভকামনা।

--------------------------------
কামরুজ্জামান পলাশ

মেঘলা মানুষ এর ছবি

আমার য-ফলা কোথায়?

মন খারাপ

নীড় সন্ধানী এর ছবি

সমস্যাটা আমার কাছে পরিষ্কার হলো না। এই সমস্যা তো অভ্রতে নাই। অভ্রতে য ফলা লিখি x দিয়ে।
মানে র‍্যাব লিখি এই ভাবে। র‍্যাব = rxgb
ইউনিকোডে কি এই জিনিস ঢুকানো হয় নাই? ইয়ে, মানে...

‍‌-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.--.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.-.
সকল লোকের মাঝে বসে, আমার নিজের মুদ্রাদোষে
আমি একা হতেছি আলাদা? আমার চোখেই শুধু ধাঁধা?

কল্যাণ এর ছবি

খুবই গুরুত্বপূর্ণ বিষয়।

______________
আমার নামের মধ্যে ১৩

নতুন মন্তব্য করুন

এই ঘরটির বিষয়বস্তু গোপন রাখা হবে এবং জনসমক্ষে প্রকাশ করা হবে না।